কম্পিউটার

Windows 10/11 এ কিভাবে লাইট মোড সক্ষম করবেন

আপনি যদি বেশিরভাগ লোককে জিজ্ঞাসা করেন, তারা সম্ভবত ডার্ক মোড সম্পর্কে জানেন - সুপার কুল, ডার্ক থিম যা এখন গ্রহের প্রায় সমস্ত অ্যাপের জন্য উপলব্ধ। তারা যা জানে না তা হল ডার্ক মোডের একটি বোন থিম রয়েছে এবং আপনি এটি অনুমান করেছেন, এটিকে হালকা মোড বলা হয়। এটি অন্ধকার মোডের মতো চাওয়া হয় না, তবে এটি প্রায় ততটা খারাপ নয় যতটা কিছু লোক এটি বলে দাবি করে। সর্বোপরি, এটি ব্যবহারকারীদের সময়ের সাথে অন্ধ করে দেয় না।

সত্যে, কিছু লোক আসলে হালকা মোড পছন্দ করে। এই কারণেই মাইক্রোসফ্ট এখন এই মোডটি উইন্ডোজ 10/11 এ সক্ষম করেছে। কোম্পানির মতে, এটি উইন্ডোজ 10/11 ডিফল্ট লুক হিসেবে কাজ করবে যা আগের থিমটিকে প্রতিস্থাপন করবে যা টাস্কবারের মতো কিছু উপাদানকে অন্ধকার করেছে।

সম্পূর্ণ ইউজার ইন্টারফেসের জন্য লাইট মোড স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হবে, এবং যে ব্যবহারকারীরা এই ডিফল্ট থিমটি পরিবর্তন করতে চান বা অন্য চেহারা সক্রিয় করতে চান তাদের এখানে এবং সেখানে কিছু কিছু পরিবর্তন করতে হবে- পরে অনেক কিছু। পূর্ববর্তী উইন্ডোজ 10/11 লাইট থিম বিকল্পগুলি ব্যবহারকারীদের সবকিছু হালকা করার অনুমতি দেয়নি- টাস্ক বার এবং অন্যান্য অনেক জিনিস অন্ধকার থেকে যায়, উদাহরণস্বরূপ। কিন্তু নতুন Windows 10/11 বিল্ড সম্পূর্ণরূপে আলো এবং অন্ধকার শৈলী বিকল্পগুলিকে আলাদা করে।

Windows 10/11 এ কিভাবে লাইট মোড সক্ষম করবেন

নতুন Windows 10/11 বিল্ড 18282 (19H1) আপডেট করার অর্থ এই নয় যে আপনার সিস্টেমের রঙ স্বয়ংক্রিয়ভাবে নতুন লাইটার সংস্করণে পরিবর্তিত হবে। এটি, মাইক্রোসফ্টের মতে, আপডেটের পরে ব্যবহারকারীর সেটিংস এবং পছন্দগুলি সংরক্ষণ করতে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে। অন্য কথায়, রঙের সেটিংস পরিবর্তন করবেন কিনা তা ব্যবহারকারীর উপর নির্ভর করে এবং সম্ভবত তাই থাকবে, যদি না ব্যবহারকারী একটি পরিষ্কার উইন্ডোজ ইনস্টল না করেন।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

যদি নতুন আপডেটের আগে লাইট মোড নির্বাচন করা হয়, তবে নতুন চেহারাটি একটু ভিন্ন দেখাবে কারণ আগে উল্লেখ করা হয়েছে, এই নতুন বিল্ডে হালকা এবং গাঢ় রঙের সিস্টেমের মধ্যে একটি স্পষ্ট বিচ্ছেদ রয়েছে।

এইভাবে Windows 10/11-এ লাইট মোড সক্রিয় করতে হয়:

  1. স্টার্ট মেনুতে যান।
  2. সেটিংস-এ নেভিগেট করুন৷
  3. ব্যক্তিগতকরণ নির্বাচন করুন এবং রঙ টিপুন বাম দিকের সাইডবারে।
  4. পৃষ্ঠার একেবারে নীচে স্ক্রোল করুন এবং আলো বেছে নিন

গাঢ় থিমে ফিরে যেতে, উপরের ধাপগুলি ফিরে দেখুন, কিন্তু এবার অন্ধকার বেছে নিন আলো এর জায়গায়

Windows 10/11 বিল্ড 18282 (19H1) থেকে আর কি আশা করা যায়

উইন্ডোজ 10/11-এ একটি নতুন লাইট মোড থাকা উত্তেজিত হওয়ার একটি কারণ। এর মানে আরও আছে। নতুন বিল্ড অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির সাথে আসে যা ব্যবহারকারীরা দীর্ঘদিন ধরে অনুরোধ করেছিলেন। এবং যদিও এই পোস্টের মূল ফোকাস হল কিভাবে Windows 10/11-এ লাইট মোড অ্যাক্টিভেট করা যায়, আমরা এর অন্য কিছু নতুন ফিচারের দিকে একবার নজর দিই।

ডিলে স্নিপ অপশন এবং উইন্ডো স্নিপ মোড

বিলম্ব স্নিপ বিকল্প এবং উইন্ডোজ স্নিপ মোড দুটি সর্বাধিক ব্যবহারকারীর অনুরোধ করা বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে। এগুলি অ্যাপ সংস্করণ 10.1807 এর সাথে যুক্ত করা হয়েছে এবং ব্যবহারকারীরা "স্নিপ মেমরি" সঞ্চয় করতে পারে যা পরের বার স্নিপ করতে শুরু করলে মনে রাখা হবে৷

উন্নত মুদ্রণের অভিজ্ঞতা

নতুন বিল্ড উইন্ডোজ ওএসের পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় একটি ভিন্ন মুদ্রণের অভিজ্ঞতা প্রদান করে:

  • নতুন প্রিন্ট ডায়ালগ এখন হালকা থিম সমর্থন করে৷
  • স্বচ্ছতা উন্নত করার উপায় হিসাবে এবং ব্যবহারকারীদের দ্রুত সনাক্ত করতে সাহায্য করার জন্য বেশ কিছু মুদ্রণ আইকন আপডেট করা হয়েছে যা তারা খুঁজছে। এছাড়াও, কিছু ড্রপ ডাউন সেটিংসে একটি লাইনের বিবরণ যোগ করা হয়েছে।
  • অবশেষে, যদি আপনার প্রিন্টারের একটি দীর্ঘ নাম থাকে, তবে এটি এখন কেটে ফেলার পরিবর্তে মোড়ানো হবে।

উইন্ডোজ আপডেট আপডেট করা হচ্ছে

গ্রাহক প্রতিক্রিয়া অনুসরণ করে, মাইক্রোসফ্ট দুটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য চালু করেছে যা ব্যবহারকারীদের আপডেটের উপর আরও বেশি নিয়ন্ত্রণ দেয়। এর মধ্যে রয়েছে:

  • আপডেট বন্ধ করুন

ব্যবহারকারীরা এখন সেটিংস> এ গিয়ে আপডেটগুলি বিরাম দিতে পারেন৷ আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট . এখান থেকে, তারা আপডেটগুলিকে বিরতি দিতে পারে, যদিও কিছু আপডেট যেমন উইন্ডোজ ডিফেন্ডার সংজ্ঞা আপডেট বন্ধ করা হবে না। পজ ব্যবহারকারীর পছন্দের উপর নির্ভর করে বিকল্পটি বেশ কয়েক দিন বা একটি নির্দিষ্ট তারিখ পর্যন্ত সক্রিয় করা যেতে পারে। দিনটি নির্বাচন করতে, আপনাকে উন্নত-এ যেতে হবে বিকল্প পৃষ্ঠা।

  • বুদ্ধিমান সক্রিয় ঘন্টা

সাথে বুদ্ধিমান সক্রিয় ঘন্টা, আপনি আপনার ডিভাইসটি আপ থাকার জন্য সেট করতে পারেন, যেমন আপনি যখন এটি ব্যবহার করছেন তখন উইন্ডোজ রিবুট হবে না। Windows আপনার ডিভাইসের ব্যবহার নিরীক্ষণ করতেও সক্ষম হবে এবং ডিভাইস কার্যকলাপের উপর ভিত্তি করে আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় সময় সামঞ্জস্য করবে।

ইন্টেলিজেন্ট অ্যাক্টিভ আওয়ার চালু করতে, সেটিংস>-এ যান আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট> সক্রিয় ঘন্টা পরিবর্তন করুন . আপনি যদি এই সেটিংটি চালু করেন, তাহলে উইন্ডোজ শিখবে যে আপনি মেশিন থেকে দূরে থাকাকালীন বুট করার মাধ্যমে আপনার উত্পাদনশীল সময়কে ব্যাহত করবেন না৷

  • উজ্জ্বলতা প্রদর্শন করুন

Windows OS এর পূর্ববর্তী সংস্করণগুলিতে, কিছু ব্যবহারকারী অভিযোগ করেছেন যে ব্যাটারি চার্জার থেকে ব্যাটারি পাওয়ারে রূপান্তর করার সময় ডিসপ্লের উজ্জ্বলতা নিজেকে পুনরায় সামঞ্জস্য করে। নতুন Windows 10/11 বিল্ড 18282 (19H1) ব্যবহারকারীর উজ্জ্বলতা সেটিংস মনে রাখার মাধ্যমে এই বাগটি দূর করে তা তারা চার্জারে থাকুক বা ব্যাটারি ব্যবহার করুক।

এবং এটি একটি মোড়ানো। কিন্তু আপনি সর্বশেষ উইন্ডোজ 10/11 আপডেট ডাউনলোড করার আগে, আমরা আপনাকে সুপারিশ করছি যে আপনি আপনার পিসি যেকোন অপ্রয়োজনীয়তা, পুরানো ফাইলগুলি পরিষ্কার করুন, দুর্নীতিগ্রস্ত সফ্টওয়্যারগুলি সরিয়ে ফেলুন, ভাইরাস থেকে মুক্তি পান, আপনার ড্রাইভার আপডেট করুন, নেটওয়ার্ক সমস্যাগুলি সমাধান করুন এবং অনুপস্থিত রেজিস্ট্রি এন্ট্রিগুলি মেরামত করুন। একটি পিসি পরিষ্কারের টুল, যেমন আউটবাইট পিসি মেরামত। এটি করার মাধ্যমে, ভবিষ্যতে আপনার কম্পিউটারে আপডেটগুলি ইনস্টল করা সহজ হবে৷


  1. উইন্ডোজ 11/10 এ ওয়েক-অন-ল্যান কীভাবে সক্ষম করবেন

  2. উইন্ডোজ 10 এ AHCI মোড কীভাবে সক্ষম করবেন

  3. উইন্ডোজ 11 এ কীভাবে ঈশ্বর মোড সক্ষম করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 এ হাইবারনেট মোড সক্ষম করবেন