কম্পিউটার

Windows 10/11 ইভেন্ট লগে অনুপস্থিত ইভেন্ট

আপনি যদি বেশ কিছুদিন ধরে Windows 10/11 ব্যবহার করে থাকেন, তাহলে আপনাকে ইভেন্ট ভিউয়ার সম্পর্কে জানতে হবে। এটি একটি ইউটিলিটি যা প্রায় এক দশক ধরে বিদ্যমান। দুর্ভাগ্যবশত, মাত্র কয়েকজন ব্যবহারকারী এটি সম্পর্কে জানেন।

যদিও এটি একটি ছোট ইউটিলিটির মতো দেখাতে পারে যাতে অনেকগুলি লগ রয়েছে, ইভেন্ট ভিউয়ার আসলে বেশ সুবিধাজনক৷

ইভেন্ট ভিউয়ার কি এবং এটি কি করে?

আপনার Windows 10/11 পিসিতে লঞ্চ হওয়া প্রতিটি প্রক্রিয়া বা অ্যাপ্লিকেশন ইভেন্ট লগে একটি বিজ্ঞপ্তি পাঠায়। আসলে, এমনকি সমস্যাযুক্ত প্রোগ্রামগুলি বন্ধ হওয়ার আগে এই ইউটিলিটিতে একটি বিজ্ঞপ্তি তৈরি করে।

এই লগগুলিকে সংগঠিত করতে, এখানেই ইভেন্ট ভিউয়ার আসে৷ এটি টেক্সট লগ ফাইলগুলি স্ক্যান করে, সেগুলিকে সংগঠিত করে এবং সেগুলিকে মেশিন-জেনারেটেড ডেটার অন্যান্য সেটগুলির সাথে একটি ইন্টারফেসে সুন্দরভাবে সাজায়৷ সহজ কথায়, ইভেন্ট ভিউয়ার একটি ডাটাবেস রিপোর্টিং ইউটিলিটি হিসাবে কাজ করে যা বিশুদ্ধ পাঠ্য ফাইল সংরক্ষণ করে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

আপনি যদি একজন গড় কম্পিউটার ব্যবহারকারী হন, আপনি সত্যিই ইভেন্ট ভিউয়ারের প্রশংসা করতে পারেন না। যাইহোক, আপনি যদি একজন প্রোগ্রামার বা অ্যাপ ডেভেলপার হন, তাহলে আপনি এই ইউটিলিটিটি দরকারী বলে মনে করবেন।

ইভেন্ট ভিউয়ার কিভাবে ব্যবহার করবেন

ইভেন্ট ভিউয়ার ব্যবহার করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট-এ ডান-ক্লিক করুন মেনু।
  2. ইভেন্ট ভিউয়ার নির্বাচন করুন .
  3. ইভেন্ট ভিউয়ার এ যান এবং কাস্টম ভিউ বেছে নিন
  4. ক্লিক করুন প্রশাসনিক ঘটনা . এটি কিছু সময় নিতে পারে, কিন্তু তারপরে আপনার পর্দায় ইভেন্টগুলির একটি তালিকা দেখতে হবে৷

এই মুহুর্তে, আপনি কিছু ত্রুটি বার্তাও দেখতে পাবেন। তাদের শত শত হতে পারে, কিন্তু এটি সম্পূর্ণ স্বাভাবিক। তাই, আরাম করুন।

ইভেন্ট লগে অনুপস্থিত ঘটনা থাকলে কী করবেন?

এখন যেহেতু আপনি জানেন যে Windows 10/11 ইভেন্ট ভিউয়ার হল যেখানে আপনি সমস্ত লগ করা ইভেন্ট দেখতে পাচ্ছেন, তাহলে Windows 10/11-এ ইভেন্ট লগে অনুপস্থিত ইভেন্ট থাকলে বা Windows ইভেন্ট লগ পরিষেবা বন্ধ হয়ে গেলে আপনি কী করবেন? নিশ্চিতভাবে, আপনি অনেক গুরুত্বপূর্ণ ডেটা মিস করবেন। সর্বোপরি, যখন আপনি একটি প্রোগ্রাম প্রত্যাশিতভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করার চেষ্টা করছেন তখন লগগুলি বেশ সুবিধাজনক৷

তবে চিন্তা করবেন না কারণ, এই বিভাগে, আমরা আপনাকে Windows 10/11 ইভেন্ট লগে অনুপস্থিত ইভেন্ট থাকলে কী করতে হবে সে বিষয়ে পরামর্শ দেব।

পদ্ধতি #1:অ্যাপ্লিকেশন বা প্রোগ্রাম চালু আছে কিনা তা পরীক্ষা করুন

এটি লক্ষ্য করার মতো যে একটি অ্যাপ্লিকেশন বা প্রোগ্রামের লগ তৈরি করা হবে না যদি এটি প্রত্যাশিতভাবে কাজ না করে। আপনি যদি মনে করেন যে শুধুমাত্র কয়েকটি অনুপস্থিত লগ আছে, তাহলে আপনি প্রোগ্রামটি বন্ধ হয়ে গেছে বা কাজ করছে না কিনা তা পরীক্ষা করতে চাইতে পারেন। সেই ক্ষেত্রে, তাহলে আপনি অনুপস্থিত লগগুলির পিছনে অপরাধীকে চিহ্নিত করেছেন৷

আপনার আরও জানা উচিত যে প্রোগ্রামটি কাজ করলে একটি ইভেন্ট লগ অনুপস্থিত হতে পারে কিন্তু প্রক্রিয়াটি কখনই ট্রিগার হয় না। এটি সমাধান করতে, আপনাকে সফ্টওয়্যার দিকটি পরীক্ষা করতে হতে পারে। হয় আপনি কোনো মুলতুবি থাকা সফ্টওয়্যার আপডেট ইনস্টল করুন বা আপনি সফ্টওয়্যারটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন৷

পদ্ধতি #2:ইভেন্ট লগের আকার বাড়ান

একটি ইভেন্ট লগের সাধারণ আকার 20MB এর মধ্যে সীমাবদ্ধ। এটি পাঠ্য ফাইল সংরক্ষণের জন্য যথেষ্ট নাও হতে পারে। এছাড়াও, প্রচুর ইভেন্ট লগ থাকলে এই আকারের সীমাটি যথেষ্ট হবে না। নতুন লগ এন্ট্রি সংরক্ষণ করতে, পুরানোগুলি মুছে ফেলতে বা সরাতে হতে পারে৷

আপনি আপনার সমস্ত ইভেন্ট লগ সংরক্ষণ করতে হবে, আপনার সেরা বিকল্প ইভেন্ট লগ আকার সীমা বৃদ্ধি করা হয়. আপনি এটি কীভাবে করবেন তা এখানে:

  1. ইভেন্ট ভিউয়ার খুলুন৷ .
  2. Windows Logs-এ যান এবং অ্যাপ্লিকেশন নির্বাচন করুন .
  3. এতে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  4. সাধারণ -এ নেভিগেট করুন ট্যাব করুন এবং সর্বাধিক লগ আকার পরিবর্তন করুন ইনপুট করার মান হিসাবে, আপনার জন্য কোন মানটি কাজ করে তা বুঝতে না হওয়া পর্যন্ত আপনাকে ট্রায়াল এবং ত্রুটি সম্পাদন করতে হতে পারে৷

পদ্ধতি #3:ইভেন্ট লগের আকার যেভাবে পরিচালনা করা হচ্ছে তা পরিবর্তন করুন

পূর্বে উল্লিখিত হিসাবে, পুরানো ঘটনাগুলি মুছে ফেলা হয় নতুনের জন্য পথ তৈরি করতে। আপনি যদি এই ধারণাটি পছন্দ না করেন তবে আপনি এই ডিফল্ট পদ্ধতিটি পরিবর্তন করতে পারেন।

এটি করার জন্য, আপনার কাছে দুটি বিকল্প রয়েছে:ইভেন্ট লগগুলি পূর্ণ হলে সংরক্ষণাগারভুক্ত করুন বা ইভেন্ট লগগুলিকে ওভাররাইট করবেন না। পূর্ববর্তী বিকল্পটি নিশ্চিত করে যে সমস্ত ইভেন্ট লগ সংরক্ষণ করা হয়েছে, যখন পরেরটি পরিষ্কার করার জন্য ম্যানুয়াল হস্তক্ষেপ প্রয়োজন৷

পদ্ধতি #4:ইভেন্ট লগ এবং এর নির্ভরশীল পরিষেবাগুলি শুরু হয়েছে কিনা তা পরীক্ষা করুন

Windows ইভেন্ট লগ পরিষেবা বন্ধ হয়ে গেলে ইভেন্ট লগগুলি হারিয়ে যেতে পারে৷ সুতরাং, এই পরিষেবাটি শুরু হয়েছে কিনা তাও আপনাকে পরীক্ষা করতে হতে পারে৷

Windows ইভেন্ট লগের নির্ভরশীল পরিষেবাগুলি শুরু করতে নীচের নির্দেশাবলী পড়ুন:

  1. Windows + R টিপুন চালান খুলতে কী উইন্ডো।
  2. services.msc লিখুন এবং Enter চাপুন .
  3. Windows ইভেন্ট লগ খুঁজুন পরিষেবার তালিকায়।
  4. স্ট্যাটাস শুরু হয়েছে কিনা চেক করুন। যদি এটি ফাঁকা হয়, তাহলে এটিতে ডান-ক্লিক করুন এবং স্টার্ট নির্বাচন করুন .
  5. এরপর, Windows ইভেন্ট লগ সার্ভিস খুলুন এবং নির্ভরতা নির্বাচন করুন .
  6. ক্লিক করুন Windows ইভেন্ট কালেক্টর এবং ঠিক আছে টিপুন .
  7. এছাড়াও, নিশ্চিত করুন যে নির্ভরতা Windows ইভেন্ট কালেক্টর এর অধীনে শুরু হয়৷

পদ্ধতি #5:Microsoft সেফটি স্ক্যানার চালান

মাইক্রোসফ্ট সেফটি স্ক্যানার হল উইন্ডোজ ডিভাইসগুলি থেকে ম্যালওয়্যার সত্তা থেকে মুক্তি পেতে Microsoft দ্বারা ডিজাইন করা একটি টুল৷ এটি ব্যবহার করার জন্য, আপনাকে এটি ডাউনলোড করতে হবে এবং ম্যালওয়্যারের উপস্থিতি শনাক্ত করতে একটি দ্রুত স্ক্যান চালাতে হবে এবং এতে করা যেকোনো পরিবর্তনকে বিপরীত করতে হবে।

মাইক্রোসফ্ট সেফটি স্ক্যানার ব্যবহার করে একটি স্ক্যান চালানোর জন্য, নিম্নলিখিতগুলি করুন:

  1. আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ টুলটি ডাউনলোড করুন।
  2. আপনি যে ধরনের স্ক্যান চালাতে চান সেটি বেছে নিন এবং এটি শুরু করুন।
  3. আপনার স্ক্রিনে ফলাফল পর্যালোচনা করুন এবং প্রস্তাবিত কর্ম সম্পাদন করুন।

সারাংশ

অনেকেই ইভেন্ট ভিউয়ার ইউটিলিটিটি সহজে খুঁজে পাবেন না। কিন্তু তবুও, ঘটনাগুলি হারিয়ে গেলে কীভাবে এটি ঠিক করা যায় তা জানার মতো। ঠিক আছে, আপনার সত্যিই খুব বেশি চিন্তা করা উচিত নয় কারণ সমস্যা সমাধান করা সহজ। আপনি কেবল উপরের পদ্ধতিগুলি উল্লেখ করতে পারেন এবং আপনার সমস্যাটি কিছুক্ষণের মধ্যেই সমাধান করা উচিত।

আপনি যদি মনে করেন যে উইন্ডোজ 10/11-এ অনুপস্থিত ইভেন্ট লগ সমস্যা সমাধানের জন্য আপনার প্রযুক্তিগত দক্ষতার অভাব রয়েছে, তাহলে বিশেষজ্ঞদের সাথে যোগাযোগ করতে দ্বিধা করবেন না। আপনি একজন পেশাদার উইন্ডোজ টেকনিশিয়ানের সাথে পরামর্শ করতে পারেন অথবা Microsoft এর অফিসিয়াল সাপোর্ট সাইটে যেতে পারেন।

আপনি উপরের কোন পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করেছেন? তাদের মধ্যে কোনটি আপনার জন্য কাজ করেছে? কমেন্টে আমাদের জানান!


  1. উইন্ডোজ 11/10-এ কীভাবে শাটডাউন এবং স্টার্টআপ লগ চেক করবেন

  2. উইন্ডোজ 11/10-এ ইভেন্ট লগ কীভাবে সাফ করবেন

  3. Windows 11/10 এ XPS ভিউয়ার

  4. উইন্ডোজ 11/10 এ স্টার্টআপ ফোল্ডারটি কীভাবে অ্যাক্সেস করবেন