কম্পিউটার

কিভাবে Windows 10 এ অনলাইন স্পিচ রিকগনিশন সক্ষম/অক্ষম করবেন?

যখন অনলাইন স্পিচ রিকগনিশন চালু থাকে, ব্যবহারকারীরা উইন্ডোজে কর্টানার সাথে কথা বলার জন্য ভয়েস ব্যবহার করতে পারেন। এটি অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির জন্যও ব্যবহার করা যেতে পারে যা উইন্ডোজ ক্লাউড-ভিত্তিক স্পিচ রিকগনিশন ব্যবহার করে। ব্যবহারকারীদের ভয়েস মাইক্রোসফ্টের স্পিচ পরিষেবাগুলি উন্নত করতেও ব্যবহার করা যেতে পারে। যখন অনলাইন স্পিচ রিকগনিশন বন্ধ করা হয়, তখন ব্যবহারকারীরা ডিক্টেশন ব্যবহার করতে বা কর্টানার সাথে কথা বলতে অক্ষম হবে। অনলাইন স্পিচ রিকগনিশন বন্ধ থাকলেও স্পিচ রিকগনিশন অ্যাপ এবং অন্যান্য বক্তৃতা পরিষেবাগুলি এখনও ব্যবহার করা যেতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই উইন্ডোজে অনলাইন স্পিচ রিকগনিশন চালু বা বন্ধ করতে পারেন৷

কিভাবে Windows 10 এ অনলাইন স্পিচ রিকগনিশন সক্ষম/অক্ষম করবেন?

পদ্ধতি 1:উইন্ডোজ সেটআপের সময়

আপনি যখন একটি নতুন উইন্ডোজ ইনস্টল করছেন, তখন আপনি “আপনার ডিভাইসের জন্য গোপনীয়তা সেটিংস চয়ন করুন পাবেন " এখানে আপনি সিস্টেমের জন্য অনেক পরিষেবা সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে পারেন। প্রথম বিকল্পটি হবে “অনলাইন স্পিচ রিকগনিশন “, আপনি টগলটিকে সক্ষম করতে পরিবর্তন করতে পারেন অথবা অক্ষম করুন এটা উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইনস্টলেশনের সময় এটি শুধুমাত্র একবার প্রদর্শিত হয়। যাইহোক, আপনি এখনও সেটিংস অ্যাপে এই সেটিংসগুলিকে সক্ষম বা অক্ষম করতে পারেন৷

কিভাবে Windows 10 এ অনলাইন স্পিচ রিকগনিশন সক্ষম/অক্ষম করবেন?

পদ্ধতি 2:সেটিংস অ্যাপ ব্যবহার করা

Windows-এ সেটিংস অ্যাপ হল সেই জায়গা যেখানে আপনি অপারেটিং সিস্টেমের জন্য বিভিন্ন সেটিংস কাস্টমাইজ করতে পারেন। সেটিংস অ্যাপে আপনি সহজেই অনলাইন স্পিচ রিকগনিশন সেটিংস খুঁজে পেতে পারেন। এটি সেটিংস অ্যাপের গোপনীয়তা বিভাগের অধীনে তালিকাভুক্ত করা হয়েছে। আপনাকে কেবল সেটিংটিতে নেভিগেট করতে হবে এবং নীচের ধাপে দেখানো হিসাবে এটি চালু বা বন্ধ করতে টগল বিকল্পটিতে ক্লিক করতে হবে:

  1. উইন্ডোজ টিপুন এবং আমি Windows সেটিংস অ্যাপ্লিকেশান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি ব্যবহার করুন৷ . এখন গোপনীয়তা-এ ক্লিক করুন সেটিংস আইকন। কিভাবে Windows 10 এ অনলাইন স্পিচ রিকগনিশন সক্ষম/অক্ষম করবেন?
  2. স্পিচ-এ ক্লিক করুন উইন্ডোর বাম ফলকে বিকল্প। এখন আপনি চালু করতে পারেন৷ অথবা বন্ধ করুন অনলাইন স্পিচ রিকগনিশন-এর জন্য টগল বিকল্প . কিভাবে Windows 10 এ অনলাইন স্পিচ রিকগনিশন সক্ষম/অক্ষম করবেন?
  3. একবার আপনি সেটিং পরিবর্তন করলে, সেটিংস অ্যাপ উইন্ডোটি বন্ধ করুন এবং আপনার কাজ শেষ।

পদ্ধতি 3:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

রেজিস্ট্রি এডিটর হল একটি শ্রেণীবদ্ধ ডাটাবেস যা অপারেটিং সিস্টেমের সমস্ত সেটিংস সংরক্ষণ করে। এটি Windows 10-এ অনলাইন স্পিচ রিকগনিশন চালু বা বন্ধ করার আরেকটি পদ্ধতি। অন্যান্য পদ্ধতির তুলনায় এই পদ্ধতিটি সাধারণ ব্যবহারকারীদের জন্য কিছুটা প্রযুক্তিগত। এই পদ্ধতিটি ব্যবহার করতে আপনাকে অবশ্যই প্রশাসক হিসাবে সাইন ইন করতে হবে৷ অনলাইন স্পিচ রিকগনিশনের ইতিমধ্যেই রেজিস্ট্রি এডিটরের মান থাকবে। যদি এটির একটি মান না থাকে, তাহলে নিচের ধাপে দেখানো হিসাবে আপনাকে একটি তৈরি করতে হবে।

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন রান খুলতে কমান্ড বক্স। তারপর আপনাকে “regedit টাইপ করতে হবে ” বাক্সে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী .
    নোট :আপনি যদি একটি UAC পান (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর হ্যাঁ নির্বাচন করুন বিকল্প।

    কিভাবে Windows 10 এ অনলাইন স্পিচ রিকগনিশন সক্ষম/অক্ষম করবেন?
  2. আপনি সবসময় একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে পারেন কোনো নতুন পরিবর্তন করার আগে। প্রথমে, ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং রপ্তানি বেছে নিন তালিকা থেকে বিকল্প। তারপর নাম ফাইল এবং অবস্থান নির্বাচন করুন ফাইলের জন্য। সবশেষে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন একটি ব্যাকআপ তৈরি করতে বোতাম। কিভাবে Windows 10 এ অনলাইন স্পিচ রিকগনিশন সক্ষম/অক্ষম করবেন?

    দ্রষ্টব্য :আপনি সবসময় ফাইল এ ক্লিক করে একটি ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন৷ মেনু এবং তারপর আমদানি নির্বাচন করুন বিকল্প তারপর আপনাকে ব্যাকআপ ফাইল নির্বাচন করতে হবে৷ যা আপনি আগে তৈরি করেছেন।

  3. এখন রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত অবস্থানে যেতে হবে:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Speech_OneCore\Settings\OnlineSpeechPrivacy
  4. অনলাইন স্পিচ গোপনীয়তায় কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এখন এই নতুন তৈরি করা মানটিকে “HasAccepted হিসাবে পুনঃনামকরণ করুন "এবং এটি সংরক্ষণ করুন। যদি মানটি ইতিমধ্যেই বিদ্যমান থাকে, তাহলে এড়িয়ে যান এই পদক্ষেপ। কিভাবে Windows 10 এ অনলাইন স্পিচ রিকগনিশন সক্ষম/অক্ষম করবেন?
  5. HasAccepted-এ ডাবল-ক্লিক করুন এটি খুলতে মান। তারপর মান ডেটা 1 এ পরিবর্তন করুন .
    নোট :মান ডেটা 1 সক্ষম করার জন্য এবং মান ডেটা 0 অক্ষম করার জন্য . আপনি মান ডেটা 0 হিসাবে সেট করে অনলাইন স্পিচ রিকগনিশন অক্ষম করতে পারেন৷ .

    কিভাবে Windows 10 এ অনলাইন স্পিচ রিকগনিশন সক্ষম/অক্ষম করবেন?
  6. রেজিস্ট্রি এডিটর উইন্ডোটি বন্ধ করুন এবং পরিবর্তনগুলি প্রয়োগ করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷ যদি না হয়, তাহলে আপনাকে পুনরায় চালু করতে হবে আপনি এইমাত্র যে পরিবর্তনগুলি করেছেন তা প্রয়োগ করার জন্য কম্পিউটার।

  1. Windows 11 এ কিভাবে মোবাইল হটস্পট সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে কমপ্যাক্ট ওএস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  3. Windows 10 বা Windows 11 এ স্পিচ রিকগনিশন কিভাবে সক্ষম করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 কম্পিউটারে দ্রুত সেটিংস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?