কম্পিউটার

Windows 10/11 এ Windows আপডেট ত্রুটি 0x800f0984 ঠিক করুন

মাইক্রোসফটের উইন্ডোজের সর্বশেষ এন্ট্রি 1903 এবং 1909 বিল্ডের জন্য মে মাসে KB4556799 প্যাচ আপডেট পেয়েছে। এই আপডেটটি নিরাপত্তা প্যাচ সহ অনেকগুলি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য এবং আপগ্রেড সহ আসে৷ এটি প্রকাশের পর থেকে, আপডেটটি ইনস্টল করতে ব্যর্থ হওয়া ব্যবহারকারীর সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে৷

আপনি যদি উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800f0984 এর সম্মুখীন হন, তাহলে এই নিবন্ধটি সমস্যা সমাধানে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে৷

উইন্ডোজ আপডেট ত্রুটির কারণ কি 0x800f0984

যখন এই সমস্যাটি ঘটে, প্রভাবিত ব্যবহারকারীরা নিম্নলিখিত বার্তাটি পান:

“আপডেট ইনস্টল করতে কিছু সমস্যা ছিল, কিন্তু আমরা পরে আবার চেষ্টা করব। আপনি যদি এটি দেখতে থাকেন এবং ওয়েবে অনুসন্ধান করতে চান বা তথ্যের জন্য সহায়তার সাথে যোগাযোগ করতে চান তবে এটি সাহায্য করতে পারে (0x800f0984)”৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ, এবং নিরাপত্তার হুমকি থেকে পরিত্রাণ পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশান টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

বেশ কয়েকটি কারণ উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800f0984 তৈরি করে। যেহেতু এই সমস্যার কারণগুলি পরিবর্তিত হয়, তাই আমরা বিভিন্ন সমাধানও কম্পাইল করেছি যা আপনি প্রয়োগ করতে পারেন৷ এই সমস্যার মাধ্যাকর্ষণ গৌণ থেকে গুরুতর পর্যন্ত বিস্তৃত হয়, যা শুধুমাত্র উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর মাধ্যমে ঠিক করা যায়। এদিকে, অন্যরা ক্লাউড রিসেট দাবি করছে।

এখানে Windows 10/11 আপডেট ত্রুটি কোড 0x800f0984 এর সম্ভাব্য কিছু কারণ রয়েছে:

  • উইন্ডোজ আপডেট উপাদানের মধ্যে অমিল
  • অপারেটিং সিস্টেম ফাইল অনুপস্থিত বা দূষিত
  • Windows 10/11 এ চলমান বা ইনস্টল করা প্রোগ্রামের কারণে সফ্টওয়্যার দ্বন্দ্ব
  • ভাইরাস সংক্রমণের কারণে গভীরভাবে সিস্টেম দুর্নীতি

এই কারণগুলির প্রতিটি সমস্যা সমাধানের জন্য একটি ভিন্ন পদ্ধতির প্রয়োজন। যাইহোক, যদি আপনি উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800f0984 এর জন্য দায়ী প্রকৃত ফ্যাক্টর সম্পর্কে নিশ্চিত না হন, তাহলে আপনি এই সমাধানগুলি কালানুক্রমিকভাবে প্রয়োগ করতে পারেন।

Windows 10/11-এ ত্রুটি কোড 0x800f0984 সম্পর্কে কী করতে হবে?

নোট করুন যে আমরা সহজ শর্তাবলী ব্যবহার করেছি তা নিশ্চিত করার জন্য যে এমনকি অ-প্রযুক্তিগত পিসি ব্যবহারকারীরা প্রক্রিয়াটি যথাযথভাবে অনুসরণ করতে পারে। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800f0984 সমস্যা মোকাবেলা করতে, আপনি নিম্নলিখিত সমাধানগুলি ব্যবহার করতে পারেন:

সমাধান #1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালু করুন

আপনি যদি উইন্ডোজ আপডেটের সাথে সম্পর্কিত কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে সমাধান খোঁজার জন্য এটিই প্রথম পদ্ধতি। এটি একটি স্বয়ংক্রিয় সমাধান যার জন্য আপনার বেশি ইনপুট প্রয়োজন হয় না। উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার হল একটি দরকারী ইন-বিল্ট Windows 10/11 ইউটিলিটি যা Microsoft দ্বারা তৈরি করা হয়েছে৷

টুলটি স্ক্যান এবং সনাক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে যে কোনও সমস্যা যা সিস্টেম ব্যর্থতার কারণ হতে পারে যে কোনও মুলতুবি উইন্ডোজ আপডেট ডাউনলোড এবং ইনস্টল করতে। টুলটি সম্পর্কিত অস্থায়ী ফাইলগুলি সাফ করতে, সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডার বিষয়বস্তু মুছে ফেলতে এবং উইন্ডোজ আপডেট পরিষেবার স্থিতি পরীক্ষা করতে সক্ষম। এটি যেকোনও ক্ষতিগ্রস্ত উইন্ডোজ আপডেট উপাদান রিসেট বা মেরামত করতে পারে।

