কম্পিউটার

ফিক্স:সিস্টেম সংরক্ষিত পার্টিশন ত্রুটি আপডেট করা যায়নি

যখন তাদের কম্পিউটারগুলিকে Windows 10 (অথবা Windows 8 বা 8.1, সেই বিষয়ে) তে আপগ্রেড করার চেষ্টা করা হয়, তখন অগণিত Windows 7 ব্যবহারকারীরা একটি ত্রুটির বার্তা পেয়েছিলেন যে "আমরা সিস্টেম সংরক্ষিত পার্টিশন আপডেট করতে পারিনি"। আপগ্রেড ব্যর্থ হবে এবং এই ত্রুটির বার্তাটি প্রদর্শিত হবে তা কোন ব্যাপার না কোন প্রভাবিত ব্যবহারকারী কতবার তাদের কম্পিউটার আপগ্রেড করার চেষ্টা করবে। এই সমস্যাটি Windows 7-এ চলমান কম্পিউটার এবং Windows 7 থেকে আপগ্রেড করা Windows 8/8.1-এ চলমান কম্পিউটারগুলিতে স্থানীয়করণ করা হয়েছে বলে মনে হচ্ছে, যদিও এই সমস্যাটি Windows 8/8.1-এর সাথে আসা কম্পিউটারগুলিকে প্রভাবিত করে এমন ঘটনাগুলি শোনা যায় না। .

এই সমস্যাটি, প্রায় সব ক্ষেত্রেই, সিস্টেম সংরক্ষিত হার্ড ডিস্ক পার্টিশনের সাথে সম্পর্কিত যেটি সমস্ত উইন্ডোজ 7 (এবং উইন্ডোজ 8/8.1) কম্পিউটারে ডিফল্টভাবে থাকে এবং এই পার্টিশনটি এই সমস্যাটি সমাধান করার এবং আপনার আপগ্রেড করার মূল চাবিকাঠি। ব্যর্থ ছাড়া মাধ্যমে যান. "আমরা সিস্টেম সংরক্ষিত পার্টিশন আপডেট করতে পারিনি" সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে এবং সমাধান করতে নিম্নলিখিতগুলি সবচেয়ে কার্যকর সমাধানগুলি ব্যবহার করতে পারেন:

সমাধান 1:আপনার সিস্টেম সংরক্ষিত পার্টিশনে জায়গা খালি করুন

  1. Windows লোগো” টিপুন কী + R . diskmgmt.msc টাইপ করুন রানে ডায়ালগ করুন এবং এন্টার টিপুন .
  2. ডিস্ক ম্যানেজমেন্ট -এ মাউন্ট করা ভলিউমের তালিকার অধীনে উইন্ডো একটি পার্টিশন ম্যাপ।
  3. এই পার্টিশন ম্যাপে, প্রথম পার্টিশনের নাম দেওয়া হবে সিস্টেম রিজার্ভড অথবা ডেটা এবং (সম্ভবত) আকারে 100 মেগাবাইট হবে।
  4. এই হার্ড ডিস্ক পার্টিশনে ডান ক্লিক করুন এবং ড্রাইভের অক্ষর এবং পাথ পরিবর্তন করুন এ ক্লিক করুন .
  5. যোগ করুন এ ক্লিক করুন . নিম্নলিখিত ড্রাইভ অক্ষর বরাদ্দ করুন এর সামনে ড্রপ-ডাউন মেনু খুলুন৷ বিকল্প, Y নির্বাচন করুন ড্রাইভ লেটার হিসাবে এবং ঠিক আছে এ ক্লিক করুন . ফিক্স:সিস্টেম সংরক্ষিত পার্টিশন ত্রুটি আপডেট করা যায়নি
  6. আপনি যদি Windows 7 ব্যবহার করেন, তাহলে cmd সার্চ করুন স্টার্ট মেনুতে , cmd শিরোনামের ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন .
  7. আপনি যদি Windows 8/10 ব্যবহার করেন, তাহলে শুধু Windows Logo টিপুন কী + X WinX মেনু খুলতে এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন)-এ ক্লিক করুন . এটি একটি উন্নত কমান্ড প্রম্পট খুলবে৷ যার প্রশাসনিক সুবিধা রয়েছে।
  8. নিম্নলিখিত কমান্ডগুলি এলিভেটেড কমান্ড প্রম্পটে টাইপ করুন, এন্টার টিপে এটি চালানোর জন্য প্রতিটিতে টাইপ করার পরে:
    ফিক্স:সিস্টেম সংরক্ষিত পার্টিশন ত্রুটি আপডেট করা যায়নি
Y:
takeown /f  . /r /d y
icacls . /grant administrator:F /t
attrib -h -s -r bootmgr

দ্রষ্টব্য:icacls -এ কমান্ড, বিকল্প প্রশাসক  আপনার ব্যবহারকারীর নাম দিয়ে। আপনার ব্যবহারকারীর নাম জানতে, whoami টাইপ করুন একটি কমান্ড প্রম্পটে এবং Enter টিপুন . উদাহরণস্বরূপ, যদি আপনার ব্যবহারকারীর নাম হোম হয় , icacls কমান্ড নিম্নলিখিত মত কিছু দেখাবে:

icacls . /grant home:F /t

আপনি উপরের কমান্ডগুলিতে>>log.txt উপেক্ষা করতে পারেন, আমি এটি করেছি যাতে ফলাফলগুলি এড়িয়ে যাওয়ার জন্য আমি সেগুলিকে এক জায়গায় দেখাতে পারি৷

একটি Windows খুলুন অন্বেষণকারী৷ উইন্ডো এবং Y -এ নেভিগেট করুন ড্রাইভ নিশ্চিত করুন যে উভয়ই লুকানো ফাইল, ফোল্ডার বা ড্রাইভ দেখাবেন না বিকল্প এবং সুরক্ষিত অপারেটিং সিস্টেম ফাইল লুকান (প্রস্তাবিত) অর্গানাইজ -এ বিকল্প> ফোল্ডার এবং অনুসন্ধান বিকল্পগুলি৷> দেখুন অক্ষম।

ফিক্স:সিস্টেম সংরক্ষিত পার্টিশন ত্রুটি আপডেট করা যায়নি

বুট -এ নেভিগেট করুন Y -এ ফোল্ডার ড্রাইভ বুট -এ সমস্ত ভাষা মুছুন en-US ছাড়া ফোল্ডার এবং অন্য কোনো ভাষা(গুলি) যা আপনি আসলে ব্যবহার করেন এবং আপনার কম্পিউটারে প্রয়োজন। একবার হয়ে গেলে, রিসাইকেল বিন খালি করুন৷ তারা স্থায়ীভাবে মুছে ফেলা হয়েছে তা নিশ্চিত করতে। একটি নতুন উন্নত কমান্ড প্রম্পট খুলুন (একটি কমান্ড প্রম্পট প্রশাসনিক সুবিধা সহ)। এলিভেটেড কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং তারপর Enter টিপুন :

chkdsk Y: /F /X /sdcleanup /L:5000

শেষ ধাপে বর্ণিত কমান্ডটি কার্যকর করা হলে, সিস্টেম সংরক্ষিত -এর NTFS লগ ফাইল পার্টিশনটি প্রায় 5 মেগাবাইটে ছেঁটে ফেলা হবে, পার্টিশনে কমপক্ষে 50 মেগাবাইট ফাঁকা জায়গা রেখে দেওয়া হবে (যা পার্টিশনের ডিফল্ট স্টোরেজ স্পেসের অর্ধেক!)।

উপরে বর্ণিত প্রক্রিয়াটি কোনো ভুল পদক্ষেপ ছাড়াই শেষ হয়ে গেলে, আপনি চালিয়ে যেতে পারেন এবং আবার আপনার কম্পিউটার আপগ্রেড করার চেষ্টা করতে পারেন, এবং এটি এবার সফল হওয়া উচিত। আপনি যে আপডেটগুলি চান তা ডাউনলোড এবং ইনস্টল হয়ে গেলে, আপনি ডিস্ক পরিচালনা খুলতে পারেন ইউটিলিটি আবার এবং Y সরান সিস্টেম সংরক্ষিত থেকে ড্রাইভ লেটার হার্ড ডিস্ক পার্টিশন।

আপনি যদি মনে করেন যে এই সমাধানটি আপনার জন্য কিছুটা দীর্ঘ, জটিল বা সময়সাপেক্ষ বা যদি এই সমাধানটি সমস্যা থেকে পরিত্রাণ পেতে না পারে এবং আপনাকে সফলভাবে আপনার কম্পিউটার আপগ্রেড করতে দেয়, তাহলে কেবল এগিয়ে যান এবং পরবর্তীটি চেষ্টা করুন৷

সমাধান 2:ডিস্ক ব্যবস্থাপনা ব্যবহার করে সিস্টেম সংরক্ষিত পার্টিশন প্রসারিত করুন

  1. Windows লোগো টিপুন কী + R . diskmgmt.msc টাইপ করুন রানে ডায়ালগ করুন এবং এন্টার টিপুন . ফিক্স:সিস্টেম সংরক্ষিত পার্টিশন ত্রুটি আপডেট করা যায়নি
  2. বিভাজন মানচিত্রে ডিস্ক পরিচালনার নীচে অবস্থিত উইন্ডোতে, C:-এ ডান-ক্লিক করুন ড্রাইভ করুন এবং সঙ্কুচিত ভলিউম এ ক্লিক করুন। C: সঙ্কুচিত করুন 300-350 মেগাবাইট দ্বারা ড্রাইভ করুন। ফিক্স:সিস্টেম সংরক্ষিত পার্টিশন ত্রুটি আপডেট করা যায়নি
  3.  সিস্টেম সংরক্ষিত -এ ডান-ক্লিক করুন পার্টিশন করুন এবং ভলিউম প্রসারিত করুন-এ ক্লিক করুন। সিস্টেম সংরক্ষিত প্রসারিত করুন পার্টিশন যাতে আপনি আপনার হার্ড ড্রাইভে অবরাদ্দ না করা স্থান হিসাবে খালি করেছেন এমন 300-350 মেগাবাইটগুলিকে অন্তর্ভুক্ত করে। “C:”  সঙ্কুচিত করে ড্রাইভার।
  4. এটি হয়ে গেলে, পুনরায় চালু করুন আপনার কম্পিউটার, এবং এটি করা আপনার হার্ড ডিস্ক পার্টিশনের পরিবর্তনগুলি সংরক্ষণ করবে।
  5. আপনার কম্পিউটার বুট হয়ে গেলে, আবার আপনার কম্পিউটার আপগ্রেড করার চেষ্টা করুন, এবং যদি এই সমাধানটি "আমরা সিস্টেম সংরক্ষিত পার্টিশন আপডেট করতে পারিনি" সমস্যাটি সমাধান করতে পরিচালিত হয় তবে আপগ্রেডটি সফলভাবে করা উচিত।

সমাধান 3:MiniTool উইজার্ড ব্যবহার করে সিস্টেম সংরক্ষিত পার্টিশন প্রসারিত করুন

MiniTool পার্টিশন উইজার্ড ফ্রিওয়্যারের একটি টুকরো যা বিশেষভাবে ডিজাইন করা হয়েছে যাতে অনভিজ্ঞ উইন্ডোজ ব্যবহারকারীরা তাদের হার্ড ডিস্ক পার্টিশনের সাথে খুব সহজ এবং সহজেই ব্যবহারযোগ্য ইউজার ইন্টারফেস ব্যবহার করে খেলার সুযোগ করে দেয়। আপনি একজন অভিজ্ঞ উইন্ডোজ ব্যবহারকারী বা নিছক একজন রুকিই হোন না কেন, আপনি অবশ্যই MiniTool পার্টিশন উইজার্ড ব্যবহার করতে সক্ষম হবেন। আপনার সিস্টেম সংরক্ষিত প্রসারিত করার জন্য হার্ড ডিস্ক পার্টিশনের আশায় যে এটি করলে "আমরা সিস্টেম সংরক্ষিত পার্টিশন আপডেট করতে পারিনি" সমস্যা থেকে মুক্তি পাবে।

