কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে 'ফাইন্ড মাই ডিভাইস' সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

উইন্ডোজে আমার ডিভাইস খুঁজুন এমন একটি বৈশিষ্ট্য যা আপনাকে আপনার Windows 10 ডিভাইস সনাক্ত করতে সাহায্য করে। ডিভাইসটি হারিয়ে গেলে বা চুরি হলে, এটি ব্যবহারকারীদের তাদের ডিভাইসটি সনাক্ত করতে সাহায্য করতে পারে। এই বৈশিষ্ট্যটি কাজ করার জন্য একটি Microsoft অ্যাকাউন্ট এবং অবস্থান প্রয়োজন৷ যখন ব্যবহারকারীরা তাদের সিস্টেমে একটি নতুন Windows 10 ইনস্টল করেন, তখন তারা তাদের কম্পিউটারের জন্য এই বৈশিষ্ট্যটি সক্ষম করার জন্য একটি বিকল্প পাবেন৷ যাইহোক, ব্যবহারকারীরা ইনস্টলেশনের পরে এই বৈশিষ্ট্যটি সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনাকে বিভিন্ন পদ্ধতি দেখাব যার মাধ্যমে আপনি Windows 10-এ আমার ডিভাইস খুঁজুন সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন।

উইন্ডোজ 10 এ কীভাবে  ফাইন্ড মাই ডিভাইস  সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

কিভাবে 'ফাইন্ড মাই ডিভাইস' সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

Windows 10-এ বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে যার মাধ্যমে ব্যবহারকারীরা আমার ডিভাইস খুঁজুন বৈশিষ্ট্যটি সক্ষম বা অক্ষম করতে পারে। সর্বাধিক সাধারণ এবং ডিফল্টগুলি উইন্ডোজ সেটিংস অ্যাপের মাধ্যমে করা যেতে পারে। ব্যবহারকারীকে কেবল সেটিংসে নেভিগেট করতে হবে এবং এটি সক্ষম বা নিষ্ক্রিয় করতে এটিতে ক্লিক করতে হবে। অন্যান্য পদ্ধতিগুলি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে বা রেজিস্ট্রি সম্পাদকের মাধ্যমে। আপনার সিস্টেমে অবস্থানটি সক্ষম করা উচিত এবং এই বৈশিষ্ট্যটি কাজ করার জন্য আপনাকে অবশ্যই আপনার Microsoft অ্যাকাউন্টে লগইন করতে হবে৷

পদ্ধতি 1:উইন্ডোজ সেটিংসের মাধ্যমে 'আমার ডিভাইস খুঁজুন' সক্ষম বা নিষ্ক্রিয় করা

Windows সেটিংস অ্যাপ হল Microsoft Windows এর একটি উপাদান যা আপনার কম্পিউটারের বিভিন্ন ধরনের সেটিংস পরিবর্তন করতে ব্যবহার করা যেতে পারে। এটি পুরানো কন্ট্রোল প্যানেলের মতো কিন্তু অ্যাক্সেস এবং ব্যবহার করা অনেক সহজ৷ আপনি মাত্র কয়েকটি ধাপে Windows সেটিংসের মাধ্যমে আমার ডিভাইস খুঁজুন বৈশিষ্ট্যটি সক্ষম করতে পারেন।

  1. স্টার্ট-এ ক্লিক করুন টাস্কবারে বোতাম এবং সেটিংস-এ ক্লিক করুন আইকন এছাড়াও আপনি শুধু Windows + I টিপুন সেটিংস খুলতে কী .
  2. আপডেট এবং নিরাপত্তা-এ ক্লিক করুন সেটিংস. উইন্ডোজ 10 এ কীভাবে  ফাইন্ড মাই ডিভাইস  সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. বাম প্যানে, আমার ডিভাইস খুঁজুন এ ক্লিক করুন এবং তারপর পরিবর্তন-এ ক্লিক করুন বোতাম৷
    নোট৷ :যদি পরিবর্তন বোতামটি ধূসর হয়ে যায়, তাহলে স্থানটি চালু করুন-এ ক্লিক করুন৷ স্থাপন. আপনাকে অবশ্যই সক্ষম করতে হবে৷ অবস্থান এবং Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করুন আমার ডিভাইস খুঁজুন বৈশিষ্ট্য সক্রিয় করার আগে।

    উইন্ডোজ 10 এ কীভাবে  ফাইন্ড মাই ডিভাইস  সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. টগলটি বন্ধ থেকে পরিবর্তন করুন চালু করতে . এটি সক্ষম করবে৷ আমার ডিভাইস খুঁজুন আপনার সিস্টেমে। উইন্ডোজ 10 এ কীভাবে  ফাইন্ড মাই ডিভাইস  সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  5. অক্ষম করতে আপনার সিস্টেমে আমার ডিভাইসটি খুঁজুন, শুধু টগলটিকে চালু থেকে ফিরে যান বন্ধ করতে .

পদ্ধতি 2:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে 'আমার ডিভাইস খুঁজুন' সক্ষম বা নিষ্ক্রিয় করা

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর কম্পিউটারের কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা যেতে পারে। স্থানীয় গ্রুপ পলিসি এডিটরে এই নির্দিষ্ট সেটিংসের জন্য একটি নীতিও রয়েছে। এটি নীতিটি সম্পর্কে অতিরিক্ত তথ্য প্রদান করে৷

আপনি যদি Windows 10 হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান এই পদ্ধতি এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করে দেখুন।

যাইহোক, যদি আপনার স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক থাকে আপনার সিস্টেমে, তারপর নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে ডায়ালগ এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে . উইন্ডোজ 10 এ কীভাবে  ফাইন্ড মাই ডিভাইস  সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক-এ নিম্নলিখিত নীতিতে নেভিগেট করুন :
    Computer Configuration\Administrative Templates\Windows Components\Find My Device
    উইন্ডোজ 10 এ কীভাবে  ফাইন্ড মাই ডিভাইস  সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. আমার ডিভাইস খুঁজুন চালু/বন্ধ করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন " কনফিগার করা হয়নি থেকে টগলটি স্যুইচ করুন সক্ষম করতে . টগল পরিবর্তন করার পরে, প্রয়োগ/ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। এটি সক্ষম করবে৷ আমার ডিভাইস বৈশিষ্ট্য খুঁজুন। উইন্ডোজ 10 এ কীভাবে  ফাইন্ড মাই ডিভাইস  সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. অক্ষম করতে আমার ডিভাইস বৈশিষ্ট্যটি খুঁজুন, কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন অক্ষম করতে বিকল্প।

পদ্ধতি 3:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে 'ফাইন্ড মাই ডিভাইস' সক্ষম বা নিষ্ক্রিয় করা

রেজিস্ট্রি এডিটর পদ্ধতি হল স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির বিকল্প। রেজিস্ট্রি এডিটর Windows 10 অপারেটিং সিস্টেমের সমস্ত সংস্করণে পাওয়া যাবে। যাইহোক, ডিফল্টভাবে কিছু সেটিংস রেজিস্ট্রি এডিটরে পাওয়া যাবে না। ব্যবহারকারীদের সেই সেটিংসটি কাজ করার জন্য ম্যানুয়ালি কী এবং মান তৈরি করতে হবে। এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে একসাথে কীগুলি ডায়ালগ তারপর টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এর বিকল্প শীঘ্র. উইন্ডোজ 10 এ কীভাবে  ফাইন্ড মাই ডিভাইস  সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন :
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\FindMyDevice
  3. অনুপস্থিত “FindMyDevice তৈরি করুন Windows-এ ডান-ক্লিক করে ” কী কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প উইন্ডোজ 10 এ কীভাবে  ফাইন্ড মাই ডিভাইস  সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. FindMyDevice-এ কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন . নতুন মানটিকে “AllowFindMyDevice হিসাবে নাম দিন৷ " উইন্ডোজ 10 এ কীভাবে  ফাইন্ড মাই ডিভাইস  সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  5. নতুন তৈরি মানটিতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটা সেট করুন 1 থেকে . এটি আমার ডিভাইস খুঁজুন বৈশিষ্ট্য সক্ষম করবে৷
    নোট৷ :মান ডেটা 1 সক্ষম করার জন্য এবং মান ডেটা 0 অক্ষম করার জন্য .

    উইন্ডোজ 10 এ কীভাবে  ফাইন্ড মাই ডিভাইস  সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  6. অক্ষম করতে আমার ডিভাইস খুঁজুন, শুধু মান ডেটা 0 সেট করুন অথবা মুছুন মান।

অতিরিক্ত:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে 'ফাইন্ড মাই ডিভাইস' চালু বা বন্ধ করুন

উপরের রেজিস্ট্রি এডিটর পদ্ধতিটি কাজ নাও করতে পারে যদি আপনার অবস্থান আমার ডিভাইস খুঁজুন বৈশিষ্ট্যের জন্য সক্ষম না হয়। এই পদ্ধতিটি আমার ডিভাইস খুঁজুন বৈশিষ্ট্যটির জন্য অবস্থান সক্ষম করবে। ব্যবহারকারীরা অবস্থানের জন্য মান তৈরি করতে পারেন এবং তারপরে এটি সক্ষম করতে পারেন। আপনার সিস্টেমে অবস্থান নিষ্ক্রিয় থাকলেই এই পদ্ধতিটি প্রয়োজন৷

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে একসাথে কীগুলি ডায়ালগ টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে . UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) এর জন্য প্রম্পটে, হ্যাঁ বেছে নিন বিকল্প উইন্ডোজ 10 এ কীভাবে  ফাইন্ড মাই ডিভাইস  সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে , নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Settings\FindMyDevice
  3. যদি কী অনুপস্থিত থাকে, তাহলে শুধু তৈরি করুন ডান-ক্লিক করে এবং নতুন> কী নির্বাচন করে . এটিকে FindMyDevice হিসেবে নাম দিন . উইন্ডোজ 10 এ কীভাবে  ফাইন্ড মাই ডিভাইস  সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. কীটির ডান প্যানেলে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন . তারপর মানটিকে LocationSyncEnabled হিসেবে নাম দিন . উইন্ডোজ 10 এ কীভাবে  ফাইন্ড মাই ডিভাইস  সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  5. এতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটা সেট করুন 1 থেকে .
    নোট :1 চালু এর জন্য এবং 0 বন্ধ এর জন্য বিকল্প।

    উইন্ডোজ 10 এ কীভাবে  ফাইন্ড মাই ডিভাইস  সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  6. এটি সক্ষম করবে আমার ডিভাইস খুঁজুন বৈশিষ্ট্যের জন্য অবস্থান।

  1. Windows 11 এ কিভাবে মোবাইল হটস্পট সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে কমপ্যাক্ট ওএস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  3. উইন্ডোজ 11-এ কীভাবে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সক্ষম বা অক্ষম করবেন

  4. Windows 10 এ ব্লুটুথ কীভাবে সক্ষম করবেন