কম্পিউটার

403 নিষিদ্ধ মানে কী এবং এটি কীভাবে ঠিক করবেন?

অবশ্যই, আপনি অতীতে একটি ওয়েবসাইট পরিদর্শন করেছেন এবং একটি ত্রুটি বার্তা পেয়েছেন৷ আপনি পিছনে ক্লিক করেছেন৷ আবার চেষ্টা করার জন্য বোতাম, কিন্তু এটি কাজ করেনি। এই ত্রুটিটি আপনার ব্রাউজার, সাইটের সংযোগ বা এমনকি আপনার অপারেটিং সিস্টেমের কারণে হতে পারে৷

সৌভাগ্যবশত, পরিস্থিতি যাই হোক না কেন, সবসময় জিনিসগুলি সমাধান করার একটি উপায় আছে। এবং যদিও একটি ওয়েবসাইট দেখার সময় আপনার কম্পিউটারে এই ধরনের ত্রুটি ঘটতে পারে এমন অনেক কারণ রয়েছে, তবে সমাধানগুলি প্রায়শই সহজ হয় এবং নতুনদের দ্বারা করা যেতে পারে।

এই নিবন্ধে, আমরা 403 নিষিদ্ধ ত্রুটি নিয়ে আলোচনা করব। আমরা এই ত্রুটি সম্পর্কে সাধারণ প্রশ্নের উত্তর দেব, যেমন 403 নিষিদ্ধ ত্রুটি কি, কিভাবে 403 নিষিদ্ধ ত্রুটি ঠিক করা যায়, এবং কিভাবে 403 নিষিদ্ধ অ্যাক্সেস অস্বীকার করা ত্রুটিকে বাইপাস করবেন৷

403 - নিষিদ্ধ:অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে ত্রুটি

ত্রুটি 403 নিষিদ্ধ মানে আপনি একটি ওয়েব পৃষ্ঠা অ্যাক্সেস করার চেষ্টা করছেন যা আপনাকে অ্যাক্সেস করার অনুমতি নেই৷ এটিকে 403 ত্রুটি বলা হয় কারণ এটি হল HTTP স্ট্যাটাস কোড যা ওয়েব সার্ভারগুলি একটি সীমাবদ্ধ সংস্থান পৃষ্ঠা অ্যাক্সেস করার চেষ্টা করার সময় নিক্ষিপ্ত একটি ত্রুটি বর্ণনা করতে ব্যবহার করে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

এই ত্রুটি বার্তাটি দেখায় দুটি সাধারণ কারণ রয়েছে৷ প্রথম কারণ হল ওয়েব সার্ভারের মালিকরা কঠোর অনুমতি সেট আপ করেছে, কিছু ব্যবহারকারীকে ওয়েবসাইট বা সংস্থান অ্যাক্সেস করতে নিষেধ করেছে। দ্বিতীয় কারণ হল ওয়েব সার্ভার মালিকরা ভুল বা ভুলভাবে অনুমতি সেট আপ করেছেন; অতএব, ত্রুটি।

অন্যান্য ওয়েব ত্রুটির মতোই আপনি অনলাইনে সম্মুখীন হতে পারেন, ওয়েব ডিজাইনাররা এই ত্রুটিটি কীভাবে প্রদর্শিত হবে তা কাস্টমাইজ করতে পারেন। এটি ব্যাখ্যা করে কেন আপনি বিভিন্ন 403 পৃষ্ঠা দেখতে পাচ্ছেন, যেমন নিম্নলিখিত, ওয়েবসাইটগুলিতে:

  • HTTP 403
  • নিষিদ্ধ
  • 403 নিষিদ্ধ
  • HTTP ত্রুটি 403.14 – নিষিদ্ধ
  • 403 – নিষিদ্ধ ত্রুটি – আপনি এই সাইটে অ্যাক্সেস করতে পারবেন না৷
  • ত্রুটি 403
  • নিষিদ্ধ - আপনার এই সার্ভারে অ্যাক্সেস করার / অনুমতি নেই৷
  • আপনি এই পৃষ্ঠাটি অ্যাক্সেস করার জন্য অনুমোদিত নন৷
  • ত্রুটি 403 – নিষিদ্ধ
  • মনে হচ্ছে আপনার কাছে এই পৃষ্ঠাটি অ্যাক্সেস করার অনুমতি নেই৷
  • নিষিদ্ধ 403:আপনার এই ওয়েব পৃষ্ঠাটি অ্যাক্সেস করার অনুমতি নেই৷

Google Chrome-এ 403 নিষিদ্ধ ত্রুটি কীভাবে ঠিক করবেন

দুর্ভাগ্যবশত, এই ত্রুটিটি সমাধান করার জন্য আপনি অনেক কিছু করতে পারেন না। আবার, হয় আপনি ওয়েবসাইটটি অ্যাক্সেস করতে পারবেন না, অথবা সম্ভবত এটি ওয়েবসাইটের সার্ভারে একটি ত্রুটি। যদিও ত্রুটিটি মাঝে মাঝে অস্থায়ী হয়, বেশিরভাগ ক্ষেত্রেই তা নয়। যাইহোক, আপনি সর্বদা কিছু ত্রুটি 403 নিষিদ্ধ সংশোধন করার চেষ্টা করতে পারেন।

ফিক্স #1:ওয়েব পেজ রিফ্রেশ করুন

কখনও কখনও, ওয়েব পৃষ্ঠাটি রিফ্রেশ করা কৌশলটি করে। বেশিরভাগ সময়, 403 ত্রুটিটি কেবল অস্থায়ী, এবং একটি দ্রুত রিফ্রেশ সমস্যার সমাধান করবে।

ওয়েব পেজ রিফ্রেশ করতে, আপনি Windows ডিভাইসে Ctrl + R কী ব্যবহার করতে পারেন। ম্যাকের জন্য, CMD + R কী টিপুন। বিকল্পভাবে, আপনি ক্রোমের রিফ্রেশ বোতামে ক্লিক করতে পারেন। এটি ঠিকানা বারের কাছাকাছি কোথাও হওয়া উচিত।

যদি এটি কাজ না করে, আপনি কয়েক সেকেন্ড পরে আবার চেষ্টা করতে পারেন। অন্যথায়, অন্যান্য 403 নিষিদ্ধ ত্রুটি সংশোধনের চেষ্টা করুন৷

সমাধান #2:URL চেক করুন

নিষিদ্ধ ত্রুটি প্রদর্শিত আরেকটি সাধারণ কারণ হল একটি ভুল URL। সুতরাং, নিশ্চিত হন যে আপনি যে ওয়েবসাইটটি দেখার চেষ্টা করছেন সেটি সঠিক। এটি একটি ডিরেক্টরি নয় তা নিশ্চিত করতে ডবল-চেক করুন।

একটি সাধারণ URL সাধারণত .com, .edu, .org বা .net-এ শেষ হয়৷ একটি ডিরেক্টরি, অন্যদিকে, সাধারণত একটি / দিয়ে শেষ হয়।

নিরাপত্তার উদ্দেশ্যে, ওয়েব সার্ভারগুলি ডিরেক্টরি ব্রাউজিংকে অনুমোদন না দেওয়ার জন্য কনফিগার করা হয়েছে। একটি ওয়েব সার্ভার সঠিকভাবে কনফিগার করা হলে, আপনাকে একটি বৈধ ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। যদি না হয়, আপনি 403 নিষিদ্ধ ত্রুটি দেখতে পাবেন।

ফিক্স #3:আপনার ব্রাউজার ক্যাশে এবং কুকিজ সাফ করুন

কিছু ক্ষেত্রে, 403 ত্রুটি দেখায় কারণ এটি আপনার ব্রাউজারে ক্যাশে করা হয়েছে। এই সম্ভাবনা বাতিল করতে, আপনার ব্রাউজার কুকিজ এবং ক্যাশে সাফ করুন।

একটি ব্রাউজার ক্যাশে একটি অস্থায়ী স্টোরেজ স্পেস যা আপনার কম্পিউটার ফাইল সংরক্ষণ করতে ব্যবহার করে। একটি ব্রাউজার ক্যাশে আপনার আগে পরিদর্শন করা ওয়েব পৃষ্ঠা, ছবি এবং অন্যান্য সামগ্রীর কপি সঞ্চয় করে যাতে পরের বার আপনি সাইটটি দেখার পরে সেগুলি আবার ডাউনলোড করার প্রয়োজন হয় না। আপনি এটিকে "অস্থায়ী ইন্টারনেট ফোল্ডার" হিসাবেও ভাবতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি যদি Google-এ কিছু অনুসন্ধান করেন এবং তারপরে সেই একটি চিত্র ফাইলের জন্য সম্পূর্ণ ওয়েবপৃষ্ঠাটি আবার ডাউনলোড করার পরিবর্তে সেই পৃষ্ঠা থেকে একটি চিত্র লিঙ্কে ক্লিক করুন, আপনার ব্রাউজারটি যা প্রয়োজন তা ডাউনলোড করবে:যথা, পছন্দসই ফটো। এর মানে হল আপনার কম্পিউটার এবং সার্ভারের মধ্যে কম ডেটা স্থানান্তরিত হচ্ছে যা ব্রাউজিংকে দ্রুততর করে তোলে!

কুকিজ, অন্যদিকে, ওয়েবসাইটগুলিকে আপনার কম্পিউটারে তথ্য সংরক্ষণ করার অনুমতি দেয়। ওয়েবসাইটটি অতীতে আপনার অ্যাকাউন্টের সাথে ইন্টারঅ্যাক্ট করে থাকলে বা ই-কমার্স সাইটে থাকাকালীন আপনার শপিং কার্টে থাকা আইটেমগুলির ট্র্যাক রাখতে আপনি কে তা মনে রাখার জন্য সেগুলি ব্যবহার করা যেতে পারে। যাইহোক, কিছু লোক কুকিজ না রাখা পছন্দ করে কারণ তারা তাদের অজান্তে এবং সম্মতি ছাড়া অন্যান্য সাইট ব্রাউজ করার সময় ব্যক্তিগত তথ্য দেখতে পারে যা তাদের কাছে সংরক্ষণ করা হতে পারে।

আপনার ব্রাউজার ক্যাশে সাফ করে, কিছুই পরিবর্তন হবে না. আপনার ব্রাউজিং অভিজ্ঞতা একই থাকতে পারে; কিছু ওয়েবসাইট লোড হতে আরও কিছু সময় নিতে পারে কারণ আপনার ব্রাউজারকে সমস্ত ডেটা পুনরায় ডাউনলোড করতে হবে। আপনি যদি আপনার ব্রাউজার কুকিজ সাফ করেন, তবে আপনাকে বেশিরভাগ ওয়েবসাইটে আবার সাইন ইন করতে হবে৷

Google Chrome এ আপনার ব্রাউজার ক্যাশে এবং কুকিজ সাফ করতে, এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  • লঞ্চ করুন Google Chrome .
  • ক্লিক করুন আরো এবং আরো টুলস নির্বাচন করুন .


  • ব্রাউজিং ডেটা সাফ করুন বেছে নিন বিকল্প
  • আপনার পছন্দের সময়সীমা নির্বাচন করুন। আপনি যদি সবকিছু মুছতে চান তবে সর্বক্ষণ বেছে নিন
  • এরপর, ক্যাশ করা ছবি এবং ফাইলের পাশের বাক্সগুলিতে টিক দিন এবং কুকিজ, এবং অন্যান্য সাইট ডেটা বিকল্প
  • ডেটা সাফ করুন টিপুন বোতাম।

ফিক্স #4:ওয়েবসাইট অ্যাক্সেস করার জন্য আপনার কাছে প্রয়োজনীয় অনুমতি আছে কিনা তা পরীক্ষা করুন

আপনি যদি এমন একটি ওয়েবসাইট অ্যাক্সেস করেন যেখানে সামগ্রীটি দেখতে আপনাকে সাইন ইন করতে হবে, তাহলে সম্ভবত এটি সমস্যা সৃষ্টি করছে। কিছু ওয়েব সার্ভার ভিজিটরদের জানানোর জন্য কনফিগার করা হয়েছে যে কন্টেন্ট দেখতে তাদের অবশ্যই লগ ইন করতে হবে। কিন্তু অন্যান্য খারাপভাবে কনফিগার করা সার্ভারগুলি পরিবর্তে 403 নিষিদ্ধ ত্রুটিটি নিক্ষেপ করবে।

এখন, যদি আপনি সন্দেহ করেন যে এটি আপনার প্রান্তে সমস্যা সৃষ্টি করছে, প্রথমে লগ ইন করার চেষ্টা করুন। ত্রুটি দূরে যায় কিনা পরীক্ষা করুন. অন্যথায়, অন্যান্য 403 ত্রুটি সমাধান দেখুন।

ফিক্স #5:সময় দিন

যদি উপরের সমাধানগুলির কোনওটিই এখনও পর্যন্ত কাজ না করে তবে আপনি সর্বদা পরে আবার চেষ্টা করতে পারেন। আরও কয়েক মিনিট অপেক্ষা করুন এবং পরে ওয়েবসাইটটি দেখুন। কখনও কখনও, 403 ত্রুটি ওয়েবসাইট নিজেই একটি সমস্যা দ্বারা সৃষ্ট হয়, এবং এটা সম্ভবত ওয়েবসাইট মালিকের দল ইতিমধ্যে একটি সমাধান কাজ করছে.

ফিক্স #6:ওয়েবসাইটের মালিকের সাথে যোগাযোগ করুন

আপনি সরাসরি ওয়েবসাইটের মালিকের সাথে যোগাযোগ করার চেষ্টা করতে পারেন। তাদের যোগাযোগের তথ্য পরীক্ষা করুন এবং ত্রুটি সম্পর্কে তাদের জানান। আপনি যদি অন্য ওয়েবসাইটগুলিতে তথ্য খুঁজে না পান তবে তাদের সামাজিক মিডিয়া পৃষ্ঠাতে যান৷

সমাধান #7:আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীকে জিজ্ঞাসা করুন

আপনি যে ওয়েবসাইটটি অ্যাক্সেস করার চেষ্টা করছেন সেটি যদি অন্য ব্যবহারকারীদের জন্য কাজ করে তবে আপনার জন্য নয়, তাহলে আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করার কথা বিবেচনা করুন। আপনার সর্বজনীন আইপি ঠিকানা কোনো কারণে অবরুদ্ধ হতে পারে।

আপনার ISP কে আপনার পরিস্থিতি সম্পর্কে জানাতে দিন এবং তাদের আপনাকে একটি বিস্তারিত বা ধাপে ধাপে সমাধান দেওয়ার অনুমতি দিন। যদিও এটি খুব কমই ঘটে, তারা সাহায্য করতে পারে এমন একটি ভাল সুযোগ রয়েছে৷

ঠিক #8:একটি VPN ব্যবহার করবেন না

ভিপিএন পরিষেবা ব্যবহার করছেন এমন দর্শকদের ব্লক করার জন্য কিছু ওয়েবসাইট কনফিগার করা হয়েছে। সুতরাং, যদি আপনি একটি VPN ব্যবহার করেন যখন আপনি 403 ত্রুটি দেখেন, পরিষেবা থেকে সংযোগ বিচ্ছিন্ন করুন এবং আবার ওয়েবসাইট অ্যাক্সেস করার চেষ্টা করুন।

যদিও বেশিরভাগ ওয়েবসাইট সব ভিপিএন পরিষেবা নিষিদ্ধ করে না। সুতরাং, ওয়েব সার্ফিং করার সময় আপনি যদি সত্যিই একটি VPN পরিষেবা ব্যবহার করতে চান, তাহলে অন্য VPN পরিষেবা প্রদানকারীতে স্যুইচ করার কথা বিবেচনা করুন।

সমাধান #9:ওয়েবসাইট ম্যালওয়ারের জন্য স্ক্যান করুন

ম্যালওয়্যার সত্তাগুলিও 403 ত্রুটির কারণ হিসেবে পরিচিত৷ যদি কোনও ওয়েবসাইট ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয় তবে এটি সাইটের .htaccess ফাইলে অবাঞ্ছিত কোডগুলি প্রবেশ করাবে৷

ওয়েবসাইট ম্যালওয়্যার পরিত্রাণ পেতে, আপনি কিছুই করতে পারেন না. একজন সাইট ভিজিটর হিসাবে, আপনাকে যা করতে হবে তা হল ওয়েবসাইটটি ত্যাগ করা যাতে আপনার ডিভাইসটি ঝুঁকিতে না পড়ে। একটি ওয়েবসাইটের মালিক হিসাবে, আপনি ম্যালওয়্যার অপসারণ করতে নিরাপত্তা প্লাগইনগুলি ইনস্টল এবং ব্যবহার করতে পারেন৷ একবার প্লাগইন কোনো সংক্রামিত ফাইল শনাক্ত করলে, এটি আপনার নেওয়া উচিত এমন পদক্ষেপগুলির সুপারিশ করবে, যেমন ফাইলটি মুছে ফেলা বা এটি পুনরুদ্ধার করা। যদি একটি প্লাগইন ইনস্টল করা কাজ না করে, আপনি ব্যাকআপ ফাইল ব্যবহার করে ওয়েবসাইট পুনরুদ্ধার করতে পারেন৷

ফিক্স #10:যেকোন তৃতীয় পক্ষের সফ্টওয়্যার প্রোগ্রামগুলি সরান

কিছু প্রভাবিত Windows ব্যবহারকারীদের জন্য, কিছু সন্দেহজনক তৃতীয় পক্ষের সফ্টওয়্যার প্রোগ্রাম আনইনস্টল করা 403 ত্রুটির সমাধান করেছে। সুতরাং, আপনি চেষ্টা করে দেখতে পারেন যে এটি আপনার জন্যও কাজ করে কিনা।

উইন্ডোজে তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলি কীভাবে আনইনস্টল করবেন তা এখানে রয়েছে:

  • স্টার্ট এ যান মেনু এবং কন্ট্রোল প্যানেল ক্লিক করুন
  • নেভিগেট করুন প্রোগ্রাম যোগ করুন বা সরান ইনস্টল করা প্রোগ্রামগুলির একটি তালিকা দেখতে বিভাগে।
  • সন্দেহজনক প্রোগ্রামটি আনইনস্টল করতে ক্লিক করুন।
  • আনইন্সটল টিপুন প্রোগ্রাম অপসারণ চালিয়ে যেতে বোতাম।

  • অন্যান্য সন্দেহজনক প্রোগ্রামগুলিও সরান৷
  • আপনার উইন্ডোজ ডিভাইসটি পুনরায় চালু করুন এবং 403 ত্রুটি অব্যাহত আছে কিনা তা দেখতে আবার ওয়েবসাইটটি পরীক্ষা করুন৷

র্যাপিং আপ

একটি ত্রুটি 403 নিষিদ্ধ বার্তা মোকাবেলা করতে হতাশাজনক হতে পারে কারণ এটি আপনাকে একটি ওয়েবসাইট পরিদর্শন বা অ্যাক্সেস করা থেকে বিরত রাখবে৷ সাধারণত, ভুল ওয়েবসাইট কনফিগারেশন বা অনুমতির কারণে এটি ঘটে। তারপর আবার, অন্যান্য সম্ভাব্য কারণও আছে। ম্যালওয়্যার সংক্রমণ, ত্রুটিপূর্ণ প্লাগইন, এবং অনুপস্থিত সূচক পৃষ্ঠাগুলি তাদের মধ্যে রয়েছে৷

যদিও ত্রুটির আসল কারণ শনাক্ত করা বেশ কঠিন হতে পারে, আমরা নিশ্চিত যে আমরা উপরে উপস্থাপন করা সংশোধনগুলি অনুসরণ করলে আপনি ট্র্যাকে ফিরে আসতে পারেন।

403 নিষিদ্ধ ত্রুটিকে কীভাবে বাইপাস করবেন তা সংক্ষিপ্ত করতে, আপনি ওয়েব পৃষ্ঠাটি রিফ্রেশ করতে পারেন, URL টি দুবার চেক করতে পারেন, ব্রাউজারের কুকিজ এবং ক্যাশে সাফ করতে পারেন, ওয়েবসাইটের অনুমতি পরীক্ষা করতে পারেন, আপনার VPN পরিষেবা সংযোগ বিচ্ছিন্ন করতে পারেন, ওয়েবসাইটের মালিকের সাথে যোগাযোগ করতে পারেন বা ম্যালওয়্যার সরাতে পারেন৷

403 ত্রুটি হল ওয়েব সার্ফিং করার সময় আপনার সম্মুখীন হতে পারে এমন অনেক ত্রুটির মধ্যে একটি। এই ত্রুটিগুলি সম্পর্কে নিজেকে শিক্ষিত করা চালিয়ে যান যাতে আপনি ভবিষ্যতে সেগুলির মুখোমুখি হলে কীভাবে সেগুলি পরিচালনা করবেন তা আপনি জানেন৷


  1. আপনার Windows 10 সংস্করণের পরিষেবার প্রায় শেষ হওয়ার অর্থ কী, এবং কীভাবে এটি ঠিক করবেন?

  2. WerFault.Exe কী এবং উইন্ডোজ 10-এ WerFault.Exe ত্রুটি কীভাবে ঠিক করা যায়

  3. কিভাবে 403 নিষিদ্ধ ত্রুটি ঠিক করবেন

  4. Apoint.Exe কি এবং কিভাবে Apoint.Exe ত্রুটি ঠিক করবেন?