কম্পিউটার

Windows 10/11 এ ত্রুটি 0x80240034 কিভাবে ঠিক করবেন?

আপনি কতবার আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম আপডেট করার চেষ্টা করেছেন, শুধুমাত্র 1% এ আটকে যাওয়ার জন্য এবং কিছুক্ষণ পরে আপনার আপডেট ব্যর্থ হয়েছে? আপনি সম্ভবত 0x80240034 ত্রুটি দেখেছেন যখন এটি ঘটেছিল। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80240034 সাধারণত আপনাকে বলে যে একটি আপডেট ইনস্টল করতে ব্যর্থ হয়েছে।

কিন্তু 0x80240034 ত্রুটি সব সম্পর্কে কি? কেন এটি আপডেট ইনস্টলেশন ব্যর্থ হতে পারে? আসুন নীচে এটি এবং আরও কিছু সম্পর্কে জেনে নেই।

এরর কোড 0x80240034 কি?

উপরে উল্লিখিত হিসাবে, Windows 10/11 0x80240034 ত্রুটি আপনাকে বলে যে একটি আপডেট ইনস্টল করতে ব্যর্থ হয়েছে। এটি একটি নির্দিষ্ট উইন্ডোজ অপারেটিং সিস্টেম সংস্করণের জন্য নির্দিষ্ট নয়। অনেক উইন্ডোজ ব্যবহারকারী বিভিন্ন বিল্ড ইনস্টল করার চেষ্টা করার সময় এই সমস্যাটি অনুভব করেছেন। এই ত্রুটিটি সাধারণত নিম্নলিখিত কোডগুলির সাথে আসে:0x80240034 1903 এবং 0x80240034 1803৷

যদিও উইন্ডোজ আপডেট 0x80240034 ত্রুটির সঠিক কারণ জানা যায়নি, বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন যে এটি দূষিত আপডেট ফাইলগুলির সাথে সম্পর্কিত। এই কারণেই সমস্যাটির সবচেয়ে সাধারণ সমাধান হল উইন্ডোজ আপডেট ক্যাশে রিসেট করা।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা, তবে, একটি ISO ফাইল ব্যবহার করে এবং "আপডেট করার সময় পূর্ববর্তী সেটিংস রাখবেন না" বিকল্পটি চেক করে উইন্ডোজ ত্রুটি 0x80240034 সমাধান করার চেষ্টা করেছেন।

আপনি কি সমাধানের চেষ্টা করার বিষয়ে ইতিমধ্যেই বিভ্রান্ত? আরাম করুন। আপনার কাছে প্রচুর বিকল্প রয়েছে এবং আমরা তাদের প্রতিটি চেষ্টা করার পরামর্শ দিই না। আমরা নীচে সবচেয়ে কার্যকর সমাধান নিয়ে আলোচনা করব।

উইন্ডোজ ত্রুটি 0x80240034 সমাধানের উপায়

চলুন কাজের সমাধানে নেমে আসি। আপনি আপনার পরিস্থিতির জন্য সবচেয়ে ভাল কাজ করে এমন একটি খুঁজে না পাওয়া পর্যন্ত একে একে তাদের উপর যান।

সমাধান #1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করুন

আপনি যদি উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করার সময় অনেক সমস্যার সম্মুখীন হন তবে আপনি Microsoft দ্বারা উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করতে চাইতে পারেন। উইন্ডোজ আপডেট ইনস্টল বা ডাউনলোড করা থেকে আপনাকে আটকে রাখছে এমন যেকোনো সমস্যা চিহ্নিত করতে এবং সমাধান করার জন্য এটি ডিজাইন করা হয়েছে।

উপরন্তু, এটি উইন্ডোজ আপডেট টুল সম্পর্কিত যেকোন অস্থায়ী ফাইল সাফ করবে। এটি সফটওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের বিষয়বস্তু মুছে দেয় এবং ত্রুটিপূর্ণ উইন্ডোজ আপডেট উপাদান মেরামত করে।

সমস্যা সমাধানকারী ব্যবহার করতে, এই পদক্ষেপগুলি সম্পাদন করুন:

