কম্পিউটার

কিভাবে ফায়ারফক্স বুকমার্ক ব্যাক আপ করবেন

কি জানতে হবে

  • লাইব্রেরি নির্বাচন করুন বোতাম এবং বুকমার্ক বেছে নিন> সমস্ত বুকমার্ক দেখান . বুকমার্ক লাইব্রেরি উইন্ডোতে, আমদানি এবং ব্যাকআপ ক্লিক করুন৷ .
  • এরপর, ব্যাকআপ নির্বাচন করুন , একটি গন্তব্য চয়ন করুন, এবং সংরক্ষণ করুন ক্লিক করুন৷ . (আপনি যদি HTML এ রপ্তানি করতে চান, তাহলে HTML এ বুকমার্ক রপ্তানি করুন নির্বাচন করুন .)
  • বুকমার্ক পুনরুদ্ধার করুন:বুকমার্ক ক্লিক করুন আইকন> বুকমার্ক> সমস্ত বুকমার্ক দেখান . পুনরুদ্ধার করুন নির্বাচন করুন৷ অথবা HTML থেকে বুকমার্ক আমদানি করুন .

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কীভাবে আপনার ফায়ারফক্স বুকমার্কগুলিকে JSON এবং HTML এর মতো সার্বজনীন ফর্ম্যাটে রপ্তানি এবং সংরক্ষণ করতে হয়, যাতে আপনি সেগুলিকে নিরাপদে কোথাও সংরক্ষণ করতে পারেন বা Firefox চালানোর অন্য কম্পিউটারে বা এমনকি Chrome এ আমদানি করতে পারেন৷

কিভাবে আপনার ফায়ারফক্স বুকমার্ক ম্যানুয়ালি ব্যাক আপ করবেন

Firefox স্বয়ংক্রিয়ভাবে আপনার বুকমার্ক ব্যাক আপ করে এবং নিরাপদ রাখার জন্য শেষ 15টি ব্যাকআপ সংরক্ষণ করে। তবে, আপনি নিজেও ব্যাকআপ তৈরি করতে পারেন। এখানে কিভাবে.

  1. ফায়ারফক্সে, লাইব্রেরি নির্বাচন করুন আপনার টুলবারে বোতাম আইকন।

    লাইব্রেরি বোতামটি আপনার টুলবারে না থাকলে, মেনু নির্বাচন করুন বোতাম, তারপর লাইব্রেরি .

    কিভাবে ফায়ারফক্স বুকমার্ক ব্যাক আপ করবেন
  2. বুকমার্ক নির্বাচন করুন .

    কিভাবে ফায়ারফক্স বুকমার্ক ব্যাক আপ করবেন
  3. বুকমার্ক বিভাগ সহ আপনার সমস্ত সাম্প্রতিক বুকমার্কগুলি দেখাতে মেনুটি স্থানান্তরিত হয়৷ তালিকার একেবারে নীচে, সমস্ত বুকমার্ক দেখান নির্বাচন করুন৷ .

    কিভাবে ফায়ারফক্স বুকমার্ক ব্যাক আপ করবেন
  4. ফায়ারফক্স বুকমার্ক লাইব্রেরি উইন্ডো খোলে। আমদানি এবং ব্যাকআপ নির্বাচন করুন৷ শীর্ষে।

    আপনি CTRL টিপে বুকমার্ক লাইব্রেরি খুলতে পারেন৷ +শিফট + .

    কিভাবে ফায়ারফক্স বুকমার্ক ব্যাক আপ করবেন
  5. ব্যাকআপ নির্বাচন করুন৷ . বিকল্পভাবে, আপনি যদি HTML-এ রপ্তানি করতে চান, যা Chrome ব্যবহার করে ফর্ম্যাট, তাহলে HTML-এ বুকমার্ক রপ্তানি করুন নির্বাচন করুন .

    কিভাবে ফায়ারফক্স বুকমার্ক ব্যাক আপ করবেন
  6. একটি নতুন উইন্ডো খোলে, যা আপনাকে আপনার ব্যাকআপ সংরক্ষণ ফাইলের জন্য একটি গন্তব্য চয়ন করতে দেয়৷ যখন আপনি আপনার ফাইলের নাম এবং অবস্থান নিয়ে সন্তুষ্ট হন, তখন সংরক্ষণ করুন নির্বাচন করুন৷ .

    আপনার কম্পিউটারে একটি USB ফ্ল্যাশ ড্রাইভ প্লাগ করা থাকলে, আপনি এখানেও সরাসরি এটির ব্যাকআপ নিতে পারেন৷

    কিভাবে ফায়ারফক্স বুকমার্ক ব্যাক আপ করবেন
  7. আপনার ব্যাকআপ এখন Firefox বা HTML এর জন্য JSON ফাইল হিসাবে সংরক্ষণ করা হয়েছে, যেটির সাথে Chrome এবং Firefox উভয়ই কাজ করতে পারে৷ আপনি এটিকে কম্পিউটারের মধ্যে অবাধে সরাতে পারেন বা এটিকে ক্লাউডে ব্যাক আপ করতে পারেন৷

কিভাবে Firefox এ আপনার বুকমার্ক ব্যাকআপ পুনরুদ্ধার করবেন

আপনি যদি পরে সেগুলি পুনরুদ্ধার করতে না পারেন তবে ব্যাকআপগুলি খুব বেশি ভাল নয়৷ ভাগ্যক্রমে, ফায়ারফক্স এটিকেও সহজ করে তোলে। আপনি Firefox বা Chrome থেকে আপনার ব্যাকআপ ফাইলগুলি আমদানি করতে একই বুকমার্ক লাইব্রেরি উইন্ডো ব্যবহার করতে পারেন৷

  1. Firefox খুলুন এবং বুকমার্ক নির্বাচন করুন আইকন, তারপর বুকমার্ক নির্বাচন করুন> সমস্ত বুকমার্ক দেখান . অথবা, CTRL টিপুন +শিফট + .

    কিভাবে ফায়ারফক্স বুকমার্ক ব্যাক আপ করবেন
  2. আপনার ব্যাকআপ আমদানি করতে:

    • HTML থেকে :আপনি যদি ফায়ারফক্স থেকে একটি HTML ব্যাকআপ তৈরি করেন বা আপনার ব্যাকআপ Chrome থেকে হয়, তাহলে HTML থেকে বুকমার্ক আমদানি করুন নির্বাচন করুন . আপনার HTML ব্যাকআপ ফাইলের অবস্থানে ব্রাউজ করার জন্য একটি নতুন উইন্ডো খোলে। এটি নির্বাচন করুন এবং খুলুন৷
    • JSON থেকে :আপনার যদি নিয়মিত ফায়ারফক্স JSON ব্যাকআপ থাকে, তাহলে পুনরুদ্ধার করুন নির্বাচন করুন . তালিকার নীচে, ফাইল চয়ন করুন নির্বাচন করুন৷ , তারপর আপনার ব্যাকআপ নির্বাচন করুন।
    কিভাবে ফায়ারফক্স বুকমার্ক ব্যাক আপ করবেন
  3. এই সময়ে, ফায়ারফক্স আপনার বুকমার্ক আমদানি করে। ব্যাকআপের উপর নির্ভর করে, সেগুলি তাদের নিজস্ব ফোল্ডারে ঢেলে দেওয়া হতে পারে, কিন্তু সেগুলি উপলব্ধ, এবং আপনি সর্বদা লাইব্রেরি উইন্ডো ব্যবহার করে সেগুলিকে পুনরায় সংগঠিত করতে পারেন৷


  1. কিভাবে ক্রোম থেকে ফায়ারফক্সে বুকমার্ক আমদানি করবেন

  2. কিভাবে ম্যাকে বুকমার্ক মুছবেন (সাফারি, ক্রোম, ফায়ারফক্স)

  3. কিভাবে ফায়ারফক্স ও ক্রোমে নোট এবং বুকমার্ক যোগ করবেন?

  4. কিভাবে ফায়ারফক্স কোয়ান্টামের গতি বাড়ানো যায়?