কম্পিউটার

উইন্ডোজ 10 এ ফ্যামিলি অপশন এরিয়া কিভাবে লুকাবেন?

ফ্যামিলি অপশন এলাকা হল Windows ডিফেন্ডার সিকিউরিটি সেন্টারের সাতটি এলাকার মধ্যে একটি যা আপনার ডিভাইসকে সুরক্ষিত রাখে। এটি ডিভাইসে আপনার বাচ্চাদের অনলাইন অভিজ্ঞতা পরিচালনা করার জন্য সহজ অ্যাক্সেস প্রদান করে। এটি আপনার বাচ্চাদের অনলাইনে সুরক্ষিত রাখতে এবং তাদের ডিভাইসগুলিকে পরিষ্কার রাখতে সাহায্য করে৷ যাইহোক, ফ্যামিলি অপশন এলাকা ব্যবহারকারীদের থেকে লুকানো যেতে পারে। এটি বেশ কার্যকর যদি একজন প্রশাসক হিসাবে আপনি অন্য ব্যবহারকারীদের এই নির্দিষ্ট এলাকায় দেখতে বা অ্যাক্সেস করতে চান না। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি সেন্টারে ফ্যামিলি অপশন বিভাগটি লুকিয়ে রাখতে পারেন৷

উইন্ডোজ 10 এ ফ্যামিলি অপশন এরিয়া কিভাবে লুকাবেন?

গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র Windows 10 Pro, Windows 10 Education, এবং Windows 10 Enterprise সংস্করণে উপলব্ধ। আপনি যদি উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন, কারণ সেই সংস্করণে গ্রুপ পলিসি এডিটর উপলব্ধ নেই।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের অপারেটিং সিস্টেমের জন্য বিভিন্ন ধরনের সেটিংস কনফিগার করতে পারে। গ্রুপ পলিসিতে উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি সেন্টারের প্রতিটি বিভাগ লুকানোর জন্য একটি সেটিং রয়েছে। সেটিংস অ্যাপে নির্দিষ্ট সেটিংস লুকানোর জন্য ব্যবহারকারীকে নির্দিষ্ট সেটিংস পরিবর্তন করতে হবে। আপনার সিস্টেমে ফ্যামিলি অপশন এলাকা লুকানোর জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

এই সেটিংটি কমপক্ষে Windows 10 সংস্করণ 1709 এবং Windows সার্ভার 2016-এ সমর্থিত৷

দ্রষ্টব্য :আপনি যদি উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এই পদ্ধতিটি এড়িয়ে যান।

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে ডায়ালগ টাইপ করুন “gpedit.msc ” বাক্সে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে . উইন্ডোজ 10 এ ফ্যামিলি অপশন এরিয়া কিভাবে লুকাবেন?
  2. এখন স্থানীয় গ্রুপ পলিসি এডিটরে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন।
    Computer Configuration\Administrative Templates\Windows Components\Windows Security\Family options\
    উইন্ডোজ 10 এ ফ্যামিলি অপশন এরিয়া কিভাবে লুকাবেন?
  3. Hide the Family option area নামের সেটিংটিতে ডাবল ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন আপনাকে কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করতে হবে সক্ষম করতে . উইন্ডোজ 10 এ ফ্যামিলি অপশন এরিয়া কিভাবে লুকাবেন?
  4. প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। মূলত, গ্রুপ নীতি স্বয়ংক্রিয়ভাবে নতুন কনফিগারেশন আপডেট করবে।
  5. তবে, যদি এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট না হয়, তাহলে আপনাকে জোর করে আপডেট করতে হবে। CMD-এর জন্য অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যে এবং এটি প্রশাসক হিসাবে চালান .
  6. কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন উইন্ডো এবং এন্টার টিপুন .
    gpupdate /force
    উইন্ডোজ 10 এ ফ্যামিলি অপশন এরিয়া কিভাবে লুকাবেন?
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে আবার পারিবারিক বিকল্প এলাকা অথবা অক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

পারিবারিক বিকল্প এলাকা লুকানোর আরেকটি পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। এটি গ্রুপ পলিসি পদ্ধতির মতো একই কাজ করে। যাইহোক, যদি আপনি ইতিমধ্যেই স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি ব্যবহার করে থাকেন, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে এই নির্দিষ্ট সেটিংসের কী এবং মান আপডেট করবে। উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য, ফ্যামিলি অপশন এলাকা লুকানোর জন্য এটিই একমাত্র উপলভ্য পদ্ধতি। সেটিং কনফিগার করার জন্য নিচের ধাপগুলো সাবধানে অনুসরণ করার চেষ্টা করুন:

  1. Windows + R টিপুন একটি রান খুলতে একসাথে কী সংলাপ বাক্স. এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) ডায়ালগ, তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10 এ ফ্যামিলি অপশন এরিয়া কিভাবে লুকাবেন?
  2. আপনি একটি রেজিস্ট্রি ব্যাকআপও তৈরি করতে পারেন৷ কোনো নতুন পরিবর্তন করার আগে। ফাইল-এ ক্লিক করুন মেনু এবং তারপর রপ্তানি নির্বাচন করুন বিকল্প এখন নাম ফাইল এবং অবস্থান নির্বাচন করুন এর জন্য. সংরক্ষণ করুন-এ ক্লিক করুন এটি সংরক্ষণ করার জন্য বোতাম। উইন্ডোজ 10 এ ফ্যামিলি অপশন এরিয়া কিভাবে লুকাবেন?

    দ্রষ্টব্য :আপনি ফাইল> আমদানি এ ক্লিক করে একটি ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন৷ বিকল্প এবং তারপরে আপনি পূর্বে তৈরি করা ফাইলটি নির্বাচন করুন৷

  3. আপনাকে রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows Defender Security Center\Family options

    দ্রষ্টব্য :কিছু কী অনুপস্থিত থাকলে, আপনি উপলব্ধ কীটিতে ডান-ক্লিক করে এবং নতুন> কী বেছে নিয়ে সেগুলি তৈরি করতে পারেন বিকল্প।

  4. পারিবারিক বিকল্পের ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং তারপর নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এখন কীটির নাম “UILockdown " উইন্ডোজ 10 এ ফ্যামিলি অপশন এরিয়া কিভাবে লুকাবেন?
  5. UILockdown-এ ডাবল-ক্লিক করুন এটি খুলতে মান। এখন মান ডেটা 1 এ পরিবর্তন করুন . উইন্ডোজ 10 এ ফ্যামিলি অপশন এরিয়া কিভাবে লুকাবেন?
  6. অবশেষে, সমস্ত পরিবর্তন করার পরে, আপনি রিবুট করেছেন তা নিশ্চিত করুন৷ এই পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার কম্পিউটার৷
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন ফ্যামিলি অপশন এরিয়া মান ডেটা পরিবর্তন করে 0 . এছাড়াও আপনি সহজভাবে সরাতে পারেন৷ UILockdown এটিকে আবার সক্রিয় করতে রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. উইন্ডোজ 10 এ ডিভাইসের পারফরম্যান্স এবং স্বাস্থ্যের ক্ষেত্রটি কীভাবে লুকাবেন?

  2. Windows 10 বা Windows 11 এ কিভাবে টাস্কবার লুকাবেন

  3. Windows 10 এ সার্চ বার কিভাবে লুকাবেন

  4. Windows 10 এ রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন