কম্পিউটার

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

যখনই আমরা সঙ্গীত বা যেকোনো ধরনের অডিও সম্পর্কে চিন্তা করি, .mp3 ফরম্যাটটি সাধারণত আমাদের মাথায় আসে। যদিও, প্রযুক্তির অগ্রগতি, অডিও সামগ্রীর ক্রমবর্ধমান ফর্ম এবং এখন আমরা যেভাবে সেগুলি গ্রহণ করি তার জন্য বিভিন্ন অডিও ফর্ম্যাট নিশ্চিত করা হয়েছে। এরকম একটি অনন্য বিন্যাস হল .m4b (MPEG-4 অডিও বুক) এবং এটি সাধারণত অডিওবুক সংরক্ষণ করতে ব্যবহৃত হয় (বিশেষ করে iTunes দ্বারা)। যাইহোক, সমস্ত মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশন .m4b ফর্ম্যাট সমর্থন করে না। ভাগ্যক্রমে, বেশিরভাগ অডিও ফরম্যাট অন্য যেকোনো অডিও ফরম্যাটে রূপান্তর করা যায় এবং .m4b ফাইলের ক্ষেত্রেও একই রকম। আমরা Windows 10-এ অনলাইনে m4b-কে mp3 ফাইলে রূপান্তর করার জন্য একটি নিখুঁত গাইড নিয়ে এসেছি। তাই, পড়া চালিয়ে যান!

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

Windows 10-এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

.m4b ফাইলগুলিকে .mp3 ফাইলে রূপান্তর করা একটি খুব সহজ প্রক্রিয়া। নিচে .m4b ফাইলের কিছু সুবিধা রয়েছে।

  • অন্যান্য অডিও ফরম্যাটের তুলনায় .m4b অডিও ফাইলের একটি নির্দিষ্ট সুবিধা হল .m4b ফাইল বুকমার্ক/অধ্যায় চিহ্নিতকরণ ধারণ করতে পারে (ফাইলে আপনার স্থান সংরক্ষণ করুন)
  • এছাড়াও এটি অডিওবুক সম্পর্কিত প্রচুর মেটাডেটা ধারণ করতে পারে . উদাহরণস্বরূপ, ধরা যাক আপনি একটি অডিওবুক শুনছেন, আপনি যেকোন সময়ে বিরতি দিতে পারেন, অ্যাপ্লিকেশন বন্ধ করতে পারেন/আপনার কর্মদিবস সম্পর্কে যেতে পারেন এবং তারপরে একই সঠিক বিন্দু থেকে শোনা আবার শুরু করতে পারেন।

এই উদ্দেশ্যে ইন্টারনেটে ইতিমধ্যেই বেশ কয়েকটি রূপান্তর অ্যাপ্লিকেশন রয়েছে৷ ভিএলসি মিডিয়া প্লেয়ার, একটি অ্যাপ্লিকেশন যা প্রায় প্রতিটি কম্পিউটারে পাওয়া যায়, .m4b ফাইলগুলি রূপান্তর করতে ব্যবহার করা যেতে পারে। iTunes অ্যাপ ব্যবহার করেও .m4b ফাইল কনভার্ট করা যায়।

পদ্ধতি 1:VLC মিডিয়া প্লেয়ার ব্যবহার করুন

ভিএলসি মিডিয়া প্লেয়ার একটি সাধারণ মিডিয়া প্লেয়ারের চেয়ে অনেক বেশি এবং ফাইল ফরম্যাট রূপান্তর করা একটি দীর্ঘ-প্রসারিত তালিকার অনেক বৈশিষ্ট্যের মধ্যে একটি মাত্র। (আপনি কি জানেন যে আপনি VLC ব্যবহার করে ভিডিও কাট/ট্রিম করতে পারেন?) VLC ব্যবহার করে আপনার .m4b অডিওবুককে .mp3 ফরম্যাটে রূপান্তর করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন (দ্রষ্টব্য- এই পদ্ধতিতে অধ্যায়ের তথ্য রাখা হবে না)।

1. Windows কী টিপুন৷ , vlc টাইপ করুন এবং খুলুন এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

2. এরপর, মিডিয়া -এ ক্লিক করুন উপরের-বাম কোণায় এবং রূপান্তর/সংরক্ষণ করুন… নির্বাচন করুন মেনু থেকে। আপনি যদি নিয়মিতভাবে ফাইল কনভার্ট করার জন্য VLC ব্যবহার করার পরিকল্পনা করেন, তাহলে Ctrl + R শর্টকাট মুখস্থ করা জিনিসগুলির গতি বাড়াতে সাহায্য করবে৷

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

3. + যোগ করুন...-এ ক্লিক করুন ফাইল ট্যাবে বোতাম এবং পরবর্তী এক্সপ্লোরার উইন্ডোতে M4B ফাইলে নেভিগেট করুন। ফাইলটি নির্বাচন করুন এবং তারপরে খুলুন এ ক্লিক করুন৷ .

