কম্পিউটার

উইন্ডোজে 'ত্রুটি 0x00000093' INVALID_KERNEL_HANDLE কীভাবে ঠিক করবেন?

ব্যবহারকারীরা ত্রুটি কোড 0x00000093 সহ একটি নীল পর্দার মৃত্যুর সমস্যার সম্মুখীন হচ্ছেন। মৃত্যুর নীল পর্দা INVALID_KERNEL_HANDLE ফিরিয়ে দেয় স্টপ কোড যা সমস্যাটির কারণ কী তা বের করার জন্য সত্যিই গুরুত্বপূর্ণ। এই ক্ষেত্রে, এই ধরনের সমস্যা সাধারণত আপনার কম্পিউটারে মেমরি স্টিক এবং কিছু বিরল ক্ষেত্রে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনের হস্তক্ষেপের কারণে ঘটে। কারণ যাই হোক না কেন, প্রশ্নে সমস্যাটি সত্যিই বিরক্তিকর হতে পারে কারণ এটি আপনার কম্পিউটারকে ঘন ঘন রিস্টার্ট করে এবং আপনি এটি ব্যবহার করতে অক্ষম। এই নিবন্ধে, আমরা আপনাকে প্রক্রিয়াটির মধ্য দিয়ে নিয়ে যাব এবং আপনাকে দেখাব কীভাবে প্রশ্নে সমস্যাটির সমাধান করা যায়।

উইন্ডোজে  ত্রুটি 0x00000093  INVALID_KERNEL_HANDLE কীভাবে ঠিক করবেন?

এটি দেখা যাচ্ছে, উইন্ডোজে মৃত্যু বার্তার নীল পর্দা বেশ সাধারণ এবং এটি ব্যবহারকারীদের একইভাবে জর্জরিত করেছে। তা ছাড়াও, তারা সত্যিই বিরক্তিকর এবং কখনও কখনও সঠিক প্রযুক্তিগত জ্ঞান ছাড়া সমাধান করা সত্যিই কঠিন। যেমনটি আমরা উপরে উল্লেখ করেছি, আপনার INVALID_KERNEL_HANDLE ব্লু স্ক্রিন অফ ডেথ কোডের সম্মুখীন হওয়ার প্রাথমিক কারণ হল যখন আপনার RAM স্টিকের সমস্যা হয় সেক্ষেত্রে সমস্যাটি কী হতে পারে তা বের করতে আপনাকে একটি মেমরি ডায়াগনস্টিক পরীক্ষা চালাতে হবে। তার উপরে, কিছু বিরল ক্ষেত্রে, সমস্যাটি আপনার কম্পিউটারে কিছু তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের কারণেও হতে পারে। প্রথমটির তুলনায় পরবর্তীটি খুব সহজেই সমাধান করা যেতে পারে। এটি বলার সাথে সাথে, আসুন আমরা শুরু করি এবং আপনাকে কিছু সম্ভাব্য সমাধানের মাধ্যমে নিয়ে যাই যা আপনি প্রশ্নে থাকা সমস্যা সমাধানের জন্য বাস্তবায়ন করতে পারেন।

SFC স্ক্যান চালান

আপনি যখন প্রশ্নে সমস্যাটির মুখোমুখি হন তখন আপনার প্রথম যে কাজটি করা উচিত তা হল আপনার সিস্টেম ফাইলগুলি নিরাপদ এবং ক্ষতিগ্রস্থ নয় তা নিশ্চিত করা। সিস্টেম ফাইল চেকার বা এসএফসি ব্যবহার করা আপনাকে এটি অর্জন করতে সহায়তা করতে পারে। এটি একটি বিল্ট-ইন উইন্ডোজ ইউটিলিটি যা আপনার সমস্ত সিস্টেম ফাইল স্ক্যান করে দেখতে পারে যে কোনও দুর্নীতি আছে কিনা। যদি এটি আপনার কম্পিউটারে কোনো দূষিত ফাইল খুঁজে পায়, সেগুলি আপনার কম্পিউটারে অবস্থিত একটি সংকুচিত ক্যাশে দ্বারা প্রতিস্থাপিত হবে। তার উপরে, আমরা DISM বা ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট টুল ব্যবহার করব যাতে কোনো দুর্নীতির ক্ষেত্রে ইমেজ মেরামত করা যায়।

এখন, যদি প্রশ্নে সমস্যাটি আপনার কম্পিউটারে দূষিত সিস্টেম ফাইলগুলির কারণে হয়ে থাকে, তাহলে একটি SFC স্ক্যান চালানো আপনার জন্য সমস্যাটি সমাধান করবে। একটি SFC স্ক্যান চালানোর জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, আপনাকে একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে হবে। এটি করতে, স্টার্ট মেনু খুলুন এবং cmd. অনুসন্ধান করুন প্রদর্শিত ফলাফলে ডান-ক্লিক করুন এবং ড্রপ-ডাউন মেনু থেকে, প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন বিকল্প উইন্ডোজে  ত্রুটি 0x00000093  INVALID_KERNEL_HANDLE কীভাবে ঠিক করবেন?
  2. কমান্ড প্রম্পট উইন্ডোটি খোলা হলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার করুন: টিপুন
    sfc /scannow
    উইন্ডোজে  ত্রুটি 0x00000093  INVALID_KERNEL_HANDLE কীভাবে ঠিক করবেন?
  3. এটি আপনার কম্পিউটারে স্ক্যান শুরু করবে। এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  4. এসএফসি স্ক্যান সম্পূর্ণ হয়ে গেলে, একই কমান্ড প্রম্পট উইন্ডোতে, ডিআইএসএম ইউটিলিটি চালানোর জন্য নিম্নলিখিত কমান্ডটি অনুলিপি করুন এবং পেস্ট করুন:
    Dism /Online /Cleanup-Image /RestoreHealth
    উইন্ডোজে  ত্রুটি 0x00000093  INVALID_KERNEL_HANDLE কীভাবে ঠিক করবেন?
  5. এটিও হয়ে যাওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন যে মৃত্যুর সমস্যাটির নীল স্ক্রীন এখনও দেখা যায় কিনা।

মেমরি ডায়াগনস্টিক টেস্ট চালান

এটি দেখা যাচ্ছে, আপনি যে সমস্যার সম্মুখীন হতে পারেন তার একটি কারণ হল খারাপ RAM স্টিক। এটি প্রায়শই এই জাতীয় সমস্যার কারণ হতে পারে। সমস্যাটি ভুলভাবে র‍্যাম বসানো থেকে শুরু করে RAM স্টিকগুলি কেবল খারাপ হয়ে যাওয়া পর্যন্ত হতে পারে৷ পরবর্তী ক্ষেত্রে, আপনার সিস্টেমটি কাজ করার জন্য আপনাকে আপনার RAM স্টিকগুলি প্রতিস্থাপন করতে হবে৷

ভাগ্যক্রমে, একটি অন্তর্নির্মিত উইন্ডোজ ইউটিলিটি রয়েছে যা আপনাকে আপনার কম্পিউটারে ইনস্টল করা RAM স্টিকগুলির স্বাস্থ্য পরীক্ষা করতে দেয়। এই ইউটিলিটিটিকে উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক বলা হয় এবং এটি আপনার কম্পিউটারে মেমরির সাথে ঘটতে পারে এমন যেকোনো সমস্যা সনাক্ত করতে সাহায্য করতে পারে। মেমরি ডায়াগনস্টিক টুল চালানোর জন্য, নিচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, স্টার্ট মেনু খুলুন এবং Windows মেমরি ডায়াগনস্টিক অনুসন্ধান করুন টুল. এটি প্রদর্শিত হলে অ্যাপটি খুলুন। উইন্ডোজে  ত্রুটি 0x00000093  INVALID_KERNEL_HANDLE কীভাবে ঠিক করবেন?
  2. এখন, প্রদর্শিত উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক ডায়ালগ বক্সে, এখনই পুনরায় চালু করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন (প্রস্তাবিত) ক্লিক করুন অপশন দেখানো হয়েছে। উইন্ডোজে  ত্রুটি 0x00000093  INVALID_KERNEL_HANDLE কীভাবে ঠিক করবেন?
  3. এই মুহুর্তে আপনার সিস্টেম পুনরায় চালু করা উচিত তাই এটির জন্য অপেক্ষা করুন। উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুলটি পুনরায় চালু হলে স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে তাই প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  4. একবার এটি আপনার কম্পিউটারে মেমরি স্ক্যান করার পরে, আপনার কম্পিউটার আবার পুনরায় চালু হবে এবং এটি বুট আপ হলে, বিজ্ঞপ্তিতে কোনো সমস্যা পাওয়া গেলে আপনাকে দেখানো হবে। উইন্ডোজে  ত্রুটি 0x00000093  INVALID_KERNEL_HANDLE কীভাবে ঠিক করবেন?
  5. কিছু ​​ক্ষেত্রে, ইউটিলিটি চালানোর সময় আপনি একটি "হার্ডওয়্যার সমস্যা সনাক্ত করা হয়েছে" ত্রুটি বার্তাও দেখতে পারেন। এটি প্রায়শই ত্রুটিপূর্ণ RAM স্টিকগুলির কারণে হতে পারে।

নিরাপদ মোডে বুট করুন

যেমন আমরা আগে উল্লেখ করেছি, প্রশ্নে সমস্যাটির আরেকটি সম্ভাব্য কারণ হতে পারে আপনার কম্পিউটারে ইনস্টল করা তৃতীয় পক্ষের অ্যাপ। এটি কখনও কখনও আপনার কম্পিউটারে ব্যাকগ্রাউন্ডে চলমান তৃতীয় পক্ষের পরিষেবাগুলির কারণে ঘটতে পারে৷ এটি প্রায়শই অ্যাপ্লিকেশনের অন্তর্নিহিত সমস্যার কারণে ঘটে এবং এই ক্ষেত্রে বিকাশকারীদের সমস্যাটি সমাধান করতে হবে এবং একটি আপডেট করতে হবে৷

এই সন্দেহ যাচাই করার জন্য, আপনি আপনার পিসি নিরাপদ মোডে শুরু করতে পারেন যা আপনার কম্পিউটারকে সীমিত অবস্থায় শুরু করবে যার মানে কম্পিউটার বুট হওয়ার সাথে সাথে শুধুমাত্র গুরুত্বপূর্ণ ফাইল এবং ড্রাইভারগুলিকে চালানোর অনুমতি দেওয়া হবে। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স আপনার কম্পিউটারে।
  2. রান ডায়ালগ বক্সের ভিতরে, msconfig টাইপ করুন এবং এন্টার টিপুন মূল. উইন্ডোজে  ত্রুটি 0x00000093  INVALID_KERNEL_HANDLE কীভাবে ঠিক করবেন?
  3. এটি সিস্টেম কনফিগারেশন উইন্ডো খুলবে। বুট-এ স্যুইচ করুন উইন্ডোতে ট্যাব। উইন্ডোজে  ত্রুটি 0x00000093  INVALID_KERNEL_HANDLE কীভাবে ঠিক করবেন?
  4. এর অধীনে বুট বিকল্পগুলি , নিরাপদ বুট ক্লিক করুন চেকবক্স এবং তারপর প্রয়োগ করুন ক্লিক করুন বোতাম।
  5. অবশেষে, ঠিক আছে টিপুন এবং তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  6. যদি সমস্যাটি নিরাপদ মোডে চলে যায়, তাহলে এটা স্পষ্ট হবে যে আপনার সমস্যাটি কম্পিউটারে একটি অ্যাপের কারণে হচ্ছে। এই ধরনের ক্ষেত্রে, আপনি ত্রুটির আগে সম্প্রতি ইনস্টল করা সমস্ত অ্যাপ্লিকেশন বা ড্রাইভারগুলি সরানোর চেষ্টা করতে পারেন৷ এটি আপনার জন্য সমস্যার সমাধান করা উচিত।

একটি পরিষ্কার ইনস্টল সম্পাদন করুন

অবশেষে, যদি উপরের পদ্ধতিগুলির মধ্যে কোনটি আপনার জন্য কাজ না করে, তবে দুর্ভাগ্যবশত, সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে একটি পরিষ্কার ইনস্টল করতে হবে। এর মানে হল যে আপনি সিস্টেম ড্রাইভে ইনস্টল করা সমস্ত সফ্টওয়্যার এবং সেইসাথে সেখানে সংরক্ষিত ফাইল বা ডেটা হারাবেন। এই ধরনের ক্ষেত্রে, আমরা এগিয়ে যাওয়ার আগে প্রথমে আপনার গুরুত্বপূর্ণ ডেটার একটি ব্যাকআপ তৈরি করার সুপারিশ করব৷ একটি পরিষ্কার ইনস্টল করার জন্য, আপনার একটি বুটেবল ইউএসবি ড্রাইভের প্রয়োজন হবে তাই নিশ্চিত করুন যে আপনার কাছে একটি আছে। এর পরে, আপনি পরিষ্কার উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য আমাদের নির্দেশিকা অনুসরণ করতে পারেন যা আপনাকে ধাপে ধাপে পুরো প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়।


  1. কিভাবে উইন্ডোজ 7 ত্রুটি 43 ঠিক করবেন

  2. Windows 10 এ কিভাবে অরিজিন ত্রুটি 9:0 ঠিক করবেন

  3. কিভাবে Windows 10 এ WDF_VIOLATION ত্রুটি ঠিক করবেন

  4. Windows 7 এ ত্রুটি 0xc00000e9 কিভাবে ঠিক করবেন