কম্পিউটার

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

Microsoft আপনাকে Windows-এ যেকোনো কিছু অদৃশ্য করে দিতে সুপার পাওয়ার দেয়। তাদের ব্যবহার করুন!

সম্প্রতি, আমরা আপনাকে দেখিয়েছি কিভাবে Windows লগইন স্ক্রীন এবং বিরক্তিকর বিজ্ঞাপনগুলি লুকাতে হয়। এই শুধুমাত্র উইন্ডোজ উপাদান নয় যে আপনি লুকিয়ে পাঠাতে পারেন. এখানে এবং সেখানে কয়েকটি পরিবর্তনের মাধ্যমে, আপনি টুলবার, আইকন, বোতাম, ফাইলগুলি লুকিয়ে রাখতে পারেন — যা আপনি আপনার পথ থেকে দূরে রাখতে চান। আমরা এই নির্দেশিকাতে এটি কিভাবে করতে হবে তা দেখাব৷

নেভিগেশন: ডেস্কটপ - চার্মস বার এবং সুইচার - রিসাইকেল বিন - আইকন এবং গ্যাজেট | টাস্কবার - সিস্টেম ট্রে - সার্চ বক্স - টাস্ক ভিউ আইকন - স্টার্ট বোতাম | স্টার্ট মেনু - স্টার্ট স্ক্রীন টাইলস - সম্প্রতি খোলা এবং সর্বাধিক ব্যবহৃত - সমস্ত প্রোগ্রাম/অ্যাপগুলিতে ইনস্টল করা অ্যাপস | ফাইল এক্সপ্লোরার - ফাইল এবং ফোল্ডার - সাম্প্রতিক স্থান এবং সাম্প্রতিক ফাইল - ফাইল এক্সটেনশন - বিভিন্ন আইটেম | লুকান দূরে!

মনে রাখার জন্য কয়েকটি পয়েন্ট

আমরা শুরু করার আগে, আসুন দেখি কিভাবে কিছু গুরুত্বপূর্ণ অবস্থান এবং সেটিংস অ্যাক্সেস করতে হয় যা আমরা একাধিকবার উল্লেখ করব।

1. প্রসঙ্গ মেনু৷ অথবা রাইট-ক্লিক মেনু:উইন্ডোজের যেকোনো উপাদানের প্রসঙ্গ মেনু খুলতে ডান-ক্লিক করুন। আপনার ক্লিক করা উপাদানের উপর ভিত্তি করে বিষয়বস্তু পরিবর্তিত হয়।

2. টাস্কবার এবং স্টার্ট মেনু বৈশিষ্ট্যগুলি৷ ডায়ালগ:আসুন এটিকে টাস্কবার বৈশিষ্ট্য বলি স্বচ্ছতার স্বার্থে. এটি আনতে, টাস্কবারের একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

3. ব্যক্তিগতকরণ৷ ডায়ালগ:ডেস্কটপে একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং ব্যক্তিগত করুন-এ ক্লিক করুন এই ডায়ালগটি আনতে প্রসঙ্গ মেনুতে। আপনি কন্ট্রোল প্যানেল> চেহারা এবং ব্যক্তিগতকরণ> ব্যক্তিগতকরণের মাধ্যমেও এটি খুলতে পারেন৷

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

4. ফোল্ডার বিকল্পগুলি৷ ডায়ালগ:আমরা এই ডায়ালগটিকে বলব ফোল্ডার বিকল্পগুলি৷৷ Windows 7-এ, আপনি সংগঠিত> ফোল্ডার এবং অনুসন্ধান বিকল্পগুলি এর মাধ্যমে এটি আনতে পারেন ফাইল এক্সপ্লোরারে৷

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

Windows 8, 8.1, এবং 10-এ, View-এ ক্লিক করুন ফাইল এক্সপ্লোরারের ট্যাব এবং তারপরে বিকল্পগুলি-এ একেবারে ডানদিকে৷

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

এখন আসুন আপনার উইন্ডোজ অভিজ্ঞতা থেকে আপনি যা পছন্দ করেন না তা বর্জন করার আসল কাজের দিকে এগিয়ে যাই। আপনি কীভাবে আপনার পিসির বিভিন্ন বিভাগ থেকে উপাদানগুলি লুকান তা এখানে।

ডেস্কটপে

চার্মস বার এবং সুইচার

Windows 8-এর সাথে পাঠানো এজ UI-তে কয়েকটি বিভ্রান্তিকর নতুন বৈশিষ্ট্য এসেছে:চার্মস বার এবং সুইচার।

চার্মস বারটি একটি আইকন-চালিত মেনু ছাড়া কিছুই নয় যেটি পপ আপ হয় যখন আপনি কার্সারটিকে স্ক্রিনের উপরের ডানদিকে বা নীচের ডানদিকে নিয়ে যান।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

দ্যা স্যুইচার আপনাকে খোলা অ্যাপ্লিকেশনের মাধ্যমে সাইকেল করার অনুমতি দেয় এবং স্ক্রীনের উপরের বাম কোণে কার্সার সরানোর মাধ্যমে আধুনিক ডেস্কটপ থেকে ক্লাসিকে স্যুইচ করুন।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

আপনি কি এই দুটি বিরক্তিকর বৈশিষ্ট্য কম করতে পারেন? নিশ্চিত! নেভিগেশন এ যান টাস্কবারের বৈশিষ্ট্যগুলির ট্যাবে, নিম্নলিখিত বিকল্পগুলির পাশের বাক্সগুলিকে আনচেক করুন এবং ঠিক আছে-এ ক্লিক করুন :

  • যখন আমি উপরের-ডান কোণে নির্দেশ করি, তখন আকর্ষণগুলি দেখান
  • যখন আমি উপরের-বাম কোণায় ক্লিক করি, আমার সাম্প্রতিক অ্যাপগুলির মধ্যে স্যুইচ করুন
উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

Windows 8.1-এ, আপনি সেটিংস> PC এবং ডিভাইস> কর্নার এবং প্রান্ত> কর্নার নেভিগেশন-এর অধীনে তালিকাভুক্ত একই বিকল্পগুলিও পাবেন। .

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

এই টুইকটি বিশ্বব্যাপী নিষ্ক্রিয় চার্মস এবং সুইচার বৈশিষ্ট্যগুলির জন্য হট কর্নারগুলিকে রেন্ডার করে . আপনি এখনও কীবোর্ড শর্টকাটের মাধ্যমে এই বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে পারেন:Win + C Charms বার এবং Win + Tab-এর জন্য সুইচারের জন্য।

আপনি যদি অক্ষম করার একটি সহজ উপায় চান এই উভয় বৈশিষ্ট্য, উইনারো চার্মস বার কিলার বা স্টার্ট8-এর মতো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে দেখুন।

হয়তো আপনি ইতিমধ্যেই ক্লাসিক শেল অ্যাপ্লিকেশন ইনস্টল করেছেন উইন্ডোজ 8 কম চোষা করতে। সেই ক্ষেত্রে, প্রোগ্রামটি খুলুন, Windows 8 সেটিংস-এ নেভিগেট করুন ট্যাব, এবং সমস্ত নির্বাচন করুন সক্রিয় কোণগুলি অক্ষম করুন এর অধীনে রেডিও বোতাম৷ .

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

টাচপ্যাড ব্যবহারকারীরাও এজ সোয়াইপ নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন টাচপ্যাড বিক্রেতা দ্বারা প্রদত্ত UI সেটিংসের মাধ্যমে৷

আপনার পিসির ব্র্যান্ড এবং মডেলের উপর নির্ভর করে প্রান্ত সোয়াইপ সেটিং এর অবস্থান পরিবর্তিত হয়। আপনি সম্ভবত মাউস কন্ট্রোল প্যানেল বা সেটিংস বিভাগে এই বৈশিষ্ট্যটি (বা এর কিছু ভিন্নতা) খুঁজে পাবেন যেখান থেকে আপনি টাচপ্যাড অঙ্গভঙ্গি পরিবর্তন করতে পারেন।

রিসাইকেল বিন

উইন্ডোজ ভিস্তাতে আপনি কেবল রিসাইকেল বিন আইকনটি মুছে ফেলতে পারেন এবং এটি দিয়ে সম্পন্ন করতে পারেন। মাইক্রোসফ্ট সিদ্ধান্ত নিয়েছে যে আপনার এটি এত সহজ না হওয়া উচিত, তাই এটি এখন এইভাবে কাজ করে:

  1. ডেস্কটপ আইকন সেটিংস খুলুন ব্যক্তিগতকরণ> ডেস্কটপ আইকন পরিবর্তন করুন এর মাধ্যমে ডায়ালগ (Win 7, 8, 8.1) অথবা ব্যক্তিগতকরণ> থিম> সম্পর্কিত সেটিংস> ডেস্কটপ আইকন সেটিংস (10 জয়)।
  2. রিসাইকেল বিনের পাশের বক্সটি আনচেক করুন।
  3. প্রয়োগ করুন এ ক্লিক করুন এবং ডায়ালগ থেকে প্রস্থান করুন।
উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

আপনি উপরের ছবিটি থেকে দেখতে পাচ্ছেন, আপনি ডেস্কটপ আইকন সেটিংস থেকে কম্পিউটার, কন্ট্রোল প্যানেল এবং নেটওয়ার্কের মতো অন্যান্য ডেস্কটপ শর্টকাট আইকনগুলিও লুকাতে বা পুনরুদ্ধার করতে পারেন ডায়ালগ।

আইকন এবং গ্যাজেট

ফাইল, ফোল্ডার এবং প্রোগ্রামগুলির ডেস্কটপ শর্টকাটগুলি মুছে ফেলার জন্য যথেষ্ট সহজ। তাদের একটি গুচ্ছ নির্বাচন করুন, মুছুন এ ক্লিক করুন প্রসঙ্গ মেনু থেকে, এবং নিশ্চিত করুন যে আপনি মুছে ফেলার সাথে এগিয়ে যেতে চান।

মনে রাখবেন, আপনি যদি এমন একটি ফাইল (বা ফোল্ডার) মুছে ফেলছেন যার আইকনে ছোট তীরচিহ্ন নেই যা একটি শর্টকাট প্রতিনিধিত্ব করে, তাহলে আপনি মূল ফাইলটি মুছে ফেলছেন এবং এর শর্টকাট নয়৷

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

আপনার মনে কি ছিল না? ফাইলটিকে একটি নিরাপদ স্থানে সরান, যাতে আপনি অসাবধানতাবশত ডেস্কটপ থেকে মুছে ফেলতে না পারেন। আপনি এখনও এতে পাঠান> ডেস্কটপ (শর্টকাট তৈরি করুন) ব্যবহার করে এটিকে ডেস্কটপ শর্টকাট হিসেবে রাখতে পারেন ফাইলের প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

আপনি কি জানেন যে আপনি ডেস্কটপ আইকনগুলিকে যখন আপনার প্রয়োজন তখন বন্ধ এবং চালু করতে পারেন? এটি করতে, ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং দেখুন-এর অধীনে , ডেস্কটপ আইকন দেখান এ ক্লিক করুন .

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

Windows 7-এ কয়েকটি গ্যাজেট রয়েছে যেমন একটি ঘড়ি, মুদ্রা রূপান্তরকারী এবং একটি ক্যালেন্ডার যা আপনি গ্যাজেট এর মাধ্যমে সাইডবারে প্রদর্শন করতে পারেন ডেস্কটপের প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।

আপনি যদি সাইডবারে দৃশ্যমান একটি গ্যাজেট লুকাতে চান, তাহলে উপরের ডানদিকে এটির বন্ধ বোতামে ক্লিক করুন। পুফ ! চলে গেছে।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

আপনি যদি গ্যাজেট বৈশিষ্ট্যটি একেবারেই ব্যবহার না করেন এবং এটি বন্ধ রাখতে চান, তাহলে প্রথমে কন্ট্রোল প্যানেল> প্রোগ্রাম> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য> উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি চালু বা বন্ধ করুন-এ ক্লিক করুন। Windows বৈশিষ্ট্যগুলি খুলতে ডায়ালগ সেখানে, Windows গ্যাজেট প্ল্যাটফর্মের পাশের বাক্সটি আনচেক করুন এবং ঠিক আছে এ ক্লিক করুন . এটাই!

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

টাস্কবারে

টাস্কবার

আরো পর্দা স্থান চান? এটি পাওয়ার একটি উপায় হল আপনি যখন এটি ব্যবহার করছেন না তখন নিজেকে লুকানোর জন্য উইন্ডোজ টাস্কবার সেট করা। টাস্কবারের বৈশিষ্ট্যগুলি খুলুন এবং টাস্কবারের অধীনে ট্যাব, টাস্কবারটি স্বয়ংক্রিয়ভাবে লুকান-এর জন্য বাক্সটি চেক করুন . আপনি এটিতে থাকাকালীন, আপনি টাস্কবারে উইন্ডোজ স্টোর অ্যাপগুলি দেখান এর পাশের বাক্সটি আনচেক করতে চাইতে পারেন Windows 10-এ Windows স্টোর অ্যাপের টাস্কবার আইকন থেকে মুক্তি পেতে।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

সিস্টেম ট্রে আইকন এবং বিজ্ঞপ্তি

একটি অগোছালো সিস্টেম ট্রে একটি চোখদুটো এবং এটি দেখানোর জন্য সেট করা বিজ্ঞপ্তিগুলিকে নিয়ন্ত্রণ না করলে এটি বেশ বিক্ষিপ্ত হতে পারে। চিন্তা করবেন না। আপনি সেই বিজ্ঞপ্তিগুলি দূরে সরিয়ে দিতে পারেন এবং একটি বিচক্ষণ পপআপের পিছনে আইকনগুলি লুকিয়ে রাখতে পারেন৷

ধরা যাক আপনি Get Windows 10 (GWX) আইকন এবং এর বিজ্ঞপ্তিগুলি লুকাতে চান৷ Windows 7 থেকে 8.1 পর্যন্ত এটি করতে, প্রথমে টাস্কবার বৈশিষ্ট্যগুলি খুলুন এবং টাস্কবার-এর অধীনে ট্যাবে, কাস্টমাইজ করুন-এ ক্লিক করুন বিজ্ঞপ্তি: এর পাশের বোতাম . এটি বিজ্ঞপ্তি এলাকা আইকন বিভাগ খোলে।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

এরপরে, আইকন তালিকায় GWX খুঁজুন এবং আইকন এবং বিজ্ঞপ্তিগুলি লুকান নির্বাচন করুন এর পাশের ড্রপডাউন থেকে বিকল্পটি। এটি GWX আইকনটি লুকিয়ে রাখে, কিন্তু আপনি সিস্টেম ট্রের পাশে থাকা ছোট তীরের মাধ্যমে এটি অ্যাক্সেস করতে পারেন। এছাড়াও, আপনি আর GWX এর জন্য বিজ্ঞপ্তি পাবেন না।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

