কম্পিউটার

কিভাবে:Windows 10 এ আপনার কার্সার/পয়েন্টার পরিবর্তন করুন

পয়েন্টার (যাকে 'কারসার'ও বলা হয়) হল সেই গ্রাফিকাল ইমেজ যা প্রতিনিধিত্ব করে যে কম্পিউটারের ডিসপ্লে ডিভাইসে ব্যবহারকারীর পয়েন্টিং ডিভাইস (যেমন একটি মাউস বা ট্র্যাকপ্যাড) যে কোনো মুহূর্তে কোথায় থাকে। পয়েন্টার মূলত ব্যবহারকারীকে বলে যে কোন কম্পিউটারের স্ক্রিনে পয়েন্টিং ডিভাইস ব্যবহার করে সম্পাদিত কোন ক্রিয়া – যেমন একটি ক্লিক – কার্যকর হবে। একটি কম্পিউটারের দৈনন্দিন ব্যবহারের জন্য পয়েন্টার অপরিহার্য, এবং যেহেতু কম্পিউটার ব্যবহার করেন এমন প্রত্যেক ব্যক্তির কাছে একটি পয়েন্টার থাকা প্রয়োজন, তাই পয়েন্টার/কারসারের ক্ষেত্রে Windows অপারেটিং সিস্টেম বিভিন্ন কাস্টমাইজেশন এবং ব্যক্তিগতকরণ বিকল্পের আধিক্য অফার করে।

উইন্ডোজ ব্যবহারকারীরা তাদের পয়েন্টারকে বিভিন্ন উপায়ে কাস্টমাইজ করতে পারে। Windows 10-এ কার্সার/পয়েন্টার কাস্টমাইজেশনের সবচেয়ে প্রাথমিক স্তরে নিম্নলিখিতগুলি হল:

আপনার পয়েন্টার স্কিম পরিবর্তন করার ক্ষমতা - Windows 10-এ, একটি পয়েন্টার স্কিম হল সাধারণ নির্বাচন থেকে শুরু করে সমস্ত মৌলিক পয়েন্টার অ্যাকশনের জন্য পয়েন্টার/কার্সারের একটি পূর্বনির্ধারিত সেট। এবং নির্বাচনে সহায়তা করুন ব্যস্ত পর্যন্ত এবং নির্ভুল নির্বাচন .

একটি নির্দিষ্ট পয়েন্টার পরিবর্তন করার ক্ষমতা – যদি আপনি একটি নির্দিষ্ট পয়েন্টার অ্যাকশনের জন্য Windows প্রিসেটের পরিবর্তে আপনার নিজের পছন্দের একটি পয়েন্টার/কার্সার দেখতে চান - যেমন সাধারণ নির্বাচন অথবা নির্বাচনে সহায়তা করুন , Windows 10 আপনাকে একটি কাস্টম পয়েন্টার বেছে নেওয়ার যেকোনো পয়েন্টার অ্যাকশনের জন্য ডিফল্ট পয়েন্টার প্রতিস্থাপন করার বিকল্প প্রদান করে।

এখন একজন Windows 10 ব্যবহারকারী তাদের পয়েন্টার স্কিম বা পয়েন্টার/কার্সার দুটি ভিন্ন পাথের মাধ্যমে পরিবর্তন করতে পারেন - একটি পথ মাউস বৈশিষ্ট্য এর মধ্য দিয়ে যাচ্ছে। এবং অন্যটি রেজিস্ট্রি এডিটর দিয়ে যাচ্ছে .

বিকল্প 1:মাউস বৈশিষ্ট্যের মাধ্যমে আপনার পয়েন্টার স্কিম এবং পয়েন্টার পরিবর্তন করা

আপনার কাছে থাকা দুটি বিকল্পের মধ্যে, আপনার পয়েন্টার স্কিম এবং পয়েন্টারগুলিকে মাউস বৈশিষ্ট্য এর মাধ্যমে পরিবর্তন করুন নিঃসন্দেহে মাউস বৈশিষ্ট্য হিসাবে সহজ এটি একটি গ্রাফিক্যাল ইন্টারফেস সহ একটি উইন্ডোজ ইউটিলিটি যা ব্যবহারকারীদের তাদের পয়েন্টার এবং পয়েন্টার বৈশিষ্ট্যগুলি কাস্টমাইজ এবং ব্যক্তিগতকৃত করার অনুমতি দেওয়ার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে৷

আপনার পয়েন্টার স্কিম পরিবর্তন করতে:

Windows কী ধরে রাখুন এবং X টিপুন . কন্ট্রোল প্যানেল বেছে নিন .

কিভাবে:Windows 10 এ আপনার কার্সার/পয়েন্টার পরিবর্তন করুন

কন্ট্রোল প্যানেল খুলুন৷ এবং আইকন ভিউ-এ স্যুইচ করুন .

কিভাবে:Windows 10 এ আপনার কার্সার/পয়েন্টার পরিবর্তন করুন

মাউসে ক্লিক করুন। পয়েন্টারগুলিতে নেভিগেট করুন৷ স্কিম-এ ড্রপডাউন মেনু খুলুন। আপনি যে পয়েন্টার স্কিমটি ব্যবহার করতে চান তাতে ক্লিক করুন। প্রয়োগ করুন-এ ক্লিক করুন . ঠিক আছে এ ক্লিক করুন . মাউস বৈশিষ্ট্য থেকে প্রস্থান করুন .

কিভাবে:Windows 10 এ আপনার কার্সার/পয়েন্টার পরিবর্তন করুন

আপনার পয়েন্টার পরিবর্তন করতে:

কন্ট্রোল প্যানেল খুলুন৷ এবং আইকন ভিউ-এ স্যুইচ করুন . মাউসে ক্লিক করুন। পয়েন্টারগুলিতে নেভিগেট করুন৷ আপনি কাস্টমাইজ-এ যে পয়েন্টারটি পরিবর্তন করতে চান তাতে ক্লিক করুন

কিভাবে:Windows 10 এ আপনার কার্সার/পয়েন্টার পরিবর্তন করুন

ব্রাউজ করুন... এ ক্লিক করুন , আপনি যে কাস্টম পয়েন্টারটি ব্যবহার করতে চান তার জন্য .ani বা .cur ফাইলের অবস্থানে নেভিগেট করুন, এটি নির্বাচন করতে .ani বা .cur ফাইলটিতে ক্লিক করুন এবং খুলুন এ ক্লিক করুন। . নির্বাচিত পয়েন্টারটিকে উইন্ডোজ প্রিসেটে ফিরিয়ে আনতে, ডিফল্ট ব্যবহার করুন -এ ক্লিক করুন পরিবর্তে ব্রাউজ করুন...

প্রয়োগ করুন-এ ক্লিক করুন . ঠিক আছে এ ক্লিক করুন . মাউস বৈশিষ্ট্য থেকে প্রস্থান করুন .

পয়েন্টার স্কিম সংরক্ষণ এবং মুছে ফেলা:

যখনই আপনি কাস্টমাইজ এ একটি পয়েন্টার পরিবর্তন করেন৷ বিভাগে, আপনি স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন পয়েন্টার স্কিম তৈরি করুন। এই নতুন পয়েন্টার স্কিমটি সংরক্ষণ করতে, এভাবে সংরক্ষণ করুন... এ ক্লিক করুন স্কিম -এ বিভাগে, নতুন পয়েন্টার স্কিমের নাম দিন এবং ঠিক আছে এ ক্লিক করুন .

একটি পয়েন্টার স্কিম মুছতে, স্কিম -এ ড্রপডাউন মেনু খুলুন বিভাগে, আপনি যে পয়েন্টার স্কিমটি মুছতে চান সেটিতে ক্লিক করুন, মুছুন এ ক্লিক করুন স্কিম -এ বিভাগে এবং হ্যাঁ -এ ক্লিক করুন প্রাসঙ্গিক পপআপে৷

বিকল্প 2:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে আপনার পয়েন্টার স্কিম এবং পয়েন্টার পরিবর্তন করা

এই বিকল্পটি, যদিও আপনাকে বিকল্প 1 এর মত একই ফলাফল প্রদান করতে বাধ্য , একটু ঝুঁকিপূর্ণ মনে হয় যে এটির জন্য আপনাকে আপনার কম্পিউটারের রেজিস্ট্রি নিয়ে ঘুরতে হবে। এগিয়ে যাওয়ার আগে, অনুগ্রহ করে জেনে রাখুন যে একটি Windows কম্পিউটারের রেজিস্ট্রি একটি অত্যন্ত ভঙ্গুর এলাকা এবং এমনকি রেজিস্ট্রি এডিটর ব্যবহার করার সময় সামান্যতম ভুলও হয়। আপনাকে অনেক ঝামেলার কারণ হতে পারে, তাই একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করুন আরও যাওয়ার আগে সুপারিশ করা হয়। একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করতে একটি Windows 10 কম্পিউটারে, সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করা ব্যবহার করুন এই নিবন্ধের বিভাগ .

এছাড়াও, এটি লক্ষ করা উচিত যে রেজিস্ট্রি এডিটর এর মাধ্যমে আপনার প্রিন্টার স্কিম এবং পয়েন্টার পরিবর্তন করুন বিকল্পের তুলনায় একটু কৌশলী হবে কারণ রেজিস্ট্রি এডিটর ব্যবহারকারীদের পয়েন্টার স্কিম পরিবর্তন এবং পয়েন্টার প্রতিস্থাপন করার অনুমতি দেওয়ার জন্য নিবেদিত একটি গ্রাফিক্যাল ইন্টারফেস নেই৷

আপনার পয়েন্টার স্কিম পরিবর্তন করতে:

Windows লোগো টিপুন কী + R একটি রান খুলতে। regedit টাইপ করুন রানে ডায়ালগ করুন এবং এন্টার টিপুন .

