কম্পিউটার

কিভাবে Windows 10 এ উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট নিষ্ক্রিয়/সক্ষম করবেন?

Windows Recovery Environment (WinRE) এটি একটি অত্যন্ত কার্যকর টুল যখন সমস্যা সমাধানের সমস্যা আসে যা প্রতিটি সাম্প্রতিক উইন্ডোজ পুনরাবৃত্তির স্থায়িত্বকে প্রভাবিত করতে পারে। যাইহোক, ব্যবহারকারীদের একটি ক্রমবর্ধমান প্রবণতা রয়েছে যারা এটিকে নিষ্ক্রিয় করার উপায় খুঁজছেন, বিশেষ করে সাম্প্রতিক নিরাপত্তা উদ্বেগের আলোকে যে এটি অননুমোদিত ব্যবহারকারীদের পিসি পুনরুদ্ধার করতে দেয় এবং এই ইউটিলিটি ব্যবহার করে ব্যবহারকারীর ডেটা মুছে ফেলতে দেয়।

কিভাবে Windows 10 এ উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট নিষ্ক্রিয়/সক্ষম করবেন?

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট অক্ষম করে, আপনি উন্নত বিকল্পগুলি মেনুতে আর 'এই পিসি রিসেট করার বিকল্প থাকবে না ' এটি অননুমোদিত ব্যবহারকারীদের প্রয়োজনীয় অনুমতি ছাড়াই মোট ডেটা হারানো থেকে বিরত রাখবে।

আপনি যদি এটি করতে চান, আমরা দুটি ভিন্ন পদ্ধতি অন্তর্ভুক্ত করেছি যা আপনাকে এই ইউটিলিটিটিকে অক্ষম অবস্থায় রাখতে বাধ্য করবে (কমান্ড প্রম্পটের মাধ্যমে বা রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে)।

আমরা এমন পদক্ষেপগুলিও অন্তর্ভুক্ত করেছি যা আপনাকে উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট ইউটিলিটি সক্ষম করার অনুমতি দেবে যদি আপনি পূর্বে এটি অক্ষম করেন বা আপনি এমন একটি মেশিন নিয়ে আসেন যেখানে WinRE ইতিমধ্যে অক্ষম ছিল৷

সমাধান 1:WinRE এর স্থিতি যাচাই করা হচ্ছে

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট অক্ষম করার জন্য নিচের পদ্ধতিগুলির মধ্যে একটি ব্যবহার করার আগে, WinRE-এর বর্তমান স্থিতি পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। আপনি যদি 'পুনরুদ্ধার পরিবেশ খুঁজে পাইনি' ত্রুটির সম্মুখীন হন' , সম্ভবত Windows RE স্থিতি ইতিমধ্যেই অক্ষম-এ সেট করা আছে

একটি উন্নত CMD প্রম্পটের মাধ্যমে WinRE-এর স্থিতি যাচাই করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. একবার আপনি রান বক্সের ভিতরে গেলে, 'cmd' টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে . যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। কিভাবে Windows 10 এ উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট নিষ্ক্রিয়/সক্ষম করবেন?
  2. আপনি একবার এলিভেটেড সিএমডি প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Ent টিপুন er আপনার Windows RE স্থিতির অবস্থা জানতে:
    reagentc /info
  3. ফলাফল দেখুন এবং Windows Re Status এর মান দেখুন . যদি মানটি সক্ষম এ সেট করা থাকে উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট অক্ষম করার জন্য আপনি নীচের পদ্ধতিগুলির মধ্যে একটি ব্যবহার করতে সক্ষম হবেন৷ কিভাবে Windows 10 এ উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট নিষ্ক্রিয়/সক্ষম করবেন?

যদি তদন্তে জানা যায় যে WinRE-এর স্থিতি অক্ষম সেট করা আছে এবং আপনি এই উপাদানটির সাথে সম্পর্কিত একটি সমস্যার সম্মুখীন হচ্ছেন, পদ্ধতি 4 অনুসরণ করুন সক্ষম-এর নির্দেশাবলীর জন্য এটি আবার এবং ত্রুটি সংশোধন করুন.

সমাধান 2:এলিভেটেড কমান্ড প্রম্পটের মাধ্যমে WinRE নিষ্ক্রিয় করা

একটি পাওয়ার চক্র 3 বার সঞ্চালিত হওয়ার পরে আপনি যদি রিকভারি এনভায়রনমেন্ট অক্ষম করতে চান তবে এটি করার সর্বোত্তম উপায় হল একটি উন্নত কমান্ড প্রম্পটের মাধ্যমে। যাইহোক, আপনার Windows সংস্করণের উপর নির্ভর করে, সঠিক কমান্ড ভিন্ন হতে পারে।

যাই হোক না কেন, আপনি যদি এটির মধ্য দিয়ে যেতে চান তবে এটি করার আদর্শ উপায় হল আপনার কম্পিউটার বুট হওয়ার আগে একটি উন্নত CMD প্রম্পট খোলা। বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এই অপারেশন তাদের উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট (WinRE) অক্ষম করার অনুমতি দিয়েছে।

এলিভেটেড সিএমডি প্রম্পট থেকে উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট (উইনআরই) নিষ্ক্রিয় করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. আপনার কম্পিউটারে একটি সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়া সন্নিবেশ করে শুরু করুন, তারপর এটি থেকে বুট করার জন্য এটি পুনরায় চালু করুন৷
  2. আপনি বুটিং স্ক্রীনে পৌঁছে গেলে, ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করার জন্য অনুরোধ করা হলে যেকোনো কী টিপুন। কিভাবে Windows 10 এ উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট নিষ্ক্রিয়/সক্ষম করবেন?
  3. একবার আপনি ইনস্টলেশন মিডিয়া থেকে সফলভাবে বুট হয়ে গেলে, আপনার কম্পিউটার মেরামত করুন (নীচে-বাম কোণে) এ ক্লিক করুন এবং মেরামত টুল লোড করার জন্য অপেক্ষা করুন। কিভাবে Windows 10 এ উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট নিষ্ক্রিয়/সক্ষম করবেন?

    দ্রষ্টব্য: Windows 10-এ, আপনি পরপর 3টি মেশিন বাধার সুবিধা দিয়ে ইনস্টলেশন মিডিয়া ছাড়াই মেরামত মেনুতে এন্ট্রি করতে বাধ্য করতে পারেন (বুটিং সিকোয়েন্সের মাঝখানে আপনার কম্পিউটার বন্ধ করে)।

  4. আপনি একবার প্রাথমিক মেরামতের মেনুতে গেলে, সমস্যা সমাধান  এ ক্লিক করুন উপলব্ধ বিকল্পের তালিকা থেকে। এরপর, কমান্ড প্রম্পট খুলতে সাব-বিকল্পের তালিকা থেকে কমান্ড প্রম্পটে ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস সহ উইন্ডো।
  5. উন্নত কমান্ড প্রম্পটের ভিতরে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার  টিপুন উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট অক্ষম করার প্রতিটির পরে:
    bcdedit /set bootstatuspolicy ignoreallfailures
    bcdedit /set recoveryenabled No
    bcdedit /set {default} bootstatuspolicy ignoreallfailures
    bcdedit /set {default} recoveryenabled No

    দ্রষ্টব্য: উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট অক্ষম করার এই উপায় সর্বজনীন এবং আপনি যে OS ব্যবহার করছেন তা নির্বিশেষে কাজ করা উচিত। যাইহোক, Windows 10 রিকভারি এনভায়রনমেন্টকে নিষ্ক্রিয় করার একটি সুপারফিশিয়াল উপায় অন্তর্ভুক্ত করে। এটি ব্যবহার করতে, পরিবর্তে এই কমান্ডটি ব্যবহার করুন:

    reagentc.exe /disable
  6. যখন আপনি এটি নিষ্ক্রিয় করতে চান তা নিশ্চিত করতে অনুরোধ করা হলে, হ্যাঁ টিপুন। আপনি এটি করার পরে, আপনি এলিভেটেড কমান্ড প্রম্পট বন্ধ করে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে পারেন।
  7. পরবর্তী সিস্টেম স্টার্টআপে, উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট ইতিমধ্যেই অক্ষম করা উচিত৷

যদি এই অপারেশনটি আপনার ক্ষেত্রে সফল না হয় বা আপনি একটি ভিন্ন পদ্ধতির জন্য ব্যবহার করছেন, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

সমাধান 3:রেজিস্ট্রি এডিটর ইউটিলিটির মাধ্যমে WinRE নিষ্ক্রিয় করা

আপনি যদি এলিভেটেড কমান্ড প্রম্পটের মাধ্যমে রিকভারি এনভায়রনমেন্ট অক্ষম করতে না চান, তাহলে একটি কার্যকরী বিকল্প হল রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে একই অপারেশন করা।

চূড়ান্ত ফলাফল শেষ পর্যন্ত একই, কিন্তু এই অপারেশনটি আপনাকে সরাসরি রেজিস্ট্রি পরিবর্তন করতে দেয়, যা টার্মিনাল সঠিকভাবে কাজ করছে না এমন পরিস্থিতিতে কার্যকর হতে পারে।

দ্রষ্টব্য: মনে রাখবেন যে এই ক্রিয়াকলাপটি Windows 8.1 এর চেয়ে পুরানো Windows সংস্করণগুলিতে কাজ নাও করতে পারে৷

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে কীভাবে উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট অক্ষম করতে হয় সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'regedit' টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে, তারপর এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে। যখন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস প্রদান করতে কিভাবে Windows 10 এ উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট নিষ্ক্রিয়/সক্ষম করবেন?
  2. একবার আপনি রেজিস্ট্রি এডিটর-এ প্রবেশ করতে পরিচালনা করেন , নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করতে বাম দিকের বিভাগটি ব্যবহার করুন:
    Computer\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Session Manager

    দ্রষ্টব্য: আপনি সেখানে ম্যানুয়ালি নেভিগেট করতে পারেন অথবা আপনি অবস্থানটি সরাসরি নেভিগেশন বারে পেস্ট করতে পারেন এবং Enter  টিপুন সঙ্গে সঙ্গে সেখানে পৌঁছানোর জন্য।

