কম্পিউটার

Windows 10-এ প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন বা অ্যাডাল্ট কন্টেন্ট ব্লক করুন

একজন বাবা-মায়ের কাছে, তাদের সন্তানের চেয়ে গুরুত্বপূর্ণ আর কিছুই নেই, এবং ইন্টারনেটের পরিবেশ সহ - তাদের ক্ষতি করতে পারে এমন সবকিছু থেকে এবং প্রতিটি পরিবেশে তাদের সন্তানকে রক্ষা করার ইচ্ছার চেয়ে শক্তিশালী আর কোন ইচ্ছা নেই। ইন্টারনেট একটি ভীতিকর জায়গা হতে পারে, বিশেষ করে নির্বোধ এবং অজ্ঞাত শিশুদের জন্য, এই কারণেই সমস্ত পিতামাতার জন্য তাদের সন্তানদের ইন্টারনেটের ছায়াময় অংশ থেকে যথাসাধ্য চেষ্টা করা এবং রক্ষা করা বুদ্ধিমানের কাজ। মাইক্রোসফ্ট এই সত্যটি জানে এবং বোঝে, এই কারণেই Microsoft Windows 7-এর সাথে বিভিন্ন অভিভাবকীয় নিয়ন্ত্রণ চালু করেছে যা অভিভাবকদের তাদের বাচ্চাদের জন্য ইন্টারনেটকে একটি নিরাপদ জায়গা করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছিল৷

সময়ের সাথে সাথে এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নতুন প্রকাশের সাথে সাথে, মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 এর সাথে প্রবর্তিত পিতামাতার নিয়ন্ত্রণগুলি সামান্য পরিবর্তিত হয়েছে এবং আরও উন্নত হয়েছে। উইন্ডোজ 10-এর মাধ্যমে অভিভাবকীয় নিয়ন্ত্রণের একটি তুলনামূলকভাবে আরও পরিমার্জিত এবং কার্যকরী অ্যারে বিশ্বে চালু করা হয়েছে, তবে এই অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলি আরও ভাল হতে পারে, তবে এগুলি কিছুটা আলাদা, যা অভিভাবকীয় নিয়ন্ত্রণে নতুন যারা অভিভাবকদের জন্য এটিকে আরও কঠিন করে তুলতে পারে। উইন্ডোজ 10 এর প্যারেন্টাল কন্ট্রোল বুঝতে এবং সঠিকভাবে সেটআপ করুন। যাই হোক না কেন, নিম্নলিখিতটি একটি সম্পূর্ণ নির্দেশিকা যা যেকেউ এবং প্রত্যেকে Windows 10-এ পিতামাতার নিয়ন্ত্রণ সেটআপ করতে ঠিক যেভাবে চান সেভাবে ব্যবহার করতে পারেন৷

অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করা

1.1 আপনার সন্তানের জন্য একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন

উইন্ডোজ 10-এ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলিও কিছুটা আলাদা, এবং এই ক্ষেত্রে দেখা যেতে পারে এমন অনেক পরিবর্তনের মধ্যে প্রধান হল একটি পরিবারের মধ্যে প্রাপ্তবয়স্ক এবং শিশুদের জন্য পৃথক ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করার ক্ষমতা। প্রথম এবং সর্বাগ্রে, Windows 10-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেটআপ করার জন্য, আপনাকে আপনার সন্তানের জন্য একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এটি করতে, সহজভাবে:

আপনার Windows 10 কম্পিউটারে, স্টার্ট মেনু খুলুন এবং সেটিংস-এ ক্লিক করুন .

অ্যাকাউন্টস-এ ক্লিক করুন .

পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীদের -এ ক্লিক করুন বাম ফলকে৷

ডান ফলকে, আপনার পরিবারের অধীনে , একজন পরিবারের সদস্য যোগ করুন এ ক্লিক করুন৷ .

প্রদর্শিত প্রাসঙ্গিক সংলাপ বাক্সে, একটি শিশু যোগ করুন নির্বাচন করুন৷ .

চূড়ান্ত বাক্সে, আপনার সন্তানের Microsoft অ্যাকাউন্টের জন্য ইমেল ঠিকানা টাইপ করুন। যদি আপনার সন্তানের একটি না থাকে, তাহলে আপনি সরাসরি ইমেল ঠিকানা বাক্সের নীচের লিঙ্কে ক্লিক করে তাদের জন্য একটি নতুন Microsoft অ্যাকাউন্ট তৈরি করতে পারেন৷

পরবর্তীতে ক্লিক করুন৷ , এবং তারপরে নিশ্চিত করুন এ .

আপনি যে Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে আপনার সন্তানকে সাইন আপ করেছেন তাতে একটি আমন্ত্রণ পাঠানো হবে। সেই Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করুন, ইমেল খুলুন এবং আমন্ত্রণ গ্রহণ করুন। আমন্ত্রণ গৃহীত না হওয়া পর্যন্ত আপনি আপনার সন্তানের অ্যাকাউন্টের জন্য কোনো অভিভাবকীয় নিয়ন্ত্রণ কনফিগার করতে পারবেন না।

একটি Windows 10 কম্পিউটারে একটি শিশু অ্যাকাউন্ট তৈরি করার জন্য একটি Microsoft অ্যাকাউন্ট প্রয়োজন - আপনি আপনার সন্তানের জন্য একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন না। এই চরম বিতর্কিত পরিবর্তনের পেছনের কারণ হল যে একটি Microsoft অ্যাকাউন্ট একটি শিশু অ্যাকাউন্টের সাথে যুক্ত থাকার কারণে, প্যারেন্টাল কন্ট্রোল সেট আপ করা এবং সূক্ষ্ম-টিউনিং করা কেবল সম্ভব নয় বরং একটি কেকের টুকরো এবং পিতামাতার কনফিগার করা অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলিও হতে পারে। একই Microsoft অ্যাকাউন্টের সাথে তাদের সন্তানের জন্য একটি অ্যাকাউন্ট সেট করার সাথে সাথে একটি ভিন্ন Windows 10 কম্পিউটারে আবেদন করে।

Windows 10-এ প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন বা অ্যাডাল্ট কন্টেন্ট ব্লক করুন

1.2 পারিবারিক নিরাপত্তা পৃষ্ঠাতে যান

বেশিরভাগ লোকের কাছে Windows 10 এর প্যারেন্টাল কন্ট্রোলের একটি অসুবিধা হল যে সেগুলি শুধুমাত্র অনলাইনে পরিচালনা এবং কনফিগার করা যায়। আপনার সন্তানের অ্যাকাউন্টের জন্য অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করার দিকে যেতে, আপনাকে Microsoft পারিবারিক নিরাপত্তা পৃষ্ঠায় যেতে হবে। এটি করতে, আপনি যেটি করতে পারেন:

https://login.live.com/login.srf?wa=wsignin1.0&rpsnv=13&checkda=1&ct=1625496842&rver=7.0.6738.0&wp=MBI_SSL&wreply=https:%2F%2Faccount.com2f%2Faccount.micropleth%2F%2Faccount. -আপনার পছন্দের ইন্টারনেট ব্রাউজারে%3Fru%3Dhttps%253A%252F%252Faccount.microsoft.com%252F&lc=1033&id=292666পরিবারে সাইন ইন করুন৷

আপনার নিজের Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন৷

অথবা, একটি Windows 10 কম্পিউটারে যেখানে আপনি ইতিমধ্যে আপনার নিজের Microsoft অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করেছেন:

স্টার্ট মেনু খুলুন .

সেটিংস-এ ক্লিক করুন .

অ্যাকাউন্টস-এ ক্লিক করুন .

পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীদের -এ ক্লিক করুন বাম ফলকে৷

অনলাইনে পারিবারিক সেটিংস পরিচালনা করুন এ ক্লিক করুন৷ আপনার পরিবারের অধীনে ডান ফলকে। এটি আপনার কম্পিউটারের ডিফল্ট ইন্টারনেট ব্রাউজারের একটি নতুন ট্যাবে Microsoft পারিবারিক নিরাপত্তা পৃষ্ঠা খুলবে৷

Windows 10-এ প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন বা অ্যাডাল্ট কন্টেন্ট ব্লক করুন

1.3 আপনার সন্তানের অ্যাকাউন্টের জন্য অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেটআপ করুন

আপনি যত তাড়াতাড়ি একটি ইন্টারনেট ব্রাউজারে মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি পৃষ্ঠায় থাকবেন, আপনি আপনার পরিবারের একটি অংশ সমস্ত অ্যাকাউন্ট দেখতে সক্ষম হবেন। এটির জন্য অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করতে আপনার সন্তানের অ্যাকাউন্টে ক্লিক করুন৷ আপনার সন্তানের অ্যাকাউন্টের জন্য পারিবারিক সুরক্ষা পৃষ্ঠায় বেশ কয়েকটি আলাদা বিভাগ থাকবে, তাই এই সমস্ত বিভাগগুলি এবং সেগুলির মধ্যে পাওয়া সেটিংস এবং টগলগুলির প্রভাবগুলি আপনাকে ব্যাখ্যা করা হলে এটি আরও ভাল হবে৷ আলাদাভাবে।

1.4 সাম্প্রতিক কার্যকলাপ বিভাগ

Microsoft পারিবারিক নিরাপত্তা পৃষ্ঠার এই বিভাগটি আপনার সন্তানের সমস্ত ওয়েব ব্রাউজিং, অ্যাপ এবং গেমের ব্যবহার এবং গত 7 দিন ধরে যে সমস্ত Windows 10 কম্পিউটারে তাদের অ্যাকাউন্ট রয়েছে সেগুলি থেকে কম্পিউটার ব্যবহারের কার্যকলাপ প্রদর্শন করে। এই বিভাগে শীর্ষে দুটি টগল রয়েছে যা ডিফল্টরূপে সক্রিয় থাকে তবে যেকোন সময় কেবল সুইচ অফ করে অক্ষম করা যেতে পারে। এই টগলগুলি হল:

ক্রিয়াকলাপ প্রতিবেদন – আপনার সন্তানের সমস্ত ক্রিয়াকলাপের রেকর্ডিং সমস্ত Windows 10 ডিভাইসগুলিতে তার অ্যাকাউন্ট রয়েছে এবং এটি সাম্প্রতিক কার্যকলাপে প্রদর্শন করা Microsoft পারিবারিক নিরাপত্তা পৃষ্ঠার বিভাগ।
আমাকে সাপ্তাহিক প্রতিবেদন ইমেল করুন – আপনার Microsoft অ্যাকাউন্টে সপ্তাহব্যাপী আপনার সন্তানের সমস্ত কার্যকলাপের সাপ্তাহিক ইমেল।

আপনার বাচ্চা যে ওয়েব সাইটগুলি পরিদর্শন করে এবং তারা যে অ্যাপস এবং গেমগুলি ব্যবহার করে সেগুলি ওয়েব ব্রাউজিং -এর অধীনে পৃথকভাবে তালিকাভুক্ত করা হয় এবং অ্যাপস এবং গেমস সাম্প্রতিক কার্যকলাপের সেক্টর পৃষ্ঠা যথাক্রমে। আপনি যেকোন ওয়েবসাইট, অ্যাপ বা গেমে আপনার সন্তানের অ্যাক্সেস ব্লক করতে পারেন শুধুমাত্র ব্লক করুন -এ ক্লিক করে। সরাসরি তার তালিকার সামনে বোতাম।

1.5 ওয়েব ব্রাউজিং বিভাগ

ওয়েব ব্রাউজিং বিভাগে দুটি টগল রয়েছে:

অনুপযুক্ত ওয়েবসাইট ব্লক করুন – এই টগলটি সক্ষম করা আপনার সন্তানের অনুপযুক্ত ওয়েবসাইটগুলিতে অ্যাক্সেস ব্লক করে, যেমন যেগুলিতে প্রাপ্তবয়স্কদের সামগ্রী রয়েছে৷
শুধুমাত্র অনুমোদিত তালিকায় ওয়েবসাইটগুলি দেখুন – এই টগলটি সক্ষম করার অর্থ হল আপনার সন্তান শুধুমাত্র সেই ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবে যা আপনি নিজে এগুলিকে সর্বদা অনুমতি দিন এ রেখেছেন তালিকা।

এছাড়াও ওয়েব ব্রাউজিং -এ বিভাগটি হল এগুলিকে সর্বদা অনুমতি দিন এবং এগুলিকে সর্বদা ব্লক করুন ওয়েবসাইটের তালিকা। তাদের নামের দ্বারা প্রস্তাবিত হিসাবে, আপনার সন্তানকে সর্বদা সেই ওয়েবসাইটগুলিতে অ্যাক্সেসের অনুমতি দেওয়া হবে যেগুলি আপনি এগুলিকে সর্বদা অনুমতি দিন তালিকা এবং আপনি এগুলিকে সর্বদা ব্লক করুন -এ আপনি যে ওয়েবসাইটগুলি যুক্ত করেন তাতে আপনার সন্তানের অ্যাক্সেস তালিকা সবসময় ব্লক করা হবে। একটি ওয়েবসাইট ফর্মের যেকোন একটি তালিকা সরাতে, কেবল সরান এ ক্লিক করুন৷ এর তালিকার সামনে।

1.6 অ্যাপস এবং গেমস বিভাগ

এই বিভাগে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার সন্তান শুধুমাত্র তার বয়সের জন্য উপযুক্ত অ্যাপ এবং গেম ব্যবহার করে। এটি করতে, কেবল এই ডিভাইসে ব্যবহার করা যেতে পারে এমন অ্যাপ এবং গেম সীমাবদ্ধ করুন-এ ড্রপডাউন মেনু খুলুন। সেক্টর এবং আপনার সন্তান যে বয়সের অধীনে পড়ে তা নির্বাচন করুন। আপনি আপনার সন্তানের যে বয়সের শ্রেণীতে পড়ে সেটি সেট করার সাথে সাথে অ্যাপ এবং গেমের জন্য অনুমোদিত রেটিং স্বয়ংক্রিয়ভাবে বেছে নেওয়া হবে।

আপনি অ্যাপস এবং গেমস থেকে ব্লক করেন এমন যেকোনো অ্যাপ এবং গেম সাম্প্রতিক কার্যকলাপের বিভাগ পৃষ্ঠাটি অবরুদ্ধ অ্যাপস এবং গেমস -এর অধীনে তালিকাভুক্ত সেক্টর. আপনি এই সেক্টর থেকে যেকোন তালিকা মুছে ফেলতে পারেন যাতে আপনার সন্তানের অ্যাপ বা গেমের অ্যাক্সেসের অনুমতি দেওয়া হয় যেটির জন্য তালিকা করা হয়েছিল। এছাড়াও, যখন আপনার সন্তান একটি ব্লক করা অ্যাপ বা গেম অ্যাক্সেস করার চেষ্টা করে, তখন আপনি আপনার সন্তানের কাছ থেকে একটি অনুমতির অনুরোধ পাবেন। আপনি যে সমস্ত ব্লক করা অ্যাপগুলির জন্য অনুমতির অনুরোধ গ্রহণ করেন সেগুলি অনুমতিপ্রাপ্ত অ্যাপ এবং গেমস-এর অধীনে তালিকাভুক্ত করা হয়েছে। এই পৃষ্ঠার সেক্টর।

1.7 স্ক্রীন টাইম বিভাগ

শেষ হল স্ক্রিন টাইম Microsoft পারিবারিক নিরাপত্তা পৃষ্ঠার বিভাগ। এই বিভাগে পাওয়া সেটিংসের মাধ্যমে, আপনি ঠিক করতে পারেন যে আপনার সন্তান কত তাড়াতাড়ি এবং কত দেরিতে কম্পিউটার ব্যবহার করতে পারে, সেইসাথে একদিনে সর্বোচ্চ কত সময় তারা এটি ব্যবহার করতে পারে। এর মানে হল যে এমনকি আপনি যদি আপনার সন্তানকে সারা দিন কম্পিউটারে অ্যাক্সেস প্রদান করেন, তবুও আপনি কম্পিউটার স্ক্রিনের সামনে মোট সময় সীমিত করতে সক্ষম হবেন। এছাড়াও, এই সানডে এর উপরে থাকা চেরি হল যে আপনি সপ্তাহের বিভিন্ন দিনের জন্য বিভিন্ন মান সেট করতে পারেন!

দ্রষ্টব্য: অ্যাক্টিভিটি রিপোর্টিং এবং কিছু অন্যান্য সেটিংস সহ অনুপযুক্ত ওয়েবসাইট ব্লক করা, শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরার এবং মাইক্রোসফ্ট এজ-এ কাজ করে, তাই আপনি যদি এই বিকল্পগুলি সক্ষম করা বেছে নেন এবং আপনার সন্তান অন্য কোনও ইন্টারনেট ব্রাউজিং অ্যাপ ব্যবহার করে, অবিলম্বে ব্লক করতে ভুলবেন না তারা সাম্প্রতিক কার্যকলাপে দেখানোর সাথে সাথেই আপনার সন্তানের Microsoft পারিবারিক নিরাপত্তা পৃষ্ঠার বিভাগ।

Windows 10-এ প্রাপ্তবয়স্কদের সামগ্রী ব্লক করা

আপনার কম্পিউটারে প্রাপ্তবয়স্কদের ওয়েবসাইটগুলিকে ব্লক করা একটি কঠিন কাজ হতে পারে যেখানে প্রাপ্তবয়স্কদের সামগ্রী উপলব্ধ রয়েছে এমন ওয়েবসাইটগুলির নিছক পরিমাণ বিবেচনা করে। এই ওয়েবসাইটগুলি আপনার সন্তানের মানসিক স্বাস্থ্যের উপর গুরুতর প্রভাব ফেলতে পারে এবং তাদের জন্য বাধা সৃষ্টি করতে পারে এবং তাদের পড়াশোনা থেকে বিভ্রান্ত করতে পারে এবং স্বাভাবিক সম্পর্কের জন্য তাদের ক্ষমতা পরিবর্তন করতে পারে।

Windows 10-এ প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন বা অ্যাডাল্ট কন্টেন্ট ব্লক করুন

ওয়েবসাইটগুলি আপনার কম্পিউটারকে সংক্রামিত করে এবং আপনার সিস্টেম সংস্থানগুলির মারাত্মক ক্ষতি করতে পারে এমন ভাইরাস এবং ম্যালওয়্যারগুলির উল্লেখ না করা। Windows 10 ব্যবহারকারীদের বাচ্চাদের অ্যাকাউন্টে ওয়েবসাইট ব্লক করার অনুমতি দেয় যার কারণে আপনার বাচ্চাদের কম্পিউটারে সাইন ইন করার জন্য আপনার অ্যাকাউন্ট ব্যবহার করার পরিবর্তে তাদের নিজস্ব অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। অন্যথায়, সাইন ইন করা ব্যক্তিটি একজন প্রাপ্তবয়স্ক নাকি শিশু তা কম্পিউটারের জন্য জানার কোনো উপায় থাকবে না৷

1. Microsoft-এর পারিবারিক অ্যাকাউন্ট ব্যবহার করুন

Windows 10 ব্যবহারকারীদের পরিবারের অ্যাকাউন্টের অধীনে যোগ করা অ্যাকাউন্টগুলিতে পারিবারিক বৈশিষ্ট্যগুলি প্রয়োগ করতে Microsoft এর পারিবারিক অ্যাকাউন্ট ব্যবহার করার অনুমতি দেয়। ফ্যামিলি সেটিংস চালু আছে কিনা তা নিশ্চিত করতে ব্যবহারকারীকে কয়েকটি ধাপের যত্ন নিতে হবে। পরিবারের অ্যাকাউন্টে যোগ করা সদস্যরা নিরাপদে অনলাইনে ব্রাউজ করতে এবং উপযুক্ত ওয়েবসাইটগুলির একটি বোঝা তৈরি করতে পারে। যদি আপনার সন্তানের ইতিমধ্যে একটি Mircosoft অ্যাকাউন্ট না থাকে, তাহলে পারিবারিক বৈশিষ্ট্য প্রয়োগ করার জন্য আপনাকে প্রথমে তাদের জন্য একটি তৈরি করতে হবে।

এই ধাপগুলি অনুসরণ করুন যদি আপনার সন্তানের একটি Microsoft অ্যাকাউন্ট না থাকে, যদি আপনার সন্তানের ইতিমধ্যেই একটি Microsoft অ্যাকাউন্ট থাকে তাহলে নিচেরটি এড়িয়ে যান এবং ধাপ 7 দিয়ে চালিয়ে যান

  1. login.live.com-এ যান এবং একটি তৈরি করুন।
    বিকল্পটিতে ক্লিক করুন।

    Windows 10-এ প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন বা অ্যাডাল্ট কন্টেন্ট ব্লক করুন
  2. আপনার সন্তানের জন্ম তারিখ এবং অন্যান্য প্রয়োজনীয় বিবরণ লিখুন। Windows 10-এ প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন বা অ্যাডাল্ট কন্টেন্ট ব্লক করুন
  3. একটি অ্যাকাউন্ট তৈরি করুন ক্লিক করার পরে আপনাকে Microsoft-এর পরিষেবা চুক্তি এবং গোপনীয়তা বিবৃতি পর্যালোচনা করতে বলা হবে৷
  4. আপনার অ্যাকাউন্ট তৈরি করা হবে এবং আপনাকে অ্যাকাউন্ট সেটিংস-এ পুনঃনির্দেশিত করা হবে পৃষ্ঠা।
  5. Microsoft অ্যাকাউন্টের সাথে যুক্ত ইমেল ঠিকানার একটি নোট করুন।
  6. Microsoft Family পোর্টালে সাইন ইন করুন।
  7. আপনার পরিবারের সদস্যদের তালিকাতে স্ক্রোল করুন এবং একটি পরিবারের সদস্য যোগ করুন বলে বিকল্পটি নির্বাচন করুন Windows 10-এ প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন বা অ্যাডাল্ট কন্টেন্ট ব্লক করুন
  8. আপনার সন্তানের ইমেল ঠিকানা লিখুন এবং আমন্ত্রণ পাঠান বিকল্পটি নির্বাচন করুন Windows 10-এ প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন বা অ্যাডাল্ট কন্টেন্ট ব্লক করুন
  9. আপনার সন্তানকে এখন তাদের Microsoft অ্যাকাউন্টে সাইন-ইন করতে হবে এবং তাদের পাঠানো আমন্ত্রণ গ্রহণ করতে হবে।
  10. তারা একবার আমন্ত্রণ গ্রহণ করলে আপনি বেছে নিতে পারবেন কোন ধরনের ওয়েবসাইটে তাদের অ্যাক্সেস আছে এবং কোন অ্যাপ এবং গেম তাদের বয়সের জন্য উপযুক্ত। এছাড়াও আপনি স্ক্রীন টাইম সীমা সেট করতে পারেন এবং তারা কোন ওয়েব পৃষ্ঠাগুলি পরিদর্শন করেছেন এবং কোন অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করেছেন তা সহ তাদের অনলাইন কার্যকলাপ পর্যালোচনা করতে পারেন৷

2. OpenDNS NameServers ব্যবহার করুন

এই পদ্ধতিতে আমরা ওপেন ডিএনএস ফ্যামিলি শিল্ড ব্যবহার করব যা ব্যবহারকারীদের ওয়েবে অনুপযুক্ত বিষয়বস্তু অ্যাক্সেস করা থেকে সীমাবদ্ধতা রক্ষা করতে ডোমেন নেম সার্ভার প্রদান করে। এই ওয়েবসাইটগুলি ডিফল্টরূপে ফ্যামিলি শিল্ড পরিষেবা দ্বারা অবরুদ্ধ করা হয়৷ আপনার ISP দ্বারা প্রদত্ত ডিফল্ট DNS এর পরিবর্তে OpenDNS NameServers ব্যবহার করার জন্য আপনাকে যা করতে হবে তা হল আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারের কনফিগারেশন পরিবর্তন করা। অনুগ্রহ করে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. আপনার কম্পিউটারে যান সেটিংস এবং নেটওয়ার্ক এবং ইন্টারনেট
    ক্লিক করুন
    Windows 10-এ প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন বা অ্যাডাল্ট কন্টেন্ট ব্লক করুন আপনার কম্পিউটার সেটিংসে যান এবং নেটওয়ার্ক এবং ইন্টারনেট ক্লিক করুন
  2. অ্যাডাপ্টার বিকল্প পরিবর্তন করুন
    বলে যে বিকল্পটিতে ক্লিক করুন

    Windows 10-এ প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন বা অ্যাডাল্ট কন্টেন্ট ব্লক করুন
  3. ডান-ক্লিক করুন এবং আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারে যান প্রপার্টি

    Windows 10-এ প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন বা অ্যাডাল্ট কন্টেন্ট ব্লক করুন
  4. বিকল্পটি খুঁজতে তালিকায় স্ক্রোল করুন ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/Ipv4) এবং বৈশিষ্ট্যগুলি খুলতে এটিতে ডাবল ক্লিক করুন Windows 10-এ প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন বা অ্যাডাল্ট কন্টেন্ট ব্লক করুন
  5. বিকল্পটি চয়ন করুন নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন৷ এবং এই ঠিকানাগুলি লিখুন208.67.222.123 এবং 208.67.220.123 এবং ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন প্রয়োগ করতে। Windows 10-এ প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন বা অ্যাডাল্ট কন্টেন্ট ব্লক করুন
  6. এখন কমান্ড প্রম্পট খুলুন এবং DNS ক্যাশে সাফ করতে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান
ipconfig /flushdns
Windows 10-এ প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন বা অ্যাডাল্ট কন্টেন্ট ব্লক করুন
  1. Windows 8 এ Microsoft অ্যাকাউন্ট এবং স্থানীয় অ্যাকাউন্টের মধ্যে স্যুইচ করুন

  2. Windows 10 এ প্যারেন্টাল কন্ট্রোল কিভাবে সেটআপ করবেন এবং ব্যবহার করবেন

  3. আমার অ্যাকাউন্টে Netflix প্যারেন্টাল কন্ট্রোল কীভাবে ব্যবহার করবেন?

  4. কিভাবে Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 সেট আপ করবেন