কম্পিউটার

উইন্ডোজ 10-এ অনলাইন স্পিচ রিকগনিশন অপশন কীভাবে নিষ্ক্রিয় করবেন?

উইন্ডোজে অনলাইন স্পিচ রিকগনিশন কথ্য শব্দগুলিকে পাঠ্যে রূপান্তর করতে শ্রুতিমধুর জন্য ব্যবহৃত হয়। এটি Cortana এবং Windows ক্লাউড-ভিত্তিক স্পিচ রিকগনিশন ব্যবহার করে এমন অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির সাথে কথা বলতেও ব্যবহার করা যেতে পারে। যদি অনলাইন স্পিচ রিকগনিশন বন্ধ থাকে, তাহলে ব্যবহারকারীরা কর্টানার সাথে কথা বলতে বা শ্রুতিলিপি ব্যবহার করতে পারবে না। ব্যবহারকারীরা এখনও অন্যান্য বক্তৃতা পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন যা উইন্ডোজ ক্লাউড-ভিত্তিক পরিষেবাগুলির উপর নির্ভর করে না। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি আপনার সিস্টেমে অনলাইন স্পিচ রিকগনিশন সেটিং সক্ষম এবং অক্ষম করতে পারেন৷

উইন্ডোজ 10-এ অনলাইন স্পিচ রিকগনিশন অপশন কীভাবে নিষ্ক্রিয় করবেন?

ডিফল্টরূপে, Windows 10-এ অনলাইন স্পিচ রিকগনিশনের সেটিং সক্রিয় থাকে। ব্যবহারকারীরা সেটিংস অ্যাপে যেতে পারেন এবং যে কোনো সময় অনলাইন স্পিচ রিকগনিশন চালু করতে পারেন। যাইহোক, প্রশাসকরা অন্যান্য ব্যবহারকারীদের থেকে অনলাইন স্পিচ রিকগনিশন অক্ষম করতে পারেন। এটি সেটিংস অ্যাপে অনলাইন স্পিচ রিকগনিশন সেটিংসকে ধূসর করে দেবে। স্ট্যান্ডার্ড ব্যবহারকারীরা অনলাইন স্পিচ রিকগনিশন চালু করতে পারবেন না। আমরা নিষ্ক্রিয় করার পদক্ষেপগুলি প্রদান করব, তবে, প্রতিটি পদ্ধতির শেষে, আমরা সক্রিয় করার পদক্ষেপটিও যুক্ত করেছি৷

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা অপারেটিং সিস্টেমের জন্য বিভিন্ন ধরনের সেটিংস কনফিগার করতে ব্যবহার করা যেতে পারে। একটি সিস্টেম কেমন হবে এবং এটি কীভাবে আচরণ করবে তা নির্ধারণ করতে এই সেটিংস ব্যবহার করা হয়। এই পদ্ধতিতে, আমরা একটি নির্দিষ্ট সেটিং ব্যবহার করছি যা অনলাইন স্পিচ রিকগনিশন সেটিংকে ধূসর করে দেবে। ডিফল্টরূপে, সেটিং সক্রিয় থাকে এবং ব্যবহারকারীরা সেই অনুযায়ী এটি চালু বা বন্ধ করতে পারেন। যাইহোক, এই নীতি সেটিং ব্যবহার করে, একজন প্রশাসক অন্য ব্যবহারকারীদের জন্য অনলাইন স্পিচ রিকগনিশন সেটিং অ্যাক্সেস অক্ষম করতে পারেন। এই সেটিং কনফিগার করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য :আপনি যদি Windows 10 হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে অনুগ্রহ করে এই পদ্ধতিটি এড়িয়ে যান। কারণ Windows 10 হোম ব্যবহারকারীদের জন্য গ্রুপ পলিসি এডিটর উপলব্ধ নয়৷

  1. Windows + R টিপুন চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কী সংলাপ বাক্স. এর পরে, “gpedit.msc টাইপ করুন ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী জানলা. উইন্ডোজ 10-এ অনলাইন স্পিচ রিকগনিশন অপশন কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর-এ নিচের পথে যান দেখানো উইন্ডোটি:
    Computer Configuration\Administrative Templates\Control Panel\Regional and Language Options\
    উইন্ডোজ 10-এ অনলাইন স্পিচ রিকগনিশন অপশন কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. "অনলাইন স্পিচ রিকগনিশন পরিষেবাগুলি সক্ষম করতে ব্যবহারকারীদের অনুমতি দিন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। সেটিংস অক্ষম করতে, টগল বিকল্পটিকে অক্ষম এ পরিবর্তন করুন৷ . উইন্ডোজ 10-এ অনলাইন স্পিচ রিকগনিশন অপশন কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. অবশেষে, আপনাকে অ্যাপ্লাই/ওকে ক্লিক করতে হবে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম৷
  5. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নিতে পরিবর্তন করে অনলাইন স্পিচ রিকগনিশন সেটিংস অথবা সক্ষম .

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

রেজিস্ট্রি এডিটর হল আরেকটি টুল যা একটি অপারেটিং সিস্টেমের সেটিংস কনফিগার করতে ব্যবহার করা যেতে পারে। অনলাইন স্পিচ রিকগনিশন সেটিং অক্ষম করার জন্য এটি একটি বিকল্প পদ্ধতি। এটি Windows 10 হোম ব্যবহারকারীদের জন্য একমাত্র উপলব্ধ পদ্ধতি। রেজিস্ট্রিতে অনুপস্থিত কী/মান তৈরি করার কিছু অতিরিক্ত পদক্ষেপের প্রয়োজন হবে। প্রতিটি পদক্ষেপ সাবধানে অনুসরণ করা নিশ্চিত করুন:

  1. Windows + R টিপুন একটি রান খুলতে একসাথে কী সংলাপ বাক্স. এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী জানলা. আপনি যদি UAC পান (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর হ্যাঁ এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ অনলাইন স্পিচ রিকগনিশন অপশন কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. আপনি একটি রেজিস্ট্রি ব্যাকআপও তৈরি করতে পারেন৷ রেজিস্ট্রিতে কোন নতুন পরিবর্তন করার আগে। প্রথমে, ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং তারপর রপ্তানি নির্বাচন করুন বিকল্প এখন নাম ফাইল এবং পথ নির্বাচন করুন যেখানে আপনি এটি সংরক্ষণ করতে চান। সবশেষে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ অনলাইন স্পিচ রিকগনিশন অপশন কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, দেখানো হিসাবে নিম্নলিখিত ডিরেক্টরিতে যান:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\InputPersonalization

    দ্রষ্টব্য :যদি ইনপুট ব্যক্তিগতকরণ হয় কী অনুপস্থিত, আপনি উপলব্ধ কীটিতে ডান-ক্লিক করে এবং নতুন> কী বেছে নিয়ে এটি তৈরি করতে পারেন বিকল্প।

  4. ইনপুট ব্যক্তিগতকরণ নির্বাচন করুন কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প মানটিকে “AllowInput Personalization হিসাবে নাম দিন " উইন্ডোজ 10-এ অনলাইন স্পিচ রিকগনিশন অপশন কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. AllowInput Personalization-এ ডাবল-ক্লিক করুন মান এবং এটি একটি ছোট ডায়ালগ বক্স খুলবে। এখন অনলাইন স্পিচ রিকগনিশন সেটিংস অক্ষম করতে, মান ডেটা সেট করুন 0 . উইন্ডোজ 10-এ অনলাইন স্পিচ রিকগনিশন অপশন কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  6. সেটিংস অ্যাপে তাৎক্ষণিকভাবে সেটিংস প্রয়োগ করা না হলে, আপনাকে পুনরায় চালু করতে হবে পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য কম্পিউটার।
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন মুছে ফেলার মাধ্যমে এটি ফিরে আসে রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. উইন্ডোজ 10 এ বিটলকার কীভাবে অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11 এ স্টার্ট মেনু থেকে অনলাইন অনুসন্ধান কীভাবে অক্ষম করবেন

  3. Windows 10 বা Windows 11 এ স্পিচ রিকগনিশন কিভাবে সক্ষম করবেন

  4. Windows 10 এ হাইবারনেট অপশন কিভাবে সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন