কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে পাসওয়ার্ড রিভিল বোতাম নিষ্ক্রিয় করবেন?

Windows 10 যখনই একজন ব্যবহারকারী পাসওয়ার্ড টাইপ করে তখন একটি পাসওয়ার্ড রিভিল বোতাম প্রদান করে। এটি পাসওয়ার্ডটি সঠিক কিনা তা পুনরায় পরীক্ষা করতে ব্যবহৃত হয়। এটি একটি দীর্ঘ বা জটিল পাসওয়ার্ড আছে ব্যবহারকারীদের জন্য একটি খুব দরকারী বৈশিষ্ট্য. যাইহোক, কিছু নিরাপত্তা সংশ্লিষ্ট ব্যবহারকারী তাদের সিস্টেমে এই বৈশিষ্ট্যটি পছন্দ করবেন না। কিছু ক্ষেত্রে, যেমন একজন ব্যবহারকারী যখন পাসওয়ার্ড টাইপ করে কিন্তু প্রবেশ করার আগে জরুরি অবস্থায় সিস্টেমটি ছেড়ে দেয়, এটি অন্য ব্যবহারকারীদের কাছে আপনার পাসওয়ার্ড প্রকাশ করতে পারে। অতএব, কিছু ব্যবহারকারী তাদের সিস্টেমে এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে চান৷ এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি আপনার উইন্ডোজে এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পারেন৷

উইন্ডোজ 10 এ কীভাবে পাসওয়ার্ড রিভিল বোতাম নিষ্ক্রিয় করবেন?

উইন্ডোজ পাসওয়ার্ড স্ক্রিনে, সাবমিট বোতামের পাশে রিভিল বোতামটি উপস্থিত হবে। ব্যবহারকারীরা ভুল করে সাবমিট বোতামের জায়গায় রিভিল বোতামে ক্লিক করতে পারেন। অনেকগুলি বিভিন্ন কারণ রয়েছে যার কারণে ব্যবহারকারীরা এই বিকল্পটি অক্ষম করতে চাইবেন৷ বেশিরভাগ ব্যবহারকারী এই বৈশিষ্ট্যটি ব্যবহার করেন না কারণ তারা কেবল পাসওয়ার্ডটি আবার টাইপ করে যদি এটি সঠিক না হয় তবে এই বৈশিষ্ট্যটির মাধ্যমে এটি পরীক্ষা করুন। আমরা নীচে দুটি পদ্ধতি অন্তর্ভুক্ত করেছি যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের সিস্টেমে পাসওয়ার্ড প্রকাশ বোতামটি নিষ্ক্রিয় করতে পারে৷

লোকাল গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে পাসওয়ার্ড রিভিল বোতাম নিষ্ক্রিয় করুন

প্রথম পদ্ধতি হল লোকাল গ্রুপ পলিসি এডিটরে বিদ্যমান নীতি সেটিং ব্যবহার করে। পাসওয়ার্ড প্রকাশ বোতামটি সরাতে আপনাকে কেবল নীতি সেটিং সক্ষম করতে হবে। এটি কার্যকর করতে নীচের নির্দেশিকা অনুসরণ করুন৷

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর Windows Home Editions-এর জন্য উপলব্ধ নয় . এড়িয়ে যান আপনি যদি উইন্ডোজ হোম এডিশন ব্যবহার করেন তাহলে এই পদ্ধতি।

দ্রষ্টব্য :এই নীতি সেটিং স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের কম্পিউটার এবং ব্যবহারকারী উভয় বিভাগেই পাওয়া যাবে। উভয়েরই একই পথ থাকবে, তবে শুধুমাত্র বিভিন্ন বিভাগ (কম্পিউটার কনফিগারেশন বা ব্যবহারকারী কনফিগারেশন)। আমরা কম্পিউটার বিভাগের অধীনে একটি ব্যবহার করব, তবে আপনি যেটি চান তা বেছে নিতে পারেন।

  1. একটি চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। তারপর টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী .
    নোট :যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট প্রদর্শিত হবে, তারপর হ্যাঁ বেছে নিন এর জন্য বিকল্প।

    উইন্ডোজ 10 এ কীভাবে পাসওয়ার্ড রিভিল বোতাম নিষ্ক্রিয় করবেন?
  2. স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক-এ উইন্ডো, নিম্নলিখিত নীতি সেটিং এ নেভিগেট করুন:
    Computer Configuration\Administrative Templates\Windows Components\Credential User Interface
    উইন্ডোজ 10 এ কীভাবে পাসওয়ার্ড রিভিল বোতাম নিষ্ক্রিয় করবেন?
  3. "পাসওয়ার্ড প্রকাশ বোতামটি প্রদর্শন করবেন না নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি একটি নতুন উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল পরিবর্তন করুন সক্ষম করতে এবং Apply/Ok-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। উইন্ডোজ 10 এ কীভাবে পাসওয়ার্ড রিভিল বোতাম নিষ্ক্রিয় করবেন?
  4. এটি পাসওয়ার্ড প্রকাশ অক্ষম করবে উইন্ডোজে বোতাম। এটিকে আবার সক্ষম করতে, কেবল টগলটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করুন৷ অথবা অক্ষম .

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে পাসওয়ার্ড রিভিল বোতাম নিষ্ক্রিয় করুন

পাসওয়ার্ড প্রকাশ বোতামটি নিষ্ক্রিয় করার আরেকটি উপায় হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। এটি উইন্ডো হোম ব্যবহারকারীদের জন্য উপলব্ধ একমাত্র পদ্ধতি। স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের বিপরীতে, রেজিস্ট্রি এডিটরের সেটিংস ডিফল্টরূপে উপলব্ধ হবে না। ব্যবহারকারীদের সেই নির্দিষ্ট সেটিংসের জন্য অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে। এটি কীভাবে কাজ করে তা দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য:মানটি স্থানীয় মেশিন বা বর্তমান ব্যবহারকারী উভয়ের অধীনে তৈরি করা যেতে পারে। তাদের উভয়েরই একই রেজিস্ট্রি পাথ থাকবে, কিন্তু একটি ভিন্ন রেজিস্ট্রি হাইভ (HKEY_LOCAL_MACHINE বা HKEY_CURRENT_USER)। আমরা নীচের ধাপে স্থানীয় মেশিন পাথ ব্যবহার করব, তবে আপনি যেটি চান তা বেছে নিতে পারেন।

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে ডায়ালগ বাক্সে, টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এর বিকল্প শীঘ্র. উইন্ডোজ 10 এ কীভাবে পাসওয়ার্ড রিভিল বোতাম নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে উইন্ডোতে, নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\CredUI
  3. যদি CredUI কী অনুপস্থিত, তারপরে উইন্ডোজ-এ ডান-ক্লিক করে এটি তৈরি করুন কী এবং নতুন> কী বেছে নিন . কীটির নাম দিন “CredUI "এবং এটি সংরক্ষণ করুন। উইন্ডোজ 10 এ কীভাবে পাসওয়ার্ড রিভিল বোতাম নিষ্ক্রিয় করবেন?
  4. CredUI-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন . এই মানের নাম দিন “DisablePasswordReveal " উইন্ডোজ 10 এ কীভাবে পাসওয়ার্ড রিভিল বোতাম নিষ্ক্রিয় করবেন?
  5. DisablePasswordReveal-এ ডাবল-ক্লিক করুন মান এবং মান ডেটা পরিবর্তন করুন 1 . মান ডেটা 1 সক্রিয় করবে৷ মূল্য. উইন্ডোজ 10 এ কীভাবে পাসওয়ার্ড রিভিল বোতাম নিষ্ক্রিয় করবেন?
  6. সমস্ত কনফিগারেশনের পরে, পুনরায় চালু করা নিশ্চিত করুন সিস্টেম এবং পরিবর্তনগুলি কার্যকর হতে দিন। অক্ষম করতে এটি ফিরে, কেবল মান ডেটাকে 0 এ পরিবর্তন করুন অথবা শুধু মুছুন DisablePasswordReveal মান।

  1. উইন্ডোজ 10 এ বিটলকার কীভাবে অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে ওয়েকআপ পাসওয়ার্ড অক্ষম করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 লগইন পাসওয়ার্ড নিষ্ক্রিয় করবেন

  4. Windows 10 এ কিভাবে পাসওয়ার্ড পুনরুদ্ধার প্রশ্ন নিষ্ক্রিয় করবেন