কম্পিউটার

উইন্ডোজ 10 এ ডিলিট কনফার্মেশন ডায়ালগ কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

উইন্ডোজ অপারেটিং সিস্টেম প্রতিটি আপডেটের সাথে অনেক পরিবর্তন হয়েছে এবং অনেক বৈশিষ্ট্য সমন্বয় করা হয়েছে। যখন রিসাইকেল বিনের কথা আসে, তখনও এটি উইন্ডোজের পুরানো সংস্করণগুলির মতোই কমবেশি একই রকম। ব্যবহারকারীরা ফাইল মুছে ফেলার চেষ্টা করলে উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলি একটি নিশ্চিতকরণ ডায়ালগ বক্স প্রদর্শন করত। উইন্ডোজ 8 থেকে এই বৈশিষ্ট্যটি ডিফল্ট হিসাবে নিষ্ক্রিয় করা হয়েছে। যেহেতু মুছে ফেলা ফাইলগুলি সরাসরি রিসাইকেল বিনে সরানো হয়েছে, নিশ্চিতকরণ ডায়ালগ বক্সের ব্যবহার কম ছিল। যাইহোক, কোন ফাইল মুছে ফেলা হচ্ছে তা দেখতে এটি এখনও সিস্টেমে আবার সক্রিয় করা যেতে পারে। কিছু ব্যবহারকারী ফাইলটি মুছে ফেলার আগে নাম এবং বিশদ বিবরণ পরীক্ষা করতে চাইতে পারেন৷

উইন্ডোজ 10 এ ডিলিট কনফার্মেশন ডায়ালগ কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

আপনি মুছে ফেলা নিশ্চিতকরণ ডায়ালগ সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন যার মাধ্যমে বিভিন্ন পদ্ধতি আছে। ডিলিট কনফার্মেশন ডায়ালগ যেটির বিষয়ে আমরা এই প্রবন্ধে কথা বলব সেটি হল সাধারণ মুছে ফেলার জন্য, শিফট কী (স্থায়ী মুছে ফেলা) না ধরে। স্থানীয় গ্রুপ পলিসি এডিটর এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহারকারীদের রিসাইকেল বিন বৈশিষ্ট্য থেকে সেটিংস পরিবর্তন করা থেকে বিরত রাখবে। আমরা প্রতিটি পদ্ধতির শেষে নিষ্ক্রিয় করার পদক্ষেপগুলিও অন্তর্ভুক্ত করেছি।

রিসাইকেল বিনের মাধ্যমে ডিলিট কনফার্মেশন ডায়ালগ সক্ষম করা হচ্ছে

ডিলিট কনফার্মেশন ডায়ালগ সক্রিয় এবং নিষ্ক্রিয় করার বিকল্পটি রিসাইকেল বিনের বৈশিষ্ট্য উইন্ডোতে উপলব্ধ। এটি বিকল্পটি সক্ষম বা নিষ্ক্রিয় করার ডিফল্ট উপায়। যেহেতু রিসাইকেল বিনটি ডেস্কটপে পাওয়া যেতে পারে, তাই এটি সক্ষম করতে মাত্র কয়েকটি ক্লিকের প্রয়োজন৷

যদি বিকল্পটি ধূসর হয়ে যায়, তাহলে আপনি ডিলিট কনফার্মেশন ডায়ালগ সেটিংস অ্যাক্সেস করতে অন্যান্য পদ্ধতি ব্যবহার করতে পারেন।

  1. রিসাইকেল বিন-এ ডান-ক্লিক করুন ডেস্কটপে শর্টকাট এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন তালিকার বিকল্প।
    দ্রষ্টব্য :যদি আপনার ডেস্কটপে শর্টকাট না থাকে, তাহলে আপনি স্টার্ট> সেটিংস> ব্যক্তিগতকরণ> থিম> ডেস্কটপ আইকন সেটিংস এ গিয়ে এটি সক্ষম করতে পারেন। .

    উইন্ডোজ 10 এ ডিলিট কনফার্মেশন ডায়ালগ কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. সম্পত্তিতে , “ডিসপ্লে ডিলিট কনফার্মেশন ডায়ালগ-এর জন্য বাক্সে চেক করুন ” এবং Apply/Ok-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। উইন্ডোজ 10 এ ডিলিট কনফার্মেশন ডায়ালগ কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. এখন, যখনই আপনি আপনার সিস্টেমে কোনো ফাইল মুছে ফেলবেন, এটি স্বয়ংক্রিয়ভাবে মুছুন নিশ্চিতকরণ ডায়ালগ প্রদর্শন করবে এর জন্য. তারপর আপনি হ্যাঁ চয়ন করতে পারেন৷ অথবা না এর জন্য।
  4. অক্ষম করতে এটি ফিরে, কেবল “ডিসপ্লে ডিলিট কনফার্মেশন ডায়ালগ আনচেক করুন রিসাইকেল বিন-এ ” বিকল্প বৈশিষ্ট্য।

স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে ডিলিট কনফার্মেশন ডায়ালগ সক্ষম করা হচ্ছে

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা অপারেটিং সিস্টেমের জন্য বিভিন্ন সেটিংস কনফিগার এবং পরিবর্তন করতে ব্যবহৃত হয়। ডিলিট কনফার্মেশন ডায়ালগ সক্ষম বা অক্ষম করার নীতি সেটিং গ্রুপ পলিসি এডিটরের ব্যবহারকারী বিভাগের অধীনে পাওয়া যাবে।

এড়িয়ে যান আপনি যদি উইন্ডো হোম সংস্করণ ব্যবহার করেন তাহলে এই পদ্ধতি এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করে দেখুন।

যাইহোক, যদি আপনার সিস্টেমে লোকাল গ্রুপ পলিসি এডিটর থাকে, তাহলে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  1. Windows + R টিপুন চালান খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ সংলাপ বাক্স. তারপর টাইপ করুন “gpedit.msc ” এটিতে এবং এন্টার টিপুন মূল. এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবে৷ উইন্ডো৷
    নোট৷ :হ্যাঁ-এ ক্লিক করুন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এর জন্য বোতাম প্রম্পট।

    উইন্ডোজ 10 এ ডিলিট কনফার্মেশন ডায়ালগ কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. ব্যবহারকারী কনফিগারেশনে বিভাগ, নিম্নলিখিত সেটিংসে নেভিগেট করুন:
    User Configuration\Administrative Templates\Windows Components\File Explorer
    উইন্ডোজ 10 এ ডিলিট কনফার্মেশন ডায়ালগ কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. ফাইল মোছার সময় নিশ্চিতকরণ ডায়ালগ প্রদর্শন করুন নামের নীতিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল পরিবর্তন করুন সক্ষম করতে . উইন্ডোজ 10 এ ডিলিট কনফার্মেশন ডায়ালগ কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. অ্যাপ্লাই/ওকে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এর পরে, ব্যবহারকারী যখনই একটি ফাইল বা ফোল্ডার মুছে ফেলার চেষ্টা করবে তখন একটি নিশ্চিতকরণ ডায়ালগ পাবে৷
  5. অক্ষম করতে এটি ফিরে আসে, কেবল টগলকে আবার কনফিগার করা হয়নি এ পরিবর্তন করুন অথবা অক্ষম .

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে ডিলিট কনফার্মেশন ডায়ালগ সক্ষম করা হচ্ছে

এই সেটিং কনফিগার করার আরেকটি উপায় হল রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে যাওয়া। এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম, ইনস্টল করা অ্যাপ্লিকেশন এবং হার্ডওয়্যার ডিভাইসের জন্য সমস্ত কনফিগারেশন সঞ্চয় করে। যাইহোক, এটিতে শুধুমাত্র ডিফল্ট সেটিংসের জন্য ডিফল্ট কী এবং মান থাকবে। অতিরিক্ত সেটিংস যোগ করতে, ব্যবহারকারীদের অনুপস্থিত কী এবং সেই নির্দিষ্ট সেটিংসের জন্য মান তৈরি করতে হবে যা নীচে দেখানো হয়েছে:

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি ডায়ালগ এখন টাইপ করুন “regedit ” এটিতে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এর বিকল্প প্রশাসক বিশেষাধিকার পেতে. উইন্ডোজ 10 এ ডিলিট কনফার্মেশন ডায়ালগ কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে উইন্ডো, বর্তমান ব্যবহারকারীর নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
  3. ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন . এই মানটিকে “ConfirmFileDelete হিসেবে নাম দিন " উইন্ডোজ 10 এ ডিলিট কনফার্মেশন ডায়ালগ কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. FileDelete নিশ্চিত করুন-এ ডাবল-ক্লিক করুন মান এবং মান ডেটাকে 1 এ পরিবর্তন করুন মান সক্ষম করতে। উইন্ডোজ 10 এ ডিলিট কনফার্মেশন ডায়ালগ কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  5. অবশেষে, পুনরায় শুরু করা নিশ্চিত করুন সমস্ত পরিবর্তন করার পরে কম্পিউটার।
  6. অক্ষম করতে এটি ফিরে, কেবল মান ডেটাকে 0 এ পরিবর্তন করুন অথবা মুছুন মান রেজিস্ট্রি এডিটর থেকে।

  1. উইন্ডোজ 11 এ কীভাবে দ্রুত অ্যাক্সেস সক্ষম বা অক্ষম করবেন

  2. Windows 11 এ কিভাবে মোবাইল হটস্পট সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  3. উইন্ডোজ 11 এ কীভাবে কমপ্যাক্ট ওএস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  4. উইন্ডোজ 11-এ কীভাবে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সক্ষম বা অক্ষম করবেন