কম্পিউটার

উইন্ডোজ 10-এ উপস্থাপনা সেটিংস কীভাবে সক্ষম/অক্ষম করবেন?

Windows 10-এ উপস্থাপনা মোডটি পোর্টেবল ডিভাইসের ব্যবহারকারীদের সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। যখন উপস্থাপনা মোড সক্রিয় থাকে, তখন এটি অপারেটিং সিস্টেমের কনফিগারেশনে কিছু উন্নত পরিবর্তন প্রয়োগ করবে। অপারেটিং সিস্টেমে এই উন্নত পরিবর্তনগুলি কনফিগার করতে উপস্থাপনা সেটিংস ব্যবহার করা হয়। ব্যবহারকারীরা এই সেটিংসে স্ক্রিন সেভার বন্ধ করতে, ভলিউম সেট করতে এবং ডেস্কটপের জন্য একটি নির্দিষ্ট ব্যাকগ্রাউন্ড বেছে নিতে পারেন। একজন প্রশাসক নির্দিষ্ট সেটিংস চয়ন করতে পারেন এবং অন্যান্য সাধারণ ব্যবহারকারীদের জন্য উপস্থাপনা সেটিংস বৈশিষ্ট্য অক্ষম করতে পারেন৷

উইন্ডোজ 10-এ উপস্থাপনা সেটিংস কীভাবে সক্ষম/অক্ষম করবেন?

এই নিবন্ধে, আপনি Windows 10-এ উপস্থাপনা সেটিংস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন সে সম্পর্কে শিখবেন। আপনি উপস্থাপনা সেটিংস বিকল্পটি কনফিগার করতে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারেন।

1. স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদক ব্যবহার করা

লোকাল গ্রুপ পলিসি এডিটর হল একটি উইন্ডোজ টুল যা অ্যাডমিনিস্ট্রেটরদের ব্যবহারকারীদের জন্য বিভিন্ন উন্নত সেটিংস কনফিগার করতে সাহায্য করে। এটি উপস্থাপনা সেটিংস সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে ব্যবহার করা যেতে পারে। স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক শুধুমাত্র Windows 10 প্রো, এন্টারপ্রাইজ এবং শিক্ষা সংস্করণে উপলব্ধ। আপনি যদি একটি Windows 10 হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এই পদ্ধতিটি এড়িয়ে যান৷

সেটিংটি কম্পিউটার কনফিগারেশন এবং ব্যবহারকারী কনফিগারেশন উভয় বিভাগের অধীনে পাওয়া যাবে। আমাদের পদ্ধতিতে, আমরা কম্পিউটার কনফিগারেশনের অধীনে একটি ব্যবহার করব। পথ একই হবে, শুধুমাত্র বিভাগ ভিন্ন হবে।

  1. চালান খুলুন উইন্ডোজ টিপে কমান্ড বক্স এবং R কীবোর্ডে একসাথে কীগুলি। এখন, শুধু টাইপ করুন “gpedit.msc ” বাক্সে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী জানলা. উইন্ডোজ 10-এ উপস্থাপনা সেটিংস কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  2. প্রদত্ত পথ অনুসরণ করে নির্দিষ্ট সেটিংসে নেভিগেট করুন:
    Computer Configuration\ Administrative Templates\ Windows Components\ Presentation Settings\
    উইন্ডোজ 10-এ উপস্থাপনা সেটিংস কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  3. Windows উপস্থাপনা সেটিংস বন্ধ করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন আপনাকে সক্ষম নির্বাচন করতে হবে৷ দেখানো হিসাবে টগল বিকল্প। উইন্ডোজ 10-এ উপস্থাপনা সেটিংস কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  4. অ্যাপ্লাই/ওকে ক্লিক করুন বোতাম এবং স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক উইন্ডো বন্ধ করুন।
  5. যদি এটি অবিলম্বে আপডেট না হয়, তাহলে আপনাকে জোর করে গ্রুপ নীতি আপডেট করতে হবে।
  6. কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এবং প্রশাসক হিসাবে এটি খুলুন। এখন এতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন কী।
    gpupdate /force
    উইন্ডোজ 10-এ উপস্থাপনা সেটিংস কীভাবে সক্ষম/অক্ষম করবেন?

    দ্রষ্টব্য: আপনি পুনঃসূচনা করে নীতি সেটিংস আপডেট করতে বাধ্য করতে পারেন৷ কম্পিউটার।

  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা অক্ষম .

2. রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে

আরেকটি বিকল্প পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। এটি গ্রুপ পলিসি এডিটরের মতো একই সেটিংস কনফিগার করতে ব্যবহার করা যেতে পারে। রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে উপস্থাপনা সেটিংস সক্ষম বা নিষ্ক্রিয় করতে আপনাকে রেজিস্ট্রির একটি নির্দিষ্ট কীতে একটি মান তৈরি করতে হবে। উপরন্তু, আপনি যদি এই পদ্ধতির আগে গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে থাকেন, তাহলে মানটি ইতিমধ্যেই বিদ্যমান থাকবে।

মান বর্তমান ব্যবহারকারী এবং বর্তমান মেশিন আমবাত উভয় অধীনে তৈরি করা যেতে পারে. পথ একই হবে, শুধু আমবাত আলাদা হবে।

  1. প্রথমে, চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ বক্স আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। তারপর টাইপ করুন “regedit ” বাক্সে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী উইন্ডো৷
    নোট৷ :আপনি যদি একটি UAC পান (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর হ্যাঁ নির্বাচন করুন বিকল্প।

    উইন্ডোজ 10-এ উপস্থাপনা সেটিংস কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  2. আপনি ফাইল-এ ক্লিক করে একটি ব্যাকআপও তৈরি করতে পারেন মেনু বারে মেনু এবং রপ্তানি নির্বাচন করা বিকল্প তারপর নাম/পথ প্রদান করুন এবং সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ উপস্থাপনা সেটিংস কীভাবে সক্ষম/অক্ষম করবেন?

    দ্রষ্টব্য :আপনি পুনরুদ্ধার করতে পারেন৷ ফাইল-এ ক্লিক করে ব্যাকআপ মেনু বারে মেনু এবং আমদানি নির্বাচন করা বিকল্প।

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে যান:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Policies\PresentationSettings

    দ্রষ্টব্য :যদি প্রেজেন্টেশন সেটিংস কী পথটি অনুপস্থিত, তারপর নীতিমালা-এ ডান-ক্লিক করুন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প কীটির নাম দিন “প্রেজেন্টেশন সেটিংস ” এবং সংরক্ষণ করুন এটা।

  4. প্রেজেন্টেশন সেটিংস-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প মানটিকে “NoPresentationSettings হিসেবে পুনঃনামকরণ করুন "এবং এটি সংরক্ষণ করুন। উইন্ডোজ 10-এ উপস্থাপনা সেটিংস কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  5. এখন NoPresentationSettings-এ ডাবল-ক্লিক করুন মান ডেটা ডায়ালগ খুলতে মান। তারপর মান ডেটা 1 এ পরিবর্তন করুন . উইন্ডোজ 10-এ উপস্থাপনা সেটিংস কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  6. ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এবং বন্ধ করুন রেজিস্ট্রি এডিটর উইন্ডো। নিশ্চিত করুন যে আপনি পুনরায় শুরু করুন৷ কম্পিউটার এই নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে।
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন মান ডেটাকে 0 এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন . এটি সক্ষম করার আরেকটি উপায় হল সরানো রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. উইন্ডোজ 11-এ একটি পরিষেবা কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে কমপ্যাক্ট ওএস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  3. Windows 10 এ রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 কম্পিউটারে দ্রুত সেটিংস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?