এখানে যান এবং MiniTool পার্টিশন উইজার্ড ডাউনলোড, ইনস্টল এবং চালান . আপনার কম্পিউটারের C: খুঁজুন ইউটিলিটির পার্টিশন ম্যাপে ড্রাইভ করুন এবং "পার্টিশন সরান/আকার পরিবর্তন করুন নির্বাচন করুন " সাবধানে এবং ধীরে ধীরে টেনে আনুন  C: ড্রাইভ পার্টিশন, পার্টিশনকে 300-350 মেগাবাইট দ্বারা সঙ্কুচিত করার জন্য যথেষ্ট।

ফিক্স:সিস্টেম সংরক্ষিত পার্টিশন ত্রুটি আপডেট করা যায়নি

সিস্টেম সংরক্ষিত প্রসারিত করুন পার্টিশনের জন্য রিকুইজিশন করুন এবং এটি এখন অনির্বাণ 300-350 মেগাবাইট হার্ড ডিস্ক স্পেস অন্তর্ভুক্ত করুন। আবেদন করুন পরিবর্তন. MiniTool পার্টিশন উইজার্ড কে অনুমতি দিন পরিবর্তনগুলি সংরক্ষণ করার প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে, পুনরায় শুরু করুন আপনার কম্পিউটারকে এটি করতে বলা হলে, পরিবর্তনগুলি চূড়ান্ত করার জন্য ইউটিলিটির জন্য আরও কিছুক্ষণ অপেক্ষা করুন এবং অবশেষে পরিবর্তনগুলি করা হয়ে গেলে এবং আপনি আপনার সিস্টেমের সম্পূর্ণ নিয়ন্ত্রণ ফিরে পেলে, আপনার কম্পিউটার আপগ্রেড করার চেষ্টা করুন এবং যদি সমাধানটি কাজ করে, আপগ্রেড সফল হবে৷

সমাধান 4:স্থানীয় ডিস্ক সিকে একটি সক্রিয় পার্টিশনে পরিণত করুন

C: টার্ন করা হচ্ছে আপনার সক্রিয় হার্ড ড্রাইভ পার্টিশনে ড্রাইভ করা "আমরা সিস্টেম সংরক্ষিত পার্টিশন আপডেট করতে পারিনি" সমস্যার জন্য একটি অত্যন্ত সহজ সমাধান যা অতীতে এই ভয়ঙ্কর সমস্যা দ্বারা প্রভাবিত অনেক উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য কাজ করেছে৷

  1. Windows লোগো টিপুন কী + R . diskmgmt.msc টাইপ করুন রানে ডায়ালগ করুন এবং এন্টার টিপুন . ফিক্স:সিস্টেম সংরক্ষিত পার্টিশন ত্রুটি আপডেট করা যায়নি
  2. ডিস্ক ম্যানেজমেন্ট-এর নীচে অবস্থিত পার্টিশন মানচিত্রে উইন্ডো, আপনার C: -এ ডান-ক্লিক করুন পার্টিশনকে সক্রিয় হিসেবে চিহ্নিত করুন -এ ক্লিক করুন C: চালু করতে আপনার সক্রিয় হার্ড ডিস্ক পার্টিশনে চালান৷
  3. পুনরায় চালু করুন আপনার কম্পিউটার এবং আপনার কম্পিউটার বুট হয়ে গেলে আপনার সিস্টেম আপগ্রেড করার চেষ্টা করুন৷

  1. সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800f0247

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80010108 কিভাবে ঠিক করবেন

  3. ফিক্স:সিস্টেম সংরক্ষিত পার্টিশন ত্রুটি আপডেট করা যায়নি

  4. আমরা Windows 10-এ আপডেট পরিষেবার সাথে সংযোগ করতে পারিনি ঠিক করুন