কম্পিউটার

উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এলাকা কিভাবে লুকাবেন?

উইন্ডোজ সিকিউরিটি সেন্টারে সাতটি এলাকা রয়েছে এবং তার মধ্যে একটি হল ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এলাকা। এই এলাকায়, ব্যবহারকারীরা ফায়ারওয়ালের সেটিংস পরিচালনা করতে পারে এবং নেটওয়ার্ক ও ইন্টারনেট সংযোগ নিরীক্ষণ করতে পারে। যাইহোক, একজন প্রশাসক হিসাবে, আপনি অন্যান্য ব্যবহারকারীদের থেকে এই এলাকাটি নিষ্ক্রিয় করতে পারেন। বেশিরভাগ উদ্যোগ এবং সংস্থা মান ব্যবহারকারীদের কাছ থেকে সেটিংস ব্যক্তিগত রাখবে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এলাকা নিষ্ক্রিয় করতে পারেন। উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি সেন্টার অ্যাপে ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এলাকা আর প্রদর্শিত হবে না।

উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এলাকা কিভাবে লুকাবেন?

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র Windows 10 Pro, Windows 10 Education, এবং Windows 10 Enterprise সংস্করণের জন্য উপলব্ধ। Windows 10 হোম ব্যবহারকারীদের জন্য, আমরা রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

স্থানীয় গ্রুপ নীতি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যার মাধ্যমে ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের উন্নত সেটিংস পরিচালনা করতে পারে। এটিতে থাকা সেটিংসের সংগ্রহটি একটি সিস্টেমটি কেমন হবে এবং নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য এটি কীভাবে আচরণ করবে তা নির্ধারণ করতে কনফিগার করা যেতে পারে। আমরা এমন পদক্ষেপগুলি সরবরাহ করেছি যার মাধ্যমে আপনি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এলাকা নিষ্ক্রিয় করতে পারেন৷

দ্রষ্টব্য :এই সেটিং এর প্রয়োজনীয়তা অন্তত Windows সার্ভার 2016 বা Windows 10 সংস্করণ 1709।

  1. উইন্ডোজ টিপুন এবং R চালান খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ সংলাপ বাক্স. এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এলাকা কিভাবে লুকাবেন?
  2. স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে যান:
    Computer Configuration\Administrative Templates\Windows Components\Windows Security\Firewall and network protection\
    উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এলাকা কিভাবে লুকাবেন?
  3. "ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এলাকা লুকান নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন এই উইন্ডোতে, কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এলাকা কিভাবে লুকাবেন?
  4. প্রয়োগ করুন-এ ক্লিক করুন বোতাম এবং তারপর ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তনগুলি আপডেট করবে এবং ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা পৃষ্ঠা নিষ্ক্রিয় করবে৷
  5. তবে, যদি এটি স্বয়ংক্রিয়ভাবে গোষ্ঠী নীতি আপডেট না করে, তাহলে কমান্ড প্রম্পট খুলুন একজন প্রশাসক হিসেবে .
  6. এখন কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন গ্রুপ নীতি আপডেট জোরপূর্বক কী. আপনি রিবুট করেও এটি করতে পারেন৷ সিস্টেম।
    gpupdate /force
    উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এলাকা কিভাবে লুকাবেন?
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা অক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

Windows Registry Editor বা regedit হল একটি গ্রাফিকাল টুল যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের রেজিস্ট্রিতে পরিবর্তন করতে পারে। ব্যবহারকারীরা সেটিংস কনফিগার করতে রেজিস্ট্রি কী এবং মানগুলি তৈরি করতে, পুনঃনামকরণ করতে, ম্যানিপুলেট করতে এবং মুছতে পারেন৷ যাইহোক, রেজিস্ট্রিতে একটি ভুল কনফিগারেশন একটি উইন্ডোজ মেশিনকে অব্যবহারযোগ্য বা খারাপ হতে পারে। নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি যে সেটিংটি চেষ্টা করছেন সেটি নিরাপদে কনফিগার করতে পারেন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন রান খুলতে কমান্ড বক্স। এখন টাইপ করুন “regedit ” বাক্সে এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী উইন্ডো৷
    নোট৷ :যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), তারপর হ্যাঁ নির্বাচন করুন বোতাম।

    উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এলাকা কিভাবে লুকাবেন?
  2. আপনি একটি ব্যাকআপও তৈরি করতে পারেন৷ ফাইল-এ ক্লিক করে কোনো নতুন পরিবর্তন করার আগে মেনু এবং রপ্তানি নির্বাচন করা বিকল্প নাম ফাইল এবং অবস্থান প্রদান করুন যেখানে আপনি এটি সংরক্ষণ করতে চান, তারপর সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ বোতাম উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এলাকা কিভাবে লুকাবেন?

    দ্রষ্টব্য :আপনি পুনরুদ্ধার করতে পারেন৷ ফাইল> আমদানি এ ক্লিক করে ব্যাকআপ বিকল্পটি এবং তারপরে আপনি যে ফাইলটি আগে সংরক্ষণ করেছিলেন সেটি নির্বাচন করুন৷

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে যান:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows Defender Security Center\Firewall and network protection

    দ্রষ্টব্য :নিচের কোন কী অনুপস্থিত থাকলে, বিদ্যমান কীটিতে ডান-ক্লিক করুন এবং নতুন> কী বেছে নিন সেগুলি তৈরি করার বিকল্প৷

  4. ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা কী-এর ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) বেছে নিন মান বিকল্প। এখন মানের নাম দিন “UILockdown " উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এলাকা কিভাবে লুকাবেন?
  5. মানটি খুলতে ডাবল-ক্লিক করুন এবং তারপর মান ডেটা পরিবর্তন করে 1 . উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এলাকা কিভাবে লুকাবেন?
  6. এই সমস্ত পরিবর্তন করার পরে, রিবুট করা নিশ্চিত করুন৷ পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য কম্পিউটার।
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন মান ডেটাকে 0 এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা কেবল সরিয়ে রেজিস্ট্রি থেকে মান।

  1. উইন্ডোজে রেজিস্ট্রি কীভাবে ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  2. Windows 11-এ সাম্প্রতিক ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন

  3. উইন্ডোজ 11 এ কীভাবে ওয়াইফাই নেটওয়ার্কের নাম লুকাবেন

  4. Windows 10 বা Windows 11 এ কিভাবে টাস্কবার লুকাবেন