কম্পিউটার

উইন্ডোজ 10 এ ডিভাইসের পারফরম্যান্স এবং স্বাস্থ্যের ক্ষেত্রটি কীভাবে লুকাবেন?

ডিভাইস পারফরম্যান্স এবং স্বাস্থ্য হল Windows ডিফেন্ডার নিরাপত্তা কেন্দ্রের একটি বিভাগ। এই বিভাগে, আপনি ডিভাইসের কর্মক্ষমতা এবং স্বাস্থ্যের অবস্থা পরীক্ষা করতে পারেন। এটি আপনার ডিভাইসটিকে পরিষ্কার রাখতে এবং সর্বশেষ সংস্করণের সাথে আপডেট করতেও ব্যবহার করা যেতে পারে। যাইহোক, এই এলাকাটি উইন্ডোজ ডিফেন্ডার নিরাপত্তা কেন্দ্র থেকে লুকানো যেতে পারে। অনেক সংস্থা কর্মীদের জন্য ন্যূনতম রাখতে সেটিংসের নির্দিষ্ট ক্ষেত্রগুলি লুকিয়ে রাখতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই উইন্ডোজ 10-এ ডিভাইসের কার্যকারিতা এবং স্বাস্থ্যের ক্ষেত্রটি লুকিয়ে রাখতে পারেন৷

উইন্ডোজ 10 এ ডিভাইসের পারফরম্যান্স এবং স্বাস্থ্যের ক্ষেত্রটি কীভাবে লুকাবেন?

গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র Windows 10 Enterprise, Windows 10 Pro, এবং Windows 10 Education এর জন্য উপলব্ধ। আমরা উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য রেজিস্ট্রি এডিটর পদ্ধতি অন্তর্ভুক্ত করেছি যাদের অপারেটিং সিস্টেমে গ্রুপ পলিসি এডিটর নেই।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যার মাধ্যমে আপনি অপারেটিং সিস্টেমের জন্য বিভিন্ন ধরনের সেটিংস কনফিগার করতে পারেন। সেটিংস ইতিমধ্যেই গ্রুপ পলিসি এডিটরে উপলব্ধ রয়েছে এবং আপনাকে এটি কনফিগার করতে হবে। কন্ট্রোল প্যানেল বা সেটিংস অ্যাপে উপলব্ধ সমস্ত সেটিংস এতে রয়েছে৷ এই নির্দিষ্ট সেটিং সক্রিয় করার মাধ্যমে, আপনি আপনার সিস্টেমে ডিভাইসের কার্যকারিতা এবং স্বাস্থ্য এলাকা লুকাতে পারেন। সেটিংস সক্ষম করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

এই সেটিং এর জন্য প্রয়োজনীয়তা কমপক্ষে Windows 10 সংস্করণ 1709 এবং Windows Server 2016 হওয়া উচিত।

দ্রষ্টব্য :আপনি যদি উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এই পদ্ধতিটি এড়িয়ে যান এবং রেজিস্ট্রি পদ্ধতিটি চেষ্টা করুন৷

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ আপনার সিস্টেমে ডায়ালগ। এখন টাইপ করুন “gpedit.msc ” বাক্সে এবং ঠিক আছে-এ ক্লিক করুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে বোতাম। উইন্ডোজ 10 এ ডিভাইসের পারফরম্যান্স এবং স্বাস্থ্যের ক্ষেত্রটি কীভাবে লুকাবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    Computer Configuration\Administrative Templates\Windows Components\Windows Security\Device performance and health\
    উইন্ডোজ 10 এ ডিভাইসের পারফরম্যান্স এবং স্বাস্থ্যের ক্ষেত্রটি কীভাবে লুকাবেন?
  3. "ডিভাইসের কার্যকারিতা এবং স্বাস্থ্য এলাকা লুকান নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . উইন্ডোজ 10 এ ডিভাইসের পারফরম্যান্স এবং স্বাস্থ্যের ক্ষেত্রটি কীভাবে লুকাবেন?
  4. প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি স্বয়ংক্রিয়ভাবে গ্রুপ নীতি আপডেট করবে এবং সেটিংস পরিবর্তন করবে।
  5. তবে, যদি এটি গোষ্ঠী নীতি আপডেট না করে, তাহলে আপনাকে কমান্ড প্রম্পট খুলতে হবে একজন প্রশাসক হিসেবে এবং নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:
    gpupdate /force
    উইন্ডোজ 10 এ ডিভাইসের পারফরম্যান্স এবং স্বাস্থ্যের ক্ষেত্রটি কীভাবে লুকাবেন?
  6. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে ডিভাইসের কার্যকারিতা এবং স্বাস্থ্য এলাকা অথবা অক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

এটি গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির বিকল্প পদ্ধতি। আপনি যদি ইতিমধ্যেই গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি ব্যবহার করেন, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার রেজিস্ট্রি আপডেট করবে। আপনি যদি সরাসরি এই পদ্ধতিটি ব্যবহার করেন, তাহলে আপনাকে সেই নির্দিষ্ট সেটিংসের জন্য অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে। এটি উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য ডিভাইসের কার্যকারিতা এবং স্বাস্থ্য এলাকা লুকানোর একমাত্র পদ্ধতি। নিচের ধাপগুলো সাবধানে অনুসরণ করতে ভুলবেন না এবং কোনো ভুল করবেন না।

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কী ডায়ালগ এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . আপনি যদি একটি UAC পান (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর হ্যাঁ এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10 এ ডিভাইসের পারফরম্যান্স এবং স্বাস্থ্যের ক্ষেত্রটি কীভাবে লুকাবেন?
  2. আপনি পরিবর্তন করতে এগিয়ে যাওয়ার আগে, আপনি সবসময় ফাইল এ ক্লিক করে রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করতে পারেন এবং তারপর রপ্তানি নির্বাচন করুন বিকল্প নাম ফাইল এবং পথ প্রদান করুন ফাইলের জন্য। এখন সংরক্ষণ করুন-এ ক্লিক করুন ব্যাকআপ সংরক্ষণ করার জন্য বোতাম। উইন্ডোজ 10 এ ডিভাইসের পারফরম্যান্স এবং স্বাস্থ্যের ক্ষেত্রটি কীভাবে লুকাবেন?

    দ্রষ্টব্য :আপনি সর্বদা ফাইল> আমদানিতে ক্লিক করে এবং তারপর পূর্বে তৈরি করা ব্যাকআপ ফাইলটি বেছে নিয়ে এটি পুনরুদ্ধার করতে পারেন৷

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows Defender Security Center\Device performance and health

    দ্রষ্টব্য :যদি পাথে কোন কী অনুপস্থিত থাকে, তাহলে আপনি উপলব্ধ কীটিতে ডান-ক্লিক করে এবং নতুন> কী বেছে নিয়ে সেগুলি তৈরি করতে পারেন। বিকল্প।

  4. ডিভাইসের কার্যক্ষমতা এবং স্বাস্থ্য-এর ডান প্যানেলে ডান-ক্লিক করুন ” কী এবং তারপর নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এখন এই কীটির নাম দিন “UILockdown " উইন্ডোজ 10 এ ডিভাইসের পারফরম্যান্স এবং স্বাস্থ্যের ক্ষেত্রটি কীভাবে লুকাবেন?
  5. UILockdown-এ ডাবল-ক্লিক করুন মান এবং এটি একটি ছোট ডায়ালগ বক্সে খুলবে। এখন মান ডেটা 1 এ পরিবর্তন করুন এবং ঠিক আছে-এ ক্লিক করুন এটি সংরক্ষণ করার জন্য বোতাম। উইন্ডোজ 10 এ ডিভাইসের পারফরম্যান্স এবং স্বাস্থ্যের ক্ষেত্রটি কীভাবে লুকাবেন?
  6. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন উইন্ডো এবং তারপর পুনরায় চালু করুন আপনার সিস্টেমে এই পরিবর্তনগুলি প্রয়োগ করার সিস্টেম৷
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন “ডিভাইসের কার্যক্ষমতা এবং স্বাস্থ্য 0 মান ডেটা পরিবর্তন করে ক্ষেত্রফল . এছাড়াও আপনি সহজভাবে সরাতে পারেন৷ এটিকে আবার সক্রিয় করতে রেজিস্ট্রি থেকে মান।

  1. উইন্ডোজে রেজিস্ট্রি কীভাবে ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  2. Windows 10 এ ডিভাইস ড্রাইভারগুলিকে কীভাবে ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  3. Windows 11-এ সাম্প্রতিক ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন

  4. Windows 10 বা Windows 11 এ কিভাবে টাস্কবার লুকাবেন