কম্পিউটার

Windows 10-এ ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন

Windows 10-এ ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন

আপনার ব্যক্তিগত ফাইল লুকানো একটি প্রয়োজনীয়তা যদি আপনি অন্য কারো সাথে একটি কম্পিউটার শেয়ার করেন, তা বাড়িতে বা কর্মক্ষেত্রে হোক না কেন। Windows 10 চেষ্টা করা এবং সত্য Windows অভিজ্ঞতার একটি মসৃণ ওভারহল অফার করার সাথে, আমরা ভেবেছিলাম আমরা আপনাকে একটি রিফ্রেশার দেব। উইন্ডোজ 10-এ আপনি কীভাবে ফাইল এবং ফোল্ডার লুকিয়ে রাখতে পারেন তা এখানে।

একটি স্বতন্ত্র ফাইল লুকান

ভাগ্যক্রমে, মাইক্রোসফ্ট এখানে চাকাটি পুনরায় উদ্ভাবন করেনি। Windows 10-এ একটি পৃথক ফাইল বা ফোল্ডার লুকানো ঠিক যেভাবে Windows 7-এ করা হয়েছিল ঠিক সেইভাবে করা হয়।

1. আপনি যে ফাইল বা ফোল্ডারটি লুকাতে চান সেখানে নেভিগেট করতে ফাইল এক্সপ্লোরার ব্যবহার করুন। একবার আপনি এটি খুঁজে পেয়ে গেলে, ফাইল বা ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং "বৈশিষ্ট্যগুলি" নির্বাচন করুন৷

2. প্রোপার্টি বক্সে যেটি খোলে, আপনি নীচের দিকে "অ্যাট্রিবিউটস" দেখতে পাবেন। চেক করার জন্য দুটি বাক্স উপলব্ধ থাকবে:"শুধু-পঠন" এবং "লুকানো।" স্পষ্টতই, আমরা "লুকানো" বাক্সে ক্লিক করতে চাই। সেখান থেকে, ফাইলটি লুকানোর জন্য "ঠিক আছে" বা "প্রয়োগ করুন" বোতামে ক্লিক করুন৷

Windows 10-এ ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন

একাধিক ফাইল লুকানো

1. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং আপনি যে ফাইল বা ফোল্ডারগুলি লুকাতে চান সেগুলি নির্বাচন করুন৷

2. ফাইল এক্সপ্লোরার উইন্ডোর শীর্ষে, "দেখুন" ট্যাবে ক্লিক করুন৷ এটি বিভিন্ন ধরণের বিভিন্ন বিকল্প দেখাবে, তবে আমরা যেটির সাথে উদ্বিগ্ন তা "দেখান/লুকান" লেবেলযুক্ত। সেই বিভাগে "নির্বাচিত আইটেম লুকান" নামে একটি বোতাম থাকবে। সেই বোতামে ক্লিক করলে একটি ডায়ালগ বক্স খুলবে, যা আপনাকে আপনার পরিবর্তনগুলি নিশ্চিত করতে বলবে। এটি আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি প্রাথমিকভাবে নির্বাচিত ফোল্ডারগুলির মধ্যে সাব-ফোল্ডার এবং ফাইলগুলি লুকিয়ে রাখতে চান কিনা। আপনার বৈশিষ্ট্যের পরিবর্তন নিশ্চিত করতে এবং আপনার নির্বাচিত ফাইল ও ফোল্ডার লুকানোর জন্য, ঠিক আছে বোতামে ক্লিক করুন।

Windows 10-এ ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন

লুকানো ফাইল এবং ফোল্ডার দেখুন

যখন ফাইল এবং ফোল্ডারগুলি লুকানো থাকে, সেগুলি আর ফাইল এক্সপ্লোরারে উপস্থিত হয় না৷ সেগুলিকে আবার দৃশ্যমান করতে, ফাইল এক্সপ্লোরার উইন্ডোর শীর্ষে "দেখুন" ট্যাবে ক্লিক করুন৷ "দেখা/লুকান" লেবেলযুক্ত বিভাগে "লুকানো আইটেমগুলি" লেবেলযুক্ত একটি চেকবক্স থাকবে। সেই চেকবক্সে ক্লিক করলে সেই অবস্থানের সমস্ত লুকানো ফাইল বা ফোল্ডারগুলি প্রকাশ পাবে। সমস্ত লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি আংশিকভাবে স্বচ্ছ আইকনগুলির সাথে প্রদর্শিত হবে যাতে আপনি কী লুকানো এবং সাধারণত কী দৃশ্যমান হয় সে সম্পর্কে সচেতন থাকবেন৷

Windows 10-এ ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন

সত্যিই আপনার ফাইল লুকান

আপনার ফাইলগুলিকে লুকিয়ে রাখার সম্পূর্ণ বিন্দু হল তাদের চোখ থেকে দূরে রাখা। দুর্ভাগ্যবশত, যদি কেউ সত্যিই স্নুপ করতে চায়, তবে তারা সেই লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি উন্মোচন করা থেকে মাত্র কয়েকটি মাউস ক্লিক দূরে। সৌভাগ্যবশত, একটি ভাল উপায় আছে, এবং আপনাকে কোনো অতিরিক্ত সফ্টওয়্যার ডাউনলোড করতে হবে না।

উইন্ডোজ ডিফল্টরূপে শেষ ব্যবহারকারীদের থেকে সিস্টেম ফাইল লুকিয়ে রাখে। মাইক্রোসফ্ট এটি করে যাতে কোনও ব্যবহারকারী অনিচ্ছাকৃতভাবে সিস্টেমটিকে সঠিকভাবে পরিচালনা করার জন্য প্রয়োজনীয় কোনও গুরুত্বপূর্ণ ফাইল মুছে ফেলতে না পারে। এই ফাইলগুলি ফাইল এক্সপ্লোরারে মোটেই উপস্থিত হয় না। তাদের দেখানোর জন্য, একজন ব্যবহারকারীকে "সুরক্ষিত অপারেটিং সিস্টেম ফাইল লুকান" বিকল্পটি নিষ্ক্রিয় করতে হবে। এটা অসম্ভব নয়, তবে এর জন্য একটু জ্ঞান-কিভাবে এবং কিছু অতিরিক্ত পায়ে কাজ করতে হবে।

কিভাবে সত্যিই আপনার ফাইল লুকাবেন

আপনার ফাইলগুলি সত্যিই লুকানোর জন্য, আপনাকে উইন্ডোজকে সেগুলিকে সিস্টেম ফাইল হিসাবে স্বীকৃতি দিতে হবে। এটি করার একটি উপায় আছে; যাইহোক, আপনাকে কমান্ড লাইন ব্যবহার করতে ইচ্ছুক হতে হবে। একটি কমান্ড প্রম্পট অ্যাক্সেস করতে, আমাদের "রান" ইউটিলিটি খুলতে হবে। এটি করার কয়েকটি উপায় রয়েছে, তবে একই সাথে "Win +"R" কীটি আঘাত করা সবচেয়ে দ্রুত।

Windows 10-এ ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন

"রান" বক্সে, cmd টাইপ করুন . একটি কমান্ড প্রম্পট উইন্ডো খুলবে যেখানে আপনি attrib ব্যবহার করবেন আপনার ফাইল বা ফোল্ডারটিকে একটি সিস্টেম ফাইল হিসাবে চিহ্নিত করার কমান্ড৷

Windows 10-এ ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন

উদাহরণস্বরূপ, আমার ডেস্কটপে "আমার চোখ শুধুমাত্র" লেবেলযুক্ত একটি ফোল্ডার আছে। উইন্ডোজকে একটি সিস্টেম ফাইল হিসাবে ব্যবহার করতে, আমি কমান্ড প্রম্পট উইন্ডোতে নিম্নলিখিতটি টাইপ করব:

attrib +s +h "C:\Users\Ryan\Desktop\My Eyes Only"

আপনার নিজের ফাইলে এটি করতে, আপনার পছন্দের ফাইল বা ফোল্ডারের পাথ দিয়ে উদ্ধৃতিগুলি প্রতিস্থাপন করুন। আপনি যদি ফোল্ডারটিকে আবার দৃশ্যমান করতে চান, তাহলে attrib-এ “+” কে “-” দিয়ে প্রতিস্থাপন করুন আদেশ।

আপনার সংবেদনশীল ফাইল এবং ফোল্ডারগুলি সুন্দরভাবে উইন্ডোজের অন্ত্রে আটকে রেখে, আপনার জিনিসপত্রে কেউ হোঁচট খাচ্ছে সে বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না। আপনি এই পদ্ধতি কোন ব্যবহার করেন? আপনি কি আপনার ফাইল লুকাতে বা এনক্রিপ্ট করতে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার পছন্দ করেন? যদি তাই হয়, আমাদের মন্তব্যে জানান!


  1. Windows 10 এবং Windows 11 এ অনুসন্ধান থেকে ফোল্ডার এবং ফাইলগুলি কীভাবে লুকাবেন

  2. কিভাবে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে আপনার ফাইল বা ফোল্ডারগুলি অর্ডার এবং পরিচালনা করবেন

  3. অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন?

  4. কমান্ড প্রম্পট সহ উইন্ডোজ 10-এ ফাইল এবং ফোল্ডারগুলিকে কীভাবে সুরক্ষিতভাবে লুকাবেন