কম্পিউটার

Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন?

ড্রাইভার হল সংক্ষিপ্ত কোড বা প্রোগ্রাম যা সঠিকভাবে নামকরণ করা হয়েছে কারণ তারা কার্যত আপনার কম্পিউটারের কর্মক্ষমতা চালায়। আপনার পিসি দুটি প্রধান ধরণের উপাদানের একটি সংগ্রহ:- হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার। যাইহোক, আপনি কি জানেন যে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয়ই ভিন্ন ভাষায় কথা বলে এবং একে অপরকে বুঝতে পারে না? সেখানেই তাদের মধ্যে যোগাযোগের ব্যবধান পূরণ করতে এবং কম্পিউটিং প্রক্রিয়া চালাতে সাহায্য করার জন্য আপনার একজন অনুবাদকের প্রয়োজন। এই অনুবাদকদের বলা হয় ড্রাইভার এবং এখন আপনি জানেন যে তারা কী, আপনি অবশ্যই স্বয়ংক্রিয়ভাবে বুঝতে পেরেছেন যে তাদের আপডেট রাখা কতটা গুরুত্বপূর্ণ। এই নিবন্ধটি কিভাবে Windows 11 পিসিতে ড্রাইভার আপডেট করতে হয় তার উপর আলোকপাত করে।

Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন

বিশ্বাস করুন বা না করুন, আপনার উইন্ডোজ 11 পিসিতে ড্রাইভার আপডেট করার জন্য চারটি ভিন্ন পদ্ধতি রয়েছে। এখন যদিও প্রতিটি পদ্ধতি 100% সাফল্য প্রদানের গ্যারান্টিযুক্ত, প্রতিটি পদ্ধতিতে সময় এবং প্রচেষ্টা খরচ হয় এবং এর ফলে ব্যবহারকারীদের বিভিন্ন পছন্দ হয়। আমরা ধাপগুলির সাথে নীচে সমস্ত পদ্ধতি তালিকাভুক্ত করেছি এবং উইন্ডোজ 11-এ ড্রাইভার আপডেট করার জন্য আপনি কোন পদ্ধতিটি বেছে নিতে চান তা সিদ্ধান্ত নেওয়া আপনার উপর নির্ভর করে৷

পদ্ধতি 1:উইন্ডোজ আপডেট

উইন্ডোজ 11 পিসির জন্য ড্রাইভার আপডেট করার প্রথম পদ্ধতি হল আপনার উইন্ডোজ 11 আপডেট বৈশিষ্ট্যটি পরীক্ষা করা। মাইক্রোসফ্ট তার সমস্ত উইন্ডোজ 11 ব্যবহারকারীদের আপডেট প্রকাশ করে এবং পুশ করে। এই আপডেটগুলিতে নিরাপত্তা আপডেট, প্যাচ, নতুন বৈশিষ্ট্য এবং ড্রাইভার আপডেট থাকতে পারে। এখানে উইন্ডোজ 11 আপগ্রেড শুরু করার পদক্ষেপগুলি রয়েছে৷

ধাপ 1 :সেটিংস উইন্ডো খুলতে Windows + I কী টিপুন।

ধাপ 2: এরপরে, বাম প্যানেলে উইন্ডোজ আপডেটে ক্লিক করুন।

Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন?

ধাপ 3: এখন সেটিংস উইন্ডোর ডান পাশে Advanced Options-এ ক্লিক করুন।

Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন?

পদক্ষেপ 4: আরও, ড্রাইভার আপডেটের জন্য ঐচ্ছিক আপডেটে ক্লিক করুন।

Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন?

ধাপ 5: আপডেট নামের পূর্বে বক্সে একটি চেকমার্ক রেখে আপনি যে ড্রাইভার আপডেটগুলি চালাতে চান তা নির্বাচন করুন৷

Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন?

ধাপ 6 :সেটিংস উইন্ডোর ডানদিকে ডাউনলোড এবং ইনস্টল বোতামে ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷

পদক্ষেপ 7৷ :আপডেট প্রক্রিয়া শেষ হলে আপনার পিসি রিবুট করুন।

দ্রষ্টব্য :উইন্ডোজ আপডেট হল একটি বিনামূল্যের টুল যা মাইক্রোসফট দ্বারা সরবরাহ করা হয়েছে এবং এটি সব ধরনের আপডেটের উপর ফোকাস করে। তৃতীয় পক্ষের প্রস্তুতকারকের দ্বারা ডিজাইন করা যেকোনো ড্রাইভার আপডেট প্রথমে OEM ওয়েবসাইটে প্রকাশিত হবে এবং উইন্ডোজ আপডেটের মাধ্যমে ব্যবহারকারীদের কাছে পৌঁছাতে সময় লাগবে। অতএব, এই পদ্ধতিতে বিলম্বিত আপডেট পাওয়ার সীমাবদ্ধতা রয়েছে।

পদ্ধতি 2:ডিভাইস ম্যানেজার

ডিভাইস ম্যানেজার হল একটি Windows 11 বৈশিষ্ট্য যা আপনার সিস্টেমের সমস্ত ডিভাইস পরীক্ষা করে এবং Microsoft সার্ভারে ড্রাইভারের সন্ধান করে। এই সফ্টওয়্যারটি ব্যবহার করার জন্য বিনামূল্যে এবং আপনাকে দ্রুত এবং সহজে ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করতে দেয়৷ ডিভাইস ম্যানেজার ব্যবহার করে আপনার সমস্ত ড্রাইভার আপডেট করার জন্য নিম্নলিখিত ধাপগুলি রয়েছে:

ধাপ 1 :রান বক্স খুলতে, আপনার কীবোর্ডে Windows + R ব্যবহার করুন।

ধাপ 2: টেক্সট ফিল্ডে, "devmgmt.msc" টাইপ করুন এবং ওকে বোতাম টিপুন।

Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন?

ধাপ 3: আপনার সিস্টেমের ড্রাইভারের একটি তালিকা ডিভাইস ম্যানেজার উইন্ডোতে প্রদর্শিত হবে।

পদক্ষেপ 4৷ :আপডেট সহ যেকোন ড্রাইভার সমস্যা একটি হলুদ বিস্ময় চিহ্ন দ্বারা চিহ্নিত করা হবে৷

Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন?

ধাপ 5: আপনি যে ড্রাইভারটি ঠিক করতে বা আপডেট করতে চান তার উপর ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে আপডেট ড্রাইভার বেছে নিন।

Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন?

পদক্ষেপ 6: অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, এবং ডিভাইস ম্যানেজার মাইক্রোসফ্ট সার্ভারগুলি থেকে সাম্প্রতিকতম এবং উপযুক্ত ড্রাইভারটি সনাক্ত করবে এবং ইনস্টল করবে৷

দ্রষ্টব্য :ডিভাইস ম্যানেজার হল ড্রাইভারদের জন্য নিবেদিত একটি টুল এবং এতে অন্যান্য নন-ড্রাইভার-সম্পর্কিত আপডেট থাকে না। যাইহোক, ড্রাইভার আপডেট প্রাপ্তির উৎস উইন্ডোজ আপডেটের মতই, অর্থাৎ মাইক্রোসফট সার্ভার। এই পদ্ধতিটি পুরোপুরি কাজ করে কিন্তু ব্যবহারকারীরা আপডেট পেতে দেরি করে কারণ OEM দ্বারা প্রকাশিত তৃতীয় পক্ষের ড্রাইভার আপডেটগুলি মাইক্রোসফ্ট সার্ভারে লোড হওয়ার আগে প্রথমে পুঙ্খানুপুঙ্খভাবে স্ক্যান করা হয় এবং পরীক্ষা করা হয়৷

পদ্ধতি 3:OEM ওয়েবসাইট

অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার বা OEM হল Microsoft ব্যতীত তৃতীয় পক্ষের নির্মাতারা যারা Windows অপারেটিং সিস্টেমের জন্য হার্ডওয়্যার ডিজাইন এবং ডেভেলপ করে। ব্যবহারকারীদের তাদের হার্ডওয়্যারের জন্য উপযুক্ত ড্রাইভার প্রদান করা OEM-এর দায়িত্ব। সমস্ত তৃতীয় পক্ষের নির্মাতারা তাদের নিজস্ব একটি ওয়েবসাইট বজায় রাখে যাতে তাদের হার্ডওয়্যারের ড্রাইভারের সমস্ত সংস্করণ থাকে। যারা তাদের সিস্টেমে ড্রাইভার আপডেট করতে চান তারা এই ড্রাইভার ফাইলগুলি বিনামূল্যে ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন৷

আপনার হার্ডওয়্যারের মেক এবং মডেল শনাক্ত করা এবং উপযুক্ত ড্রাইভার ডাউনলোড করার জন্য খাঁটি OEM ওয়েবসাইটে নেভিগেট করা গুরুত্বপূর্ণ। OEM ওয়েবসাইট থেকে আপডেট ড্রাইভার ডাউনলোড করার চেষ্টা করার সময় সাধারণত দুটি সমস্যা দেখা দেয় এবং সেগুলি হল:- জাল ওয়েবসাইট এবং ভুল মডেল নম্বর। অনেক হুমকি অভিনেতা নকল ওয়েবসাইট সেট আপ করেছেন যেগুলি খাঁটি OEM ওয়েবসাইটগুলির সাথে সাদৃশ্যপূর্ণ এবং কিছু ব্যবহারকারী আপডেট ড্রাইভারের পরিবর্তে ম্যালওয়্যার ডাউনলোড করার এই ফাঁদে পড়েছে৷ দ্বিতীয় সমস্যাটি ঘটে যখন ব্যবহারকারীরা তাদের মতো একটি পণ্যের ভুল ড্রাইভার ডাউনলোড করে এবং এটি ব্যবহারকারীদের তাদের হার্ডওয়্যারের সম্পূর্ণ সম্ভাবনা প্রকাশ করার অনুমতি দেয় না।