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

4. ওপেন মিডিয়া ডায়ালগ বাক্সে ফিরে, রূপান্তর / সংরক্ষণ ড্রপ-ডাউন মেনুটি প্রসারিত করুন এবং রূপান্তর করুন নির্বাচন করুন .

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

5. নিম্নলিখিত কনভার্ট ডায়ালগ বক্সে, প্রথমে, আপনি সঠিক ফাইলটি নির্বাচন করেছেন তা নিশ্চিত করতে উৎসটি যাচাই করুন। সেটিংস বিভাগের অধীনে, রূপান্তর করুন নির্বাচন করুন৷ বিকল্প, প্রোফাইল মেনু প্রসারিত করুন এবং পছন্দসই আউটপুট বিন্যাস নির্বাচন করুন। আমাদের ক্ষেত্রে, আমরা “অডিও – MP3 নির্বাচন করি ”।

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

6. ব্রাউজ -এ ক্লিক করুন৷ গন্তব্যের নীচে বোতাম এবং আপনি রূপান্তরিত .MP3 ফাইলটি কোথায় সংরক্ষণ করতে চান তা চয়ন করুন। ফাইলটির জন্য একটি উপযুক্ত নাম চয়ন করুন, শেষে .mp3 এক্সটেনশন ট্যাগ যোগ করুন এবং তারপরে সংরক্ষণ করুন এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

7. অবশেষে, সমস্ত সেটিংস ক্রস-চেক করুন এবং স্টার্ট এ ক্লিক করুন নির্বাচিত M4B ফাইলটিকে MP3 ফরম্যাটে রূপান্তর করতে।

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

রূপান্তরটি শেষ করতে VLC যে সময় নেয় তা নির্ভর করবে প্রকৃত আকার, ফাইলের দৈর্ঘ্য এবং সিস্টেমের বৈশিষ্ট্যের উপর। প্রক্রিয়াটি ট্র্যাক করতে একটি অগ্রগতি বার প্রদর্শিত হবে। সুতরাং, এইভাবে আপনি VLC মিডিয়া প্লেয়ার ব্যবহার করে m4b কে mp3 তে রূপান্তর করতে পারেন।

পদ্ধতি 2:FFMPEG কমান্ড ব্যবহার করুন

এফএফএমপিইজি হল একটি টুল যা অনেক উইন্ডোজ ব্যবহারকারী তাদের ফাইল রূপান্তরের প্রয়োজনের জন্য পছন্দ করে। এফএফএমপিইজি একটি কমান্ড-লাইন টুল এবং এটি দিয়ে আপনি যে জিনিসগুলি করতে পারেন তার তালিকা অন্তহীন৷ যদিও FFMPEG ইনস্টল করা সবচেয়ে সোজা প্রক্রিয়া নয়, আপনি যদি প্রায়ই মাল্টিমিডিয়া ফাইলগুলির সাথে কাজ করেন তবে আমরা এটিকে আপনার সিস্টেমে ইনস্টল করার পরামর্শ দিই। টুলটি এত শক্তিশালী যে এটি ভিএলসি, আইটিউনস এবং ইউটিউবের মতো প্ল্যাটফর্মের মতো জনপ্রিয় প্রোগ্রামগুলির মূলে রয়েছে। (এফএফএমপিইজি কী এবং এটি কীভাবে ইনস্টল করতে হয় তার একটি ধাপে ধাপে নির্দেশিকা)

1. Windows এবং E কী টিপুন৷ একই সাথে ফাইল এক্সপ্লোরার চালু করতে এবং M4B ফাইল ধারণকারী ফোল্ডার খুলুন।

2. Shift চেপে ধরে রাখুন কী এবং যেকোনো ফাঁকা জায়গায় ডান ক্লিক করুন। নিম্নলিখিত প্রসঙ্গ মেনু থেকে, এখানে PowerShell উইন্ডো খুলুন নির্বাচন করুন .

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

3. পাওয়ারশেল উইন্ডোতে, সাবধানে নীচের কোডটি টাইপ করুন এবং তারপরে এটি চালানোর জন্য এন্টার টিপুন। C:\input_file_path\input.m4b পরিবর্তন করুন রূপান্তরিত M4B ফাইলের পাথ ধরে রাখার প্যারামিটার এবং C:\output_file_path\output.mp3 আউটপুট পাথ এবং ফাইলের আউটপুট নামে।

ffmpeg -i "C:\input_file_path\input.m4b" -acodec libmp3lame -ar 22050 "C:\output_file_path\output.mp3"

