কম্পিউটার

উইন্ডোজ 10 এ ডিভাইসের নিরাপত্তা এলাকা কিভাবে লুকাবেন?

ডিভাইস সিকিউরিটি হল উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি সেন্টারের একটি বিভাগ। এই বিভাগটি আপনার Windows ডিভাইসে একীভূত নিরাপত্তা বৈশিষ্ট্যের একটি বৃহত্তর অন্তর্দৃষ্টি দেয়। এটি আপনার ডিভাইসে তৈরি নিরাপত্তা বৈশিষ্ট্যগুলির ব্যবস্থাপনা এবং স্থিতি প্রতিবেদন প্রদান করে। যাইহোক, আপনি আপনার সিস্টেমে এই বিভাগটি লুকিয়ে রাখতে পারেন। অনেক কলেজ এবং কোম্পানি ব্যবহারকারীদের জন্য সেটিংস ন্যূনতম রাখতে চায়। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই উইন্ডোজ 10-এ ডিভাইস সুরক্ষা এলাকা লুকিয়ে রাখতে পারেন৷

উইন্ডোজ 10 এ ডিভাইসের নিরাপত্তা এলাকা কিভাবে লুকাবেন?

গ্রুপ পলিসি এডিটর Windows 10-এর সমস্ত সংস্করণে উপলব্ধ নয়৷ Windows 10 হোম সংস্করণটি গোষ্ঠী নীতি সম্পাদকের সাথে আসে না৷ সেজন্য আমরা অনুরূপ সেটিং এর জন্য রেজিস্ট্রি এডিটর পদ্ধতি অন্তর্ভুক্ত করেছি।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের অপারেটিং সিস্টেমের জন্য বিভিন্ন ধরনের সেটিংস কনফিগার করতে পারে। আপনার সেটিংস অ্যাপে কোনো নির্দিষ্ট সেটিংস লুকানোর জন্য গ্রুপ পলিসি এডিটরে অনেক সেটিংস রয়েছে। উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি সেন্টারে ডিভাইস সিকিউরিটি এলাকা লুকানোর জন্য এটির একটি সেটিংও রয়েছে। আপনি যদি সেটিং সক্ষম করেন, তাহলে এই বিভাগটি আর Windows সিকিউরিটি অ্যাপের হোম পেজে প্রদর্শিত হবে না। এটি সেটিংস অ্যাপের পাশে নেভিগেশন বারে আইকনটিও দেখাবে না৷

এই সেটিং এর জন্য প্রয়োজন কমপক্ষে Windows 10 সংস্করণ 1803 বা Windows Server 2016। নীচের ধাপগুলি দেখুন এবং দেখুন কিভাবে এটি কাজ করে:

দ্রষ্টব্য :আপনি যদি উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এই পদ্ধতিটি এড়িয়ে যান।

  1. একটি চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে কী। এখন টাইপ করুন “gpedit.msc ” বাক্সে এবং ঠিক আছে-এ ক্লিক করুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে বোতাম . উইন্ডোজ 10 এ ডিভাইসের নিরাপত্তা এলাকা কিভাবে লুকাবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে আপনাকে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    Computer Configuration\Administrative Templates\Windows Components\Windows Security\Device security\
    উইন্ডোজ 10 এ ডিভাইসের নিরাপত্তা এলাকা কিভাবে লুকাবেন?
  3. ডিভাইস নিরাপত্তা এলাকা লুকান নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। তারপর আপনাকে কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করতে হবে সক্ষম-এ বিকল্প উইন্ডোজ 10 এ ডিভাইসের নিরাপত্তা এলাকা কিভাবে লুকাবেন?
  4. অবশেষে, প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং তারপর ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। বেশিরভাগ ক্ষেত্রে, গ্রুপ নীতি স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তনগুলি আপডেট করবে।
  5. তবে, যদি এটি নতুন কনফিগারেশন আপডেট না করে, তাহলে আপনাকে এটি ম্যানুয়ালি করতে হবে। কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যে। এটিতে ডান-ক্লিক করুন এবং এটিকে একজন প্রশাসক হিসাবে খুলুন৷ .
  6. এখন কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন গোষ্ঠী নীতি পরিবর্তনগুলিকে জোরপূর্বক আপডেট করতে:
    gpupdate /force
    উইন্ডোজ 10 এ ডিভাইসের নিরাপত্তা এলাকা কিভাবে লুকাবেন?

    দ্রষ্টব্য :এটি সহজভাবে পুনঃসূচনা করেও করা যেতে পারে আপনার সিস্টেম।

  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে ডিভাইসের নিরাপত্তা এলাকা অথবা অক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি সেন্টারের ডিভাইস সিকিউরিটি সেকশন লুকানোর আরেকটি পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর। আপনি যদি ইতিমধ্যেই স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক পদ্ধতি ব্যবহার করে থাকেন, তাহলে এটির মানটি ইতিমধ্যেই কনফিগার করা থাকবে। আপনি যদি সরাসরি এই পদ্ধতিটি ব্যবহার করেন, তাহলে আপনার সিস্টেমের জন্য সেটিং কনফিগার করার জন্য আপনাকে অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে। স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির তুলনায় এটি কিছুটা প্রযুক্তিগত, তবে নিচের ধাপগুলি অনুসরণ করে আপনি সহজেই এটি কনফিগার করতে পারেন:

  1. একটি চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ বক্স আপনার কীবোর্ডে কী। এখন টাইপ করুন “regedit ” এবং ঠিক আছে-এ ক্লিক করুন রেজিস্ট্রি এডিটর খুলতে বোতাম . এছাড়াও, যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) ডায়ালগ, তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10 এ ডিভাইসের নিরাপত্তা এলাকা কিভাবে লুকাবেন?
  2. আপনি একটি ব্যাকআপও তৈরি করতে পারেন৷ রেজিস্ট্রিতে কোন নতুন পরিবর্তন করার আগে। ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং তারপর রপ্তানি নির্বাচন করুন বিকল্প এখন নাম ফাইল এবং অবস্থান নির্বাচন করুন ফাইলের জন্য। সংরক্ষণ করুন-এ ক্লিক করুন ব্যাকআপ সংরক্ষণ করার জন্য বোতাম। উইন্ডোজ 10 এ ডিভাইসের নিরাপত্তা এলাকা কিভাবে লুকাবেন?

    দ্রষ্টব্য :আপনি সর্বদা ফাইল> আমদানি এ ক্লিক করে একটি ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন৷ বিকল্প এবং তারপরে আপনি পূর্বে ব্যাকআপ হিসাবে সংরক্ষণ করা ফাইলটি নির্বাচন করুন৷

  3. আপনাকে রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows Defender Security Center\Device security

    দ্রষ্টব্য :রেজিস্ট্রিতে কোনো কী অনুপস্থিত থাকলে, আপনি উপলব্ধ কীটিতে ডান-ক্লিক করে এবং তারপর নতুন> কী বেছে নিয়ে সেগুলি তৈরি করতে পারেন। বিকল্প।

  4. ডিভাইস নিরাপত্তা নির্বাচন করুন কী, তারপর ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই নতুন তৈরি মানটিকে “UILockdown হিসাবে নাম দিন৷ " উইন্ডোজ 10 এ ডিভাইসের নিরাপত্তা এলাকা কিভাবে লুকাবেন?
  5. এই মানটিতে ডান ক্লিক করুন এবং পরিবর্তন নির্বাচন করুন বিকল্প এখন মান ডেটা 1 এ পরিবর্তন করুন . উইন্ডোজ 10 এ ডিভাইসের নিরাপত্তা এলাকা কিভাবে লুকাবেন?
  6. অবশেষে, সমস্ত কনফিগারেশনের পরে, নিশ্চিত করুন যে আপনি পুনরায় চালু করেছেন এই নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য সিস্টেম৷
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন মান ডেটাকে 0-এ পরিবর্তন করে আবার ডিভাইস নিরাপত্তা এলাকা . এছাড়াও আপনি সহজভাবে সরাতে পারেন৷ মান “UILockdown রেজিস্ট্রি এডিটর থেকে।

  1. উইন্ডোজ 10 এ ব্লুটুথ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে একটি ব্লুটুথ ডিভাইস সংযুক্ত করবেন

  3. Windows 10 এ ড্রাইভ কিভাবে লুকাবেন?

  4. Windows 11 এ কিভাবে উইন্ডোজ সিকিউরিটি রিসেট করবেন