কম্পিউটার

উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?

উইন্ডোজ আপডেট এমএস উইন্ডোজের একটি অপরিহার্য উপাদান এবং একইভাবে, আপনার অপারেটিং সিস্টেম বা এর আপডেট বৈশিষ্ট্যগুলিকে লাইসেন্স দেওয়াও একটি প্রয়োজনীয়তা। ত্রুটি কোড 0x800F0805 প্রাথমিকভাবে ঘটে যখন উইন্ডোজ প্রোডাক্ট কী ইনস্টলেশন ব্যর্থ হয় তবে এটি সাধারণভাবে উইন্ডোজ আপডেট ব্যর্থতার কারণেও লক্ষ্য করা গেছে এবং সেই ক্ষেত্রেও যখন ব্যবহারকারী উইন্ডোজের অন্য সংস্করণে স্যুইচ করার চেষ্টা করেন, যেমন হোম টু প্রফেশনাল৷

উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?

অনলাইন ফোরামে জমা দেওয়া রিপোর্ট অনুসারে এই ত্রুটিটি অনেক ব্যবহারকারীকে বিরক্ত করছে। ত্রুটিটি ব্যবহারকারীদের অপারেটিং সিস্টেম আপগ্রেড করতে বা লাইসেন্স দিতে বাধা দেয়৷ উইন্ডোজ আপডেট ত্রুটিগুলি নির্দেশ করে যে হয় আপডেটটি আপনার কম্পিউটারের জন্য উপযুক্ত নয় বা এর অর্থ হতে পারে যে আপনার কম্পিউটার আপডেটগুলি ইনস্টল করার জন্য ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি পূরণ করে না৷ সমস্ত নিরাপত্তা প্যাচ এবং বৈশিষ্ট্য আপডেট উইন্ডোজ আপডেটের মাধ্যমে আমাদের পিসিতে সজ্জিত করা হয়। এই ত্রুটিটি সিস্টেমের ব্যর্থতা নির্দেশ করে, ক্ষতির কারণ হতে পারে এবং পিসি বাগ এবং ভাইরাসের জন্য আরও ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে তাই এই সমস্যাটি যত তাড়াতাড়ি সম্ভব সমাধান করা প্রয়োজন। ব্যবহারকারীকে নিম্নরূপ অবহিত করা হয়:

উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার কারণ কী?

এই ত্রুটিটি অনেক কারণে ঘটতে পারে তবে সম্ভবত এটি প্রদর্শিত হয় যখন উইন্ডোজ ইনস্টলেশন কীটি যেভাবে কাজ করা উচিত বা উইন্ডোজ আপডেটের মতো কাজ করে না। আমরা ব্যবহারকারীদের প্রতিক্রিয়ার উপর নির্ভর করে এই ত্রুটিটি হওয়ার পিছনে সর্বাধিক রিপোর্ট করা কারণগুলি সংগ্রহ করেছি৷ এই ত্রুটির কারণগুলির তালিকা নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

  • দরিদ্র ইন্টারনেট সংযোগ: এটা স্পষ্ট যে আপনার যদি সক্রিয় ইন্টারনেট সংযোগ (ভাল ব্যান্ডউইথ) না থাকে, তাহলে উইন্ডোজ আপডেট/লাইসেন্স ইনস্টলেশন প্রক্রিয়া ত্রুটি দেখাবে। ইন্টারনেট সংযোগ থাকা সত্ত্বেও সীমিত ইন্টারনেট অ্যাক্সেস থাকা দেখায় যে আপনার ইন্টারনেট সংযোগে সমস্যা রয়েছে, উইন্ডোজ আপডেট/ইনস্টলেশন কী নিয়ে নয়।
  • ড্রাইভের অপর্যাপ্ত স্থান: যদি এই ত্রুটি কোডটি উইন্ডোজ আপডেটের ব্যর্থতার কারণে হয় তবে আপনার উইন্ডোজ ড্রাইভে (যা ডিফল্ট সি ড্রাইভ) উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করার জন্য পর্যাপ্ত জায়গা নাও থাকতে পারে, শেষ পর্যন্ত এই ত্রুটির কারণ হতে পারে। একটি সমাধান খোঁজার আগে, নিশ্চিত করুন যে আপনার সি ড্রাইভে Windows 10 এর 32-বিট এবং 64-বিট সংস্করণের জন্য যথাক্রমে 16GB এবং 20GB ফাঁকা জায়গা আছে৷
  • আপডেট ডেলিভারিতে বাগ: আপনার পিসিতে বিতরণ করা আপডেটগুলিতে ত্রুটির কারণে উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করার সময় খুব কমই ত্রুটি দেখা দেয়। এটি ইঙ্গিত দেয় যে আপনার সিস্টেমে কোন সমস্যা নেই বরং মাইক্রোসফ্ট সার্ভারগুলি কিছু ত্রুটির কারণে সমস্যার সম্মুখীন হচ্ছে৷
  • দূষিত বা অনুপস্থিত সিস্টেম ফাইল: দূষিত অপারেটিং সিস্টেম ইনস্টলেশন এই কারণের দিকে নিয়ে যেতে পারে, আরও বিবেচনাধীন ত্রুটির দিকে নিয়ে যেতে পারে৷ আপনার ডিভাইসে সবকিছু মসৃণভাবে চালানো নিশ্চিত করতে সিস্টেম ফাইলগুলি অপরিহার্য। কখনও কখনও আপনার সিস্টেম ফাইলগুলি দূষিত বা মুছে ফেলা হয় যা উইন্ডোজ লাইসেন্স/আপডেট ইনস্টলেশন ব্যর্থ হতে পারে। আরেকটি কারণ হতে পারে আপনার হার্ড ড্রাইভের ক্ষতিগ্রস্ত অংশ যাতে ভাইরাস এবং ম্যালওয়্যার থাকতে পারে।
  • ব্যাকগ্রাউন্ড প্রোগ্রাম/প্রসেস: বেশ কিছু অ্যাপ্লিকেশন স্বয়ংক্রিয়ভাবে ব্যাকগ্রাউন্ডে চলতে শুরু করে যেমন অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার এবং মৌলিক সিস্টেম প্রক্রিয়াগুলি যখন আপনি আপনার পিসি চালু করেন। এই পরিষেবাগুলি উইন্ডোজকে সর্বশেষ সংস্করণে আপগ্রেড করতে বা উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করতে আপনার লক্ষ্যে বাধা সৃষ্টি করতে পারে, শেষ পর্যন্ত ত্রুটির কারণ হতে পারে৷
  • সেকেলে ড্রাইভার: ড্রাইভারদের এমন উপাদানগুলি পরিচালনা করতে হবে যা মূলত Windows 10 সামঞ্জস্যের সাথে আসে না যেমন গ্রাফিক কার্ড, নেটওয়ার্ক কার্ড ইত্যাদি৷ যদি একটি ড্রাইভার কিছু সময়ের মধ্যে আপডেট না করা হয় তবে এটি উইন্ডোজ আপডেটে সমস্যা সৃষ্টি করতে পারে৷
  • বাহ্যিক হার্ডওয়্যার ডিভাইস: অ-প্রয়োজনীয় বাহ্যিক হার্ডওয়্যার ডিভাইস যেমন হেডফোন, প্রিন্টার, স্ক্যানার, USB ফ্ল্যাশ ড্রাইভ, স্পিকার ইত্যাদির কারণে 0x800F0805 ত্রুটি হতে পারে। আপনার পিসি একটি ডকিং স্টেশনে প্লাগ করা থাকলে আপনি এই ত্রুটির সম্মুখীন হতে পারেন৷
  • দুর্ঘটনাজনিত সাইন-আউট: আপনি ভুলবশত সাইন আউট বা আপনার পিসি রিস্টার্ট করলে Windows আপডেট বা আপগ্রেড ত্রুটি ঘটতে পারে। আবার আপডেট বা আপগ্রেড করার চেষ্টা করুন এবং নিশ্চিত করুন যে আপনার পিসি চালু আছে এবং প্লাগ ইন আছে।

প্রাক-প্রয়োজনীয়:

সমাধানের দিকে অগ্রসর হওয়ার আগে, আমরা আপনাকে সমস্যা সমাধান করতে বা বিবেচনাধীন ত্রুটির কারণগুলি কমানোর জন্য সংক্ষিপ্ত পদক্ষেপগুলি এবং ক্রস-চেকগুলি অনুসরণ করার পরামর্শ দেব৷ সমস্ত সম্ভাব্য পদক্ষেপগুলি বিস্তারিতভাবে নীচে দেওয়া হল:

