কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এ ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা লুকাবেন?

ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা হল উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি সেন্টারের সাতটি ক্ষেত্রের একটি। এটি হুমকি নিরীক্ষণ করে এবং আপনাকে সুরক্ষিত রাখতে আপনার সিস্টেমে স্ক্যান চালায়। এটি আপনার ডিভাইসে সর্বশেষ হুমকি সনাক্ত করার জন্য আপডেটগুলিও পায়৷ ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের স্ক্যান চালাতে পারেন এবং তাদের আগের ভাইরাস এবং হুমকি স্ক্যানের ফলাফল দেখতে পারেন। যাইহোক, ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা ব্যবহারকারীদের থেকে লুকানো যেতে পারে. একজন প্রশাসক হিসাবে, আপনি একাধিক ব্যবহারকারীদের দ্বারা ব্যবহৃত সিস্টেমে এই বিভাগটি লুকিয়ে রাখতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি সরবরাহ করব যার মাধ্যমে আপনি সহজেই উইন্ডোজ 10-এ ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা লুকিয়ে রাখতে পারেন৷

কিভাবে উইন্ডোজ 10 এ ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা লুকাবেন?

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি শুধুমাত্র Windows 10 Pro, Windows 10 Education, এবং Windows 10 Enterprise-এ ব্যবহার করা যেতে পারে। আপনি যদি Windows 10 হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন। কারণ Windows Home সংস্করণে গ্রুপ পলিসি এডিটর উপলব্ধ নেই।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা অপারেটিং সিস্টেমের জন্য সব ধরনের সেটিংস ধারণ করে। সেটিংস অ্যাপ এবং কন্ট্রোল প্যানেলে উপলব্ধ নয় এমন বেশিরভাগ সেটিংস গ্রুপ পলিসি এডিটরে পাওয়া যাবে। এতে উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি সেন্টারের সমস্ত সেটিংস রয়েছে। গ্রুপ পলিসি এডিটরের যেকোনো একটি সেটিংস ব্যবহার করে আপনি ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা লুকিয়ে রাখতে পারেন। সেটিং পরিবর্তন করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

এই সেটিংটি অন্তত Windows সার্ভার 2016 এবং Windows 10 সংস্করণ 1709-এ সমর্থিত।

দ্রষ্টব্য :আপনি যদি Windows 10 হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এই পদ্ধতিটি এড়িয়ে যান এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতিতে যান৷

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে ডায়ালগ টাইপ করুন “gpedit.msc ” বাক্সে এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে . কিভাবে উইন্ডোজ 10 এ ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা লুকাবেন?
  2. এখন স্থানীয় গ্রুপ পলিসি এডিটরে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন।
    Computer Configuration\Administrative Templates\Windows Components\Windows Security\Virus and threat protection\
    কিভাবে উইন্ডোজ 10 এ ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা লুকাবেন?
  3. "ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা লুকান নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন আপনাকে কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করতে হবে সক্ষম করতে . কিভাবে উইন্ডোজ 10 এ ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা লুকাবেন?
  4. প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। মূলত, গ্রুপ নীতি স্বয়ংক্রিয়ভাবে নতুন কনফিগারেশন আপডেট করবে।
  5. তবে, যদি এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট না হয়, তাহলে আপনাকে জোর করে আপডেট করতে হবে। CMD-এর জন্য অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যে এবং এটি প্রশাসক হিসাবে চালান .
  6. CMD (Admin)-এ নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন উইন্ডো এবং এন্টার টিপুন .
    gpupdate /force
    কিভাবে উইন্ডোজ 10 এ ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা লুকাবেন?
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নিতে পরিবর্তন করে আবার ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা। অথবা অক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা লুকানোর জন্য আরেকটি পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। এটি গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির মতো একই সেটিং কনফিগার করে। আপনি যদি ইতিমধ্যেই স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক পদ্ধতি ব্যবহার করে থাকেন, তাহলে সেই নির্দিষ্ট সেটিংসের জন্য আপনার কী এবং মান স্বয়ংক্রিয়ভাবে আপডেট করা হবে। যাইহোক, আপনি যদি এটি সরাসরি ব্যবহার করেন, তাহলে আপনাকে এর জন্য অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে। উইন্ডোজ 10 হোম ব্যবহারকারীদের জন্য, এটি ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা লুকানোর একমাত্র উপলব্ধ বিকল্প। এটি একটি বিট প্রযুক্তিগত পদ্ধতি, তাই নীচের পদক্ষেপগুলি সাবধানে অনুসরণ করার চেষ্টা করুন:

  1. Windows + R টিপুন একটি রান খুলতে একসাথে কী সংলাপ বাক্স. এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) ডায়ালগ, তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম কিভাবে উইন্ডোজ 10 এ ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা লুকাবেন?
  2. আপনি একটি রেজিস্ট্রি ব্যাকআপও তৈরি করতে পারেন৷ কোনো নতুন পরিবর্তন করার আগে। ফাইল-এ ক্লিক করুন মেনু এবং তারপর রপ্তানি নির্বাচন করুন বিকল্প এখন নাম ফাইল এবং অবস্থান নির্বাচন করুন এর জন্য. সংরক্ষণ করুন-এ ক্লিক করুন এটি সংরক্ষণ করার জন্য বোতাম। কিভাবে উইন্ডোজ 10 এ ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা লুকাবেন?

    দ্রষ্টব্য :আপনি ফাইল> আমদানি এ ক্লিক করে একটি ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন৷ বিকল্প এবং তারপরে আপনি পূর্বে তৈরি করা ফাইলটি নির্বাচন করুন৷

  3. আপনাকে রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows Defender Security Center\Virus and threat protection

    দ্রষ্টব্য :কিছু কী অনুপস্থিত থাকলে, আপনি উপলব্ধ কীটিতে ডান-ক্লিক করে এবং নতুন> কী বেছে নিয়ে সেগুলি তৈরি করতে পারেন বিকল্প।

  4. ভাইরাস এবং হুমকি সুরক্ষা-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং তারপর নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এখন কীটির নাম “UILockdown " কিভাবে উইন্ডোজ 10 এ ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা লুকাবেন?
  5. এটি খুলতে নতুন তৈরি মানটির উপর ডাবল ক্লিক করুন। এখন মান ডেটা 1 এ পরিবর্তন করুন . কিভাবে উইন্ডোজ 10 এ ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা লুকাবেন?
  6. অবশেষে, সমস্ত পরিবর্তন করার পরে, আপনি রিবুট করেছেন তা নিশ্চিত করুন৷ এই পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার কম্পিউটার৷
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা 0 তে মান ডেটা পরিবর্তন করে . এছাড়াও আপনি সহজভাবে সরাতে পারেন৷ এটিকে আবার সক্রিয় করতে রেজিস্ট্রি এডিটর থেকে নতুন তৈরি করা মান।

  1. Windows 11 এ ভাইরাস এবং হুমকি সুরক্ষা। নতুন কি?

  2. উইন্ডোজে রেজিস্ট্রি কীভাবে ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  3. Windows 11-এ সাম্প্রতিক ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন

  4. Windows 10 বা Windows 11 এ কিভাবে টাস্কবার লুকাবেন