আপনাকে আইকন এবং বিজ্ঞপ্তিগুলি লুকান নির্বাচন করতে হবে৷ আপনি লুকাতে চান এমন প্রতিটি আইকনের জন্য একের পর এক বিকল্প৷

সিস্টেম আইকনগুলির সাহায্যে, আপনি এক ধাপ এগিয়ে যেতে পারেন এবং একটি পপআপের পিছনে লুকানোর পরিবর্তে সেগুলি বন্ধ করতে পারেন৷ এর জন্য আপনাকে সিস্টেম আইকন চালু বা বন্ধ করুন-এ ক্লিক করতে হবে . পরবর্তী স্ক্রিনে, বন্ধ নির্বাচন করুন প্রতিটি আইকনের জন্য ড্রপডাউন থেকে বিকল্প যা আপনি সিস্টেম ট্রে থেকে লুকাতে চান।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

দ্রষ্টব্য: নোটিফিকেশন এরিয়া আইকন বিভাগে ড্রপডাউনগুলি ধূসর আউট হলে, টাস্কবারে সব আইকন এবং বিজ্ঞপ্তিগুলি দেখান-এর পাশের বাক্সটি আনচেক করুন .

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

Windows 10-এ, আপনি একটি ভিন্ন অবস্থানে টাস্কবার আইকন, বিজ্ঞপ্তি এবং সিস্টেম আইকনগুলির জন্য নিয়ন্ত্রণগুলি খুঁজে পাবেন:সেটিংস> সিস্টেম> বিজ্ঞপ্তি এবং ক্রিয়া . UI আপনাকে বিরক্ত করতে দেবেন না। আপনি উপরে যা দেখেছেন তার থেকে এটি আলাদা দেখায়, তবে সেটিংস ভালভাবে লেবেলযুক্ত এবং সহজেই বের করা যায়৷

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

আপনি আপনার সুবিধার জন্য সিস্টেম ট্রে ঠিক করার সময়, আপনি এই অন্যান্য টাস্কবার কাস্টমাইজেশন কৌশলগুলির সুবিধাও নিতে পারেন৷

উইন্ডোজ 10-এ টাস্কবারের সাথে বান্ডিল করা গ্লোবাল সার্চ বক্স একটি সহজ বৈশিষ্ট্য যা আমরা রাখার সুপারিশ করব। কিন্তু আপনি যদি সার্চ বক্সটি লুকিয়ে রাখতে চান, টাস্কবারের প্রসঙ্গ মেনু খুলুন এবং সার্চ> সার্চ বক্স দেখান-এ ক্লিক করুন। এটিকে টগল করার জন্য।

আপনি যদি সিদ্ধান্ত নেন যে আপনি সর্বোপরি অনুসন্ধান বৈশিষ্ট্যটি ব্যবহার করতে চান তবে আপনাকে এর বিশাল, অবাস্তব অবতারের সাথে লেগে থাকতে হবে না। অনুসন্ধান> অনুসন্ধান আইকন দেখান নির্বাচন করে এটিকে একটি ক্ষুদ্র অনুসন্ধান আইকন হিসাবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখুন টাস্কবারের প্রসঙ্গ মেনু থেকে।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

টাস্ক ভিউ আইকন

মাল্টিটাস্কিংয়ের জন্য একটি ভার্চুয়াল ডেস্কটপ বৈশিষ্ট্যের সাথে লিঙ্ক করা টাস্ক ভিউ বোতামটির জন্য আপনার যদি কোন ব্যবহার না থাকে, তাহলে এর টাস্কবার আইকনটি লুকান এবং খোলা অ্যাপগুলির জন্য আরও জায়গা পান। আপনাকে যা করতে হবে তা হল টাস্ক ভিউ দেখান এ ক্লিক করুন৷ আইকনটি টগল করতে টাস্কবার প্রসঙ্গ মেনুতে।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

স্টার্ট বোতাম

স্টার্ট মেনুর আধুনিক UI সংস্করণটি যখন Windows 8-এ প্রথম উপস্থিত হয়েছিল তখন এটি বেশ উত্তেজনার সৃষ্টি করেছিল৷ অনেক ব্যবহারকারী খুশি ছিলেন না যে মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 থেকে অনেক প্রিয় স্টার্ট বোতাম এবং স্টার্ট মেনু জ্যাপ করার সিদ্ধান্ত নিয়েছে।

স্টার্ট বোতামটি করেছে উইন্ডোজ 8.1-এ আবার প্রদর্শিত হবে, কিন্তু ক্লাসিক স্টার্ট মেনু নয়।

যাই হোক, সবাই এখন স্বীকার করেছে যে স্টার্ট বোতাম এবং স্টার্ট স্ক্রিন এখানেই থাকবে। অবশ্যই, এর মানে এই নয় যে সবাই এই ডিফল্টের সাথে লেগে আছে। অনেক ব্যবহারকারী StartIsGone বা Start8-এর মতো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে স্টার্ট বোতাম লুকিয়ে রাখতে এবং পুরানো স্টার্ট মেনু পুনরুদ্ধার করতে পছন্দ করেন। আপনি একই কাজ করতে পারেন.

আপনি এগিয়ে যাওয়ার আগে এবং ক্লাসিক স্টার্ট মেনুর পক্ষে স্টার্ট স্ক্রীন লুকানোর আগে, স্টার্ট বোতামের পিছনে লুকানো প্রসঙ্গ মেনুটি অন্বেষণ করুন . আপনি সেখানে কিছু দরকারী বিকল্প আবিষ্কার করতে পারেন।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

স্টার্ট মেনুতে

সিস্টেম ডিফল্ট

স্টার্ট মেনু এর ডিফল্ট অবতারে বিভিন্ন বিকল্প রয়েছে যা আপনাকে নিয়মিত অ্যাক্সেস করতে হবে না . এমনকি আপনি তাদের ডেস্কটপ বা টাস্কবার শর্টকাট হিসাবে অ্যাক্সেসযোগ্য রাখতে পছন্দ করতে পারেন। এই ধরনের ক্ষেত্রে, আপনি অব্যবহৃত আইটেমগুলি থেকে পরিত্রাণ পেয়ে স্টার্ট মেনুকে আরও কমপ্যাক্ট করতে পারেন।

স্টার্ট মেনু এন্ট্রি লুকানোর জন্য, প্রথমে স্টার্ট মেনু-এ নেভিগেট করুন টাস্কবারের বৈশিষ্ট্যগুলির ট্যাব এবং কাস্টমাইজ করুন-এ ক্লিক করুন সেখানে বোতাম। এটি কাস্টমাইজ স্টার্ট মেনু নিয়ে আসে ডায়ালগ যেখানে আপনি যেকোনো স্টার্ট মেনু তালিকা লুকাতে পারেন এর পাশের চেকবক্সটি অনির্বাচন করে বা এই আইটেমটি প্রদর্শন করবেন না নির্বাচন করে উপযুক্ত রেডিও বোতাম।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

এবং এখানে আপনি কিভাবে Windows 10-এ বিভিন্ন স্টার্ট স্ক্রীন উপাদান হ্যাক/লুকাতে পারেন।

স্টার্ট স্ক্রীন টাইলস

আপনি যদি স্টার্ট স্ক্রীন টাইলগুলির মধ্যে কোনটি (Windows 8 এবং তার উপরে) বিভ্রান্তিকর খুঁজে পান, তাহলে আপনি স্টার্ট থেকে আনপিন নির্বাচন করে এটি বন্ধ করতে পারেন এর প্রসঙ্গ মেনু থেকে। টাইল রাখতে চান কিন্তু এর গতিশীল আপডেট বৈশিষ্ট্য চান না? লাইভ টাইল বন্ধ বিকল্পে ক্লিক করুন পরিবর্তে।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

সম্প্রতি খোলা এবং সর্বাধিক ব্যবহৃত প্রোগ্রাম/ফাইল

সম্প্রতি যোগ করা প্রোগ্রামের তালিকা এবং আপনার সবচেয়ে বেশি ব্যবহৃত আইটেম (ফাইল এবং প্রোগ্রাম) সহায়ক হতে পারে, কিন্তু সেগুলি সবার পছন্দের নয়। আপনি যদি সেগুলি প্রদর্শন করতে না চান, তাহলে দ্রুত সেগুলি বন্ধ করা সহজ৷

Windows 7 এ, আপনাকে স্টার্ট মেনু যেতে হবে টাস্কবারের বৈশিষ্ট্যগুলির ট্যাব এবং এর জন্য বাক্সগুলি থেকে টিক চিহ্ন সরিয়ে দিন:

  • স্টার্ট মেনুতে সম্প্রতি খোলা প্রোগ্রামগুলি সঞ্চয় করুন এবং প্রদর্শন করুন
  • স্টার্ট মেনু এবং টাস্কবারে সম্প্রতি খোলা আইটেমগুলি সঞ্চয় করুন এবং প্রদর্শন করুন

Windows 8.1-এ, আপনি জাম্প লিস্টে এই বিকল্পগুলি পাবেন টাস্কবারের বৈশিষ্ট্যের ট্যাব।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

আপনি Windows 10 এ থাকলে, সেটিংস> ব্যক্তিগতকৃত> শুরু এ যান এবং সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপ দেখান-এর জন্য স্লাইডার টেনে আনুন এবং সম্প্রতি যোগ করা অ্যাপগুলি দেখান৷ এই জাম্পলিস্ট লুকানোর জন্য বাম দিকে।

আপনি যদি শুধুমাত্র একটি নির্দিষ্ট অ্যাপকে সর্বাধিক ব্যবহৃত (বা সম্প্রতি যোগ করা) তালিকায় দেখানো থেকে থামাতে চান তবে পরিবর্তে এটি চেষ্টা করুন। স্টার্ট স্ক্রিনের সর্বাধিক ব্যবহৃত বিভাগ থেকে সেই অ্যাপটির প্রসঙ্গ মেনু খুলুন এবং এই তালিকায় দেখাবেন না-এ ক্লিক করুন .

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

সমস্ত প্রোগ্রাম/সমস্ত অ্যাপে ইনস্টল করা অ্যাপ

আপনি ইনস্টল করা প্রোগ্রামের তালিকায় দেখানো থেকে বিরত রাখতে চান এমন যেকোনো অ্যাপের জন্য, আপনি প্রোগ্রামটি ইনস্টল করার সময় সাধারণত সেই পছন্দটি নির্দিষ্ট করতে পারেন। এটি প্রায়শই একটি বাক্স হিসাবে প্রদর্শিত হয় যা পড়ে স্টার্ট মেনু শর্টকাট যোগ করুন৷ (বা এর কিছু বৈচিত্র)। স্টার্ট স্ক্রিনে বা স্টার্ট মেনুতে প্রোগ্রাম যোগ করা এড়িয়ে যেতে সেই বাক্সে টিক চিহ্ন তুলে দিন।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

আপনি যদি ইতিমধ্যে অ্যাপটি ইনস্টল করে থাকেন তবে এটি কোনও সমস্যা নয়। Windows 7-এ, আপনি মুছুন নির্বাচন করতে পারেন সেই শর্টকাট মুছে ফেলার জন্য একটি প্রোগ্রামের স্টার্ট মেনু এন্ট্রির ডান-ক্লিক মেনু থেকে।

Windows 8 এবং তার উপরে, C:\> ProgramData> Microsoft> Windows> Start Menu> Programs-এ নেভিগেট করুন এবং সেখান থেকে অ্যাপের স্টার্ট স্ক্রিন এন্ট্রি মুছে দিন।

সাবধান! এমন কিছু মুছে ফেলবেন না যা আপনি নিশ্চিত নন যে আপনি আবার খুঁজে পাবেন৷

ফাইল এক্সপ্লোরারে

ফাইল এবং ফোল্ডার

উইন্ডোজে একটি ফাইল বা ফোল্ডার লুকানোর একাধিক উপায় রয়েছে। আসুন কিছু সাধারণের দিকে তাকাই।

1. ডিফল্ট পদ্ধতি: এর মধ্যে একটি ফাইল বা ফোল্ডারের সম্পত্তি খোলা জড়িত এর প্রসঙ্গ মেনু থেকে ডায়ালগ করুন এবং লুকানো এর পাশের বাক্সটি চেক করুন . নিশ্চিত করুন যে আপনি প্রয়োগ করুন এ ক্লিক করুন৷ পরিবর্তন চূড়ান্ত করতে।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

সমস্ত লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি প্রকাশ করতে, ফোল্ডার বিকল্পগুলি খুলুন এবং দেখুন এর অধীনে ট্যাব, লুকানো ফাইল, ফোল্ডার এবং ড্রাইভ দেখান এর পাশে রেডিও বোতামটি চেক করুন .

২. "সিস্টেম ফাইল" ট্রিক:  লুকানো ফোল্ডারগুলি প্রকাশ করার জন্য ফোল্ডার বিকল্পগুলি সেটিং কোনও গোপন বিষয় নয়, এই কারণেই ফোল্ডারগুলিকে লুকানো স্বাভাবিক উপায়ে আপনার ধারণার চেয়ে কম কার্যকর। সংবেদনশীল ফাইলগুলিকে সিস্টেম ফাইল হিসাবে মনোনীত করা একটি ভাল পদ্ধতি। এর জন্য আপনাকে কমান্ড প্রম্পটে যেতে হবে।

Win + R টিপুন , cmd টাইপ করুন রান ডায়ালগে যা আসে, এবং এন্টার টিপুন। কমান্ড প্রম্পটে, টাইপ করুন:

attrib +s +h "C:\...\TopSecretFile"

এখানে প্রদত্ত নমুনা পাথনামটি ফাইলের পাথনামের সাথে প্রতিস্থাপন করুন যেটিকে আপনি একটি সিস্টেম ফাইল হিসাবে ছদ্মবেশ দিতে চান এবং এন্টার টিপুন। এখন আপনি লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি দেখালেও সেই ফাইলটি লুকানো থাকে৷

আপনি এই ফাইলটি দুটি উপায়ে প্রকাশ করতে পারেন:

  • টাইপ করে 
    attrib -s -h "C:\...\TopSecretFile"
    টার্মিনালে, বা
  • পাশের বক্সটি আনচেক করে সুরক্ষিত অপারেটিং সিস্টেম ফাইল লুকান (প্রস্তাবিত) ফোল্ডার বিকল্প> দেখুন-এ , এবং প্রয়োগ করুন চাপুন , অবশ্যই.
উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

3. স্টেগানোগ্রাফি: স্টেগানোগ্রাফি হল এমনভাবে বার্তাগুলিকে লুকিয়ে রাখার শিল্প যাতে যে কেউ লুকানো বার্তাটি সম্পর্কে অবগত নন তিনি এমনকি বুঝতেও পারবেন না যে কোনও বার্তা লুকানো আছে, যদিও এটি সরল দৃষ্টিতে থাকে।

চলুন দেখে নেওয়া যাক একটি জনপ্রিয় স্টেগানোগ্রাফি ট্রিক যা একটি JPEG ইমেজের মধ্যে একটি টেক্সট ফাইল লুকানোর জন্য ব্যবহৃত হয়।

এই দুটি ফাইল হাতে রেখে শুরু করুন:আপনি যে টেক্সট ফাইলটি লুকাতে চান এবং JPEG ছবি (বলুন, mask-image.jpg ) যার পিছনে আপনি ফাইলটি লুকাতে চান৷

এই ফাইলগুলিকে C-তে একটি নতুন ফোল্ডারে যুক্ত করুন:ড্রাইভ করুন এবং সেই ফোল্ডারটিকে একটি RAR আর্কাইভে সংকুচিত করুন, যাকে আমরা বলব মাস্ক-আর্কাইভ . সংরক্ষণাগার তৈরি করার জন্য আপনাকে WinRAR বা 7-Zip-এর মতো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে হবে।

এখন, কমান্ড প্রম্পট খুলুন,

টাইপ করুন
cd \

এবং এবং রুট ডিরেক্টরিতে নেভিগেট করতে এন্টার টিপুন (ধরে নেওয়া হচ্ছে C:প্রম্পটে বর্তমান ড্রাইভ)। এরপর, এই কমান্ডটি চালান:

copy /b mask-image.jpg+mask-archive.rar result-image.jpg
উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

কমান্ডের নমুনা ফাইলের নামগুলি আপনার কম্পিউটার থেকে সংশ্লিষ্ট ফাইলের নামগুলির সাথে প্রতিস্থাপন করতে ভুলবেন না। একবার আপনি এন্টার টিপুন, আপনি নতুন ছবি (result-image.jpg) দেখতে পাবেন যেটি mask-image.jpg-এর মতো, কিন্তু এটিতে থাকা গোপন টেক্সট ফাইলের কারণে আকারে বড়।

ছবি এবং অন্যান্য ফাইলে গোপন বার্তা লুকানোর আরও উপায় আছে। আপনি বাজি ধরেছেন যে সেগুলিকে অন্বেষণ করা মজাদার!

4. এনক্রিপশন সফ্টওয়্যার: ডাটা এনক্রিপশন হল আপনার সংবেদনশীল ডাটাকে ভয়ঙ্কর চোখ থেকে রক্ষা করার একটি নির্ভরযোগ্য উপায়। এটি কোডেড বার্তাগুলিতে এমন তথ্য লুকিয়ে রাখে যেগুলিকে ডিক্রিপ্ট করার কী না থাকলে তা বোঝানো কঠিন৷

উইন্ডোজ-এ এনক্রিপশনের জন্য শীর্ষ পছন্দ — TrueCrypt — এখন আর নেই, তবে ওয়েবে কিছু শালীন উইন্ডোজ ডিস্ক এনক্রিপশন বিকল্প রয়েছে। তাদের কিছু এনক্রিপশন অ্যালগরিদম জন্য সীমিত পছন্দ আছে. কিছু অন্যদের পৃথক ফাইল এবং ফোল্ডারগুলির জন্য একটি এনক্রিপশন বৈশিষ্ট্য নেই। আপনার প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি পেতে আপনাকে কয়েকটি প্রোগ্রাম বিকল্প অন্বেষণ করতে হবে৷

সাম্প্রতিক স্থান, সাম্প্রতিক ফাইল

আপনি যে ফাইলগুলি সম্প্রতি খুলেছেন এবং যে স্থানগুলি আপনি প্রায়শই দেখেন সেগুলি এক্সপ্লোরার সাইডবারের সাম্প্রতিক স্থানগুলির বিভাগের মাধ্যমে যেমন নেভিগেশন প্যানে অ্যাক্সেসযোগ্য। আপনি Windows 10 এ থাকলে, আপনি সাইডবারে দ্রুত অ্যাক্সেসের অধীনে তালিকাভুক্ত অনুরূপ ডেটা পাবেন।

আপনি দিনের পর দিন উইন্ডোজ ব্যবহার করতে থাকলে, এই বিভাগগুলি খুব দ্রুত বিশৃঙ্খল হয়ে যায়। Windows 10-এ ডেটা জমা করা থেকে দ্রুত অ্যাক্সেস বন্ধ করতে, আপনাকে ফোল্ডার বিকল্পগুলি> সাধারণ> গোপনীয়তা-এ নিম্নলিখিত বিকল্পগুলির পাশের বাক্সগুলিতে টিক চিহ্ন মুক্ত করতে হবে :

  • দ্রুত অ্যাক্সেসে সম্প্রতি ব্যবহৃত ফাইলগুলি দেখান এবং
  • দ্রুত অ্যাক্সেসে ঘন ঘন ব্যবহৃত ফোল্ডারগুলি দেখান

এছাড়াও আপনাকে ক্লিয়ার-এ ক্লিক করতে হবে এখন পর্যন্ত কুইক অ্যাক্সেস সংগ্রহ করা ডেটা সাফ করতে একই বিভাগে বোতাম।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

Windows 7, 8, 8.1-এ, আপনি কি সম্প্রতি খোলা আইটেমগুলিকে স্টার্ট মেনুতে দেখানো বন্ধ করার জন্য সেট করেছেন যেমন আমরা উপরে আলোচনা করেছি (স্টার্ট মেনুতে )? তারপরে আপনার আর টুইকের প্রয়োজন নেই কারণ এটি নিশ্চিত করে যে সাম্প্রতিক স্থান বিভাগটি নতুন ডেটা সংগ্রহ করে না৷

ফাইল এক্সটেনশন

ফাইল এক্সটেনশন লুকানোর জন্য, আপনাকে আবার ফোল্ডার বিকল্পগুলিতে নেভিগেট করতে হবে। এইবার, পরিচিত ফাইল প্রকারের জন্য এক্সটেনশন লুকান খুঁজুন চেকবক্স এবং এটি চেক করুন। আপনি প্রয়োগে ক্লিক করার পরে, এক্সপ্লোরার-এ ফাইলের নামগুলি সংশ্লিষ্ট এক্সটেনশন ছাড়াই দেখাবে।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

অ্যাসোর্টেড আইটেম

Windows 7 এ, আপনি সংগঠিত> লেআউট  থেকে মেনু বার লুকাতে পারেন এবং Alt কী টিপে আপনার যখন প্রয়োজন হবে তখন এটি নিয়ে আসুন।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

দেখুন৷ উইন্ডোজ 8 এবং তার উপরে ফাইল এক্সপ্লোরার রিবনের ট্যাব আপনাকে বিভিন্ন এক্সপ্লোরার আইটেম যেমন নেভিগেশন ফলক, পূর্বরূপ ফলক এবং আইটেম চেকবক্সগুলি লুকিয়ে/প্রদর্শন করতে দেয়। Windows 7-এ, আপনি ফোল্ডার বিকল্পে অথবা অর্গানাইজ> লেআউট-এর অধীনে এই সেটিংসগুলি খুঁজে পাবেন। .

আপনি যদি দ্রুত অ্যাক্সেস টুলবারে উপলব্ধ কিছু বিকল্পগুলি লুকাতে চান, তাহলে সেটি করার দ্রুততম উপায় হবে টুলবার আইকনগুলির ডানদিকের তীরটিতে ক্লিক করে এবং এটিকে টগল করতে প্রতিটি আইটেমে ক্লিক করে।

উইন্ডোজে যে কোনও জিনিস কীভাবে লুকাবেন

লুকান!

সেই সমস্ত Windows বিরক্তিগুলিকে দূর করার জন্য প্রস্তুত হন যা আপনাকে বিরক্ত করে। আমরা উপরে যে উইন্ডোজ সেটিংস দেখিয়েছি তার মধ্যে আপনি যত গভীর ও গভীরে খনন করবেন, আপনি অন্যান্য বিভিন্ন স্বল্প-পরিচিত বিকল্পে হোঁচট খাবেন, যেমন একটি বৈশিষ্ট্যের এই রত্ন যা সাধারণ দৃষ্টিতে লুকিয়ে আছে।

আমরা এখানে যে আইটেমগুলি তালিকাভুক্ত করেছি সেগুলি হল কিছু পৃষ্ঠ উপাদান যা আপনি Windows এ লুকাতে পারেন৷

যদি আপনি উইন্ডোজ রেজিস্ট্রি মোকাবেলা করার ঝুঁকি নিতে ইচ্ছুক, আরও অনেক কিছু আছে যা আপনি দৃষ্টির বাইরে ঠেলে দিতে পারেন — কন্ট্রোল প্যানেল অ্যাপলেট থেকে ব্যবহারকারী অ্যাকাউন্টে লগইন স্ক্রিনে ফাইল এক্সপ্লোরারের লাইব্রেরি বিভাগে। এবং যে উইন্ডোজ সম্পর্কে সেরা জিনিস না? যে এটি আপনাকে আপনার পছন্দ অনুসারে প্রতিটি শেষ বিশদ টুইক করার অনুমতি দেয়? আমরা তাই মনে করি. যদিও আমাদের অবশ্যই স্বীকার করতে হবে যে মাইক্রোসফ্ট লাগাম শক্ত করছে এবং উইন্ডোজের প্রতিটি নতুন সংস্করণের সাথে আরও বৈশিষ্ট্য লক ডাউন করছে৷

আপনি কি সমস্ত সেটিংস রেখে যাচ্ছেন যেমনটি আপনি Windows ইনস্টল করার সময় রেখেছিলেন? অথবা আপনি কি প্রতিটি শেষ আইকন এবং বৈশিষ্ট্য লুকাতে চান যা আপনাকে বিরক্ত করে? আপনি কিভাবে আপনার Windows ইনস্টলেশন পছন্দ করেন তা আমাদের বলুন!


  1. Windows 10 বা Windows 11 এ কিভাবে টাস্কবার লুকাবেন

  2. Windows 10 এ ড্রাইভ কিভাবে লুকাবেন?

  3. কিভাবে ঠিক করবেন আমার উইন্ডোজ 10 পিসিতে কিছু ইনস্টল করা যাচ্ছে না

  4. উইন্ডোজ 10 - আপডেটগুলি কীভাবে লুকাবেন