রেজিস্ট্রি সম্পাদকের বাম ফলকে , নিম্নলিখিত ডিরেক্টরিতে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\Control Panel

Cursors -এ ক্লিক করুন বাম ফলকে ফোল্ডার ডান ফলকে এর বিষয়বস্তু প্রসারিত করতে।

ডান প্যানে, (ডিফল্ট) নামের স্ট্রিং মানের উপর ডাবল ক্লিক করুন . যখন স্ট্রিং সম্পাদনা করুন উইন্ডো খোলে, পয়েন্টার স্কিমের নাম টাইপ করুন (নিচে দেওয়া পয়েন্টার স্কিমের তালিকা) আপনি আপনার বর্তমান পয়েন্টার স্কিমটিকে মান ডেটাতে বানাতে চান। ঠিক আছে এ ক্লিক করুন . রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন .

কিভাবে:Windows 10 এ আপনার কার্সার/পয়েন্টার পরিবর্তন করুন

হয় সাইন আউট করুন এবং তারপরে আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টে ফিরে যান অথবা পুনরায় শুরু করুন ৷ পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার।

আপনি যদি Windows 10-এ ডিফল্টরূপে উপলব্ধ পয়েন্টার স্কিমগুলির নামগুলির সাথে পরিচিত না হন তবে এখানে সেগুলির একটি তালিকা রয়েছে:

Magnified

Windows Black (extra large)

Windows Black (large)

Windows Black

Windows Default (extra large)

Windows Default (large)

Windows Default

Windows Inverted (extra large)

Windows Inverted (large)

Windows Inverted

Windows Standard (extra large)

Windows Standard (large)

আপনি যদি আপনার পয়েন্টার স্কিম কোনটিই না সেট করতে চান , শুধু মান ডেটা ছেড়ে দিন ক্ষেত্র ফাঁকা।

আপনার পয়েন্টার পরিবর্তন করতে:

Windows লোগো টিপুন কী + R একটি রান খুলতে

regedit টাইপ করুন রানে ডায়ালগ করুন এবং এন্টার টিপুন .

রেজিস্ট্রি সম্পাদকের বাম ফলকে , নিম্নলিখিত ডিরেক্টরিতে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\Control Panel

Cursors -এ ক্লিক করুন বাম ফলকে ফোল্ডার ডান ফলকে এর বিষয়বস্তু প্রসারিত করতে।

ডান প্যানে, স্ট্রিং মানের উপর ডাবল-ক্লিক করুন যা পয়েন্টারের সাথে মিলে যায় যা আপনি আপনার পছন্দের একটি কাস্টম পয়েন্টার দিয়ে প্রতিস্থাপন করতে চান। Windows 10-এর সমস্ত পয়েন্টারগুলির জন্য স্ট্রিং মানগুলির নামের একটি তালিকা নীচে দেওয়া হয়েছে৷

আপনি যে কাস্টম পয়েন্টারটির সাথে আপনার বর্তমান পয়েন্টারটি মান ডেটা তে প্রতিস্থাপন করতে চান তার জন্য .ani বা .cur ফাইলের অবস্থানের সম্পূর্ণ পাথ টাইপ করুন। স্ট্রিং সম্পাদনা করুন এর ক্ষেত্র

ঠিক আছে এ ক্লিক করুন .

রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন .

হয় সাইন আউট করুন এবং তারপরে আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টে ফিরে যান অথবা পুনরায় শুরু করুন ৷ পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার।

আপনি যদি Windows 10-এর বিভিন্ন পয়েন্টারের প্রতিটির জন্য স্ট্রিং মানগুলির নামের সাথে পরিচিত না হন, তাহলে এখানে একটি সম্পূর্ণ তালিকা রয়েছে:

Pointer Name of string:                               Value
Normal Select                                                        Arrow
Help Select                                                             Help
Working in Background                                      AppStarting
Busy                                                                         Wait
Precision Select                                                     Crosshair
Text Select                                                              IBeam
Handwriting                                                          NWPen
Unavailable                                                            No
Vertical Resize                                                       SizeNS
Horizontal Resize                                                 SizeWE
Diagonal Resize 1                                                 SizeNWSE
Diagonal Resize 2                                                SizeNESW
Move                                                                      SizeAll
Alternate Select                                                   UpArrow
Link Select                                                            Hand

  1. Windows 10 এ কীভাবে আপনার পণ্য কী পরিবর্তন করবেন

  2. কিভাবে Windows 11 বা Windows 10 এ আপনার কার্সার কাস্টমাইজ করবেন

  3. Windows 11 এ কিভাবে আপনার থিম পরিবর্তন করবেন

  4. Windows 10 এ আপনার আইপি ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন তার পদক্ষেপ