কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ কীভাবে স্ক্রলবারগুলি সর্বদা দৃশ্যমান রাখা যায়

যখন Windows 10 চালু হয়েছিল, তখন এটি Microsoft Fluent Design System নামে একটি স্মার্ট সিস্টেম অন্তর্ভুক্ত করেছিল। . স্পষ্টতই, এটি একযোগে আপডেটের সাথে উন্নতি করার প্রতিশ্রুতি সহ প্রথম তরঙ্গ ছিল। সমস্ত স্মার্ট বৈশিষ্ট্যগুলির মধ্যে সচেতন নিয়ন্ত্রণগুলি সবচেয়ে বিশিষ্ট। তারা সিস্টেম জুড়ে চলাফেরা চিনতে সাহায্য করে এবং ব্যবহারকারীর অভিপ্রায় বিচার করার চেষ্টা করে যাতে নিয়ন্ত্রণগুলি পরিবেশের সাথে খাপ খায় এবং সেই অনুযায়ী প্রতিক্রিয়া জানায়৷

সচেতন নিয়ন্ত্রণগুলির মধ্যে একটি হল সচেতন স্ক্রলবারগুলি৷ . যখন ব্যবহারকারী মাউসটিকে স্ক্রলবারের সঠিক অবস্থানে স্ক্রোল করে তখন সেগুলি উপস্থিত হয়, এইভাবে সিস্টেমটিকে একটি ধারণা দেয় যে ব্যবহারকারী এটি ব্যবহার করতে চান। সম্ভবত, এই জাতীয় কাঠামো ডিজাইন করার সময় মাইক্রোসফ্টের উদ্দেশ্য হল কাজ করার সময় ব্যবহারকারীর জন্য কোনও বিভ্রান্তি এড়ানো। যাইহোক, কোম্পানির মহৎ উদ্দেশ্য ছাড়াও, অনেক ব্যবহারকারী পরিবর্তনের সাথে খুশি ছিলেন না। দুটি কারণ ছিল যে বেশিরভাগ অনুমান করা হয়েছিল যে তারা প্রকৃতপক্ষে স্ক্রলবারটি চিরতরে হারিয়েছে যখন তারা প্রাথমিকভাবে এটি খুঁজে পায়নি এবং দ্বিতীয়ত যে স্ক্রলবারগুলি পুনরায় উপস্থিত হওয়ার প্রতিক্রিয়া ধীর ছিল৷

Windows 10-এ স্ক্রলবার সবসময় দৃশ্যমান রাখুন

এপ্রিল 2018-এ Windows আপডেট v1803-এর সাথে, Microsoft প্রতিক্রিয়া স্বীকার করেছে এবং যারা স্ক্রলবারটি এর জায়গায় ঠিক করতে চেয়েছিল তাদের জন্য এটি ঐচ্ছিক করেছে৷

এই সেটিংটি অ্যাক্সেস করতে, আপনাকে স্টার্ট বোতামে ক্লিক করতে হবে এবং তারপর সেটিংস অ্যাপ খুলতে গিয়ারের মতো চিহ্নে ক্লিক করতে হবে।

এরপর বিকল্পগুলি থেকে সহজে অ্যাক্সেস নির্বাচন করুন৷

বাম দিকের ট্যাবগুলির মধ্যে, প্রদর্শন নির্বাচন করুন৷

"Windows সরলীকরণ এবং ব্যক্তিগতকৃত" এর অধীনে, Windows-এ স্বয়ংক্রিয়ভাবে স্ক্রলবার লুকান খুঁজুন সুইচ টগল করুন এবং এটিকে বন্ধ করুন।

উইন্ডোজ 11/10-এ কীভাবে স্ক্রলবারগুলি সর্বদা দৃশ্যমান রাখা যায়

সেটিংস অ্যাপ বন্ধ করুন।

এখন সিস্টেমে আমরা যে অ্যাপ খুলি না কেন স্ক্রলবারগুলি দৃশ্যমান হবে৷

সর্বদা Windows 11-এ স্ক্রলবার দেখান

উইন্ডোজ 11/10-এ কীভাবে স্ক্রলবারগুলি সর্বদা দৃশ্যমান রাখা যায়

উইন্ডোজ 11 সর্বদা স্ক্রলবার দেখাতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. Windows 11 সেটিংস খুলুন
  2. অ্যাক্সেসিবিলিটি সেটিংসে ক্লিক করুন
  3. Open Visual Effects এ ক্লিক করুন
  4. এখানে সর্বদা স্ক্রলবার দেখান এর বিপরীতে সুইচটি চালু করুন

Windows 11 এখন স্ক্রলবারগুলিকে সর্বদা দৃশ্যমান রাখবে৷

আপনি সর্বদা স্ক্রলবার দেখান সক্ষম করতে পারেন৷ Windows 11/10 এও রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। আপনি যদি Windows সেটিংস পদ্ধতি ব্যবহার করতে পছন্দ না করেন বা সমস্ত ব্যবহারকারীর অ্যাকাউন্টে এই সেটিংটি প্রয়োগ করতে চান, তাহলে আপনি Windows সেটিংস প্যানেলের পরিবর্তে রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করতে পারেন। REGEDIT পদ্ধতি অনুসরণ করার আগে, একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার বা নিরাপদে থাকা সমস্ত রেজিস্ট্রি ফাইলের ব্যাকআপ নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

কিভাবে সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন সর্বদা রেজিস্ট্রি ব্যবহার করে স্ক্রলবার দেখান

Windows 11 এবং Windows 10-এ রেজিস্ট্রি ব্যবহার করে সর্বদা স্ক্রলবারগুলিকে সক্রিয় বা নিষ্ক্রিয় করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Win+R টিপুন রান প্রম্পট খুলতে।
  2. টাইপ করুন regedit এবং Enter  টিপুন বোতাম।
  3. হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম।
  4. অ্যাক্সেসিবিলিটি-এ নেভিগেট করুন HKCU-এ .
  5. অ্যাক্সেসিবিলিটি> নতুন> DWORD (32-বিট) মান-এ ডান-ক্লিক করুন .
  6. এটির নাম দিন ডাইনামিক স্ক্রলবার .
  7. মান ডেটাকে 0 হিসেবে সেট করুন সক্ষম করতে এবং 1 নিষ্ক্রিয় করতে।
  8. ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম।
  9. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

শুরু করার জন্য, আপনাকে আপনার পিসিতে রেজিস্ট্রি এডিটর খুলতে হবে। তার জন্য, Win+R টিপুন রান প্রম্পট প্রদর্শন করতে, regedit টাইপ করুন , এবং Enter  টিপুন বোতাম যদি UAC প্রম্পট উপস্থিত হয়, তাহলে হ্যাঁ ক্লিক করুন রেজিস্ট্রি এডিটর খুলতে বোতাম।

একবার এটি খোলা হয়ে গেলে, নিম্নলিখিত পথে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\Control Panel\Accessibility

এখানে আপনাকে একটি REG_DWORD মান তৈরি করতে হবে। তার জন্য, অ্যাক্সেসিবিলিটি-এ ডান-ক্লিক করুন কী, নতুন> DWORD (32-বিট) মান নির্বাচন করুন , এবং নামটিকে ডাইনামিকস্ক্রলবার হিসেবে সেট করুন .

উইন্ডোজ 11/10-এ কীভাবে স্ক্রলবারগুলি সর্বদা দৃশ্যমান রাখা যায়

ডিফল্টরূপে, এটি 0-এর একটি মান ডেটার সাথে আসে৷ আপনি যদি সর্বদা স্ক্রলবার দেখান সেটিং সক্ষম করতে চান তবে আপনাকে মান ডেটা 0 হিসাবে রাখতে হবে৷ তবে, আপনি যদি উইন্ডোজ সেটিংসে সর্বদা প্রদর্শন স্ক্রলবার সেটিং অক্ষম করতে চান তবে আপনি মান ডেটাকে 1 হিসাবে সেট করতে হবে৷ এর জন্য, REG_DWORD মানটিতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটাটিকে 1 হিসাবে সেট করুন .

উইন্ডোজ 11/10-এ কীভাবে স্ক্রলবারগুলি সর্বদা দৃশ্যমান রাখা যায়

ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনটি সংরক্ষণ করতে এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করতে বোতাম৷

আমি কিভাবে সবসময় স্ক্রলবার দেখাব?

সবসময় স্ক্রলবার দেখানোর জন্য, আপনাকে Windows সেটিংসে একটি সেটিং সক্ষম করতে হবে। তার জন্য, Win+I  টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে এবং অ্যাক্সেসিবিলিটি> ভিজ্যুয়াল এফেক্ট-এ যান . তারপরে, সর্বদা স্ক্রলবার দেখান  টগল করুন এটি চালু করার জন্য বোতাম৷

আমি কিভাবে Windows 11-এ স্ক্রলবার দেখাব?

Windows 11-এ স্ক্রলবার দেখানোর জন্য, আপনি রেজিস্ট্রি এডিটর বা Windows সেটিংস ব্যবহার করতে পারেন। রেজিস্ট্রি এডিটরে, এই পাথে নেভিগেট করুন:HKEY_CURRENT_USER\Control Panel\Accessibility এবং ডাইনামিক স্ক্রলবার নামে একটি DWORD (32-বিট) মান তৈরি করুন . স্ক্রলবার দেখানোর জন্য, আপনাকে মান ডেটা 0 হিসাবে রাখতে হবে।

উইন্ডোজ 11/10-এ কীভাবে স্ক্রলবারগুলি সর্বদা দৃশ্যমান রাখা যায়
  1. উইন্ডোজ 11/10 এ ওয়েক-অন-ল্যান কীভাবে সক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10-এ গেস্ট মোডে কীভাবে সর্বদা ক্রোম খুলবেন

  3. উইন্ডোজ 11/10 এ প্রশাসক হিসাবে সর্বদা প্রোগ্রাম চালানোর উপায়

  4. কিভাবে জোর করে উইন্ডোজ 11/10 আপডেট করা যায়