কম্পিউটার

Windows 10/11-এ Steamui.dll ত্রুটি লোড করতে ব্যর্থ হয়েছে তা কীভাবে ঠিক করবেন?

স্টিম সম্প্রতি তার ইতিমধ্যে বিস্তৃত লাইব্রেরিতে ফিফা এবং এনএফএস গেমগুলির পছন্দ যুক্ত করেছে। এই পরিমাপ গেমিং প্ল্যাটফর্মটিকে তার প্রতিদ্বন্দ্বী-অরিজিনের চেয়ে অনেক এগিয়ে নিয়ে গেছে। নিঃসন্দেহে, স্টিম বেশিরভাগ তৃতীয় পক্ষের প্রকাশকদের গেমগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে, যা বেশিরভাগ গেমারদের কাছে এটিকে আরও আকর্ষণীয় করে তোলে। যে বলে, স্টিম প্ল্যাটফর্ম ব্যবহার করে এমন গেমারদের কাছে সবকিছুই গোলাপী নয়। সম্প্রতি, আমরা স্টিমের মারাত্মক সমস্যা সম্পর্কে অভিযোগের একটি স্রোত পেয়েছি - steamui.dll ত্রুটি লোড করতে ব্যর্থ৷

Steamui.dll কি?

Steamui.dll একটি অত্যাবশ্যকীয় ফাইল যা অপারেটিং সিস্টেম দ্বারা নির্দিষ্ট প্রোগ্রামের পাশাপাশি পরিষেবাগুলি চালানোর জন্য ব্যবহৃত হয়। Windows 10/11 সিস্টেমের জন্য স্টিম প্রোগ্রামগুলি খুলতে এবং চালানোর জন্য, এটি অবশ্যই এই ফাইলটি আনতে হবে এবং এটি থেকে প্রয়োজনীয় ডেটা বের করতে হবে। Steamui.dll একটি ফাইল যা কোড এবং ডেটা সঞ্চয় করে যা একই সময়ে একাধিক স্টিম প্রোগ্রাম দ্বারা ব্যবহার করা যেতে পারে। ফাইল অ্যাক্সেস করতে ব্যর্থতা গেমিং ক্লায়েন্ট এবং এর সাথে সম্পর্কিত প্রোগ্রামগুলিকে চলতে বাধা দেবে৷

Windows 10/11-এ Steamui.dll ত্রুটি লোড করতে ব্যর্থ হওয়ার কারণ কী?

Steamui.dll ত্রুটি লোড করতে ব্যর্থ হওয়ার বেশ কয়েকটি কারণ রয়েছে তবে সাধারণটি হল যখন ফাইলটি হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায়। নিম্নলিখিত যে কোনো কারণের কারণে সমস্যাটি ঘটতে পারে:

  • steamui.dll ফাইলটি ভুলবশত মুছে ফেলা হয়েছে
  • সেকেলে ডিভাইস ড্রাইভার
  • RAM বা হার্ড ডিস্ক ব্যর্থতা
  • ম্যালওয়্যার বা ভাইরাস সংক্রমণ steamui.dll ফাইলকে নষ্ট করছে

আপনি দেখতে পাচ্ছেন, Steamui.dll লোড করতে ব্যর্থ হওয়ার অনেক কারণ রয়েছে। এইভাবে, সমস্যাটি মোকাবেলা করার জন্য, আপনাকে বেশ কয়েকটি সমাধানের মধ্য দিয়ে যেতে হতে পারে। সৌভাগ্যবশত, আমরা বেশ কিছু সমাধান সংকলন করেছি যা সমস্যা থেকে পরিত্রাণ পেতে প্রয়োগ করা যেতে পারে, এটি কি কারণে হয়েছে তার উপর নির্ভর করে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Steamui.dll ত্রুটি লোড করতে ব্যর্থ হলে কী করবেন?

একজন গেমার বা স্টিম প্ল্যাটফর্মের ঘন ঘন ব্যবহারকারী হিসাবে, Steamui.dll লোড করতে ব্যর্থ ত্রুটির সম্মুখীন হলে তা আপনাকে জরুরী অবস্থায় ফেলবে। আপনার প্রিয় গেম এবং প্রোগ্রামগুলিতে ফিরে যাওয়ার জন্য সমস্যাটিতে উপস্থিত হওয়া একটি অগ্রাধিকার হয়ে ওঠে৷

উল্লেখ্য যে প্রদত্ত সমাধানগুলি ফ্যাক্টরের তীব্রতা অনুসারে তালিকাভুক্ত করা হয়েছে। অতএব, ভাল ফলাফলের জন্য তাদের ক্রমানুসারে প্রয়োগ করাই উত্তম।

সমাধান #1:হারিয়ে যাওয়া Steamui.dll ফাইলটি প্রতিস্থাপন করুন

এই পরিমাপ শুধুমাত্র ব্যবহার করা যেতে পারে যদি আপনি নিশ্চিত করেন যে ফাইলটি দুর্ঘটনাক্রমে মুছে ফেলা হয়েছে। যদি Steamui.dll ফাইলটি ভুলবশত সরানো হয়, তবে এটি পুনরুদ্ধার করার দ্রুত এবং সহজ উপায় হল রিসাইকেল বিনের মাধ্যমে। আপনাকে যা করতে হবে তা হল রিসাইকেল বিন অ্যাক্সেস করতে হবে, যা ডেস্কটপে পাওয়া যাবে। এখন, Recycle Bin-এ Steamui.dll ফাইলটি সনাক্ত করুন এবং পুনরুদ্ধার নির্বাচন করার আগে এটিতে ডান-ক্লিক করুন। এটি ফাইলটিকে তার আসল অবস্থানে ফেরত পাঠাবে৷

যদি রিসাইকেল বিন খালি করা হয়, স্থায়ীভাবে সিস্টেম থেকে মুছে ফেলা বিষয়বস্তু মুছে ফেলা হয়, তাহলে Steamui.dll ফাইল পুনরুদ্ধার করতে একটি বিশ্বস্ত ফাইল পুনরুদ্ধার সরঞ্জাম ব্যবহার করা ভাল।

সমাধান #2:Libswscale-3.dll এবং Steamui.dll ফাইল মুছে ফেলুন

অনেক সময়, steamui.dll ফাইলটি অনুপস্থিত নাও হতে পারে কিন্তু নষ্ট হয়ে গেছে। এই ধরনের ক্ষেত্রে, libswscale-3.dll এবং steamui.dll ফাইলগুলি মুছে ফেলা এবং তারপরে স্বয়ংক্রিয়ভাবে নতুন কপিগুলির সাথে প্রতিস্থাপন করার জন্য স্টিমের জন্য সিস্টেমটি পুনরায় বুট করা ভাল। এটি করতে এখানে কিভাবে:

  1. এর ডেস্কটপ আইকনে ডান-ক্লিক করে বাষ্পের বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করুন৷
  2. শর্টকাট বিভাগে নেভিগেট করুন এবং ফাইলের অবস্থান খুলুন নির্বাচন করুন।
  3. উদীয়মান স্টিম ফোল্ডারে, libswscale-3.dll এবং SteamUI.dll ফাইলগুলি খুঁজুন এবং সেগুলি মুছুন৷
  4. সিস্টেম রিবুট করুন এবং তারপরে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে স্টিম অ্যাপ চালু করুন।

সমাধান #3:স্টিম অ্যাপ পুনরায় ইনস্টল করুন

দূষিত স্টিম ফাইলগুলি ঠিক করার আরেকটি উপায় হল আপনার সিস্টেমে অ্যাপটি আনইনস্টল করা এবং পুনরায় ইনস্টল করা। একবার আপনি এটি করে ফেললে, দূষিত ফাইলগুলি নতুন কপি দিয়ে প্রতিস্থাপিত হবে। ফলস্বরূপ, আপনি হাতের সমস্যা থেকে মুক্তি পাবেন।

প্রথমে, এই ফিক্সটি শুরু করার আগে Steamapps ফোল্ডারের ব্যাকআপ নিন কারণ আপনার পরে এটির প্রয়োজন হবে। Steamui.dll লোড করতে ব্যর্থ ত্রুটিটি ঠিক করতে আপনি কীভাবে স্টিম অ্যাপটি আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করতে পারেন তা এখানে রয়েছে:

  1. একযোগে Windows + R কী টিপে রান ডায়ালগ অ্যাক্সেস করুন। টেক্সট ফিল্ডে, এন্টার কী চাপার আগে “appwiz.cpl” (কোনও উদ্ধৃতি নেই) টাইপ করুন।
  2. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য উইন্ডোতে, স্টিম অ্যাপটি সনাক্ত করুন এবং হাইলাইট করতে ক্লিক করুন৷
  3. আনইন্সটল ক্লিক করুন এবং আনইনস্টল প্রক্রিয়া সম্পূর্ণ করতে প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  4. একবার সম্পন্ন হলে, এখানে স্টিম ইনস্টলেশন ফাইল ডাউনলোড করুন এবং অ্যাপটি পুনরায় ইনস্টল করুন।
  5. আপনি একবার অ্যাপটি পুনরায় ইনস্টল করা সম্পন্ন করলে, Steamapps ব্যাকআপ ফোল্ডারটিকে স্টিম ডিরেক্টরিতে নিয়ে যান।
  6. ত্রুটির সমস্যা সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে স্টিম অ্যাপটি চালু করুন।

সমাধান #4:সমস্ত মুলতুবি থাকা ডিভাইস ড্রাইভার আপডেট করুন

পুরানো ডিভাইস ড্রাইভার দ্বারা ট্রিগার করা যেতে পারে এমন অনেক সমস্যা রয়েছে যার মধ্যে রয়েছে Steamui.dll লোড করতে ব্যর্থ ত্রুটি। এইভাবে, সমস্ত মুলতুবি থাকা ডিভাইস ড্রাইভার আপডেট করা সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে। যেকোনো মুলতুবি থাকা ডিভাইস ড্রাইভার আপডেট করতে নিচের দ্রুত নির্দেশিকা অনুসরণ করুন:

  1. উইন্ডোজ অনুসন্ধান বাক্সে, "ডিভাইস ম্যানেজার" টাইপ করুন (কোনও উদ্ধৃতি নেই) এবং এন্টার কী টিপুন৷
  2. ডিসপ্লে অ্যাডাপ্টারে যান এবং বিভাগটি প্রসারিত করুন।
  3. আগ্রহের ডিভাইসে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন।
  4. আপনি যদি প্রথম বিকল্পটি নির্বাচন করেন, তাহলে সিস্টেমটি যেকোনো মুলতুবি আপডেটের জন্য স্ক্যান করতে শুরু করবে এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করবে৷
  5. যদি Steamui.dll লোড করতে ব্যর্থ ত্রুটি ঘটে থাকে আপনি একটি নির্দিষ্ট ডিভাইস ড্রাইভার আপডেট করার ঠিক পরে, আপনি ড্রাইভার আপডেট করার পরিবর্তে রোল ব্যাক ড্রাইভার নির্বাচন করতে পারেন।

সমাধান #5:একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট কার্যকর করুন

আপনি যদি সিস্টেমে করা পরিবর্তনগুলি সম্পর্কে নিশ্চিত না হন যা Steamui.dll ত্রুটি লোড করতে ব্যর্থ হতে পারে, আপনি একটি সিস্টেম পুনরুদ্ধার করতে পারেন৷ পুনরুদ্ধার পয়েন্ট থেকে করা সমস্ত আপডেট প্রত্যাবর্তন করা হবে। একটি সিস্টেম পুনরুদ্ধার করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ অনুসন্ধান ক্ষেত্রে, "কন্ট্রোল প্যানেল" টাইপ করুন (কোনও উদ্ধৃতি নেই) এবং এন্টার কী টিপুন৷
  2. তারপর, সিস্টেম এবং সিকিউরিটি নির্বাচন করার আগে ভিউ বাই:ক্যাটাগরিতে কনফিগার করুন
  3. এখন, সিস্টেম ট্যাবে ক্লিক করুন এবং সিস্টেম বৈশিষ্ট্যের অধীনে সিস্টেম সুরক্ষা ট্যাব নির্বাচন করুন৷
  4. সিস্টেম রিস্টোরে নেভিগেট করুন এবং এটিতে ক্লিক করুন। পরবর্তী বোতাম নির্বাচন করার আগে আরও পুনরুদ্ধার পয়েন্ট বক্স দেখান চেক করতে ভুলবেন না।
  5. ফিনিশ বোতামে ক্লিক করে সিস্টেম রিস্টোর নিশ্চিত করুন।

সমাধান #6:Steamui.dll ফাইল পুনরায় নিবন্ধন সম্পাদন করুন

এই পরিমাপ কোনো ফাইল দুর্নীতি সমস্যা সমাধান করতে সাহায্য করতে পারে. যাইহোক, প্রক্রিয়াটি জটিল হতে পারে এবং সিস্টেমের সম্ভাব্য আরও ক্ষতি হতে পারে। অতএব, আমরা স্টিম ফোল্ডারের একটি ব্যাকআপ করার পরামর্শ দিই৷

এখানে আপনি Steamui.dll ফাইলটি কীভাবে পুনরায় নিবন্ধন করতে পারেন:

  1. Run ডায়ালগ চালু করতে Windows + R কী টিপুন।
  2. টেক্সট ফিল্ডে, "cmd" (কোনও উদ্ধৃতি নেই) টাইপ করুন এবং তারপরে একই সাথে Ctrl + Shift + Enter কী টিপুন। ব্যবহারকারীর অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) দ্বারা অনুরোধ করা হলে, অ্যাডমিন সুবিধা দিতে হ্যাঁ বোতামে ক্লিক করুন৷
  3. এখন, এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে, এন্টার কী অনুসরণ করে নীচের লাইনটি প্রবেশ করান:

regsvr32 steamui.dll

  1. প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, সিস্টেমটি রিবুট করুন এবং ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #7:একটি বিশ্বস্ত অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার চালান

আপনি একটি সন্দেহজনক সাইট থেকে একটি নির্দিষ্ট প্রোগ্রাম ইনস্টল বা ডাউনলোড করার পরে যদি Steamui.dll লোড করতে ব্যর্থ ত্রুটির সমস্যা দেখা দেয়, তাহলে আপনার সিস্টেম ম্যালওয়্যার বা ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে৷ ম্যালওয়্যার অন্যান্য অনুরূপ সিস্টেম ফাইলগুলির মধ্যে একটি steamui.dll ফাইলের মধ্যে পার্থক্য সৃষ্টি করতে পারে। সেক্ষেত্রে, উপরের যেকোন সমাধান অনুসরণ করে সমস্যাটি সমাধান করার চেষ্টা করার আগে, এটি ক্ষতির কারণকারী ম্যালওয়্যার বা ভাইরাসটিকে প্রথমে সরিয়ে ফেলতে সাহায্য করবে। এটি করার জন্য, আপনার সিস্টেমে কোনও ক্ষতিকারক সামগ্রী স্ক্যান করতে, সনাক্ত করতে এবং অপসারণ করতে একটি সম্মানজনক অ্যান্টিভাইরাস সুরক্ষা সফ্টওয়্যার ইনস্টল করুন৷

দীর্ঘমেয়াদে, আপনি এই টিপসগুলি প্রয়োগ করে আপনার সিস্টেমে ক্ষতিকারক সামগ্রী প্রবেশ করা থেকে বিরত রাখতে পারেন৷


  1. Windows 10/11-এ 0x8007010b ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10/11-এ 0x80070001 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  3. Windows 10/11 এ 0x80070426 ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন

  4. Windows 10/11-এ 0x8024a203 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?