কম্পিউটার

উইন্ডোজ 10-এ অন-স্ক্রিন কীবোর্ড কীভাবে সক্ষম/অক্ষম করবেন

উইন্ডোজ 10 অন-স্ক্রীন কীবোর্ড আপনার রেসকিউতে আসে যখন ফিজিক্যাল কীবোর্ড সাড়া দেওয়া বন্ধ করে দেয়। এবং যখন অন-স্ক্রীন কীবোর্ড বিল্ট-ইন অ্যাক্সেসের সহজ অংশ সরঞ্জাম, এর উপযোগিতা শারীরিকভাবে প্রতিবন্ধী বা বয়স্কদের প্রয়োজনের বাইরে যায়৷

আপনি এটি একটি Windows 10 টাচস্ক্রীনে টাইপ করতে ব্যবহার করতে পারেন, এমনকি এটি একটি গেম কন্ট্রোলার বা একটি পয়েন্টিং ডিভাইসের সাথে ব্যবহার করতে পারেন৷ পূর্ণাঙ্গ কীবোর্ড একটি সংখ্যাসূচক কীপ্যাড সহ আসে যা আপনি দ্রুত সংখ্যা লিখতে ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ 10-এ অন-স্ক্রিন কীবোর্ড কীভাবে সক্ষম/অক্ষম করবেন

অন-স্ক্রীন কীবোর্ড চালু করার ৩টি উপায়

পদ্ধতি 1। স্টার্ট-এ ক্লিক করুন বোতাম> OSK টাইপ করুন> এন্টার টিপুন .

উইন্ডোজ 10-এ অন-স্ক্রিন কীবোর্ড কীভাবে সক্ষম/অক্ষম করবেন

পদ্ধতি 2।  স্টার্ট এ যান। সেটিংস> সহজে অ্যাক্সেস> কীবোর্ড নির্বাচন করুন . তারপরে অন-স্ক্রিন কীবোর্ডের অধীনে স্লাইডারটি টগল করুন৷ . একটি কীবোর্ড স্ক্রিনে উপস্থিত হয় এবং আপনি এটি বন্ধ না করা পর্যন্ত এটি স্ক্রিনে থাকবে৷

উইন্ডোজ 10-এ অন-স্ক্রিন কীবোর্ড কীভাবে সক্ষম/অক্ষম করবেন

পদ্ধতি 3। আপনি সাইন-ইন স্ক্রীন থেকেও OSK খুলতে পারেন। সাইন-ইন স্ক্রিনের নিচের-ডান কোণে সহজে অ্যাক্সেস বোতামে ক্লিক করুন এবং তারপরে অন-স্ক্রিন কীবোর্ড নির্বাচন করুন।

টাস্কবারে কীবোর্ড পিন করুন যদি আপনি এটি ঘন ঘন ব্যবহার করার পরিকল্পনা করেন।

অন-স্ক্রীন কীবোর্ড নিষ্ক্রিয় করা হচ্ছে

আপনি অন-স্ক্রীন কীবোর্ড অক্ষম করতে চাইতে পারেন যদি এটি আপনার স্টার্টআপের গতি কমিয়ে দেয়। অথবা উইন্ডোজ ডেস্কটপে বুট করার সময় আপনি পপ আপ করতে চান না। আপনার আবার প্রয়োজন না হওয়া পর্যন্ত এটি বন্ধ করা সহজ।

পদ্ধতি 1। আবার, স্টার্ট এ যান, তারপর সেটিংস> সহজে অ্যাক্সেস> কীবোর্ড নির্বাচন করুন . স্লাইডারটিকে বন্ধ এ সরান৷ .

উইন্ডোজ 10-এ অন-স্ক্রিন কীবোর্ড কীভাবে সক্ষম/অক্ষম করবেন

পদ্ধতি 2। রান ডায়ালগ বক্স প্রদর্শন করতে Windows + R টিপুন। regedit টাইপ করুন এবং তারপর রেজিস্ট্রি এডিটর খুলতে এন্টার টিপুন। গাছটি প্রসারিত করুন এবং নীচের অবস্থানে ড্রিল করুন:HKEY_LOCAL_MACHINE > সফ্টওয়্যার> Microsoft> Windows> CurrentVersion> প্রমাণীকরণ> LogonUI .

ShowTabletKeyboard খুলুন এবং মান সেট করুন 1 এটি সক্রিয় করতে এটিকে 0 এ সেট করুন এটি নিষ্ক্রিয় করতে। আপনি একটি নতুন কী তৈরি করতে পারেন যদি এটি ডিফল্টরূপে বিদ্যমান না থাকে৷

উইন্ডোজ 10-এ অন-স্ক্রিন কীবোর্ড কীভাবে সক্ষম/অক্ষম করবেন

আপনি প্রক্রিয়া সম্পর্কে নিশ্চিত না হলে উইন্ডোজ রেজিস্ট্রি এড়িয়ে চলুন। রেজিস্ট্রিতে গুঞ্জন করার চেয়ে সহজে অ্যাক্সেস পদ্ধতি সবসময়ই পছন্দনীয়।

এছাড়াও একটি বেসিক টাচ কীবোর্ড রয়েছে যা টাস্কবার থেকে পাওয়া যায়। কিন্তু অন-স্ক্রিন কীবোর্ড টাচ স্ক্রিনের জন্য টাচ কীবোর্ড বোতামের চেয়ে অনেক বেশি উন্নত টুল। উদাহরণস্বরূপ:বিকল্পগুলিতে যান৷ এবং টেক্সট ভবিষ্যদ্বাণী বা সংখ্যাসূচক কীপ্যাডের মতো কয়েকটি সেটিংস কনফিগার করুন।

কখন আপনার প্রয়োজন হতে পারে তা আপনি কখনই জানেন না

ভার্চুয়াল কীবোর্ড যখন আমার উদ্ধারে এসেছিল তখন আমি আমার ভাঙা হাত এবং ভাঙ্গা চাবি দুটি পরিস্থিতি হিসাবে স্মরণ করি। যখন কীবোর্ড ড্রাইভারগুলি কাজ করা বন্ধ করে বা আপনাকে ফিজিক্যাল কীবোর্ড সরাতে হবে তখন আপনার এটির প্রয়োজন হতে পারে।

আমি আমার টাইপিংয়ের গতি বাড়ানোর জন্য দুটি বৈশিষ্ট্য - কীগুলির মাধ্যমে পূর্বাভাস দিয়ে স্ক্যান করার চেষ্টা করেছি৷

আপনার কি খবর? উইন্ডোজ 10 অন-স্ক্রিন কীবোর্ড কি আপনাকে সাহায্য করেছে যখন মাউস বা ফিজিক্যাল কীগুলি না করে? মাইক্রোসফ্ট কি আরও উন্নতি করতে পারে?


  1. Windows 10 এ গেম বারটি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10-এ USB পোর্ট নিষ্ক্রিয় ও সক্ষম করবেন?

  3. Windows 10 এ স্টার্টআপ বিলম্ব কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 10 এ হাইবারনেট অপশন কিভাবে সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন