কম্পিউটার

hyberfil.sys কি এবং কিভাবে নিরাপদে মুছে ফেলতে হয়?

বড় ফাইলগুলির জন্য আপনার কম্পিউটার স্ক্যান করার সময় আপনি 'hiberfil.sys' নামের একটি ফাইল দেখে থাকতে পারেন এবং ভেবেছিলেন যে এটি একটি ভাইরাস। আপনার উদ্বিগ্ন হওয়ার দরকার নেই, কারণ এই ফাইলটি কেবল আপনার কম্পিউটারের হাইবারনেশন নিয়ন্ত্রণ করে। যাইহোক, যদি আপনি সেই বৈশিষ্ট্যটি ব্যবহার না করেন, তাহলে hiberfil.sys ফাইলটি অপ্রয়োজনীয়ভাবে প্রচুর পরিমাণে স্থান নিচ্ছে। এই ক্ষেত্রে, নিরাপদে ফাইলটি সরানো একটি ভাল ধারণা হতে পারে৷

এই নির্দেশিকায়, আমরা আপনাকে hiberfil.sys ঠিক কী এবং কীভাবে আপনার অপারেটিং সিস্টেম থেকে এটিকে নিরাপদে মুছে ফেলতে হয় তা নিয়ে আলোচনা করব। আসুন সরাসরি এতে প্রবেশ করি!

hiberfil.sys কি?

হাইবারনেশনের সময়, মাইক্রোসফ্ট উইন্ডোজ অপারেটিং সিস্টেম hiberfil.sys নামে একটি ফাইল তৈরি করে। এই ফাইলটি সেই অবস্থায় সঞ্চয় করে যেখানে আপনার কম্পিউটারটি হার্ড ড্রাইভ হাইবারনেট করার আগে ছিল। এটি করার মাধ্যমে, কম্পিউটারটি হাইবারনেশন থেকে জেগে উঠলে, hiberfil.sys কম্পিউটারটিকে তার আগের অবস্থায় ফিরিয়ে আনার জন্য ব্যবহার করা যেতে পারে। পুনরুদ্ধারের কোনো প্রভাব ছাড়াই আপনার সিস্টেমকে কয়েক দিন বা এমনকি সপ্তাহের জন্য হাইবারনেশনে রাখা এখনও সম্ভব।

সহজ কথায়, হাইবারনেশন মোড ব্যবহারকারীদের তাদের কাজ/সেশন সংরক্ষণ করার সময় তাদের কম্পিউটার সম্পূর্ণরূপে বন্ধ করার ক্ষমতা প্রদান করে যাতে তারা দ্রুত তাদের কম্পিউটার চালু করতে পারে এবং অল্প সময়ের পরে তারা যেখানে ছেড়েছিল সেখানে চালিয়ে যেতে পারে।

বর্তমানে, hiberfil.sys লুকানো আছে, এবং ফোল্ডার অপশনে ‘Sho hidden files and folders’ অপশনটি চেক করার পরই আপনি Windows ফাইল ম্যানেজারে এটি দেখতে পারবেন।

hiberfil.sys মুছে ফেলা কি নিরাপদ?

হাইবারনেশনের একটি প্রধান ত্রুটি হল প্রয়োজনীয় ফাইল স্টোরেজের পরিমাণ, যার ফলে আপনার পিসি সময়ের সাথে হাইবারনেট মোড ব্যবহার করার জন্য বেশ কয়েকটি গিগাবাইট ডেটা জমা করে। উইন্ডোজ সিস্টেমে 10 গিগাবাইটের বেশি হাইবারনেশন ফাইল থাকা অস্বাভাবিক নয়, যা সময়ের সাথে সাথে বাড়বে৷

যখন আপনার কম্পিউটারে প্রচুর পরিমাণে মেমরি থাকে, তখন আপনি হাইবারনেশন ফাইলটিও লক্ষ্য করবেন না যা স্থান নেয়। তবে এটি সীমিত স্টোরেজ সহ ল্যাপটপের জন্য একটি সমস্যা হতে পারে।

hiberfil.sys মুছে ফেলার আগে, একটি বিষয় বিবেচনা করা উচিত যে আপনি ঘন ঘন হাইবারনেট ফাংশন ব্যবহার করেন কিনা। আপনি কিছুক্ষণের জন্য আপনার কম্পিউটার ছেড়ে যাওয়ার সময় যদি আপনি হাইবারনেট ব্যবহার করেন তবে Hiberfil.sys মুছে ফেলা উপযুক্ত নাও হতে পারে। আপনি যদি চান যে প্রতিবার বিরতি নেওয়ার সময় আপনার পিসি হাইবারনেশনে চলে যাক, ফাইলটি মুছে ফেলা সহায়ক হবে না কারণ পরবর্তী হাইবারনেশন চক্রের সময় উইন্ডোজ ফাইলটি পুনরায় তৈরি করবে।

তাই হ্যাঁ, আপনি নিরাপদে hiberfil.sys ফাইলটি মুছে ফেলতে পারেন তবে আমরা সুপারিশ করি শুধুমাত্র যদি আপনি Windows-এর হাইবারনেশন ফাংশন নিষ্ক্রিয় করতে চান তাহলেই এটি করবেন৷

উইন্ডোজে hiberfil.sys কিভাবে মুছবেন

hiberfil.sys ফাইল মুছে ফেলার প্রথম ধাপ হল হাইবারনেশন নিষ্ক্রিয় করা। একবার আপনি বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করলে, আপনি নিরাপদে ফাইলটি মুছে ফেলতে পারেন৷

কমান্ড প্রম্পট ব্যবহার করে হাইবারনেশন অক্ষম করুন

  1. cmd টাইপ করুন অনুসন্ধান বারে এবং প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন৷ প্রশাসনিক সুবিধা সহ কমান্ড প্রম্পট চালু করতে।
  2. টাইপ করুন powercfg -h বন্ধ এবং Enter চাপুন হাইবারনেশন নিষ্ক্রিয় করতে। hyberfil.sys কি এবং কিভাবে নিরাপদে মুছে ফেলতে হয়?

আপনি যদি ভবিষ্যতে যেকোনো সময় হাইবারনেশন সক্ষম করতে চান, তাহলে powercfg -h চালু করুন .

সিস্টেম সেটিংস ব্যবহার করে হাইবারনেশন অক্ষম করুন

আপনি হাইবারনেশন অক্ষম করতে কমান্ড প্রম্পট ব্যবহার করতে না চাইলে, আপনি সিস্টেম সেটিংসও পরিবর্তন করতে পারেন৷

  1. আপনার টাস্কবারের অনুসন্ধান এলাকায় পাওয়ার টাইপ করুন এবং পাওয়ার এবং ঘুম সেটিংস নির্বাচন করুন .
  2. পরবর্তী উইন্ডোতে, অতিরিক্ত পাওয়ার সেটিংস নির্বাচন করুন ডান ফলক থেকে। hyberfil.sys কি এবং কিভাবে নিরাপদে মুছে ফেলতে হয়?
  3. এখন পাওয়ার বোতামগুলি কী করে তা চয়ন করুন-এ ক্লিক করুন৷ বাম ফলকে এবং তারপরে বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন৷ . hyberfil.sys কি এবং কিভাবে নিরাপদে মুছে ফেলতে হয়?
  4. হাইবারনেশন এর সাথে যুক্ত বক্সটি আনচেক করুন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন-এ ক্লিক করুন৷ . hyberfil.sys কি এবং কিভাবে নিরাপদে মুছে ফেলতে হয়?

আপনারা যারা Windows 7 ব্যবহার করেন তারা Windows 7-এ হাইবারনেশন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন সে সম্পর্কে আমাদের গাইডের দিকে যেতে পারেন।

উইন্ডোজে hiberfil.sys মুছুন

হাইবারনেশন অক্ষম করলে স্বয়ংক্রিয়ভাবে hiberfil.sys ফাইল মুছে ফেলা উচিত। আপনি যদি নিশ্চিত করতে চান যে ফাইলটি মুছে ফেলা হয়েছে, নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করুন:

  1. ফাইল এক্সপ্লোরার চালু করুন এবং ভিউ ট্যাব-এ যান .
  2. বিকল্প-এ ক্লিক করুন এবং তারপর ভিউ ট্যাবে যান . hyberfil.sys কি এবং কিভাবে নিরাপদে মুছে ফেলতে হয়?
  3. চেকমার্ক লুকানো ফাইল, ফোল্ডার এবং ড্রাইভ দেখান .
  4. লুকান-সুরক্ষিত অপারেটিং সিস্টেম ফাইল (প্রস্তাবিত) এর সাথে যুক্ত বক্সটি আনচেক করুন .
  5. প্রয়োগ করুন টিপুন . hyberfil.sys কি এবং কিভাবে নিরাপদে মুছে ফেলতে হয়?

আপনি এখন আপনার সি ড্রাইভে যেতে পারেন এবং hiberfil.sys ফাইলটি এখনও সেখানে আছে কিনা তা পরীক্ষা করতে পারেন। যদি না হয়, তাহলে এটা ভাল জন্য চলে গেছে!


  1. কি:'.bak' ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

  2. কি:$WINRE_BACKUP_PARTITION.MARKER ফাইল এবং আমার কি এটি মুছে ফেলা উচিত?

  3. $sysreset ফোল্ডারটি কী এবং কীভাবে এটি মুছবেন?

  4. ডিপ ওয়েব কী এবং কীভাবে এটি নিরাপদে অ্যাক্সেস করা যায়?