  1. দুর্নীতিগ্রস্ত ফাইল মেরামত: ক্ষতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলির কারণে আপডেট ইনস্টলেশন ত্রুটি এড়াতে, প্রদত্ত পদক্ষেপগুলি দ্বারা সেগুলি মেরামত বা পুনরুদ্ধার করার চেষ্টা করুন:
    "কমান্ড প্রম্পট" খুলুন> টাইপ করুন "DISM.exe /Online /Cleanup-image /Restorehealth"> চাপুন " আপনার কীবোর্ডে এন্টার করুন৷
    তারপর আবার cmd এ, নিম্নলিখিত কমান্ডটি চালান এবং "Enter" টিপুন:sfc/scannow
  2. হার্ড-ড্রাইভ ত্রুটি মেরামত: ত্রুটির এই সম্ভাব্য কারণটি দূর করতে একটি হার্ড ড্রাইভ মেরামত প্রক্রিয়া চালানো ভাল। হার্ড ড্রাইভের ত্রুটিগুলি মেরামত করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:“কমান্ড প্রম্পট” খুলুন> টাইপ করুন “chkdsk/f C:”> “এন্টার” টিপুন। মেরামত সম্পূর্ণ হওয়ার পরে, আপনাকে আপনার ডিভাইসটি পুনরায় চালু করতে বলা হবে।
  3. অতিরিক্ত হার্ডওয়্যার আনপ্লাগ করুন: সমস্ত বাহ্যিক স্টোরেজ ডিভাইসগুলি সরান যেমন ড্রাইভ, ডক, বা আপনার ডিভাইসে প্লাগ করা যেকোন হার্ডওয়্যার যা আপনি বর্তমানে ব্যবহার করছেন না৷
  4. ডিস্ক স্পেস খালি করুন: উপরের কারণগুলির তালিকা অনুসারে, আপনি যে উইন্ডোজ বিট সংস্করণ ব্যবহার করছেন সেই অনুযায়ী আপনার ড্রাইভের স্থান পরীক্ষা করুন এবং আপনার যদি পর্যাপ্ত ডিস্কে স্থান না থাকে তবে আপনি এই নিবন্ধটি পড়ে স্থান খালি করতে পারেন৷
  5. ম্যালওয়্যার স্ক্যান চালান: কখনও কখনও ম্যালওয়্যার উইন্ডোজ আপডেট বা আপগ্রেড প্রক্রিয়া থামাতে পারে। ম্যালওয়্যারের জন্য সিস্টেম স্ক্যান করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:Windows Security>Virus and Threat Protection>Quick Scan.
  6. অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন:৷ উইন্ডোজ আপগ্রেড বা আপডেট ইনস্টলেশনের সময় আপনার ডিভাইসটিকে সুরক্ষিত করতে Windows ডিফেন্ডার ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। নন-মাইক্রোসফ্ট অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার কখনও কখনও উইন্ডোজ আপগ্রেড করার সময় ত্রুটি সৃষ্টি করে। আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে সেগুলি আনইনস্টল করতে পারেন:
    কন্ট্রোল প্যানেল খুলুন> প্রোগ্রামগুলি> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি> “ইন্সটল করা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম নির্বাচন করুন”> আনইনস্টল> হ্যাঁ৷