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

রূপান্তরিত .mp3 ফাইলটি আউটপুট ফোল্ডারে পাওয়া যাবে।

পদ্ধতি 3:iTunes অ্যাপ ব্যবহার করুন

.m4b অডিওবুকগুলিকে .mp3 ফরম্যাটে রূপান্তর করতে আইটিউনস অ্যাপ নিজেই ব্যবহার করা যেতে পারে৷ পদ্ধতি, অন্যদের মত, মোটামুটি সহজ. সুতরাং, iTunes ব্যবহার করে m4b কে mp3 তে রূপান্তর করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. আপনার Mac কম্পিউটারে iTunes চালু করুন এবং সম্পাদনা করুন এ ক্লিক করুন৷ জানালার উপরে। পছন্দগুলি নির্বাচন করুন৷ তালিকা থেকে।

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

2. আমদানি সেটিংস -এ ক্লিক করুন৷ পরবর্তী বোতাম।

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

3. নিম্নলিখিত আমদানি সেটিংস উইন্ডোতে, আমদানি ব্যবহার করে প্রসারিত করুন:ড্রপ-ডাউন মেনু এবং MP3 এনকোডার নির্বাচন করুন . পাশাপাশি অডিও গুণমান সেটিংস পরিবর্তন করতে দ্বিধা বোধ করুন। ঠিক আছে এ ক্লিক করে নতুন সেটিংস সংরক্ষণ করুন৷ .

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

4. ঠিক আছে এ ক্লিক করুন সাধারণ পছন্দগুলিতে৷

5. এখন, লাইব্রেরি থেকে আপনি যে ফাইলটি রূপান্তর করতে চান সেটি নির্বাচন করুন (যদি আপনি ফাইলটি খুঁজে না পান, কেবল iTunes এ প্রয়োজনীয় ফাইলটি টেনে আনুন এবং ফেলে দিন) এবং ফাইল> রূপান্তর এ ক্লিক করুন . MP3 সংস্করণ তৈরি করুন চয়ন করুন৷ বিকল্প।

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

পদ্ধতি 4:তৃতীয় পক্ষের টুল ব্যবহার করুন

পূর্বে উল্লিখিত হিসাবে, ইন্টারনেটে উপলব্ধ অডিও রূপান্তর প্রোগ্রামের আধিক্য আছে। ManiacTools থেকে .m4b থেকে .mp3 রূপান্তরকারী অধ্যায়গুলি সংরক্ষণ করে (ফাইলগুলিকে পৃথক অধ্যায়ে বিভক্ত করে) এবং একক রানে একাধিক ফাইল রূপান্তর করতে পারে। প্রোগ্রাম ব্যবহার করা এছাড়াও খুব সহজ; .m4b ফাইলগুলিকে প্রোগ্রামে টেনে আনুন, আউটপুট বিন্যাস এবং অবস্থান সেট করুন এবং রূপান্তর বিকল্পে ক্লিক করুন। এইভাবে আপনি তৃতীয় পক্ষের টুল থেকে অনলাইনে m4b কে mp3 তে রূপান্তর করতে পারেন।

উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

MiniTool Video Converter, DVDVideoSoft's Free Studio, Freemake Audio Converter হল আরও কয়েকটি অনুরূপ অ্যাপ্লিকেশন যা আপনাকে .m4b ফাইলগুলিকে অনলাইনে .mp3 ফর্ম্যাটে রূপান্তর করতে সাহায্য করবে৷ আপনি যদি এই অ্যাপ্লিকেশনগুলির কোনটি ইনস্টল করতে না চান, অনলাইন কনভার্টার যেমন M4B থেকে MP3 | CloudConvert এবং Zamzar অনলাইন ফাইল রূপান্তরও উপলব্ধ। যদিও, সাধারণত অনলাইনে রূপান্তর করা যায় এমন ফাইলগুলির জন্য একটি আকারের সীমা থাকে৷

প্রস্তাবিত:

  • শীর্ষ 18 সেরা ফ্যান স্পিড কন্ট্রোলার সফ্টওয়্যার
  • Windows 10-এ অনুমতি ছাড়া জুম মিটিং কিভাবে রেকর্ড করবেন
  • Windows 10-এ ভিডিও থেকে ফ্রেমগুলি কীভাবে বের করবেন
  • কিভাবে কোডিতে সঙ্গীত যোগ করবেন

আমরা আশা করি আপনি সফলভাবে m4b তে mp3 রূপান্তর করতে সক্ষম হয়েছেন৷ অনেক ঝামেলা ছাড়াই উপরের পদ্ধতিগুলি ব্যবহার করে বিন্যাস করুন। আপনার আরও কোনো সহায়তার প্রয়োজন হলে আমরা মন্তব্য বিভাগে একটি চেক রাখব৷


  1. উইন্ডোজ 10 এ কীভাবে BAT কে EXE তে রূপান্তর করবেন

  2. কিভাবে M4A ফাইলকে MP3 তে রূপান্তর করবেন?

  3. ফ্ল্যাককে Mp3 তে কিভাবে রূপান্তর করবেন?

  4. কিভাবে উইন্ডোজ পিসিতে একটি JPG কে PDF এ রূপান্তর করবেন