কম্পিউটার

কিভাবে একটি বেসিক ডিস্ককে উইন্ডোজে একটি ডায়নামিক ডিস্কে রূপান্তর করবেন?

আপনি কীভাবে আপনার উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করার পরিকল্পনা করছেন তার উপর নির্ভর করে, আপনার বেসিক ডিস্ককে একটি ডায়নামিক ডিস্কে রূপান্তর করা অনেক অর্থবহ হতে পারে কারণ এটি আপনাকে অনেক বৈশিষ্ট্যের অ্যাক্সেস দেয় যা আপনি যদি ঐতিহ্যগত হার্ড ডিস্কে লেগে থাকেন তবে উপলব্ধ নয়। টাইপ করুন।

কিভাবে একটি বেসিক ডিস্ককে উইন্ডোজে একটি ডায়নামিক ডিস্কে রূপান্তর করবেন?

আমরা প্রকৃত পদ্ধতিতে ডুব দেওয়ার আগে, একটি মৌলিক এবং গতিশীল ডিস্কের মধ্যে পার্থক্য বোঝা গুরুত্বপূর্ণ। এটি আপনাকে রূপান্তর করা আপনার জন্য সেরা বিকল্প কিনা তা নির্ধারণ করতে সহায়তা করবে৷

বেসিক ডিস্ক বনাম ডাইনামিক ডিস্ক

যদিও এমন কিছু উদাহরণ রয়েছে যেখানে আপনার ডিস্কের ধরণকে গতিশীলে পরিবর্তন করা অনেক বোধগম্য হয়, তবে এমন পরিস্থিতিতেও রয়েছে যেখানে আপনি একটি বেসিক ডিস্কের সাথে লেগে থাকা ভাল৷

সহজভাবে বলতে গেলে, বেসিক ডিস্কগুলি সাধারণ কম্পিউটার ব্যবহারকারীদের জন্য বেশি উপযোগী যারা, ভাল, সাধারণ জিনিসগুলি করে। যদি না আপনি একজন আইটি প্রশাসক বা একজন উন্নত উইন্ডোজ ব্যবহারকারী না হন, যদি না একাধিক হার্ড ডিস্ক ব্যবহার করে আপনার কম্পিউটারের পারফরম্যান্সকে সূক্ষ্ম-টিউন করার বিষয়ে উৎসাহী হন, একটি ডায়নামিক ডিস্ক ব্যবহার করা আপনার পছন্দ হওয়া উচিত।

এখানে একটি মৌলিক ডিস্কের উপর একটি ডাইনামিক ডিস্ক ব্যবহার করার 3টি প্রধান সুবিধা রয়েছে:

  • ডাইনামিক ডিস্ক একাধিক ডিস্ক জুড়ে থাকা ভলিউম তৈরি করতে সক্ষম হয় . এই কৌশলটি ব্যবহার করে, আপনি আপনার উপলব্ধ ডিস্কের স্থানের আরও ভাল ব্যবহার পাবেন কারণ আপনি একাধিক ডিস্ক জুড়ে ভাগ করা ভলিউমগুলিতে অনির্ধারিত স্থানের অঞ্চলগুলিকে একত্রিত করতে সক্ষম হবেন৷
  • আপনি শুধুমাত্র চ্যুতি-সহনশীল ভলিউম তৈরি করতে পারেন (হয় RAID-5 বা মিরর করা) যদি আপনি ডায়নামিক ডিস্ক ব্যবহার করেন।
  • একটি ডায়নামিক ড্রাইভ ব্যবহার করে, আপনি বিভিন্ন হার্ড ডিস্কে ডেটা সংরক্ষণ করতে এবং তথাকথিত 'স্টিপড ভলিউম' গঠন করার ক্ষমতা রাখেন . এগুলি ডাটা রিড এবং রাইট করার জন্য একাধিক ডিস্ক ড্রাইভ দিয়ে ডিস্কের কর্মক্ষমতা উন্নত করবে৷

কিভাবে একটি বেসিক ডিস্ককে ডায়নামিক ডিস্কে রূপান্তর করতে হয়

এখন যেহেতু আপনি একটি ডায়নামিক ডিস্ক তৈরি করার সুবিধার সাথে পরিচিত, আসুন আমরা সেই সমস্ত উপায়গুলি নিয়ে যাই যা আপনাকে Windows এর অধীনে একটি বেসিক ডিস্ক থেকে একটি ডায়নামিক ডিস্কে রূপান্তর করতে দেয়৷