  3. আপনি সঠিক অবস্থানে পৌঁছানোর পরে, ডানদিকের পৃষ্ঠায় যান এবং BootExecute-এ ডাবল-ক্লিক করুন মাল্টি-স্ট্রিং মান।
  4. আপনি একবার সম্পাদনা-স্ট্রিং-এর ভিতরে গেলে BootExecute, এর মান কেবলমাত্র মান ডেটার ভিতরের পাঠ্য মুছুন এবং ঠিক আছে ক্লিক করুন বাক্সটি সম্পূর্ণ খালি হয়ে গেলে। কিভাবে Windows 10 এ উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট নিষ্ক্রিয়/সক্ষম করবেন?
  5. একবার এই পরিবর্তন কার্যকর করা হলে, আপনি নিরাপদে রেজিস্ট্রি এডিটর বন্ধ করে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে পারেন।
  6. পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার পরে, Windows Recovery Environment কার্যকরভাবে নিষ্ক্রিয় করা উচিত৷

যদি আপনার WinRE পরিবেশ ইতিমধ্যেই অক্ষম করা থাকে এবং আপনি এটিকে আবার উপলব্ধ করার উপায় খুঁজছেন, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন৷

4. উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট কিভাবে সক্রিয় করবেন

যদি আপনি এমন একটি কৌশল খুঁজছেন যা আপনাকে পূর্বে অক্ষম করা Windows Recovery Environment (WinRE) সক্ষম করতে দেয় . WinRE নিষ্ক্রিয় করার প্রক্রিয়ার মতোই, দুটি ভিন্ন উপায় রয়েছে যা আপনাকে আপনার পিসিতে এই বিকল্পটি আবার উপলব্ধ করার অনুমতি দেবে৷

আপনি যে গাইডের সাথে আরও স্বাচ্ছন্দ্য বোধ করেন তা বেছে নিন। উভয়ই শেষ পর্যন্ত একই ফলাফল অর্জন করবে, কিন্তু তারা বিভিন্ন ইউটিলিটি ব্যবহার করবে।

কমান্ড প্রম্পটের মাধ্যমে WinRE সক্ষম করুন

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'cmd' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয়,হ্যাঁ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস প্রদান করতে কিভাবে Windows 10 এ উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট নিষ্ক্রিয়/সক্ষম করবেন?
  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং পুনরুদ্ধারের পরিবেশ সক্ষম করতে এন্টার টিপুন:
    reagentc.exe /enable
  3. আপনাকে পরিবর্তন নিশ্চিত করার জন্য বলা হতে পারে। যদি এটি ঘটে, হ্যাঁ ক্লিক করুন৷ উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট সক্ষম করতে, তারপর পরিবর্তনকে স্থায়ী করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  4. পরবর্তী স্টার্টআপ ক্রম সম্পূর্ণ হওয়ার পরে, WinRe উপাদানটি ইতিমধ্যেই পুনরায় সক্রিয় করা উচিত৷

RegistryEditor এর মাধ্যমে WinRE সক্ষম করুন

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'regedit' টাইপ করুন এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে। যখন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ),  দ্বারা অনুরোধ করা হয় প্রশাসনিক সুবিধা প্রদান করতে হ্যাঁ ক্লিক করুন। কিভাবে Windows 10 এ উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট নিষ্ক্রিয়/সক্ষম করবেন?
  2. একবার আপনি রেজিস্ট্রি এডিটর-এর ভিতরে গেলেন , নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করতে ইউটিলিটির বাম দিকের বিভাগটি ব্যবহার করুন:
    Computer\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Session Manager

    দ্রষ্টব্য: আপনি হয় এই অবস্থানে ম্যানুয়ালি নেভিগেট করতে পারেন অথবা আপনি অবস্থানটি সরাসরি নেভি বারে পেস্ট করতে পারেন এবং সাথে সাথে সেখানে পৌঁছানোর জন্য Ente টিপুন৷

  3. সেশন ম্যানেজার এর সাথে কী নির্বাচিত হয়েছে, ডানদিকের বিভাগে যান এবং BootExecute-এ ডাবল-ক্লিক করুন। একবার আপনি এডিট মাল্টি-স্ট্রিং-এর ভিতরে গেলে উইন্ডো, মান ডেটা-এ নিম্নলিখিত পাঠ্যটি আটকান বক্স এবং ঠিক আছে টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
    autocheck autochk *
    কিভাবে Windows 10 এ উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট নিষ্ক্রিয়/সক্ষম করবেন?
  4. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং পরিবর্তনটি কার্যকর করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
  5. পরবর্তী স্টার্টআপে, উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট আবার চালু করা উচিত।

  1. উইন্ডোজ 11 এ কীভাবে দ্রুত অ্যাক্সেস সক্ষম বা অক্ষম করবেন

  2. Windows 11 এ কিভাবে মোবাইল হটস্পট সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  3. উইন্ডোজ 11 এ কীভাবে কমপ্যাক্ট ওএস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  4. উইন্ডোজ 11-এ কীভাবে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সক্ষম বা অক্ষম করবেন