কম্পিউটার

উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

ফাইল ইতিহাস আপনার নির্বাচিত একটি ড্রাইভে একটি সময়সূচীতে আপনার ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপ করতে ব্যবহৃত হয়। আপনি একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ ড্রাইভে ডেটা সংরক্ষণ করতে পারেন। এটি ব্যাকআপের জন্য ফোল্ডারগুলি যোগ, অপসারণ এবং বাদ দেওয়ার জন্য অতিরিক্ত সেটিংস প্রদান করে। যাইহোক, বেশিরভাগ ব্যবহারকারী এই সরঞ্জামটির সাথে অপরিচিত। ব্যবহারকারীরা যদি আগে এই টুলটি ব্যবহার না করে থাকেন, তাহলে তাদের অবশ্যই জানতে হবে কিভাবে তারা তাদের সিস্টেমে এই টুলটি সক্রিয় বা নিষ্ক্রিয় করতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে Windows 10-এ ফাইল ইতিহাস সক্রিয় এবং নিষ্ক্রিয় করার বিভিন্ন পদ্ধতি দেখাব।

উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

Windows 10 এ ফাইল ইতিহাস সক্ষম বা নিষ্ক্রিয় করা

ফাইল ইতিহাস হল নতুন বৈশিষ্ট্য যা উইন্ডোজে ব্যাকআপ এবং পুনরুদ্ধার প্রতিস্থাপন করে। এটি ব্যবহারকারীর ফোল্ডার যেমন লাইব্রেরি, ডেস্কটপ, প্রিয় ফোল্ডার ইত্যাদি ব্যাকআপ করবে। ফাইল ইতিহাস ব্যাক আপের সময় ফাইলটিকে উপেক্ষা করবে যখন সেগুলি অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহার করা হয়। ডিফল্টরূপে, Windows 10-এ, ফাইল ইতিহাস সক্ষম করা হবে না৷

প্রথম দুটি পদ্ধতি হল আপনার সিস্টেমে ফাইল ইতিহাস সক্রিয় এবং নিষ্ক্রিয় করার সাধারণ পদ্ধতি। স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক এবং রেজিস্ট্রি পদ্ধতি ফাইল ইতিহাসের সেটিংসে অ্যাক্সেস সক্ষম বা অক্ষম করবে। তারপর, ব্যবহারকারীরা উইন্ডোজ সেটিংস এবং কন্ট্রোল প্যানেলে ফাইল ইতিহাস চালু বা বন্ধ করতে অক্ষম হবেন৷

ব্যবহারকারীরা নিম্নলিখিত পদ্ধতিগুলির মধ্যে একটি ব্যবহার করে এটি সক্ষম করতে পারেন। আমরা প্রতিটি পদ্ধতিতে ধাপগুলিও অন্তর্ভুক্ত করেছি, যা আপনাকে এটিকে অক্ষম করার বিষয়ে বলে৷

পদ্ধতি 1:উইন্ডোজ সেটিংসের মাধ্যমে সক্ষম বা নিষ্ক্রিয় করা

বেশিরভাগ সাধারণ সেটিংস কনফিগার করার ডিফল্ট উপায় উইন্ডোজ সেটিংসের মাধ্যমে করা যেতে পারে। উইন্ডোজের ব্যাকআপ সেটিংসে ফাইল হিস্ট্রি পাওয়া যাবে। Microsoft অবশেষে নতুন সেটিংস দিয়ে কন্ট্রোল প্যানেল প্রতিস্থাপন করতে চায়। ফাইল ইতিহাস সেটিংস আপডেট এবং নিরাপত্তা বিভাগে পাওয়া যাবে। ফাইল ইতিহাস সক্ষম বা নিষ্ক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + I টিপুন Windows সেটিংস খুলতে একসাথে কী . তারপর আপডেট এবং নিরাপত্তা-এ ক্লিক করুন বিকল্প উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. বাম ফলকে, ব্যাকআপ নির্বাচন করুন বিকল্পে ক্লিক করুন এবং একটি ড্রাইভ যোগ করুন-এ ক্লিক করুন ব্যাকআপের জন্য একটি ড্রাইভ যোগ করতে বোতাম। উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. এটি অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয় ড্রাইভ দেখাবে যা ফাইল ইতিহাস ব্যাকআপের জন্য ব্যবহার করা যেতে পারে। আপনি চান এক চয়ন করুন. উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. ড্রাইভটি বেছে নেওয়ার পরে, এটি টগল দেখাবে স্বয়ংক্রিয় ব্যাকআপের জন্য বোতাম। আপনি যদি এটি ম্যানুয়ালি ব্যাকআপ করতে চান তবে আপনি এটি বন্ধ করতে পারেন। এছাড়াও আপনি আরো সেটিংসে ক্লিক করতে পারেন৷ এটার নিচে. উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  5. এটি আপনার ব্যাকআপ সেটিংসের জন্য আরও বিকল্প খুলবে৷ আপনি এখনই ব্যাক আপ করুন ক্লিক করতে পারেন৷ সময়সূচী ছাড়াই এখনই ব্যাকআপ শুরু করতে বোতাম। এছাড়াও আপনি ব্যাকআপ সময়সূচী করতে পারেন৷ বিভিন্ন সময় সহ এবং রাখা ব্যাকআপ সময় সেট করুন। উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  6. নীচে আপনি একটি ফোল্ডার যোগ করুন এ ক্লিক করতে পারেন ফাইল ইতিহাস ব্যাকআপে ফোল্ডারগুলিকে অন্তর্ভুক্ত করতে এই ফোল্ডারগুলিকে ব্যাক আপ করুন৷ ডিফল্টরূপে, এটি তালিকায় ব্যবহারকারী ফোল্ডার যুক্ত করবে। আপনি একটি ফোল্ডার যোগ করুন ক্লিক করে ফোল্ডারগুলি বাদ দিতে পারেন৷ এই ফোল্ডারগুলি বাদ দিন বিকল্পের অধীনে। এছাড়াও আপনি কেবল ফোল্ডারে ক্লিক করতে পারেন এবং তারপর সরান চয়ন করতে পারেন৷ বিকল্প।
  7. অক্ষম করতে উইন্ডোজ সেটিংসে ফাইল ইতিহাস, কেবল ব্যাক আপ এ যান বিকল্পগুলি এবং আমার ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে ব্যাক আপ করুন-এ ক্লিক করুন৷ এটিকে বন্ধ করতে টগল করুন . এটি শুধুমাত্র স্বয়ংক্রিয় ব্যাকআপ বন্ধ করবে। উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  8. ফাইল ইতিহাস সম্পূর্ণরূপে বন্ধ করতে, আরো বিকল্পে যান৷ টগল অধীনে. নীচে স্ক্রোল করুন এবং ড্রাইভ ব্যবহার করা বন্ধ করুন-এ ক্লিক করুন৷ বোতাম এটি ব্যাকআপ ড্রাইভ সরিয়ে দেবে এবং অক্ষম করবে৷ সম্পূর্ণ ইতিহাস ব্যাক আপ. উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

পদ্ধতি 2:কন্ট্রোল প্যানেলের মাধ্যমে সক্ষম বা নিষ্ক্রিয় করা

কন্ট্রোল প্যানেল কম্পিউটারের জন্য সেটিংস কাস্টমাইজ করার একটি পুরানো উপায়। যদিও এখন এটি কম ব্যবহৃত হয়, তবে আপনি এখনও এটিতে বেশিরভাগ সেটিংস খুঁজে পেতে পারেন। এটি ফাইল ইতিহাসের জন্য কিছু অতিরিক্ত বিবরণ প্রদান করে। আপনি কন্ট্রোল প্যানেলের মাধ্যমে যেকোনো সময় ফাইল ইতিহাস চালু এবং বন্ধ করতে পারেন। ফাইল ইতিহাস সক্ষম বা নিষ্ক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন চালান খুলতে একসাথে কীগুলি ডায়ালগ টাইপ করুন “নিয়ন্ত্রণ ” এবং Enter টিপুন কন্ট্রোল প্যানেল খুলতে কী . এছাড়াও আপনি কন্ট্রোল প্যানেল অনুসন্ধান করতে পারেন৷ উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে। উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. বিকল্প অনুসারে দেখুন পরিবর্তন করুন সমস্ত কন্ট্রোল প্যানেল সেটিংস পেতে। উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. এখন ফাইলের ইতিহাস-এ ক্লিক করুন স্থাপন. উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. চালু করুন-এ ক্লিক করুন সক্ষম করতে বোতাম ফাইল ইতিহাস ব্যাক আপ. উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  5. একবার ফাইল ইতিহাস ব্যাকআপ সক্ষম হয়ে গেলে, এখন আপনি ফাইল ইতিহাসের জন্য বাম দিকের অতিরিক্ত সেটিংসে অ্যাক্সেস পেতে পারেন৷ আপনি ড্রাইভ নির্বাচন করুন ক্লিক করতে পারেন৷ এবং আপনি যে ড্রাইভটি ব্যাকআপের জন্য সেট করতে চান সেটি বেছে নিন। উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  6. এছাড়াও, উন্নত সেটিংসে , আপনি ব্যাকআপ শিডিউল টাইমিং সেট করতে পারেন৷ এবং ফাইল ইতিহাসের জন্য ফাইলের সময় রাখা। উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  7. অক্ষম করতে কন্ট্রোল প্যানেলের মাধ্যমে ফাইলের ইতিহাস শুধু একই ফাইল ইতিহাস সেটিং এ যান এবং বন্ধ করুন এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  8. এইভাবে আপনি কন্ট্রোল প্যানেলের মাধ্যমে ফাইল ইতিহাস ব্যাক আপ সক্ষম এবং নিষ্ক্রিয় করতে পারেন৷

পদ্ধতি 3:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে সক্রিয় বা নিষ্ক্রিয় করা

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা আপনাকে উইন্ডোজ অপারেটিং সিস্টেম পরিচালনা এবং কনফিগার করতে দেয়। গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে ব্যবহারকারী উইন্ডোজের যেকোনো সেটিংসের অনুমতি দিতে বা প্রতিরোধ করতে পারেন। অ্যাডমিনিস্ট্রেটররা গ্রুপ পলিসি এডিটর থেকে ফাইল ইতিহাস অ্যাক্সেস সম্পূর্ণরূপে অক্ষম করতে পারেন। এটি উইন্ডোজ সেটিংস বা কন্ট্রোল প্যানেলে সেটিংসও নিষ্ক্রিয় করবে৷

দ্রষ্টব্য :আপনি যদি Windows Home Edition ব্যবহার করেন, তাহলে অনুগ্রহ করে এড়িয়ে যান এই ধাপে এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করুন।

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে একসাথে কীগুলি ডায়ালগ তারপর টাইপ করুন “gpedit.msc ” বাক্সে এবং ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবে৷ . উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. গ্রুপ পলিসি এডিটর-এ , নিম্নলিখিত নীতিতে নেভিগেট করুন:
    Computer Configuration\ Administrative Templates\ Windows Components\ File History
    উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. ফাইল ইতিহাস বন্ধ করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন " এটি একটি নতুন উইন্ডো খুলবে, এখন কনফিগার করা হয়নি থেকে টগল পরিবর্তন করুন সক্ষম করতে . তারপর পরিবর্তনগুলি সংরক্ষণ করতে, প্রয়োগ/ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এটি অক্ষম করবে৷ সম্পূর্ণরূপে ফাইল ইতিহাস বৈশিষ্ট্য অ্যাক্সেস. উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. সক্ষম করতে এটি ফিরে এসেছে, শুধু টগল বিকল্পটিকে আবার কনফিগার করা হয়নি এ পরিবর্তন করুন অথবা অক্ষম .

পদ্ধতি 4:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে সক্রিয় বা নিষ্ক্রিয় করা

রেজিস্ট্রি এডিটর পদ্ধতি হল স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির বিকল্প। আপনি যদি গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করেন তাহলে রেজিস্ট্রি এডিটর স্বয়ংক্রিয়ভাবে সেই নির্দিষ্ট সেটিংসের মান আপডেট করবে। যাইহোক, আপনি যদি সরাসরি রেজিস্ট্রি এডিটর ব্যবহার করেন, তাহলে আপনাকে সেই নির্দিষ্ট সেটিংসের জন্য অনুপস্থিত কী/মান তৈরি করতে হবে। এটি উইন্ডোজ সেটিংস এবং কন্ট্রোল প্যানেলে ফাইল ইতিহাসের সেটিংসও নিষ্ক্রিয় করবে। এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ টিপুন কী এবং R একটি রান খুলতে একসাথে কী ডায়ালগ পাঠ্য বাক্সে, টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এর বিকল্প শীঘ্র. উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন উইন্ডো:
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\FileHistory
  3. ডিফল্টরূপে, ফাইলের ইতিহাস কী অনুপস্থিত হবে। আপনি তৈরি করতে পারেন৷ এটি উইন্ডোজ-এ ডান-ক্লিক করে কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প নতুন কীটির নাম দিন “FileHistory " উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. ফাইল ইতিহাসে কী, তৈরি করুন ডান ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিয়ে একটি নতুন মান . তারপর মানটিকে “অক্ষম হিসেবে নাম দিন " উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  5. অবশেষে, অক্ষম-এ ডাবল-ক্লিক করুন মান এবং মান ডেটা সেট করুন “1 " এটি অক্ষম করবে৷ সম্পূর্ণরূপে আপনার সিস্টেমে ফাইল ইতিহাস অ্যাক্সেস. উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  6. সক্ষম করতে ফাইল ইতিহাস ফিরে অ্যাক্সেস, আপনি সহজভাবে মুছে দিতে পারেন এই নতুন মান বা মান ডেটা সেট করুন “0 ".

  1. উইন্ডোজ 11-এ একটি পরিষেবা কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে দ্রুত অ্যাক্সেস সক্ষম বা অক্ষম করবেন

  3. উইন্ডোজ 11 এ কীভাবে কমপ্যাক্ট ওএস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11-এ ফাইল এক্সপ্লোরার সার্চ হিস্ট্রি কীভাবে নিষ্ক্রিয় করবেন