তিনটি রূপান্তর উপায় রয়েছে যা আপনাকে ডেটা ক্ষতি না করে একটি ডায়নামিক ডিস্কে আপগ্রেড করার অনুমতি দেবে, তবে এটি একটি প্রদত্ত সত্য নয়। যে জিনিসগুলি সম্পূর্ণরূপে আপনার নিয়ন্ত্রণের বাইরে তা রূপান্তর প্রক্রিয়া চলাকালীন ভুল হতে পারে, তাই আমাদের সুপারিশ হল সময় নিন এবং আপনার হার্ড ড্রাইভ ডেটা ব্যাক আপ করুন কোনো অতিরিক্ত পদক্ষেপ নেওয়ার আগে।

এখন যেহেতু আপনার কাছে নিরাপত্তা পরিমাপ আছে, চলুন সব উপলভ্য সমাধান নিয়ে যাই যা আপনাকে ডাটা হারানো ছাড়াই ডায়নামিক ডিস্কে রূপান্তর করতে দেয়:

  1. ডিস্ক ব্যবস্থাপনা ব্যবহার করা
  2. এলিভেটেড কমান্ড প্রম্পট থেকে ডিস্কপার্ট ব্যবহার করা
  3. একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করা

নীচে আমরা আপনাকে এই পদ্ধতিগুলির প্রতিটির জন্য পদক্ষেপগুলি দেব। আপনি যে পদ্ধতিতে সবচেয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন তা নির্দ্বিধায় অনুসরণ করুন।

প্রো টিপ :সাধারণভাবে বলতে গেলে, একটি 3য় পক্ষের টুল ব্যবহার করা নিরাপদ বলে মনে করা হয় কারণ বর্তমানে বাজারে থাকা বেশিরভাগ সলিউশনে কিছু অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা রয়েছে যা আপনাকে একটি চূড়ান্ত ডেটা ক্ষতির বিরুদ্ধে রক্ষা করবে। কিন্তু আপনার বেছে নেওয়া টুলের উপর নির্ভর করে, আপনাকে একটি সফ্টওয়্যার লাইসেন্সে বিনিয়োগ করতে হতে পারে।

1. ডিস্ক ব্যবস্থাপনা ব্যবহার করে একটি ডায়নামিক ডিস্কে রূপান্তর করুন

আপনি যদি Microsoft দ্বারা ব্যাক আপ করা বিল্ট-ইন টুল পছন্দ করেন, তাহলে ডিস্ক ম্যানেজমেন্ট ব্যবহার করা সম্ভবত আপনার ক্ষেত্রে যাওয়ার বিকল্প।

ডিস্ক ব্যবস্থাপনা, ব্যবহার করে আপনি কোনো প্রকার থার্ড-পার্টি সফটওয়্যার ডাউনলোড না করে সহজেই একটি মৌলিক ডিস্ককে ডায়নামিক ডিস্কে রূপান্তর করতে পারেন। অসুবিধা হল যে কিছু ক্ষেত্রে, একটি গণনার ত্রুটির কারণে অপারেশন ব্যর্থ হবে এবং আপনি ডেটা হারানোর ঝুঁকি চালান৷

আপনি যদি এই পথে যেতে প্রস্তুত হন, তাহলে ডিস্ক ম্যানেজমেন্ট ব্যবহার করে একটি মৌলিক ডিস্ককে একটি ডায়নামিক ডিস্কে রূপান্তর করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. উইন্ডোজ টিপুন কী + R একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, টেক্সট বক্সের ভিতরে, 'diskmgmt.msc' টাইপ করুন এবং Enter টিপুন ডিস্ক ব্যবস্থাপনা খুলতে কিভাবে একটি বেসিক ডিস্ককে উইন্ডোজে একটি ডায়নামিক ডিস্কে রূপান্তর করবেন?
  2. যখন আপনাকে ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) দ্বারা অনুরোধ করা হয় প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।
  3. একবার আপনি ডিস্ক পরিচালনার ভিতরে চলে গেলে ইন্টারফেস, নীচের দিকের মেনু থেকে আপনি যে মৌলিক ডিস্কটি ডায়নামিক এ রূপান্তর করতে চান তা নির্বাচন করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং ডাইনামিক-এ রূপান্তর করুন বেছে নিন। প্রসঙ্গ মেনু থেকে ডিস্ক যা এইমাত্র উপস্থিত হয়েছে। কিভাবে একটি বেসিক ডিস্ককে উইন্ডোজে একটি ডায়নামিক ডিস্কে রূপান্তর করবেন?

    দ্রষ্টব্য: আরও এগিয়ে যাওয়ার আগে আপনি সঠিক ডিস্ককে ডাইনামিক-এ রূপান্তর করছেন কিনা তা নিশ্চিত করতে দুবার চেক করুন৷

  4. যখন আপনি নিশ্চিত হন যে আপনি সঠিক ডিস্ক রূপান্তর করার চেষ্টা করছেন, ঠিক আছে ক্লিক করুন প্রক্রিয়াটি শেষ করতে এবং একটি ডায়নামিক ডিস্কে রূপান্তর সম্পূর্ণ করতে।

আপনি যদি আপনার মৌলিক ড্রাইভকে একটি গতিশীল সমতুল্য রূপান্তর করার একটি ভিন্ন উপায় খুঁজছেন, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

2. একটি বেসিক ডিস্ককে ডাইনামিক

তে রূপান্তর করতে একটি CMD কমান্ড ব্যবহার করুন

আপনি যদি উইন্ডোজের অধীনে কাজগুলি সম্পন্ন করতে টার্মিনাল কমান্ড ব্যবহার করতে লজ্জা না পান, তাহলে আপনি জেনে খুশি হবেন যে আপনি একটি মৌলিক সমতুল্য থেকে একটি গতিশীল ডিস্কে রূপান্তর করতে কমান্ড প্রম্পটের ভিতরে ডিস্কপার্ট ব্যবহার করতে পারেন।

এই পদ্ধতিটি ডেটা ক্ষতি ছাড়াই এবং যুক্তিযুক্তভাবে আপনাকে রূপান্তর প্রক্রিয়ার উপর আরও নিয়ন্ত্রণ দেবে৷

একটি ডাইনামিক ডিস্কে রূপান্তর করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন একটি মৌলিক থেকে সমতুল্য:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. যখন আপনাকে চালান দ্বারা অনুরোধ করা হয় টেক্সট বক্স, 'cmd' টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। কিভাবে একটি বেসিক ডিস্ককে উইন্ডোজে একটি ডায়নামিক ডিস্কে রূপান্তর করবেন?
  2. যখন আপনাকে ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ দ্বারা অনুরোধ করা হয় প্রম্পট, হ্যাঁ এ ক্লিক করুন CMD-এ প্রশাসক অ্যাক্সেস দেওয়ার জন্য প্রম্পট।
  3. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডোর ভিতরে গেলে, নিচের মতো একই ক্রমে নিম্নলিখিত কমান্ডগুলি চালান এবং এন্টার টিপুন আপনার বেসিক ডিস্ককে ডাইনামিক-এ রূপান্তর করতে প্রতিটির পরে:
    diskpart
    
    list disk
    
    select disk X
    
    convert dynamic

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে আপনি যে ডিস্কটি রূপান্তর করতে চান তার জন্য X হল একটি স্থানধারক। ডিস্ক নির্বাচন করুন সামঞ্জস্য করতে ভুলবেন না সঠিক ড্রাইভ ইজি নির্বাচন করার জন্য কমান্ড ডিস্ক0 নির্বাচন করুন ' আপনি 'লিস্ট ডিস্ক চালানোর পরে যে রিটার্নটি পাবেন তা থেকে আপনি ডিস্ক নম্বর আনবেন তা নিশ্চিত করতে পারেন ' কমান্ড।

    কিভাবে একটি বেসিক ডিস্ককে উইন্ডোজে একটি ডায়নামিক ডিস্কে রূপান্তর করবেন?
  4. প্রতিটি কমান্ড সফলভাবে অভিযুক্ত হয়ে গেলে, 'exit' টাইপ করুন এবং Enter টিপুন ডিস্ক রূপান্তর প্রক্রিয়া শেষ করতে।
  5. এলিভেটেড কমান্ড প্রম্পট বন্ধ করুন।

আপনি যদি তৃতীয় পক্ষের টুল দ্বারা রূপান্তর প্রক্রিয়া পরিচালনা করতে চান তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

3. একটি বেসিক ডিস্ককে ডাইনামিক

তে রূপান্তর করতে একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করুন

আপনি যদি মৌলিক থেকে গতিশীল রূপান্তর প্রক্রিয়াটি সহজতর করার জন্য একটি 3য় পক্ষের টুল ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন তবে কিছু নির্ভরযোগ্য ইউটিলিটি রয়েছে যা আপনি কাজটি সম্পন্ন করতে ব্যবহার করতে পারেন:

  • EaseUS পার্টিশন মাস্টার
  • পার্টিশন উইজার্ড
  • ডিস্কজিনিয়াস
  • Recover.IT

এই সমস্ত সরঞ্জামগুলি কাজটি সম্পন্ন করবে, তবে এর মধ্যে কয়েকটির সাথে, রূপান্তর বৈশিষ্ট্যটি ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে PRO সংস্করণগুলি পেতে হবে৷

সৌভাগ্যবশত, EaseUS অ্যাপটির বিনামূল্যের সংস্করণের সাথে এই বৈশিষ্ট্যটি অফার করে। একটি মৌলিক ডিস্ককে গতিশীলে রূপান্তর করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য নীচের নির্দেশিকা অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং অফিসিয়াল ডাউনলোড পৃষ্ঠা থেকে EaseUS-এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন .
  2. একবার আপনি সঠিক পৃষ্ঠায় পৌঁছে গেলে, ফ্রি ডাউনলোড-এ ক্লিক করুন এবং স্থানীয়ভাবে ইনস্টলার ডাউনলোড করতে নির্দেশাবলী অনুসরণ করুন। কিভাবে একটি বেসিক ডিস্ককে উইন্ডোজে একটি ডায়নামিক ডিস্কে রূপান্তর করবেন?

    দ্রষ্টব্য: আপনি যে প্যাকেজটির জন্য যেতে চান সে সম্পর্কে আপনাকে অনুরোধ করা হলে, বিনামূল্যে সংস্করণটি ডাউনলোড করতে ভুলবেন না। EASE.US আপনাকে একটি বেসিক ডিস্ককে ফ্রি সংস্করণের সাথে ডাইনামিক-এ রূপান্তর করার অনুমতি দেয়, তবে একটি ডায়নামিক ডিস্ককে আবার মৌলিক রূপে রূপান্তর করতে আপনার PRO সংস্করণের প্রয়োজন হবে৷

  3. একবার স্থানীয়ভাবে ইনস্টলার ডাউনলোড হয়ে গেলে, ইনস্টলারটি খুলুন, এটিকে UAC-এ প্রশাসক অ্যাক্সেস দিন (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) এবং বিনামূল্যে ইনস্টল করুন এ ক্লিক করুন দ্বিতীয় প্রম্পটে বিনামূল্যে সংস্করণ ইনস্টল করুন. কিভাবে একটি বেসিক ডিস্ককে উইন্ডোজে একটি ডায়নামিক ডিস্কে রূপান্তর করবেন?
  4. অপেক্ষা করুন যতক্ষণ না ইনস্টলার স্থানীয়ভাবে ইনস্টল ফাইলগুলি ডাউনলোড করে এবং আপনার কম্পিউটারে ইনস্টলেশন শেষ করে৷
  5. ইন্সটলেশন সম্পূর্ণ হলে, এখনই শুরু করুন-এ ক্লিক করুন টুল খুলতে।
  6. EaseUs পার্টিশন মাস্টারের ভিতরে, আপনি যে মৌলিক ডিস্কটি রূপান্তর করতে চান সেটিতে ডান-ক্লিক করুন এবং ডাইনামিক-এ রূপান্তর করুন বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে যা এইমাত্র উপস্থিত হয়েছে। কিভাবে একটি বেসিক ডিস্ককে উইন্ডোজে একটি ডায়নামিক ডিস্কে রূপান্তর করবেন?
  7. কমান্ড লোড হয়ে গেলে, Execute Operation-এ ক্লিক করুন (শীর্ষে রিবন বার থেকে) রূপান্তর প্রক্রিয়া শুরু করতে। কিভাবে একটি বেসিক ডিস্ককে উইন্ডোজে একটি ডায়নামিক ডিস্কে রূপান্তর করবেন?
  8. অপারেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর আপনার পিসি রিবুট করুন।

  1. কিভাবে Windows 10 বা Windows 11-এ ডিস্ক চেকিং অক্ষম করবেন

  2. কিভাবে একটি Windows 10 রিকভারি ডিস্ক তৈরি করবেন

  3. উইন্ডোজ পিসিতে ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশনের সময়সূচী কিভাবে

  4. কিভাবে উইন্ডোজ পিসিতে একটি JPG কে PDF এ রূপান্তর করবেন