কম্পিউটার

OneDrive-এ "Error Code 0x8004e4a2" কিভাবে ঠিক করবেন?

সম্প্রতি, ব্যবহারকারীদের দ্বারা বেশ কয়েকটি অভিযোগ রয়েছে যে তারা Windows এ OneDrive অ্যাপ্লিকেশনে তাদের OneDrive অ্যাকাউন্টে সাইন ইন করতে অক্ষম। যখন তারা এটি করার চেষ্টা করে, অ্যাপ্লিকেশন ত্রুটি কোড 0x8004e4a2 প্রদর্শন করে। স্পষ্টতই, এই সমস্যাটি শুধুমাত্র নির্দিষ্ট অ্যাকাউন্টগুলির সাথেই ঘটে, যা কিছুটা উদ্ভট৷

OneDrive-এ  Error Code 0x8004e4a2  কিভাবে ঠিক করবেন?

আমরা এই সমস্যাটির দিকে নজর দিয়েছি এবং আবিষ্কার করেছি যে এটি অস্থির ইন্টারনেট সংযোগ, প্রক্সি, তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম এবং OneDrive অ্যাপ্লিকেশনের মধ্যেই সমস্যা সহ বেশ কয়েকটি কারণে ঘটতে পারে। কারণ যাই হোক না কেন, নীচে তালিকাভুক্ত সমস্যা সমাধানের পদ্ধতিগুলি আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করবে৷ যেটি আপনার পরিস্থিতির জন্য সবচেয়ে উপযুক্ত তার সাথে এগিয়ে যান৷

আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন

আপনার OneDrive-এ সাইন ইন করার চেষ্টা করার সময় যদি আপনার স্ক্রীন ত্রুটি কোড 0x8004e4a2 প্রদর্শন করে, তাহলে প্রথমে আপনাকে যা করতে হবে তা হল আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ আছে কিনা তা পরীক্ষা করুন।

আপনি যদি Wi-Fi ব্যবহার করেন তবে আপনার মোবাইল ফোনের মতো আপনার অন্যান্য ডিভাইসে একই সংযোগটি ঠিকঠাক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। আপনি রাউটার পুনরায় চালু করার এবং তারপর OneDrive-এ লগ ইন করার চেষ্টা করতে পারেন। আপনি যদি তারযুক্ত সংযোগ ব্যবহার করেন তবে নিশ্চিত করুন যে তারগুলি সঠিকভাবে সংযুক্ত রয়েছে এবং আপনার পোর্টগুলি সঠিকভাবে কাজ করছে। আপনি যদি নিশ্চিত না হন তবে আপনি পোর্টগুলি স্যুইচ করার চেষ্টা করতে পারেন।

প্রক্সি নিষ্ক্রিয় করুন

প্রক্সি সার্ভার হল আপনার এবং ইন্টারনেটের মধ্যে গেটওয়ে। সার্ভার শেষ ব্যবহারকারী এবং তারা যে ওয়েবসাইটগুলি ব্রাউজ করে তার মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে। প্রক্সি মানে অন্য ব্যক্তির পক্ষে কাজ করা, এবং প্রক্সি সার্ভার ব্যবহারকারীদের পক্ষে কাজ করে।

ইন্টারনেটের সাথে সম্পর্কিত যেকোন কিছু অ্যাক্সেস করার সমস্ত অনুরোধ প্রথমে প্রক্সিতে। এটি তারপর সেই অনুরোধগুলিকে মূল্যায়ন করে এবং উপযুক্ত বলে মনে করলে সেই অনুরোধগুলি ইন্টারনেটে পাঠায়৷ যাইহোক, এমন কিছু সময় আছে যখন প্রক্সি সার্ভার বৈধ প্রক্রিয়াগুলিকে ইন্টারনেট অ্যাক্সেস করা থেকে বাধা দেয়, তাই সমস্যাগুলি হাতের কাছেই রয়েছে৷

আপনি যদি একটি প্রক্সি সার্ভার ব্যবহার করেন, তাহলে এটি নিষ্ক্রিয় করতে নিচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ আপনি এটি ব্যবহার করছেন কিনা তা নিশ্চিত না হলে, আপনি নীচের পদক্ষেপগুলিও পরীক্ষা করতে পারেন:

  1. উইন্ডোজ টিপুন + R কী আপনার কীবোর্ডে একসাথে একটি রান খুলতে ডায়ালগ বক্স।
  2. ডায়ালগ বক্সের পাঠ্য ক্ষেত্রের ভিতরে, inetcpl.cpl টাইপ করুন এবং Enter চাপুন .