সমাধান 1:কমান্ড প্রম্পটের মাধ্যমে উইন্ডোজ পণ্য কী ইনস্টল করুন

আপনি যখন আপনার উইন্ডোজ সংস্করণকে হোম থেকে শিক্ষা বা পেশাদারে আপগ্রেড করার চেষ্টা করেন, তখন উইন্ডোজ লাইসেন্স পণ্য কীটির ম্যানুয়াল আরম্ভের কারণে ত্রুটি কোড 0x800F0805 পপ আপ হয়৷ এটি সাধারণত নিম্নলিখিত পদক্ষেপগুলি দ্বারা করা হয়:সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> সক্রিয়করণ৷ এটি ঘটে কারণ কিছু ব্যাকগ্রাউন্ড আপডেট ইউটিলিটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম লাইসেন্স করার পথে আসে। এই ত্রুটি এড়াতে, পণ্য কীটি কমান্ড প্রম্পটের মাধ্যমে যুক্ত করা উচিত যা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি অটোমেশন টুল এবং এটি নিরাপদ পরিবেশে কাজটি সম্পন্ন করে (অন্য কোনো ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াকে হস্তক্ষেপ করতে বাধা দেয়) কমান্ড। এটি অনেক অনলাইন ব্যবহারকারীদের জন্য সহায়ক বলে প্রমাণিত হয়েছে। এই সমাধানটি বাস্তবায়ন করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , cmd, অনুসন্ধান করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . এটি আপনার স্ক্রিনে একটি নিশ্চিতকরণ উইন্ডো খুলবে। উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?
  2. হ্যাঁ নির্বাচন করুন নিশ্চিত করতে. এটি এখন অ্যাডমিন সুবিধা সহ উইন্ডোজ কমান্ড প্রম্পট খুলবে যা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি অটোমেশন টুল। উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?
  3. কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি কপি-পেস্ট করুন এবং Enter টিপুন আপনার কীবোর্ডে। এটি উইন্ডোজ সংস্করণগুলির একটি তালিকা প্রকাশ করবে যেখানে আপনি বর্তমান সংস্করণ থেকে আপগ্রেড করতে পারেন৷ আপনার কাছে যে সংস্করণটির জন্য পণ্য কী আছে সেটি তালিকায় থাকলে, আপনাকে উইন্ডোজের সম্পূর্ণ নতুন ইনস্টলেশন করতে হবে না। উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?
  4. কমান্ড প্রম্পটে আপনার 25 সংখ্যার উইন্ডোজ অ্যাক্টিভেশন প্রোডাক্ট কী সহ নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন আপনার কীবোর্ডে। এই কমান্ডটি মাইক্রোসফ্ট থেকে SLMGR টুল (সফ্টওয়্যার লাইসেন্সিং ম্যানেজমেন্ট টুল) ব্যবহার করে উইন্ডোজ অ্যাক্টিভেশনের জন্য পণ্য কী শুরু করবে। উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?
  5. এখন, পুনরায় শুরু করুন আপনার পিসি সিস্টেমে করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। এটি ক্যাশে মেমরিও রিসেট করবে যা সম্ভাব্য ন্যূনতম ত্রুটি বা ব্যর্থতা কমিয়ে দেবে৷
  6. এখন আপনার উইন্ডোজ আপগ্রেড করার চেষ্টা করুন, লাইসেন্সের কারণে সীমাবদ্ধ বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করুন৷ সবকিছু এখন কাজ করা উচিত এবং ত্রুটি সংশোধন করা উচিত. যদি তা না হয় তবে অবশ্যই অন্যান্য অনেক সম্ভাবনা যেমন দূষিত উইন্ডোজ পরিষেবা, নেভার-এন্ডিং ব্যাকগ্রাউন্ড প্রসেস ইত্যাদি এই ত্রুটিগুলি ঘটাচ্ছে। প্রতিটি অন্তর্দৃষ্টি লক্ষ্য করার জন্য সমাধানগুলি নীচে দেওয়া হয়েছে, তাই আতঙ্কিত হবেন না এবং পদ্ধতিটি অনুসরণ করতে থাকুন৷

সমাধান 2:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার টুল মাইক্রোসফ্ট দ্বারা সরবরাহ করা হয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ আপডেট ইনস্টলেশনের সমস্যাগুলি বিশ্লেষণ করে এবং সমাধান করে। সাধারণত, এটির সাথে যাওয়ার জন্য এটি একটি উপযুক্ত সমাধান নয় তবে এই নির্দিষ্ট ক্ষেত্রে যেমন, ত্রুটি কোড 0x800F0805, এটি একটি সহায়ক সমাধান হিসাবে প্রমাণিত হয়েছে কারণ অন্যান্য উইন্ডোজ আপডেট ত্রুটির তুলনায় এই ত্রুটিটি একটি ছোট। উইন্ডোজ ট্রাবলশুটার এটিও নির্দেশ করবে যে কোনও মুলতুবি রিবুট আছে কিনা যা উইন্ডোজকে আপডেট করা থেকে বিরত রাখছে (যা এই সমস্যার সম্মুখীন হয়েছে এমন অনেক লোকের ক্ষেত্রে ছিল)। এটি চালানোর জন্য নীচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন> সেটিংস . একটি উইন্ডো খুলবে যাতে সমস্ত প্রধান উইন্ডো সেটিংস রয়েছে যেমন সিস্টেম, ডিভাইস, নেটওয়ার্ক এবং ইন্টারনেট ইত্যাদি। উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?
  2. আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন . এটি একটি উইন্ডো খুলবে যাতে উইন্ডোজ আপডেট-সম্পর্কিত সেটিংস রয়েছে যেমন, উইন্ডোজ সিকিউরিটি, ব্যাকআপ, ট্রাবলশুট ইত্যাদি। উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?
  3. ক্লিক করুন সমস্যা সমাধান> অতিরিক্ত সমস্যা সমাধানকারী . এটি আপনাকে বিভিন্ন বিভাগের যেমন, ইন্টারনেট সংযোগ, উইন্ডোজ আপডেট, প্রিন্টার ইত্যাদির জন্য উইন্ডোজ সমস্যা সমাধানের বিকল্পগুলিতে নিয়ে যাবে। উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?
  4. Windows Update এ ক্লিক করুন> সমস্যা নিবারক চালান . এটি একটি উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালাবে যা স্বয়ংক্রিয়ভাবে জিনিসগুলি সমাধান করার চেষ্টা করবে। এর মধ্যে রয়েছে সিস্টেম সেটিংস এবং ফাইলগুলি পরীক্ষা করা, যে কোনও দূষিতগুলির জন্য অনুসন্ধান করা এবং তারপরে ইন্টারনেট থেকে নতুন ডাউনলোডগুলি দিয়ে প্রতিস্থাপন করা৷ এই প্রক্রিয়াটি কয়েক মিনিট সময় নিতে পারে তাই এটি শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?
  5. সমস্যা ঠিক হয়ে গেলে (বা সমস্যা) তারপর Windows ট্রাবলশুটার বন্ধ করুন এবং পুনরায় চালু করুন আপনার পিসি। এটি সিস্টেমে করা সমস্ত পরিবর্তন সংরক্ষণ করবে৷
  6. এখন আপনার উইন্ডোজ আপগ্রেড করার চেষ্টা করুন, লাইসেন্সের কারণে সীমাবদ্ধ বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করুন৷ সবকিছু এখন কাজ করা উচিত এবং ত্রুটি সংশোধন করা উচিত. যদি এটি পূর্বে উল্লেখিত হিসাবে না হয় তবে এটি একাধিক কারণে হতে পারে। নীচে তালিকাভুক্ত সমাধানগুলির মধ্যে এই কারণগুলি একের পর এক মোকাবেলা করা হচ্ছে৷

সমাধান 3:উইন্ডোজ আপডেট সম্পর্কিত উপাদানগুলি পুনরায় সেট করুন

দূষিত উপাদানগুলির কারণে উইন্ডোজ আপডেট ত্রুটি ঘটতে পারে। এই উপাদানগুলি ফোল্ডার, পরিষেবা এবং অস্থায়ী ফাইলগুলির সমন্বয়ে গঠিত যা উইন্ডোজ আপডেট ডেটা বা ক্যাশে মেমরি সংরক্ষণ করে। এই উপাদানগুলি রিসেট করা বিবিধ সমস্যাগুলিকে নির্মূল করবে যা বিবেচনাধীন ত্রুটির কারণ হতে পারে৷ অনেক ব্যবহারকারী তাদের উইন্ডোজ উপাদান রিসেট করে এই সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছে। এটি করতে নীচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , cmd অনুসন্ধান করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . এটি আপনার স্ক্রিনে একটি নিশ্চিতকরণ উইন্ডো খুলবে৷
  2. হ্যাঁ নির্বাচন করুন নিশ্চিত করতে. এটি এখন অ্যাডমিন সুবিধা সহ উইন্ডোজ কমান্ড প্রম্পট খুলবে যা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি অটোমেশন টুল৷
  3. কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডগুলি একের পর এক কপি-পেস্ট করুন এবং Enter টিপুন আপনার কীবোর্ডে। কমান্ডের এই সেটটি প্রথমে সমস্ত উইন্ডোজ আপডেট সম্পর্কিত উপাদানগুলিকে বন্ধ করে দেবে, এছাড়াও দুর্নীতিগ্রস্ত তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দ্বারা তাদের মধ্যে করা যেকোনো পরিবর্তন পুনরায় সেট করবে।
    net stop wuauserv
    net stop cypt
    উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?
  4. টাইপ করুন প্রস্থান করুন কমান্ড প্রম্পটে এবং এন্টার টিপুন আপনার কীবোর্ডে। এটি কমান্ড প্রম্পট বন্ধ করবে।
  5. পুনরায় শুরু করুন৷ আপনার পিসি। এটি পূর্ববর্তী ধাপে কমান্ড প্রম্পট দ্বারা বন্ধ হওয়া পরিষেবাগুলি পুনরায় চালু করবে, এছাড়াও এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে পরিবর্তনগুলি শোষণ করতে সহায়তা করবে৷
  6. এখন আপনার উইন্ডোজ আপগ্রেড করার চেষ্টা করুন, লাইসেন্সের কারণে সীমাবদ্ধ বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করুন৷ সবকিছু এখন কাজ করা উচিত এবং ত্রুটি সংশোধন করা উচিত. এটি না হলে পরবর্তী সমাধানে যান৷

সমাধান 4:ব্যাচ ফাইল ব্যবহার করে উইন্ডোজ আপডেট পরিষেবা পুনরায় সেট করুন

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800F0805 কখনও কখনও ঘটে যখন উইন্ডোজ আপডেট ডাটাবেস দূষিত হয় বা একাধিক কারণে উইন্ডোজ আপডেট সম্পর্কিত এক বা একাধিক পরিষেবা চালু হয় না। আমরা একটি ব্যাচ ফাইল তৈরি করেছি যা এর স্ক্রিপ্টে সমস্ত উইন্ডোজ আপডেট উপাদান সম্পর্কিত কমান্ড অন্তর্ভুক্ত করে। শুধুমাত্র এই ব্যাচ ফাইলটি চালানোর ফলে সমস্ত কমান্ড একের পর এক প্রসেস করা শুরু হবে, যেকোন সাম্প্রতিক উইন্ডোজ আপডেট বা তার সম্পূর্ণ ট্র্যাজেক্টোরিকে নতুন ইনস্টল হিসাবে রিসেট করা হবে। যেহেতু এটি একটি সম্পূর্ণ প্যাকেজ, তাই অনেক ব্যবহারকারী এই পদ্ধতি অনুসরণ করে এই সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছেন। সহজ শর্তে, এই ব্যাচ সমস্যাটি সমাধান করতে উইন্ডোজ আপডেট পরিষেবাগুলি পুনরায় সেট করবে। এই ব্যাচটি যেকোন প্যাচ আপডেটে চলমান সমস্ত উইন্ডোজ সংস্করণে ব্যবহার করা যেতে পারে। এটি করতে প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. এখান থেকে ব্যাচ ফাইলটি ডাউনলোড করুন।
  2. ডাউনলোড করা ফাইল ব্রাউজ করুন এবং এটি চালান। কমান্ডের সেট আপনার পিসিতে উইন্ডোজ আপডেট এবং এর সম্পর্কিত পরিষেবাগুলিকে রিসেট করবে আপনি যে প্যাচটিতেই থাকুন না কেন। উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?
  3. পুনরায় শুরু করুন৷ আপনার পিসি। এটি পূর্ববর্তী ধাপে কমান্ড প্রম্পট দ্বারা বন্ধ হওয়া পরিষেবাগুলি পুনরায় চালু করবে এবং এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে পরিবর্তনগুলি শোষণ করতে সহায়তা করবে৷
  4. এখন আপনার উইন্ডোজ আপগ্রেড করার চেষ্টা করুন, লাইসেন্সের কারণে সীমাবদ্ধ বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করুন৷ সবকিছু এখন কাজ করা উচিত এবং ত্রুটি সংশোধন করা উচিত. এটি না হলে পরবর্তী সমাধানে যান৷

সমাধান 5:ম্যানুয়ালি উইন্ডোজ আপডেট ডাউনলোড এবং ইনস্টল করুন

যদি উপরের সমাধানগুলি আপনার সমস্যার সমাধান না করে তবে কোন অজানা কারণে মাইক্রোসফ্ট সার্ভারের সাথে উইন্ডোজের কিছু সংযোগ সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে। এই কারণে আপনি আপনার উইন্ডোজ সঠিকভাবে নিবন্ধন করতে বা আপডেট করতে সক্ষম হচ্ছেন না। এই ক্ষেত্রে, অফিসিয়াল মাইক্রোসফ্ট ওয়েবসাইট থেকে ম্যানুয়ালি সর্বশেষ উইন্ডোজ আপডেটগুলি ডাউনলোড করুন এবং তারপরে সেগুলি ইনস্টল করুন৷ এই পদ্ধতিটি শুধুমাত্র ব্যবহারকারীদের উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রদান করে না বরং তাদের উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করা বিলম্বিত করার বিকল্পটিও সহজ করে দেয়। এটি দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলির কারণে যেকোন সংযোগ ব্যর্থতাকে মুছে ফেলবে এবং তাই আপনি আপনার উইন্ডোজ নিবন্ধন করতে বা কাজটি সম্পন্ন করার পরে এটি আপডেট করতে সক্ষম হবেন। এই সমাধান অনলাইন অনেক ব্যবহারকারীদের কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া আছে. উইন্ডোজ আপডেটগুলি ম্যানুয়ালি ডাউনলোড এবং ইনস্টল করতে প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অফিসিয়াল Microsoft সফ্টওয়্যার ডাউনলোড পৃষ্ঠা থেকে সর্বশেষ Windows 10 আপডেট ডাউনলোড করুন এখনই আপডেট করুন ক্লিক করে সর্বশেষ আপডেট প্যাচ বিকল্পে। উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?
  2. ডাউনলোড করা ফাইলটি চালান এবং হ্যাঁ ক্লিক করুন৷ পপ-আপ উইন্ডোতে। এটি অন্য একটি উইন্ডো খুলবে, স্বীকার করুন ক্লিক করুন৷ উইন্ডোজ আপডেট সেটআপ সংক্রান্ত মাইক্রোসফ্ট লাইসেন্স এবং চুক্তি গ্রহণ করতে। উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?
  3. এখনই এই পিসি আপগ্রেড করুন নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন . এটি আপনাকে পরবর্তী সেটআপ উইন্ডোতে নিয়ে যাবে। উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?
  4. ক্লিক করুন স্বীকার করুন আবার প্রযোজ্য বিজ্ঞপ্তি এবং লাইসেন্সের শর্তাবলীতে সম্মত হতে। উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?
  5. অবশেষে, ইনস্টল করুন এ ক্লিক করুন . এটি ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করবে যার মধ্যে প্যাকেজগুলি বের করা, তথ্য পড়া এবং উপাদানগুলি ইনস্টল করা অন্তর্ভুক্ত রয়েছে। উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?
  6. সর্বশেষ Windows 10 আপডেট ইনস্টল করতে কয়েক মিনিট সময় লাগতে পারে এবং প্রক্রিয়া চলাকালীন আপনার পিসি কয়েকবার পুনরায় চালু হতে পারে। কোনো ত্রুটি এড়াতে এই টাইমলাইনে আপনার কম্পিউটার বন্ধ না করা নিশ্চিত করুন। এই সমাধানটি অবশেষে আপনার সমস্যার সমাধান করবে। উইন্ডোজ 10 এ উইন্ডোজ প্রোডাক্ট কী ত্রুটি 0x800F0805 ইনস্টল করার পদ্ধতি কীভাবে ঠিক করবেন?

  1. উইন্ডোজ 11 পণ্য কী কীভাবে সন্ধান করবেন

  2. Windows 10 এ কিভাবে অরিজিন ত্রুটি 9:0 ঠিক করবেন

  3. উইন্ডোজ কী নিষ্ক্রিয় কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে Windows 10 এ WDF_VIOLATION ত্রুটি ঠিক করবেন