আপনার Windows 10/11 এ, আপনি কীভাবে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালু করতে পারেন তা এখানে রয়েছে:

  1. একসাথে Windows + I কী টিপে সিস্টেমের সেটিংস অ্যাপ চালু করুন।
  2. Tubleshoot ট্যাব নির্বাচন করার আগে Updates and Security-এ ক্লিক করুন।
  3. এখন, গেট আপ অ্যান্ড রানিং ক্যাটাগরির অধীনে, উইন্ডোজ আপডেট নির্বাচন করা সমস্যাগুলির সমাধান শুরু করতে যা উইন্ডোজ আপডেট করতে বাধা দেয়।
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে দিন এবং তারপরে পরিবর্তনগুলি কার্যকর করার জন্য সিস্টেম পুনরায় চালু করুন৷

সমাধান #2:সিস্টেম ফাইল চেক (SFC) চালু করুন

মাইক্রোসফ্টের আরেকটি দরকারী ইউটিলিটি যা একটি বিল্ট-ইন উইন্ডোজ 10/11 টুল হিসাবে আসে সিস্টেম ফাইল চেকার। ইউটিলিটিটি ডিপ্লয়মেন্ট ইমেজিং এবং সার্ভিসিং ম্যানেজমেন্ট (DISM) টুলের সমান্তরালভাবে ব্যবহৃত হয়। উভয় ইউটিলিটি বিভিন্ন পন্থা ব্যবহার করে একই কাজ করে। স্থানীয় ক্যাশে করা Windows ফোল্ডার থেকে ক্ষতিগ্রস্থ/অনুপস্থিত OS ফাইলগুলি প্রতিস্থাপন বা মেরামত করতে SFC নতুন কপি নিয়ে আসে। অন্যদিকে DISM অনুপস্থিত বা ক্ষতিগ্রস্থদের প্রতিস্থাপন করতে একটি অনলাইন Microsoft সার্ভার থেকে তাজা কপি ডাউনলোড করে।

SFC ইউটিলিটি চালু করতে এখানে কিভাবে:

  1. Run ডায়ালগ আনতে একই সাথে Windows + R কী টিপে এলিভেটেড কমান্ড প্রম্পট চালু করুন৷
  2. সার্চ ফিল্ডে “cmd” (কোনও উদ্ধৃতি নেই)+ টাইপ করুন এবং এলিভেটেড কমান্ড প্রম্পট চালানোর জন্য একই সাথে Ctrl + Shift + Enter কী চাপুন।
    ব্যবহারকারীর অ্যাকাউন্ট কন্ট্রোল উইন্ডো দ্বারা অনুরোধ করা হলে, প্রশাসক বিশেষাধিকার দিতে হ্যাঁ বোতামে ক্লিক করুন৷
  3. এখন, এলিভেটেড কমান্ড প্রম্পট ক্ষেত্রের ভিতরে, নিম্নলিখিত লাইনটি প্রবেশ করান এবং এন্টার কী টিপুন:
    sfc /scannow
  4. এসএফসি ইউটিলিটি যেকোনো সমস্যার জন্য স্ক্যান করা শুরু করবে। যদি সমস্যাযুক্ত ফাইল পাওয়া যায়, সেগুলি পরবর্তী সিস্টেম স্টার্টআপে প্রতিস্থাপিত হবে।
  5. সম্পন্ন হলে, আপনি এলিভেটেড কমান্ড প্রম্পট ক্ষেত্রটি পুনরায় খুলতে পারেন এবং এইবার, DISM ইউটিলিটি চালানোর জন্য এন্টার কী চাপার আগে নিম্নলিখিত কমান্ড লাইনটি সন্নিবেশ করান:
    ডিসম/অনলাইন/ক্লিনআপ-ইমেজ/রিস্টোর হেলথ
    মনে রাখবেন, এই পদ্ধতিটি কাজ করার জন্য, আপনার সিস্টেমকে একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগের সাথে সংযুক্ত থাকতে হবে এবং সিস্টেম ফাইলগুলি কতটা দূষিত তার উপর নির্ভর করে এটি 15 মিনিট বা তার বেশি সময় নিতে পারে৷
  6. একবার হয়ে গেলে, পরিবর্তনগুলি কার্যকর করার জন্য সিস্টেম রিবুট করুন৷

সমাধান #3:ক্লিন বুটের অধীনে উইন্ডোজ আপডেট চালান

ক্লিন বুট হল একটি প্রক্রিয়া যা উইন্ডোজ ওএস চালু করতে ব্যবহৃত ন্যূনতম সেট রিসোর্স ব্যবহার করে যার মধ্যে ড্রাইভার এবং প্রোগ্রাম রয়েছে। এই পদ্ধতিটি সফ্টওয়্যার দ্বন্দ্ব প্রতিরোধে সহায়তা করে যা প্রোগ্রাম ইনস্টলেশন, একটি আপডেট বা একটি নির্দিষ্ট প্রোগ্রাম চালানোর সময় ঘটতে পারে।

মনে রাখবেন যে Windows 10/11 সিস্টেমের সাথে সম্পর্কিত উন্নত সমস্যাগুলির সমস্যা সমাধান এবং নির্ণয়ের জন্য পূর্ববর্তীদের সাথে একটি অতিরিক্ত মাইল জড়িত থাকার সাথে সেফ মোড এবং ক্লিন বুটের মধ্যে পার্থক্য রয়েছে৷

ক্লিন বুট স্টেটের অধীনে কীভাবে সিস্টেম চালু করবেন তা এখানে রয়েছে:

  1. টাস্কবার সার্চ ফিল্ডে, "MSConfig" (কোনও উদ্ধৃতি নেই) টাইপ করুন এবং সিস্টেম কনফিগারেশন উইন্ডো চালু করতে এন্টার কী টিপুন।
  2. সাধারণ ট্যাবের অধীনে, নির্বাচনী স্টার্টআপ ক্ষেত্রে প্রবেশ করুন এবং লোড স্টার্টআপ আইটেম বক্সটি আনচেক করুন। নিশ্চিত করুন যে সিস্টেম পরিষেবাগুলি লোড করুন, সেইসাথে মূল বুট কনফিগারেশন বাক্সগুলি ব্যবহার করুন, চেক করা আছে৷
  3. এখন, পরিষেবা ট্যাবে যান এবং সমস্ত অক্ষম করুন-এ ক্লিক করার আগে হাইড অল মাইক্রোসফ্ট পরিষেবাগুলির পাশের বাক্সটি চেক করুন৷
  4. মেশিন রিস্টার্ট করার আগে প্রয়োগ করুন, তারপর ওকে বোতামে ক্লিক করুন।
  5. পরবর্তী স্টার্টআপে, উইন্ডোজ ক্লিন বুট স্টেটের অধীনে লোড হবে।
  6. এরপর আপনি ত্রুটি কোড 0x800f0984 অভিজ্ঞতা ছাড়াই মুলতুবি থাকা উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করার চেষ্টা করতে পারেন।

সমাধান #4:একটি ক্লাউড রিসেট কার্যকর করুন

এই পয়েন্টে পৌঁছানো একটি শক্তিশালী সংকেত যে আপনি সম্ভবত একটি উন্নত ধরণের সিস্টেম দুর্নীতির সাথে মোকাবিলা করছেন যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। এই ধরনের পরিস্থিতিতে, ক্লাউড রিসেট কার্যকর করা ভাল।

এই সমাধানটি আপনাকে ISO ইমেজ ব্যবহার না করেই ক্লাউড থেকে অপারেটিং সিস্টেম ফাইল পুনরুদ্ধার করতে দেয়। এই বৈশিষ্ট্যের পূর্ববর্তী সংস্করণে ব্যবহারকারীকে ISO ব্যবহার করতে হবে যদি সিস্টেমটি মেরামতের বাইরে ক্ষতিগ্রস্ত হয়। বিপরীতে, নতুন বৈশিষ্ট্যটি যে কোনও স্তরের সিস্টেমের ক্ষতি সহ্য করার জন্য প্রস্তুত।

এখানে আপনি কিভাবে ক্লাউডের মাধ্যমে Windows 10/11 অপারেটিং সিস্টেম রিসেট বা পুনরায় ইনস্টল করতে পারেন:

  1. Windows + I কী টিপে Windows 10/11 সেটিংস চালু করুন৷
  2. পুনরুদ্ধার ট্যাব নির্বাচন করার আগে আপডেট এবং নিরাপত্তাতে ক্লিক করুন।
  3. এই পিসি রিসেট করার অধীনে, প্রক্রিয়া শুরু করতে শুরু করুন বোতামে ক্লিক করুন।
  4. আমার ফাইল রাখুন বিকল্পটি নির্বাচন করুন এবং তারপরে ক্লাউড ডাউনলোড এ ক্লিক করুন।
  5. অবশেষে, রিসেট এ ক্লিক করুন।

একটি সফ্টওয়্যার ভাইরাসের কারণে ফাইলগুলি দূষিত হতে পারে তা দেখে এটি আপনাকে একটি বিশ্বস্ত অ্যান্টি-ম্যালওয়্যার সুরক্ষা সরঞ্জাম ইনস্টল করতে অনেক ঝামেলা বাঁচাবে। এটি যেকোন সম্ভাব্য ভাইরাস অনুপ্রবেশের প্রচেষ্টার বিরুদ্ধে লড়াই করে ব্যাকগ্রাউন্ডে ক্রমাগত চালিয়ে আপনার সিস্টেমকে পরিষ্কার রাখতে সাহায্য করবে৷


  1. Windows 10/11 আপডেট ত্রুটি 0x80080008 কিভাবে ঠিক করবেন?

  2. কিভাবে উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80080008 ঠিক করবেন?

  3. Windows 10/11-এ 0x800f0989 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  4. Windows 10/11 এ 0x8024401F ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন