কম্পিউটার

উইন্ডোজ 10-এ কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন?

কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপ উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য বিভিন্ন ধরনের সেটিংস কনফিগার করার জন্য ব্যবহার করা হয়। এগুলি ডিফল্ট অ্যাপ্লিকেশন এবং বিভিন্ন পদ্ধতির মাধ্যমে সহজেই অ্যাক্সেস করা যায়। যাইহোক, সিস্টেমের একজন প্রশাসক মান ব্যবহারকারীদের জন্য সেটিংস অ্যাপ এবং কন্ট্রোল প্যানেলে অ্যাক্সেস সম্পূর্ণরূপে অক্ষম করতে পারেন। এগুলির মধ্যে একটি নির্দিষ্ট সেটিংস নিষ্ক্রিয় করার জন্য নীতি সেটিংসও রয়েছে, তবে এটি সম্পূর্ণরূপে অক্ষমও করা যেতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপে অ্যাক্সেস অক্ষম করতে পারেন৷

উইন্ডোজ 10-এ কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন?

সেটিংস অ্যাপ এবং কন্ট্রোল প্যানেলে অ্যাক্সেস অক্ষম করা হচ্ছে

একটি কম্পিউটারে সেটিংস অ্যাপ এবং কন্ট্রোল প্যানেলে অ্যাক্সেস নিষ্ক্রিয় করার দুটি পদ্ধতি রয়েছে৷ একটি হল লোকাল গ্রুপ পলিসি এডিটরে নীতি সেটিং সক্রিয় করে এবং দ্বিতীয়টি হল রেজিস্ট্রি এডিটরে মান তৈরি করে। উভয় পদ্ধতিই অ্যাক্সেস নিষ্ক্রিয় করার ক্ষেত্রে একইভাবে কাজ করবে। আমরা রেজিস্ট্রি পদ্ধতিটি অন্তর্ভুক্ত করেছি বিশেষত ব্যবহারকারীদের জন্য যারা উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহার করছেন। যদি ব্যবহারকারীদের স্থানীয় গ্রুপ পলিসি এডিটর অ্যাক্সেস থাকে, তাহলে নিরাপদ থাকতে গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করা ভালো। এর কারণ হল গ্রুপ পলিসি এডিটরের তুলনায় রেজিস্ট্রি এডিটর কিছুটা জটিল এবং এটিকে ভুল কনফিগার করলে ফলাফল হবে।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে নিষ্ক্রিয় করা

সমস্ত নীতি সেটিংস স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক পাওয়া যাবে. লোকাল গ্রুপ পলিসি এডিটরের সেটিংস যেকোনো সময় কনফিগার করা বেশ সহজ। এই নীতি সেটিং ফাইল এক্সপ্লোরার এবং স্টার্ট স্ক্রীন থেকে কন্ট্রোল প্যানেল সরিয়ে দেবে। এটি সেটিংসের আকর্ষণ, একটি অ্যাকাউন্টের ছবি, অনুসন্ধান ফলাফল এবং স্টার্ট স্ক্রীন থেকে সেটিংস অ্যাপটিকেও সরিয়ে দেবে৷

যে ব্যবহারকারীরা Windows হোম সংস্করণ ব্যবহার করছেন তাদের উচিত এড়িয়ে যাওয়া৷ এই পদ্ধতি এবং পদ্ধতি 2 এ যান .

আপনি যদি ইতিমধ্যেই আপনার কম্পিউটারে স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদক পেয়ে থাকেন, তাহলে কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপে অ্যাক্সেস অক্ষম করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে একসাথে কীগুলি আপনার সিস্টেমে ডায়ালগ। তারপর, “gpedit.msc টাইপ করুন ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী .
    নোট :যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট প্রদর্শিত হবে, তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম।

    উইন্ডোজ 10-এ কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটরের ব্যবহারকারী কনফিগারেশনে, নিম্নলিখিত সেটিং-এ নেভিগেট করুন:
    User Configuration\ Administrative Templates\ Control Panel
    উইন্ডোজ 10-এ কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. কন্ট্রোল প্যানেল এবং PC সেটিংসে অ্যাক্সেস নিষিদ্ধ করুন-এ ডাবল-ক্লিক করুন তালিকায় নীতি। এটি একটি নতুন উইন্ডো খুলবে, কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . উইন্ডোজ 10-এ কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. টগল বিকল্প পরিবর্তন করার পরে, প্রয়োগ করুন এ ক্লিক করুন তারপর ঠিক আছে পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য বোতাম। এটি কন্ট্রোল প্যানেল এবং উইন্ডোজ সেটিংস অ্যাপকে নিষ্ক্রিয় করবে৷

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে নিষ্ক্রিয় করা

রেজিস্ট্রি এডিটর আমাদের সিস্টেমের অনেক গুরুত্বপূর্ণ সেটিংস সংরক্ষণ করে। বেশিরভাগ সেটিংসের ইতিমধ্যেই রেজিস্ট্রি মান থাকবে। যাইহোক, কখনও কখনও ব্যবহারকারীকে অনুপস্থিত কী বা মান ম্যানুয়ালি তৈরি করতে হয়। মান তার জন্য সেট করা মান ডেটা অনুযায়ী কাজ করবে। এটি বেশিরভাগ ব্যবহারকারীদের জন্য যাদের তাদের সিস্টেমে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের অ্যাক্সেস নেই। যে ব্যবহারকারীরা প্রথম পদ্ধতি ব্যবহার করেছেন তাদের রেজিস্ট্রি এডিটরে স্বয়ংক্রিয়ভাবে মান থাকবে।

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন রান খুলতে ডায়ালগ তারপর টাইপ করুন “regedit ” বাক্সে এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে . হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এর বিকল্প শীঘ্র. উইন্ডোজ 10-এ কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
  3. ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন . নতুন মানের নাম দিন “NoControlPanel " উইন্ডোজ 10-এ কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. NoControlPanel-এ ডাবল-ক্লিক করুন মান এবং মান ডেটা পরিবর্তন করুন 1 .
    নোট :মান ডেটা 1 সক্রিয় করবে মান এবং মান ডেটা 0 অক্ষম করবে মূল্য. এছাড়াও আপনি সহজভাবে মুছে দিতে পারেনঅক্ষম করার মান সেটিং।

    উইন্ডোজ 10-এ কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. একবার সমস্ত পদক্ষেপ সম্পন্ন হয়ে গেলে, পুনরায় চালু করা নিশ্চিত করুন৷ পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার কম্পিউটার।

  1. উইন্ডোজ 11 এ কীভাবে আপনার ফোন অ্যাপটি নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে দ্রুত অ্যাক্সেস সক্ষম বা অক্ষম করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে সাউন্ড কন্ট্রোল প্যানেল অ্যাক্সেস করবেন

  4. Windows 10 এ রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন