কম্পিউটার

Windows 10/11 এ কিভাবে উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80240439 ঠিক করবেন

আপনি কি Windows 10/11 ব্যবহারকারীদের মধ্যে যারা Windows 10/11 আপডেট ত্রুটি 0x80240439 পাওয়ার অভিজ্ঞতা পেয়েছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন।

কিছু Windows 10/11 ব্যবহারকারীদের মতে, উইন্ডোজ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করার সময় ত্রুটি কোড দেখা যায়। অন্যরা কিছু ডাউনলোড করতে ব্যর্থ হয়েছে।

যদিও Windows 10/11 আপডেট ত্রুটিগুলি সাধারণ, এর অর্থ এই নয় যে আপনাকে কেবল সেগুলিকে অনির্দিষ্ট রেখে যেতে হবে৷ বেশিরভাগ ক্ষেত্রে, যখন অমীমাংসিত রেখে দেওয়া হয়, এই ত্রুটি কোডগুলি আপনার সিস্টেম সেটিংসের সাথে বিশৃঙ্খলা করতে পারে, সিস্টেমের কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে এবং সম্ভবত গুরুত্বপূর্ণ ফাইলগুলিকে দূষিত করতে পারে৷

আপনি যদি এই সব ঘটতে না চান তবে নিশ্চিত করুন যে আপনি দ্রুত কাজ করছেন। একটি সমাধান খুঁজে পেতে সহজ করার জন্য কারণগুলি চিহ্নিত করুন৷ এটি সমস্ত Windows 10/11 আপডেট ত্রুটি কোডের ক্ষেত্রে প্রযোজ্য, এরর 0x80240439 সহ।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows Update Error 0x80240439 এর কারণ কি?

প্রথমত, ত্রুটি কোড 0x80240439 এর পিছনে কারণগুলি কী কী? ঠিক আছে, এর পিছনে অনেকগুলি সম্ভাব্য কারণ রয়েছে। সবচেয়ে সাধারণগুলির মধ্যে রয়েছে দূষিত উইন্ডোজ ফাইল, একটি উইন্ডোজ আপডেটের অসম্পূর্ণ ইনস্টলেশন, এবং একটি ভাঙা উইন্ডোজ আপডেট৷

কিছু ব্যবহারকারীর জন্য, একটি উইন্ডোজ আপডেট সম্পাদন করা সমস্যাটি দ্রুত সমাধান করতে পারে। কিন্তু অন্যদের জন্য, এর ফলে তাদের সিস্টেম সেটিংসে আরও সমস্যা হয়েছে। তারিখ এবং সময় রিসেট করার সময় তাদের জন্য সমস্যাটি সমাধান করা হয়েছে, অন্যদের একটি সম্পূর্ণ ফাইল পরিষ্কার করতে হয়েছিল।

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80240439 সমাধান আপনি চেষ্টা করতে পারেন

সুতরাং, আপনি যদি উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80240439 সম্মুখীন হন তাহলে আপনার কি করা উচিত? আমরা আপনাকে পড়ার পরামর্শ দিই৷

ফিক্স #1:তারিখ এবং সময় সেটিংস চেক করুন

অনেক সময় আপনার সিস্টেমের তারিখ এবং সময় সিঙ্কের বাইরে চলে যায়, যার ফলে Windows স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে সমস্যা হয়।

এটি ঠিক করতে, আপনি wreset ব্যবহার করে আপনার তারিখ এবং সময় সিঙ্ক করতে পারেন৷ কমান্ড বা ম্যানুয়ালি রিসেট সঞ্চালন. এখানে কিভাবে:

  1. শুরু ক্লিক করুন মেনু।
  2. অনুসন্ধান বারে, cmd ইনপুট করুন .
  3. এন্টার টিপুন .
  4. প্রথম সবচেয়ে প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  5. কমান্ড লাইনে, wsreset ইনপুট করুন এবং Enter চাপুন .

এই মুহুর্তে, আপনার তারিখ এবং সময় সেটিংস ইতিমধ্যেই সংশোধন করা উচিত। বিকল্পভাবে, আপনি ম্যানুয়ালি আপনার তারিখ এবং সময় সেটিংস রিসেট করতে পারেন। নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন .
  2. কন্ট্রোল প্যানেলে যান৷
  3. নেভিগেট করুন তারিখ এবং সময়।
  4. তারিখ এবং সময় পরিবর্তন করুন নির্বাচন করুন এবং সঠিক তারিখ এবং সময় সেট করুন।
  5. ঠিক আছে টিপুন .
  6. এরপর, সময় অঞ্চল পরিবর্তন করুন এবং নিশ্চিত হন যে আপনি উপযুক্ত সময় অঞ্চল নির্বাচন করেছেন।
  7. ঠিক আছে টিপুন .

আপনি যদি ইতিমধ্যে আপনার তারিখ এবং সময় সেটিংস পরিবর্তন করে থাকেন তবে ত্রুটি কোডটি থেকে যায়, তাহলে আমরা আপনাকে পরবর্তী সংশোধনগুলি নিয়ে এগিয়ে যাওয়ার পরামর্শ দিই৷

ফিক্স #2:উইন্ডোজ কম্পোনেন্ট স্টোর ফাইলগুলি সাফ করুন

উইন্ডোজের আপডেট এবং কাস্টমাইজেশনের জন্য প্রয়োজনীয় ফাংশনগুলিকে সমর্থন করার জন্য মাইক্রোসফ্ট উইন্ডোজ কম্পোনেন্ট স্টোর চালু করেছে। যখন এই অবস্থানের ফাইলগুলি দূষিত হয়, তখন Windows স্টোর থেকে ফাইলগুলি ডাউনলোড করার ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে৷

উইন্ডোজ স্টোরের সাথে ত্রুটি এবং সমস্যাগুলি এড়াতে, কিছু Windows 10/11 ব্যবহারকারী Windows কম্পোনেন্ট স্টোর ফাইলগুলি পরিষ্কার করে। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. স্টার্ট-এ ডান-ক্লিক করুন মেনু।
  2. কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন .
  3. কমান্ড লাইনে, এই কমান্ডটি ইনপুট করুন:dism /online /cleanup-image /startcomponentcleanup .
  4. এন্টার টিপুন .
  5. প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  6. আপনার পিসি রিবুট করুন এবং উইন্ডোজ স্টোর থেকে আবার অ্যাপ ডাউনলোড করার চেষ্টা করুন।

ফিক্স #3:একটি উইন্ডোজ আপগ্রেড করুন

Windows 10/11 ত্রুটি 0x80240439 কখনও কখনও যদি উইন্ডোজ আপডেট ইউটিলিটির সাথে কোন সমস্যা দেখা দেয়। সর্বশেষ উইন্ডোজ সংস্করণে আপগ্রেড করলে সমস্যার সমাধান হতে পারে৷

স্বয়ংক্রিয়ভাবে Windows 10/11 আপডেট করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংসে যান।
  2. আপডেট ও নিরাপত্তা নির্বাচন করুন।
  3. Windows Update এ ক্লিক করুন এবং চেক ফর আপডেট বোতাম টিপুন।
  4. অপেক্ষা করুন যতক্ষণ না আপনার সিস্টেম ডাউনলোড সম্পূর্ণ এবং ইনস্টল করে।

আপনি যদি ম্যানুয়ালি আপগ্রেড করতে চান তবে এই পদক্ষেপগুলি চেষ্টা করুন:

  1. মিডিয়া তৈরির টুল ডাউনলোড করুন .
  2. ডাউনলোড টুল বেছে নিন বিকল্প এবং প্রশাসক হিসাবে চালান৷ নির্বাচন করুন৷
  3. স্বীকার করুন টিপে লাইসেন্সের শর্তাবলীতে সম্মত হন৷ .
  4. পরবর্তী এ ক্লিক করুন .
  5. মিডিয়া ক্রিয়েশন টুল তারপরে Windows 10/11 ডাউনলোড করা শুরু করবে। একবার হয়ে গেলে, উইজার্ড আপনাকে সম্পূর্ণ আপডেট প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যাবে।
  6. এখন, আপনি যদি প্রথমবার একটি উইন্ডোজ আপগ্রেড করেন, তাহলে আপনাকে একটি পণ্য কী প্রদান করতে বলা হবে। অন্যথায়, পরবর্তী ধাপে এগিয়ে যান।
  7. Windows 10/11 ইনস্টল করার জন্য প্রস্তুত হলে, আপনি যা করেছেন তার একটি সংক্ষিপ্ত বিবরণ দেখানো হবে। আপনি যদি আপনার ব্যক্তিগত ফাইল এবং অ্যাপ রাখতে চান, তাহলে Keep Personal Files Only-এ টিক দিন বিকল্প।
  8. ইনস্টল টিপুন .
  9. আপগ্রেড হয়ে গেলে, আপনার সিস্টেম রিবুট হবে।
  10. Windows স্টোর থেকে আবার অ্যাপ ডাউনলোড করার চেষ্টা করুন।

ফিক্স #4:একটি SFC এবং DISM স্ক্যান করুন

সিস্টেম ফাইল ত্রুটিগুলিও 0x80240439 ত্রুটি ঘটতে পারে। সৌভাগ্যবশত, সিস্টেম ফাইলের ত্রুটি ঠিক করা পাই হিসাবে সহজ, SFC/DISM ইউটিলিটিকে ধন্যবাদ। এই টুল ব্যবহারকারীদের যেকোন দূষিত উইন্ডোজ সিস্টেম ফাইল স্ক্যান করতে এবং যেগুলি করাপ্ট হয়েছে সেগুলি পুনরুদ্ধার করতে দেয়৷

একটি SFC এবং DISM স্ক্যান করতে, নীচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপে রান ডায়ালগ চালু করুন কী।
  2. টেক্সট ফিল্ডে, ইনপুট নোটপ্যাড এবং Enter চাপুন . এটি নোটপ্যাড খুলবে৷
  3. নীচের কমান্ড কপি-পেস্ট করুন:

@echo off date /t &time /t echo Dism /Online /Cleanup-Image /StartComponentCleanup Dism /Online /Cleanup-Image /StartComponentCleanup echo … date /t &time /t echo Dism /Online /Cleanup-Image / RestoreHealth Dism /Online /Cleanup-Image /RestoreHealth echo … তারিখ /t &time /t echo SFC /scannow SFC /scannow তারিখ /t &time /t বিরতি

  1. ফাইলটি সংরক্ষণ করুন এবং .bat ফাইল এক্সটেনশন যোগ করুন। উদাহরণস্বরূপ, আপনি এটিকে SFC_DISM.bat হিসাবে সংরক্ষণ করতে পারেন।
  2. প্রশাসকের বিশেষাধিকার সহ ফাইলটি চালান। এটিতে ডান-ক্লিক করে এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করে এটি করুন৷ এই ধাপটি পুনরাবৃত্তি করুন যতক্ষণ না আর কোন ত্রুটি দেখা যাচ্ছে।
  3. আপনার পিসি রিবুট করুন।

ফিক্স #5:মাইক্রোসফ্ট স্টোর সমর্থনের সাথে যোগাযোগ করুন

আপনি যদি সত্যিই যত তাড়াতাড়ি সম্ভব ত্রুটি কোডটি ঠিক করতে চান, আপনি উত্তরের জন্য অফিসিয়াল Microsoft স্টোর সমর্থন পৃষ্ঠাতে যেতে বা সহায়তার জন্য তাদের দলের সাথে যোগাযোগ করতে বেছে নিতে পারেন৷

উপসংহার

আপনি যদি আবার কখনও ত্রুটি কোড 0x80240439 দেখতে পান, তাহলে আপনি জানেন কি করতে হবে। সহজ সমাধান দিয়ে শুরু করুন, যেমন আপনার তারিখ এবং সময় সেটিংস পরিবর্তন করা। যদি তাদের কোনোটিই কাজ না করে, তাহলে আরও জটিল নিয়ে এগিয়ে যান। যাইহোক, আপনি যদি প্রযুক্তি-সচেতন না হন তবে আরও সমস্যা এড়াতে বিশেষজ্ঞদের কাছে কাজটি অর্পণ করুন।

আপনি অন্য কোন Windows 10/11 আপডেট ত্রুটি কোডের সম্মুখীন হয়েছেন? মন্তব্যে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন।


  1. উইন্ডোজ 11/10 এ ত্রুটি 0x80040154 কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 11/10 এ ত্রুটি 0xc1900107 কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80080008 ঠিক করবেন?

  4. Windows 10/11 এ ত্রুটি 0x80240034 কিভাবে ঠিক করবেন?