পদ্ধতি 4:ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার

স্মার্ট ড্রাইভার কেয়ার হল একটি ড্রাইভার ইউটিলিটি টুল যা আপনার সিস্টেমের পুরানো, অনুপস্থিত এবং দূষিত ড্রাইভারগুলিকে দ্রুত এবং কার্যকরভাবে ঠিক করতে পারে। এই ইউটিলিটি আপনার ড্রাইভার এবং হার্ডওয়্যার স্ক্যান করতে পারে, সবচেয়ে আপ-টু-ডেট ড্রাইভারের জন্য ইন্টারনেটে অনুসন্ধান করতে পারে এবং শুধুমাত্র কয়েকটি ক্লিকে আপনার পিসিতে সেগুলি ইনস্টল করতে পারে।

এই পদ্ধতিটি স্বয়ংক্রিয় এবং কোন প্রযুক্তিগত দক্ষতা বা হার্ডওয়্যার প্রস্তুতকারক বা মডেলের জ্ঞানের প্রয়োজন হয় না। স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করা নিরাপদ, এবং যে কেউ দ্রুত এবং সহজে ড্রাইভার আপডেট করতে এটি ব্যবহার করতে পারে। আপনার সিস্টেমে স্মার্ট ড্রাইভার কেয়ারের সাথে আপনার ড্রাইভার আপডেট করার উপায়গুলি নিম্নরূপ:

ধাপ 1 :নিচের ডাউনলোড বোতাম থেকে স্মার্ট ড্রাইভার কেয়ার ডাউনলোড এবং ইনস্টল করুন।

Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন?

ধাপ 2: তারপর, ডেস্কটপ শর্টকাট থেকে, প্রোগ্রামটি চালু করুন।

ধাপ 3: স্ক্যানিং প্রক্রিয়া শুরু করতে এখনই স্ক্যান করুন নির্বাচন করুন৷

Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন?

পদক্ষেপ 4: ড্রাইভার ত্রুটির একটি তালিকা আপনার পর্দায় প্রদর্শিত হবে. ড্রাইভার আপডেট করতে এর পাশের আপডেট ড্রাইভার লিঙ্কে ক্লিক করুন।

Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন?

স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করা অন্যান্য সমস্ত পদ্ধতির ঘাটতি দূর করে কারণ এটি সমস্ত সর্বশেষ ড্রাইভার আপডেটগুলি মুক্তির সাথে সাথেই এটির সার্ভারে ডাউনলোড এবং সংরক্ষণ করে। এছাড়াও, ব্যবহারকারীদের অফিসিয়াল OEM ওয়েবসাইট সনাক্ত করতে হবে না বা তাদের পিসিতে ইনস্টল করা হার্ডওয়্যার মডেল এবং তৈরির বিষয়ে চিন্তা করতে হবে না। স্মার্ট ড্রাইভার আপনার জন্য এটি সব করে এবং আপনার পিসিতে সাম্প্রতিকতম এবং সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার ইনস্টল করে যা ম্যালওয়্যার-মুক্ত।

ভিডিও টিউটোরিয়াল দেখুন:

উইন্ডোজ 11-এ কীভাবে ড্রাইভার আপডেট করবেন তার চূড়ান্ত শব্দ

এতক্ষণে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে Windows 11 পিসিতে ড্রাইভার আপডেট করা কতটা গুরুত্বপূর্ণ এবং চারটি পদ্ধতির সাথে পরিচিত যা আপনাকে এটি সম্পন্ন করতে সাহায্য করতে পারে। পদ্ধতির পছন্দ সর্বদা আপনার তবে আপনি যদি আমাদের জিজ্ঞাসা করেন তবে আমরা স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করার পরামর্শ দিই কারণ এই অ্যাপটি আপনার মাউসের কয়েকটি ক্লিকে আপডেট সহ সমস্ত ড্রাইভার সমস্যাগুলি স্ক্যান এবং সমাধান করতে পারে। এবং সবচেয়ে ভাল জিনিস, আপনাকে মডেলের নাম এবং নম্বর বা নকল ড্রাইভার সম্পর্কে চিন্তা করতে হবে না।

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube। নীচের মন্তব্য এলাকায় আপনার কোন প্রশ্ন বা সুপারিশ থাকলে দয়া করে আমাদের জানান। আমরা একটি সমাধানের সাথে প্রতিক্রিয়া জানাতে পেরে আনন্দিত হব। আমরা নিয়মিত প্রযুক্তিগত টিপস এবং কৌশল প্রকাশ করি, সেইসাথে ঘন ঘন সমস্যার সমাধান।


  1. Windows 10 এ AMD ড্রাইভার কিভাবে আপডেট করবেন?

  2. Windows 10 এ USB ড্রাইভার আপডেট করবেন কিভাবে?

  3. Windows 10 এ কিভাবে অডিও টেকনিকা ড্রাইভার আপডেট করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন