কম্পিউটার

উইন্ডোজ 10 এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় বা সক্ষম করবেন

Windows 10 এর অটোপ্লে একটি ঝরঝরে ফাংশন যদি আপনি এটিকে কার্যকরভাবে ব্যবহার করতে জানেন – এটি আপনাকে বিভিন্ন ধরণের মিডিয়ার জন্য ডিফল্ট অ্যাকশন বেছে নিতে সক্ষম করে যা আপনি আপনার পিসিতে সন্নিবেশ বা প্লাগ করেন৷

আপনি সঙ্গীত, ভিডিও এবং ফটোর মতো বিষয়বস্তুর প্রকারের জন্য ডিফল্ট আচরণ সেট করতে অটোপ্লে ব্যবহার করতে পারেন তবে আপনি DVD, ক্যামেরা এবং ফোনের মতো মিডিয়া প্রকারের জন্য আচরণও সেট করতে পারেন। অটোপ্লে পছন্দগুলি পুনঃনির্বাচনের প্রয়োজনীয়তা দূর করে – উদাহরণস্বরূপ, যদি আপনি অটোপ্লে ব্যবহার করে এমন একটি অ্যাপ নির্বাচন করতে ব্যবহার করেন যা স্বয়ংক্রিয়ভাবে আপনার ফটোগুলির সাথে ডিল করবে, তাহলে পরের বার এই দৃশ্যের পুনরাবৃত্তি হলে আপনাকে একই পছন্দ করতে হবে না৷

যাইহোক, নিরাপত্তা গবেষকরা সতর্ক করেছেন যে অটোপ্লে আচরণগুলি খুব ঢিলেঢালা সেটিং আপনার সিস্টেমকে দুর্বলতার সম্মুখীন হতে পারে। এই কারণে, এটা জানা গুরুত্বপূর্ণ যে আপনার কাছে অটোপ্লে ফাংশনটি অক্ষম করার এবং যখনই প্রয়োজন হয় তখন ম্যানুয়ালি পছন্দ করার বিকল্প রয়েছে৷

অতিরিক্ত বিবেচনা

  • অটোপ্লে বিজ্ঞপ্তিগুলি শুধুমাত্র তখনই প্রদর্শিত হবে যখন অটোপ্লে চালু থাকে এবং আপনি একটি ডিভাইস, মিডিয়া বা অন্য ধরনের সামগ্রী সংযুক্ত করেন যা পূর্বে ডিফল্ট হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে ( একটি ডিফল্ট চয়ন করুন বেছে নিয়ে অথবা আমাকে প্রতিবার জিজ্ঞাসা করুন )।
  • নির্দিষ্ট মিডিয়ার জন্য কোনও পদক্ষেপ গ্রহণ করবেন না বেছে নেওয়ার মাধ্যমে অটোপ্লে বন্ধ করা সম্ভব ডিফল্ট হিসাবে।
  • অটোপ্লে শুধুমাত্র অ-স্টোরেজ ডিভাইস (ফোন, ডিজিটাল ক্যামেরা, ইত্যাদি) দেখাতে জানে। এর মানে হল যে অটোপ্লে USB ফ্ল্যাশ ড্রাইভ এবং অন্যান্য বাহ্যিক ড্রাইভগুলি পরিচালনা করবে না৷
  • আপনি Shift টিপে এবং ধরে রেখে একটি অটোপ্লে বিজ্ঞপ্তি খোলার জন্য জোর করতে পারেন আপনি আপনার পিসিতে মিডিয়া প্লাগ ইন বা সন্নিবেশ করার সময় কী।

আপনি যদি Windows 10-এ অটোপ্লে নিষ্ক্রিয় বা সক্ষম করার উপায় খুঁজছেন তবে এই নিবন্ধের পদ্ধতিগুলি সাহায্য করবে। নীচে আপনার কাছে এমন পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা Windows 10-এ অটোপ্লে নিষ্ক্রিয় বা সক্ষম করতে ব্যবহার করেছে৷ মনে রাখবেন যে প্রতিটি পদ্ধতি আপনাকে একই জিনিস সম্পন্ন করতে সাহায্য করবে, তাই যে পদ্ধতিটি আরও সুবিধাজনক বলে মনে হয় নির্দ্বিধায় অনুসরণ করুন আপনার বিশেষ পরিস্থিতিতে।

পদ্ধতি 1:সেটিংস মেনুর মাধ্যমে অটোপ্লে চালু বা বন্ধ করা

অটোপ্লে সক্ষম বা নিষ্ক্রিয় করার সবচেয়ে সহজ উপায় হল Windows 10 সেটিংস মেনুর মাধ্যমে। মনে রাখবেন যে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করা আপনার আগে সেট করা অটোপ্লে পছন্দগুলিকে ওভাররাইড করবে৷

দ্রষ্টব্য: আপনি যদি এই অটোপ্লে সক্ষম করতে চান তবে আপনার এই পদ্ধতিতে লেগে থাকা উচিত কারণ এটি আপনাকে বিভিন্ন ধরণের সামগ্রী প্লাগ না করেই অটোপ্লে ডিফল্টগুলি বেছে নিতে সক্ষম করবে৷

উইন্ডোজ 10 সেটিংস মেনুর মাধ্যমে অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় এবং সক্ষম করবেন সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “ms-settings:autoplay ” এবং Enter চাপুন ডিভাইসের অটোপ্লে ট্যাব খুলতে Windows 10 সেটিংস-এর ভিতরে বিভাগ মেনু।
    উইন্ডোজ 10 এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় বা সক্ষম করবেন
  2. অটোপ্লে বিভাগে, সমস্ত মিডিয়া এবং ডিভাইসের জন্য অটোপ্লে ব্যবহার করুন এর অধীনে টগলটি সক্ষম বা অক্ষম করুন বৈশিষ্ট্যটি চালু করতে এবং বন্ধ।
  3. আপনি যদি অটোপ্লে সক্ষম করতে চান, তাহলে আপনি এর অধীনে ডিফল্ট পরিবর্তন করে এই স্ক্রীনের সুবিধা নিতে পারেন অটোপ্লে ডিফল্টগুলি চয়ন করুন: অপসারণযোগ্য ড্রাইভ, মেমরি কার্ড অন্যান্য ডিভাইস যা আপনি প্লাগ ইন করতে পারেন।”
    উইন্ডোজ 10 এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় বা সক্ষম করবেন
  4. একবার অটোপ্লে নিয়মগুলি পরিবর্তন করা হলে, সেগুলি অবিলম্বে কার্যকর হবে, তাই আপনার কম্পিউটার পুনরায় বুট করার প্রয়োজন নেই৷

পদ্ধতি 2:কন্ট্রোল প্যানেলের মাধ্যমে অটোপ্লে নিষ্ক্রিয় বা সক্ষম করা

অটোপ্লে নিষ্ক্রিয় বা সক্ষম করার আরেকটি উপায় হল একটি কন্ট্রোল প্যানেল মেনুর মাধ্যমে। আপনি যদি এমন একটি পদ্ধতি খুঁজছেন যা অটোপ্লে সক্ষম করবে এবং আপনাকে ডিফল্ট আচরণে যথেষ্ট পরিমাণে কাস্টমাইজেশন করার অনুমতি দেবে, এই পদ্ধতিটি নিঃসন্দেহে আপনার সেরা পছন্দ।

কন্ট্রোল প্যানেল ব্যবহার করে কিভাবে অটোপ্লে চালু বা বন্ধ করা যায় সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপে একটি রান বক্স খুলুন . তারপর, "নিয়ন্ত্রণ টাইপ করুন৷ ” এবং Enter চাপুন কন্ট্রোল প্যানেল খুলতে।
    উইন্ডোজ 10 এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় বা সক্ষম করবেন
  2. কন্ট্রোল প্যানেলের ভিতরে, দেখুন পরিবর্তন করুন ড্রপ-ডাউন মেনু দ্বারা ছোট আইকনগুলিতে অথবা বড় আইকন , তারপর অটোপ্লে-এ ক্লিক করুন .
    উইন্ডোজ 10 এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় বা সক্ষম করবেন
  3. অটোপ্লে নিষ্ক্রিয় করার জন্য, সমস্ত মিডিয়া এবং ডিভাইসের জন্য অটোপ্লে ব্যবহার করুন এর সাথে যুক্ত বক্সটি আনচেক করুন এবং সংরক্ষণ করুন টিপুন বোতাম।
  4. আপনি যদি সমস্ত ডিভাইস এবং মিডিয়ার জন্য অটোপ্লে সক্ষম করতে চান, তাহলে আপনি সমস্ত মিডিয়া এবং ডিভাইসের জন্য অটোপ্লে ব্যবহার করুন এর সাথে যুক্ত বক্সটি চেক করতে পারেন। এবং সংরক্ষণ করুন টিপুন বোতাম।
    উইন্ডোজ 10 এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় বা সক্ষম করবেন দ্রষ্টব্য: উপরন্তু, আপনি নীচের বিভিন্ন ড্রপ-ডাউন মেনু ব্যবহার করে ডিভাইস বা মিডিয়ার উপর ভিত্তি করে ডিফল্ট অ্যাকশন নির্বাচন করতে পারেন। আপনি যদি অটোপ্লে আচরণকে ডিফল্টে রিসেট করতে চান, তাহলে নিচের দিকে স্ক্রোল করুন এবং সমস্ত ডিফল্ট রিসেট করুন-এ ক্লিক করুন বোতাম।
  5. এটাই। আপনি সংরক্ষণ করুন চাপলেই পরিবর্তনগুলি কার্যকর হবে৷ বোতাম, তাই আপনার কম্পিউটার রিবুট করার দরকার নেই।

পদ্ধতি 3:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে অটোপ্লে নিষ্ক্রিয় বা সক্ষম করা

আপনি যদি সবচেয়ে প্রযুক্তিগত পদ্ধতির সন্ধান করেন তবে অবশ্যই এই রেজিস্ট্রি এডিটর হ্যাকের জন্য যান যা অটোপ্লে নিষ্ক্রিয় বা সক্ষম করতে সক্ষম করবে। কিন্তু মনে রাখবেন যে এই পদ্ধতিটি একটি মৌলিক চালু এবং বন্ধ সুইচের সমতুল্য, যার মানে আপনি ডিফল্ট আচরণ কনফিগার করতে বা এটি পুনরায় সেট করতে সক্ষম হবেন না৷

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে কীভাবে অটোপ্লে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

সতর্কতা: মনে রাখবেন যে রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে অন্যান্য পরিবর্তনগুলি পরিচালনা করা আপনার পিসির সামগ্রিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে, নিশ্চিত করুন যে আপনি ধাপ 2 অনুসরণ করুন যেখানে আমরা একটি ব্যর্থ-নিরাপদ পদ্ধতি নিশ্চিত করার জন্য রেজিস্ট্রি ব্যাকআপ করি।

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “regedit ", Enter টিপুন এবং তারপর হ্যাঁ এ ক্লিক করুন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ রেজিস্ট্রি এডিটর খুলতে প্রম্পট করুন প্রশাসনিক সুবিধা সহ।
    উইন্ডোজ 10 এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় বা সক্ষম করবেন
  2. রেজিস্ট্রি এডিটরের ভিতরে, ফাইল> রপ্তানি নির্বাচন করতে শীর্ষে থাকা রিবনটি ব্যবহার করুন . তারপর, রেজিস্ট্রি ব্যাকআপের জন্য একটি নাম এবং একটি অবস্থান চয়ন করুন এবং সংরক্ষণ করুন টিপুন বোতাম৷
    উইন্ডোজ 10 এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় বা সক্ষম করবেন দ্রষ্টব্য: কিছু ভুল হলে, ফাইল> আমদানি এ যান এবং রেজিস্ট্রি পুনরুদ্ধার করতে আপনি পূর্বে তৈরি করা ব্যাকআপটি নির্বাচন করুন৷ সুস্থ অবস্থায়।
  3. রেজিস্ট্রি এডিটরের বাম ফলক ব্যবহার করে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:HKEY_CURRENT_USER \ সফ্টওয়্যার \ Microsoft \ Windows \ CurrentVersion \ Explorer \ AutoplayHandlers
    উইন্ডোজ 10 এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় বা সক্ষম করবেন
  4. এরপর, ডান ফলকে যান এবং অটোপ্লে নিষ্ক্রিয় করুন-এ ডাবল-ক্লিক করুন . DisableAutoPlay-এ উইন্ডো, মান ডেটা সেট করুন 0 থেকে অটোপ্লে সক্ষম করার জন্য অথবা এটি 1 এ সেট করুন অটোপ্লে নিষ্ক্রিয় করার জন্য।
    উইন্ডোজ 10 এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় বা সক্ষম করবেন দ্রষ্টব্য: আপনি যদি একটি অটোপ্লে অক্ষম করুন খুঁজে না পান পূর্বে নির্দিষ্ট অবস্থানের ভিতরে মান, আপনাকে এটি নিজেই তৈরি করতে হবে। এটি করতে, AutoplayHandlers-এ ডান-ক্লিক করুন কী এবং নতুন> Dword (32-বিট) মান ডেটা নির্বাচন করুন এবং এটির নাম দিন অটোপ্লে নিষ্ক্রিয় করুন৷
  5. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার পুনরায় বুট করুন৷ পরবর্তী স্টার্টআপে, অটোপ্লে সক্ষম হবে (বা অক্ষম)।

পদ্ধতি 4:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে অটোপ্লে নিষ্ক্রিয় বা সক্ষম করা (যদি প্রযোজ্য হয়)

অটোপ্লে চালু বা বন্ধ করার আরেকটি উপায় হল স্থানীয় নীতি সম্পাদকের মাধ্যমে। তবে মনে রাখবেন যে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক শুধুমাত্র Windows 10 Pro, Windows 10 Enterprise, এবং Windows 10 Education সংস্করণে উপলব্ধ। এই পদ্ধতিটিকে অগ্রাধিকার দেওয়া হবে যদি আপনি এমন একটি নিয়ম প্রয়োগ করার চেষ্টা করেন যা মেশিন ব্যবহার করছেন এমন সমস্ত ব্যবহারকারীর জন্য প্রযোজ্য হবে৷

এই পদ্ধতিটি প্রযোজ্য হলে, স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করে অটোপ্লে সক্ষম বা নিষ্ক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন :

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, “gpedit টাইপ করুন ", Enter টিপুন এবং হ্যাঁ ক্লিক করুন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ বোতাম স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে অনুরোধ করুন প্রশাসনিক সুবিধা সহ।
    উইন্ডোজ 10 এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় বা সক্ষম করবেন
  2. স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের বাম ফলক ব্যবহার করে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন: কম্পিউটার কনফিগারেশন \ প্রশাসনিক টেমপ্লেট \ উইন্ডোজ উপাদান \ অটোপ্লে নীতিগুলি৷
  3. অটোপ্লে নীতি ফোল্ডার নির্বাচন করে, ডান ফলকে যান এবং অটোপ্লে বন্ধ করুন-এ ডাবল-ক্লিক করুন . আপনি যদি অটোপ্লে সক্ষম করতে চান , টগলটিকে অক্ষম এ সেট করুন অথবা কনফিগার করা হয়নি এবং ঠিক আছে টিপুন . আপনি যদি অটোপ্লে অক্ষম করতে চান, টগলটিকে সক্ষম এ সেট করুন এবং ঠিক আছে টিপুন .
  4. লোকাল গ্রুপ পলিসি এডিটর বন্ধ করুন এবং পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার রিবুট করুন৷

  1. উইন্ডোজ 11 এ কীভাবে দ্রুত অ্যাক্সেস সক্ষম বা অক্ষম করবেন

  2. Windows 11 এ কিভাবে মোবাইল হটস্পট সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  3. উইন্ডোজ 11 এ কীভাবে কমপ্যাক্ট ওএস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  4. Windows 10 এবং Windows 11-এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় করবেন