    OneDrive-এ  Error Code 0x8004e4a2  কিভাবে ঠিক করবেন?
  3. ইন্টারনেট বৈশিষ্ট্য ডায়ালগে, সংযোগ ট্যাবে যান .
  4. LAN সেটিংস বোতামে ক্লিক করুন .
    OneDrive-এ  Error Code 0x8004e4a2  কিভাবে ঠিক করবেন?
  5. নিশ্চিত করুন যে বাক্সটি সেটিংস স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করুন এর সাথে যুক্ত চেকমার্ক করা আছে।
  6. আপনার LAN-এর জন্য একটি প্রক্সি সার্ভার ব্যবহার করুন-এর বক্সটি আনচেক করুন .

    OneDrive-এ  Error Code 0x8004e4a2  কিভাবে ঠিক করবেন?
  7. ঠিক আছে টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  8. একবার হয়ে গেলে, আপনার পিসি রিস্টার্ট করুন এবং 0x8004e4a2 ত্রুটিটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস আনইনস্টল করুন

যদিও থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম এবং উইন্ডোজ ডিফেন্ডার আপনার পিসিকে ম্যালওয়্যার এবং সব ধরনের ভাইরাস থেকে রক্ষা করার জন্য অপরিহার্য, তারা কখনও কখনও সমস্যাও আনতে পারে। এমন কিছু সময় আছে যখন অতি-প্রতিরক্ষামূলক অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি শুধুমাত্র মিথ্যা অ্যালার্মের কারণে উইন্ডোজ প্রোগ্রামগুলির প্রক্রিয়াগুলিকে ব্লক করে, যা হাতের কাছের মতো সমস্যা সৃষ্টি করে।

এর সমাধান সহজ, কারণ আপনাকে যা করতে হবে তা হল আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামকে সাময়িকভাবে অক্ষম করা। যদি এটি করা সমস্যার সমাধান করে, তাহলে আমরা আপনাকে সেই নির্দিষ্ট প্রোগ্রামটি আনইনস্টল করার এবং একটি ভাল বিকল্পে স্যুইচ করার পরামর্শ দিই।

আপনি যদি নিশ্চিত না হন যে কোন অ্যান্টিভাইরাস প্রোগ্রামে সুইচ করতে হবে, তাহলে Windows 10-এর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি সম্পর্কে আমাদের নির্দেশিকাতে যান৷

এখানে আপনি কিভাবে আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস আনইনস্টল করতে পারেন:

  1. উইন্ডোজ টিপে একটি রান ডায়ালগ বক্স খুলুন + R কী একসাথে।
  2. ডায়ালগ বক্সের পাঠ্য ক্ষেত্রের ভিতরে, appwiz.cpl টাইপ করুন এবং Enter চাপুন .

    OneDrive-এ  Error Code 0x8004e4a2  কিভাবে ঠিক করবেন?
  3. আপনি একবার কন্ট্রোল প্যানেল উইন্ডোর ভিতরে গেলে, আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি সনাক্ত করুন এবং এটিতে ডান-ক্লিক করুন৷
  4. আনইনস্টল করুন নির্বাচন করুন এবং এগিয়ে যাওয়ার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

    OneDrive-এ  Error Code 0x8004e4a2  কিভাবে ঠিক করবেন?
  5. প্রোগ্রামটি আনইনস্টল করার পর, আপনার পিসি রিস্টার্ট করুন। রিবুট করার পরে, 0x8004e4a2 সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

Winsock পুনরায় সেট করুন

উইনসক প্রোগ্রামেবল ইন্টারফেস এবং সমর্থনকারী প্রোগ্রাম মাইক্রোসফ্ট উইন্ডোজে ইন্টারনেট অ্যাপ্লিকেশনের জন্য সমস্ত ইনপুট এবং আউটপুট পরিচালনা করে। আপনার যদি ইন্টারনেটে অ্যাপ্লিকেশানগুলি সংযোগ করতে সমস্যা হয় তবে Winsock পুনরায় সেট করা আপনাকে সাহায্য করতে পারে৷ উইন্ডোজে তৈরি Winsock কনফিগারেশন Winsock রিসেট করে পূর্বাবস্থায় ফেরানো হবে।

আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. টাইপ করুন cmd আপনার টাস্কবারের অনুসন্ধান এলাকায় এবং প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন এলিভেটেড কমান্ড প্রম্পট চালু করতে।
  2. আপনি একবার কমান্ড প্রম্পট উইন্ডোর ভিতরে গেলে, 'netsh winsock reset catalog' টাইপ করুন এবং Enter টিপুন .

    OneDrive-এ  Error Code 0x8004e4a2  কিভাবে ঠিক করবেন?

  3. কমান্ড প্রম্পট কমান্ডটি কার্যকর করার পরে, আপনার পিসি পুনরায় চালু করুন।

OneDrive অ্যাপ্লিকেশন রিসেট করুন

একটি দুর্নীতির ত্রুটি বা একটি বাগ আপনার OneDrive অ্যাপ্লিকেশনকে সংক্রামিত করার সম্ভাবনাও রয়েছে, যার ফলে এটি অনুরোধে সাড়া দিতে অক্ষম। এই ধরনের ক্ষেত্রে, অ্যাপ্লিকেশন রিসেট করা সমস্যা সমাধানের সর্বোত্তম উপায়। এটি করার ফলে অ্যাপ্লিকেশনটি তার আসল, ডিফল্ট অবস্থায় ফিরে আসবে।

প্রক্রিয়া চলাকালীন, আপনার সংরক্ষিত ডেটা প্রভাবিত হবে না তবে আপনি আপনার সংরক্ষিত পছন্দগুলি এবং কয়েকটি কাস্টম সেটিংস হারাতে পারেন।

এখানে আপনি কিভাবে আপনার Windows এ OneDrive অ্যাপ্লিকেশন রিসেট করতে পারেন:

  1. Windows আইকনে রাইট-ক্লিক করুন আপনার টাস্কবারে এবং চালান নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে।

    OneDrive-এ  Error Code 0x8004e4a2  কিভাবে ঠিক করবেন?
  2. রান এর পাঠ্য ক্ষেত্রের ভিতরে ডায়ালগ, '%localappdata%\\Microsoft\\OneDrive\\onedrive.exe /reset' টাইপ করুন এবং Enter টিপুন . এই কমান্ডটি অ্যাপ্লিকেশন রিসেট করা উচিত।

    OneDrive-এ  Error Code 0x8004e4a2  কিভাবে ঠিক করবেন?
  3. একবার হয়ে গেলে, আপনার পিসি রিস্টার্ট করুন।
  4. রিবুট হলে, লঞ্চ করুন চালান আবার এবং এইবার, টেক্সট ফিল্ডে '%localappdata%\\Microsoft\\OneDrive\\onedrive.exe' টাইপ করুন।

    OneDrive-এ  Error Code 0x8004e4a2  কিভাবে ঠিক করবেন?
  5. এন্টার টিপুন৷ এটি চালানোর জন্য এটি কার্যকর করা OneDrive চালু করবে এবং আশা করি, আপনি ত্রুটি কোড 0x8004e4a2 এর মুখোমুখি না হয়েই লগইন করতে সক্ষম হবেন৷

OneDrive পুনরায় ইনস্টল করুন

অ্যাপ্লিকেশন রিসেট করার পরেও যদি ত্রুটি কোড 0x8004e4a2 থেকে যায়, তাহলে আপনার Windows অপারেটিং সিস্টেমে OneDrive-এর দূষিত ইনস্টলেশনের কারণে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আমরা আপনাকে এগিয়ে যেতে এবং শেষ অবলম্বন হিসাবে OneDrive পুনরায় ইনস্টল করার চেষ্টা করার জন্য উত্সাহিত করি।

আপনি এটি কিভাবে করতে পারেন তা এখানে:

  1. টাইপ করুন অ্যাপ এবং বৈশিষ্ট্য টাস্কবারের অনুসন্ধান এলাকায় এবং খুলুন ক্লিক করুন .
  2. সদ্য চালু হওয়া উইন্ডোতে, ডান ফলকে যান এবং OneDrive সনাক্ত করুন .
  3. এতে ক্লিক করুন এবং আনইনস্টল বোতাম টিপুন .

    OneDrive-এ  Error Code 0x8004e4a2  কিভাবে ঠিক করবেন?
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে অন-স্ক্রীন ধাপগুলি অনুসরণ করুন৷
  5. একবার হয়ে গেলে, আপনার Windows এ OneDrive-এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড এবং ইনস্টল করুন।
  6. অবশেষে, আবার লগ ইন করার চেষ্টা করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

যদি এটি না হয়, তাহলে আপনি আপনার উইন্ডোজ রিসেট করার চেষ্টা করতে চাইতে পারেন। যদি উইন্ডোজের মধ্যে কোনো বাগ বা দুর্নীতির ত্রুটির কারণে ত্রুটি কোড 0x8004e4a2 হয়, তাহলে OS রিসেট করা আপনার জন্য কৌশলটি করবে।


  1. কিভাবে উইন্ডোজ 10 ত্রুটিমুক্ত করুন ওয়ানড্রাইভ সাইন ইন ত্রুটি কোড 0x8004de40?

  2. কিভাবে Windows 10 এ OneDrive এরর কোড 0x80070185 ঠিক করবেন?

  3. উইন্ডোজ 10 এ ত্রুটি কোড 0X800701B1 কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ OneDrive এরর কোড 0x800c0005 কিভাবে ঠিক করবেন