কম্পিউটার

কীভাবে WEBP ছবিগুলিকে JPG বা PNG তে রূপান্তর করবেন

ওভারভিউ:

  • গুগল ওয়েবপি ছবি কি? এই নতুন ইমেজ ফরম্যাটে অনন্য কি?
  • কীভাবে ওয়েবপি ছবিগুলিকে JPG বা PNG তে রূপান্তর করবেন?
  • বোনাস টিপ

কখনও কখনও, একবার আপনি Google Chrome এ WebP ফর্ম্যাটে একটি ছবি বা ছবি ডাউনলোড এবং সংরক্ষণ করেন। কিন্তু আপনারা কেউ কেউ লক্ষ্য করেছেন যে WebP ছবিগুলি আপনার ইচ্ছামতো খোলা, দেখা এবং সম্পাদনা করা যায় না।

কীভাবে WEBP ছবিগুলিকে JPG বা PNG তে রূপান্তর করবেন

উদাহরণস্বরূপ, এমনকি Windows এম্বেড করা ফটো ভিউয়ারেও, আপনি WEBP চিত্রগুলি অ্যাক্সেস করতে ব্যর্থ হন৷ তাই, আপনাকে ইমেজ ফরম্যাট কনভার্ট করতে হবে কি না এবং সেটা কিভাবে করতে হবে তা প্রসারিত করা হবে।

Google WebP চিত্র কি? এই নতুন চিত্র বিন্যাসে অনন্য কি?

JPG বা JPEG বা PNG ছবির সাথে তুলনা করে, WebP হল Google-এর তৈরি ছবি বা ছবির একটি নতুন বিন্যাস। এবং এই WEBP ফর্ম্যাটটি নতুন এবং অনন্য কারণ এটি একটি কম্প্রেশন সিস্টেম নিয়ে গর্ব করে যা jpg বা png ফর্ম্যাটে এর প্রায় 2/3 আকারের ছবি প্রদর্শন করতে পারে . অর্থাৎ ওয়েবপি ভিউয়ার আপনার ছবিগুলিকে ছোট আকারে দেখাবে৷

কীভাবে ওয়েবপি ছবিগুলিকে JPG বা PNG তে রূপান্তর করবেন?

এটা অনস্বীকার্য যে WebP ছবির আকার কমাতে পারে jpg এবং PNG এর সাথে তুলনা করা হয়, কিন্তু কিছু লোক জানতে চায় কিভাবে Google Chrome-এ WebP ফরম্যাটে ছবি সংরক্ষণ করা এড়ানো যায়। উদাহরণস্বরূপ, Microsoft Edge, Safari, ইত্যাদির মতো Google WebP ছবিগুলি সাধারণত অন্যান্য ব্রাউজার দ্বারা খোলা যায় না৷ তাই কিছু লোক WebP ছবিগুলিকে JPG বা PNG ছবিতে পরিবর্তন করে৷

পদ্ধতি:

  • 1:Microsoft Paint ব্যবহার করুন
  • 2:কমান্ড প্রম্পট ব্যবহার করুন
  • 3:তৃতীয় পক্ষের ছবি রূপান্তরকারী সফ্টওয়্যার ব্যবহার করুন

পদ্ধতি 1:Microsoft Paint ব্যবহার করুন

আপনার পিসিতে Google webp ছবিগুলি সংরক্ষণ করার পরে, আপনি যদি এটি jpg বা png ফর্ম্যাটে দেখার আশা করেন, তাহলে আপনার পিসিতে এমবেড করা মাইক্রোসফ্ট পেইন্ট সহায়ক হবে৷ এই অ্যাপ্লিকেশনটিতে, ব্যবহারকারীরা ওয়েবপিকে jpg বা png তে সংরক্ষণ করতে সক্ষম। যাইহোক, আপনি যদি jpg-এর থেকে webp পছন্দ করেন, তাহলে আপনি Windows সিস্টেমে শুধুমাত্র MS Paint-কে একটি webp ভিউয়ার হিসেবে নিতে পারেন।

1. ফোল্ডারে নেভিগেট করুন যেখানে ওয়েবপ চিত্রটি অবস্থিত এবং তারপরে এর সাথে খুলতে ডান ক্লিক করুন পেইন্ট . এছাড়াও, এখানে Microsoft পেইন্ট খোলার অন্য ৬টি উপায় আছে .

2. পেইন্টের ডানদিকে ইন্টারফেস, ফাইল ক্লিক করুন> এই হিসেবে সংরক্ষণ করুন . তারপর ছবি সংরক্ষণ করতে একটি চিত্র বিন্যাস নির্বাচন করুন, যেমন png, jpg, jpeg, ইত্যাদি।

3. এখানে, আপনি যদি WebP ছবিগুলিকে অন্যান্য ফর্ম্যাট হিসাবে সংরক্ষণ করতে চান, তাহলে আপনি অন্যান্য ফর্ম্যাটগুলিতে আঘাত করতে পারেন আরো ইমেজ ফরম্যাট অনুসন্ধান করতে।

কীভাবে WEBP ছবিগুলিকে JPG বা PNG তে রূপান্তর করবেন

4. তারপর সংরক্ষণ করুন৷ একটি ফোল্ডারে PNG বা JPG ফরম্যাটে ছবি।

এখন, আপনি আপনার ইচ্ছামতো দেখতে jpg বা png চিত্রটি খুঁজে পেতে পারেন। এবং এবার ফটোটি ছোট আকারে দেখানো হবে না।

পদ্ধতি 2:কমান্ড প্রম্পট ব্যবহার করুন

যাইহোক, আপনি যদি ম্যাক বা লিনাক্সের জন্য WebP থেকে JPG রূপান্তরকারী চান তবে পদ্ধতি 1 আপনার জন্য অনুপলব্ধ বলে মনে হচ্ছে। এইভাবে, আপনি একা উইন্ডোজ সিস্টেমের পরিবর্তে সমস্ত সিস্টেমে সম্ভাব্য এমন একটি উপায়ের দিকে মনোনিবেশ করবেন। অর্থাৎ, আপনি WebP কে JPG বা PNG তে রূপান্তর করতে নির্দিষ্ট কিছু কমান্ড চালাতে পারেন।

এখানে, উইন্ডোজ 10-এ ইমেজ ফরম্যাট পরিবর্তন করার উদাহরণ নিন, আপনি যদি অন্য সিস্টেম ব্যবহার করেন, তাহলে অনুরূপ পদক্ষেপগুলি দেখুন৷

1. Windows 10-এ, কমান্ড প্রম্পট খুঁজুন অনুসন্ধান বাক্সে এবং তারপরে প্রশাসক হিসাবে চালাতে ডান ক্লিক করুন৷ .

2. কমান্ড প্রম্পটে, cd C:\users\Jane\Pictures লিখুন এবং তারপর এন্টার চাপুন কমান্ড চালানোর জন্য।

কীভাবে WEBP ছবিগুলিকে JPG বা PNG তে রূপান্তর করবেন

আপনাকে NAME পরিবর্তন করতে হবে Windows 10, 8, 7, ইত্যাদিতে আপনার ব্যবহারকারীর নামের সাথে এই কমান্ডে।

অথবা আপনি যদি .exe এক্সটেনশনের মাধ্যমে ছবি রূপান্তর করতে চান, তাহলে আপনাকে এগিয়ে যেতে হবে।

3. কমান্ড প্রম্পটে, কমান্ডটি ইনপুট করুন C:\Path\To\dwebp.exe inputFile.webp -o outputFile এবং তারপরে স্ট্রোক করুনএন্টার .

এখানে, আপনাকে আপনার WebP চিত্রগুলির পাথ প্রতিস্থাপন করতে হবে এবং তারপরে WEBP থেকে রূপান্তরিত jpg বা png ফাইলগুলিকে আউটপুট ফাইলগুলিতে সংরক্ষণ করতে হবে৷

যাইহোক, নির্দিষ্ট কমান্ড লাইন ব্যবহার করা আপনাকে ওয়েবপিকে jpg এবং png তে রূপান্তর করতে সহায়তা করবে। কিন্তু যদি এটি আপনার জন্য কিছুটা কষ্টকর হয়, তবে আরও সমাধানের জন্য এটি অনুসরণ করাও মূল্যবান৷

পদ্ধতি 3:তৃতীয় পক্ষের ছবি রূপান্তর সফ্টওয়্যার ব্যবহার করুন

কিছু লোকের জন্য, যদি আপনার কাছে সময় না থাকে বা আপনি নিজে থেকেই ওয়েবপি ফাইলটিকে JPG বা PNG ছবিতে রূপান্তর করতে দক্ষ না হন, তাহলে এটি প্রস্তাবিত যে আপনি একটি নির্ভরযোগ্য এবং শক্তিশালী অনলাইন চিত্র রূপান্তরকারী ব্যবহার করার চেষ্টা করুন৷

উদাহরণস্বরূপ, ফটোশপ, জামজার এবং ফাইল ড্রপার আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে Google WebP কে jpg বা png তে পরিবর্তন করার জন্য ভাল সরঞ্জাম। উদাহরণস্বরূপ, ফটোশপে, আপনি এই ফটো টুলে ওয়েবপ ইমেজ খুলতে পারেন এবং সংরক্ষণ করতে পারেন এটি আপনার ইচ্ছামতো jpg বা png ফরম্যাটে।

বিশেষ করে, Zamzar-এ , ভিডিও, অডিও, এবং ইমেজ কনভার্টার, ব্যবহারকারীদের জন্য ওয়েবপিকে jpg এবং png বা jpg থেকে jpeg-এর অনলাইন সংস্করণে রূপান্তর করা সম্ভব। এই ফরম্যাট কনভার্টার সফ্টওয়্যারটি ডাউনলোড করার কোন প্রয়োজন নেই, আপনি জামজার সাইটে নেভিগেট করতে পারেন এবং ওয়েবপি ছবিটি আপলোড করতে এটিকে অন্য যেকোনো ধরনের ফরম্যাটে যেমন jpg, jpeg, png, bmp, ইত্যাদিতে রূপান্তর করতে পারেন।

তাই, আপনি যদি ওয়েবপিকে JPG অনলাইনে বিনামূল্যে রূপান্তর করতে চান, তাহলে বিনামূল্যে ফরম্যাট রূপান্তরকারীর সম্পূর্ণ ব্যবহার করার জন্য এটি একটি ভাল পছন্দ।

বোনাস টিপস:

আপনার জন্য ওয়েবপিকে jpg বা png ইত্যাদিতে সংরক্ষণ করার আরও বিকল্প রয়েছে যা কিছু ব্যবহারকারীর দ্বারা কার্যকর প্রমাণিত হয়েছে। সেটি হল অন্য ব্রাউজারে ছবি সংরক্ষণ করা .

নির্দিষ্ট হওয়ার জন্য, আপনি WebP ছবির URL অনুলিপি করতে পারেন৷ গুগল ক্রোমে। এবং তারপর অন্যান্য ব্রাউজারে পেস্ট করুন যেমন ফায়ারফক্স, মাইক্রোসফট এজ, সাফারি ইত্যাদি। সাধারনত, সামঞ্জস্যের সমস্যার কারণে WebP ছবিগুলি স্বয়ংক্রিয়ভাবে JPG বা PNG তে রূপান্তরিত হবে। তারপর আপনি ছবিটিকে এই রূপে সংরক্ষণ করুন চয়ন করতে পারেন৷ এবং ছবি ফাইল রাখার জন্য একটি অবস্থান খুঁজুন।

এবং তারপর অন্যান্য ব্রাউজারে পেস্ট করুন যেমন ফায়ারফক্স, মাইক্রোসফট এজ, সাফারি ইত্যাদি। সাধারনত, সামঞ্জস্যের সমস্যার কারণে WebP ছবিগুলি স্বয়ংক্রিয়ভাবে JPG বা PNG তে রূপান্তরিত হবে। তারপর আপনি ছবিটিকে এই রূপে সংরক্ষণ করুন চয়ন করতে পারেন৷ এবং ইমেজ ফাইল রাখার জন্য একটি অবস্থান খুঁজুন। এই পদ্ধতিটি আপনার কারো জন্য কাজ করবে, তাই আপনি আপনার সন্দেহ দূর করতে পারেন যে "আমি কীভাবে ওয়েবপিকে jpg বা png তে পরিবর্তন করতে পারি"।

সর্বোপরি, আপনি ওয়েবপি চিত্রগুলিকে jpg এবং png তে রূপান্তর করতে চাইতে পারেন, এই নিবন্ধটি আপনাকে বেশ কয়েকটি কার্যকর এবং সহায়ক উপায় অফার করেছে। এই পদ্ধতিগুলির সাহায্যে, মাইক্রোসফ্ট এজ এবং সাফারির মতো কিছু ব্রাউজারে WEBP ছবিগুলি খোলা যাবে না তা নিয়ে চিন্তা করার দরকার নেই৷

এটা অনস্বীকার্য যে WebP jpg এবং PNG এর তুলনায় ছবির আকার কমাতে পারে, কিন্তু কিছু লোক জানতে চায় কিভাবে Google Chrome-এ WebP ফরম্যাটে ছবি সংরক্ষণ করা এড়ানো যায়। এইভাবে, আপনি এটি রূপান্তর করতে অনুরূপ পদ্ধতি চেষ্টা করতে পারেন।


  1. কিভাবে পিডিএফকে একটি ম্যাকে JPG তে রূপান্তর করবেন

  2. কিভাবে উইন্ডোজ পিসিতে HEIC কে JPG তে রূপান্তর করবেন

  3. কিভাবে উইন্ডোজ পিসিতে একটি JPG কে PDF এ রূপান্তর করবেন

  4. কিভাবে উইন্ডোজ পিসিতে একটি JFIF ফাইলকে JPG ফাইলে রূপান্তর করবেন