  1. স্টার্ট এ যান মেনু এবং সেটিংস টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রের মধ্যে. এন্টার টিপুন অনুসন্ধান শুরু করার জন্য কী।
  2. সেটিংস উইন্ডোটি এখন চালু হবে। আপডেট এবং নিরাপত্তা এ যান এবং সমস্যা সমাধান নির্বাচন করুন .
  3. উইন্ডোজ আপডেট সনাক্ত করুন এবং ট্রাবলশুটার চালান ক্লিক করুন বোতাম
  4. অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন।
  5. সকল পরিবর্তন প্রয়োগ করার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। ত্রুটি চলে গেছে কিনা পরীক্ষা করুন৷

সমাধান #2:একটি SFC স্ক্যান চালান

একটি SFC স্ক্যান DLL ফাইল সহ আপনার সমস্ত গুরুত্বপূর্ণ উইন্ডোজ ফাইল পরিদর্শন করে। যদি একটি সমস্যা সনাক্ত করা হয়, সিস্টেম ফাইল চেকার টুল প্রভাবিত ফাইল প্রতিস্থাপন করে এটি সমাধান করবে।

একটি SFC স্ক্যান চালানোর জন্য, এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Win + Q টিপুন শর্টকাট এবং ইনপুট cmd .
  2. কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  3. কমান্ড প্রম্পট উইন্ডোটি এখন উপস্থিত হওয়া উচিত।
  4. sfc /scannow টাইপ করুন কমান্ড দিন এবং এন্টার টিপুন চাবি.
  5. স্ক্যান সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  6. স্ক্যান করার পরে, আপনার ডিভাইসটি পুনরায় চালু করুন এবং দেখুন এটি ত্রুটিটি সমাধান করেছে কিনা৷

সমাধান #3:একটি DISM স্ক্যান চালান

ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট, বা ডিআইএসএম, ইউটিলিটি হল একটি কমান্ড-লাইন টুল যা অনেক অ্যাডমিনিস্ট্রেটর দ্বারা উইন্ডোজ সেটআপ, উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট এবং উইন্ডোজ পিই সহ সমস্যাযুক্ত সিস্টেম ইমেজগুলি সংশোধন ও মেরামত করতে ব্যবহৃত হয়।

কিভাবে একটি DISM স্ক্যান চালাতে হয় সে সম্পর্কে এখানে একটি নির্দেশিকা রয়েছে:

  1. Win + X টিপুন প্রশাসকের অধিকার সহ কমান্ড প্রম্পট চালু করার শর্টকাট।
  2. এই কমান্ডটি টাইপ করুন:dism.exe /Online /Cleanup-image /Restorehealth. এন্টার টিপুন চাবি.
  3. যদি DISM ইউটিলিটি সমস্যাযুক্ত ফাইলগুলির জন্য প্রতিস্থাপন পেতে ব্যর্থ হয়, তবে পরিবর্তে আপনার ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করুন। এটিকে আপনার ডিভাইসে সংযুক্ত করুন এবং কমান্ড প্রম্পট উইন্ডোতে এই কমান্ডটি টাইপ করুন:dism.exe /Online /Cleanup-Image /RestoreHealth /Source:C:/Repair/Source/Windows /LimitAccess .
  4. নিশ্চিত করুন যে আপনি C:/Repair/Source/Windows এর মান প্রতিস্থাপন করেছেন আপনার ইনস্টলেশন মিডিয়ার প্রকৃত অবস্থান সহ।
  5. এন্টার টিপুন কমান্ড চালানোর জন্য।

সমাধান #4:ম্যানুয়ালি আপডেট ডাউনলোড করুন

যদি স্বয়ংক্রিয় পদ্ধতিগুলি ব্যর্থ হয়, আপনি পরিবর্তে ম্যানুয়ালি উইন্ডোজ আপডেট ডাউনলোড করতে পারেন। এটি কিছুটা কঠিন হতে পারে, তবে এটি অবশ্যই শটটির মূল্যবান।

আপনার যা করা উচিত তা এখানে:

  1. আপনার পছন্দের ব্রাউজার খুলুন এবং অফিসিয়াল Microsoft Update Catalog দেখুন ওয়েবসাইট
  2. আপনি যে আপডেট সংস্করণটি ইনস্টল করার চেষ্টা করছেন তা খুঁজে পেতে অনুসন্ধান ক্ষেত্রটি ব্যবহার করুন৷ এন্টার টিপুন অনুসন্ধান শুরু করতে।
  3. আপনাকে মিলে যাওয়া আপডেটের একটি তালিকা দেখতে হবে। আপনার সিস্টেমের আর্কিটেকচারের সাথে সামঞ্জস্যপূর্ণ নির্দিষ্ট আপডেট খুঁজুন।
  4. ডাউনলোড এ ক্লিক করুন এর পাশে বোতাম।
  5. ডাউনলোড সম্পূর্ণ হলে, সেটআপ ফাইল চালান এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  6. আপনার Windows কম্পিউটার রিস্টার্ট করুন।

সমাধান #5:একটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যান চালান

যদিও এটি খুব কমই ঘটে, ম্যালওয়্যার উইন্ডোজ আপডেট 0x80240034 ত্রুটি দেখাতে ট্রিগার করতে পারে। এটি সমাধান করতে, আপনার পছন্দের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করে একটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যান করুন৷

দূষিত সত্তাগুলি উইন্ডোজ আপডেট ত্রুটির জন্য কুখ্যাত। একটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার প্রোগ্রাম ব্যবহার করে, আপনি ভাইরাস এবং অন্যান্য ধরণের ম্যালওয়্যার যেমন অ্যাডওয়্যার, ট্রোজান, ওয়ার্ম এবং আরও অনেক কিছু সনাক্ত করতে এবং পরিত্রাণ পেতে পারেন৷

অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলিও নিশ্চিত করে যে আপনার কম্পিউটারে সবচেয়ে আপ-টু-ডেট সফ্টওয়্যার সুরক্ষা রয়েছে। কারণ প্রতি মিনিটে নতুন নতুন হুমকি তৈরি হচ্ছে এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারের বিকাশকারীরা এটি সম্পর্কে জানেন, এই কারণেই তারা এই সমস্ত হুমকি মোকাবেলা করার জন্য তাদের ভাইরাস ডেটাবেস এবং সরঞ্জামগুলি ক্রমাগত আপডেট করে।

আপনার যদি কোনো অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ইনস্টল না থাকে, তাহলে আমরা আপনাকে একটি নির্ভরযোগ্য একটি খুঁজে বের করার পরামর্শ দিই। নিশ্চিত করুন যে আপনি এমন একটি টুল ডাউনলোড করেছেন যা আপনার সিস্টেমের প্রক্রিয়াগুলির সাথে কোনোভাবেই বিরোধপূর্ণ নয়। এছাড়াও, শুধুমাত্র বিশ্বস্ত উত্স থেকে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ডাউনলোড করুন। সম্ভব হলে, আপনার পছন্দের টুলের প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান এবং সেখানে সফ্টওয়্যারটি পান। এটি আরও সংক্রমণ এড়াতে যাতে আরও ত্রুটি কোড হতে পারে।

সমাধান #6:একটি পিসি মেরামত টুল ব্যবহার করুন

সম্পূর্ণ ভাইরাস স্ক্যান করার পাশাপাশি, আউটবাইট পিসি মেরামতের মতো একটি পিসি মেরামতের সরঞ্জাম চালানো চেষ্টা করার মতো। এই টুলটি অপ্রয়োজনীয় ফাইলগুলিকে দূর করার জন্য ডিজাইন করা হয়েছে যা আপনার সিস্টেমের জায়গার একটি উল্লেখযোগ্য পরিমাণ খায়। এটি আপনার পিসিতে সিস্টেমের ত্রুটি এবং কর্মক্ষমতা-সম্পর্কিত সমস্যা থেকেও মুক্তি পেতে পারে।

সমস্ত অবাঞ্ছিত ফাইল মুছে ফেলার সাথে, আপনার কম্পিউটার অপ্টিমাইজ করা হয়েছে, যার মানে এটি মসৃণভাবে এবং ত্রুটি-মুক্তভাবে চলবে৷

সমাধান #7:কিছু উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করুন

উইন্ডোজ আপডেট হল একটি গুরুত্বপূর্ণ Windows 10/11 উপাদান যা আপনাকে আপডেটগুলি ইনস্টল করার অনুমতি দেয়, যা সর্বশেষ নিরাপত্তা প্যাচ এবং বাগ ফিক্সের সাথে আসে। যাইহোক, এমন কিছু উদাহরণ রয়েছে যখন এটি ত্রুটির কারণে তার কাজ করতে ব্যর্থ হয়। এটি সমাধান করতে, আপনাকে এর উপাদানগুলি পুনরায় সেট করতে হতে পারে৷

এখানে কিভাবে:

  1. Win + X টিপুন শর্টকাট এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) বেছে নিন
  2. কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডগুলি ইনপুট করুন:
  • নেট স্টপ wuauserv
  • নেট স্টপ ক্রিপ্টএসভিসি
  • নেট স্টপ বিট
  • নেট স্টপ এমসিসার্ভার
  • rmdir %windir%SoftwareDistribution /S /Q
  • নেট স্টার্ট wuauserv
  • নেট স্টার্ট ক্রিপ্টএসভিসি
  • নেট স্টার্ট বিট
  • নেট স্টার্ট এমসিসার্ভার
  1. নিশ্চিত করুন আপনি Enter টিপুন প্রতিটি আদেশের পরে।
  2. তার পরে, সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #8:সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডার সাফ করুন

কিছু প্রভাবিত ব্যবহারকারীদের জন্য, উইন্ডোজ আপডেট ক্যাশে সাফ করা ত্রুটিটি সমাধান করেছে। আপনি উইন্ডোজ সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের সবকিছু মুছে দিয়ে সহজেই ক্যাশে সাফ করতে পারেন।

দুর্ভাগ্যবশত, Windows এই ফোল্ডারের বিষয়বস্তু একবার দূষিত হয়ে গেলে সাফ করতে পারে না। কিন্তু এটি সাফ করার ফলে উইন্ডোজকে বিষয়বস্তু পুনরায় ডাউনলোড করতে বাধ্য করবে এবং সম্ভবত উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80240034 ঠিক করবে।

SoftwareDistribution ফোল্ডারটি সাফ করতে এই ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করুন:

  1. Win + S টিপুন শর্টকাট
  2. সার্চ ফিল্ডে, কমান্ড প্রম্পট টাইপ করুন .
  3. উপরের ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  4. নেট স্টপ wuauserv টাইপ করুন কমান্ড দিন এবং এন্টার টিপুন .
  5. এরপর, rmdir %windir%\SoftwareDistribution /S /Q ইনপুট করুন কমান্ড দিন এবং এন্টার টিপুন চাবি.
  6. এখন, নেট স্টার্ট wuauserv টাইপ করুন কমান্ড দিন এবং এন্টার টিপুন .
  7. একবার হয়ে গেলে, উইন্ডোজ পুনরায় চালু করুন এবং ত্রুটিটি চলে যাবে।

সমাধান #9:একটি ISO ফাইল ব্যবহার করে উইন্ডোজ আপডেট করুন

যদি কোনো সমাধানই এখন পর্যন্ত কাজ না করে, তাহলে আপনি সর্বশেষ Windows 10 সংস্করণ ইনস্টল করতে Windows ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে পারেন। অনেক ব্যবহারকারী এই সমাধান ব্যবহার করে ত্রুটি সমাধানে সফলতা পেয়েছেন।

এটি কাজ করার কারণ হল যে সমস্যাটির উইন্ডোজ আপডেট ইউটিলিটির সাথে কিছু করার আছে। যেকোনো নতুন আপডেট সাধারণত Windows Update ক্লায়েন্টের মাধ্যমে ডাউনলোড করা হয়, কিন্তু আপনি যদি একটি ISO ফাইলের মাধ্যমে আপনার প্রয়োজনীয় আপডেটটি ইনস্টল করেন, তাহলে আপনি ক্লায়েন্টের সাথে সম্পর্কিত সমস্যাগুলি এড়াতে পারেন।

নোট করুন, যদিও, আপনি যখন ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করেন, তখন আপনাকে আপনার আগের অ্যাপ এবং সেটিংসের সাথে কী করতে চান তা সিদ্ধান্ত নিতে বলা হবে। অনেকে পুরানো সেটিংস না রাখতে পছন্দ করে, তবে আপডেটটি সফলভাবে ডাউনলোড না হওয়া পর্যন্ত আমরা সেগুলি রাখার পরামর্শ দিই। যদি এটি কাজ করে তবে আপনার জন্য ভাল। অন্যথায়, আপনি সর্বশেষ উইন্ডোজ সংস্করণের ইনস্টলেশনের সাথে এগিয়ে যাবেন কিনা তা চয়ন করতে পারেন৷

এখন, উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করে আপডেটগুলি কীভাবে ইনস্টল করবেন তা এখানে:

  1. এই ঠিকানায় যান https://www.microsoft.com/en-us/software-download/windows10।
  2. এখনই ডাউনলোড টুল-এ ক্লিক করুন বোতাম
  3. ইন্সটলেশন মিডিয়া তৈরি করতে টুল ব্যবহার করুন নির্বাচন করুন বিকল্প এবং প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন।
  4. একবার হয়ে গেলে, ISO ফাইলটি যেখানে সংরক্ষিত হয়েছে সেখানে যান।
  5. এতে ডান-ক্লিক করুন এবং এর সাথে খুলুন নির্বাচন করুন বিকল্প
  6. ফাইল এক্সপ্লোরার এ ক্লিক করুন .
  7. এরপর, setup.exe-এ ডাবল-ক্লিক করুন ফাইল
  8. ইনস্টলেশন মিডিয়া সেট আপ সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন।
  9. আপনাকে জিজ্ঞাসা করা হবে একটি পরিষ্কার ইনস্টলেশন সঞ্চালন বা আপনার ব্যক্তিগত ফাইল রাখা। আপনার ব্যক্তিগত ফাইল রাখবেন না.
  10. বাকি ধাপগুলি নিয়ে এগিয়ে যান এবং আপনার জন্য উপযুক্ত বিকল্পগুলি বেছে নিন।

উপসংহার

উইন্ডোজ আপডেট টুলের মাধ্যমে একটি নতুন Windows 10 সংস্করণ ইনস্টল করার চেষ্টা করার সময় ত্রুটি কোড 0x80240034 যে কোনো সময় দেখাতে পারে। যদিও এই ত্রুটির পিছনে সঠিক অপরাধী অজানা থেকে যায়, বিশেষজ্ঞরা মনে করেন যে দূষিত আপডেট ফাইলগুলি দায়ী।

এটি যা ঘটছে তা নির্বিশেষে, ত্রুটিটি সমাধান করার বিভিন্ন উপায় রয়েছে এবং তাদের বেশিরভাগই অনেক ব্যবহারকারীর জন্য কাজ করেছে৷ প্রথমত, আপনি Windows আপডেট ক্লায়েন্টের সাথে কোনো ত্রুটি ঠিক করতে Windows Update ট্রাবলশুটার ব্যবহার করতে পারেন। সমস্যাযুক্ত সিস্টেম ফাইল এবং ছবিগুলি মেরামত করতে আপনি SFC এবং DISM স্ক্যানও করতে পারেন।

যদি তিনটি পদ্ধতি কাজ না করে, তাহলে অফিসিয়াল মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ ওয়েবসাইট থেকে আপডেটটি ম্যানুয়ালি ডাউনলোড করুন। আপনার একটি ম্যালওয়্যার স্ক্যানও করা উচিত কারণ ত্রুটি 0x80240034 একটি ম্যালওয়্যার সংক্রমণের কারণেও হতে পারে।

অন্যান্য প্রযুক্তিগত সমাধানগুলি যা আপনি চেষ্টা করতে পারেন সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের বিষয়বস্তু পরিষ্কার করা এবং উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করা।

এখন, আপনি যদি আপনার জানা সমস্ত সম্ভাব্য পদ্ধতিগুলি শেষ করে ফেলে থাকেন তবে ত্রুটি 0x80240034 এখনও দেখায়, তাহলে মাইক্রোসফ্টের সহায়তা দলের কাছ থেকে সাহায্য চাইতে দ্বিধা করবেন না। আরও ভাল, আপনার ডিভাইসটিকে একটি অনুমোদিত পরিষেবা কেন্দ্রে নিয়ে যান। এটি একটি হার্ডওয়্যার-স্তরের সমস্যার ক্ষেত্রে হতে পারে এবং আপনার হার্ডওয়্যার উপাদানগুলির একটি মেরামত বা প্রতিস্থাপন করা প্রয়োজন হতে পারে।

নীচে মন্তব্য করে উপরের কোন সমাধানগুলি আপনার জন্য কাজ করেছে তা আমাদের জানান৷


  1. উইন্ডোজ 11/10 এ ত্রুটি 0x80040154 কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 11/10 এ ত্রুটি 0xc1900107 কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80080008 ঠিক করবেন?

  4. কিভাবে উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80240034 ঠিক করবেন