কম্পিউটার

Windows 10 এ Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করার সুবিধা

আমি উইন্ডোজ 10 ব্যবহার করছি এবং অবশ্যই বলব যে এটি মাইক্রোসফ্টের পরিষেবাগুলির সাথে আগের চেয়ে আরও বেশি সংহত। যদিও, Windows 10-এ Microsoft অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করা বাধ্যতামূলক নয়, কিন্তু তা করার ফলে ব্যবহারকারীদের জন্য Windows-এর বিভিন্ন বৈশিষ্ট্য এবং অসাধারণত্ব পাওয়া যায়৷

আপনার Windows 10/8 কম্পিউটার সিস্টেমে সাইন ইন করতে আপনি সর্বদা একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন - যেমন আপনি Windows 7 এবং Windows এর পূর্ববর্তী সংস্করণগুলিতে করেছিলেন৷ কিন্তু, আপনি যদি আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন-ইন করেন, তাহলে আপনি Windows 10/8-এর চিত্তাকর্ষক বৈশিষ্ট্য উপভোগ করতে পারবেন।

Windows 10 এ Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করার সুবিধা

যদিও একটি Microsoft অ্যাকাউন্ট তৈরি করা খুবই সহজ, আপনি এটিকে আপনার বিদ্যমান Outlook অ্যাকাউন্ট, Hotmail অ্যাকাউন্ট, বা MSN ইমেল আইডির সাথেও লিঙ্ক করতে পারেন। আমি এখানে যা বলতে চাইছি তা হল, আপনি যদি ইতিমধ্যেই Outlook, Live বা Hotmail অ্যাকাউন্টের সাথে নিবন্ধিত হয়ে থাকেন, তাহলে সেটি আপনার Microsoft অ্যাকাউন্ট, এবং আপনি এটিকে Xbox, ইত্যাদির মতো Microsoft পরিষেবার জন্য ব্যবহার করতে পারেন৷

একটি "Microsoft অ্যাকাউন্ট" পূর্বে Microsoft Passport, Windows Live ID, এবং Microsoft Wallet নামে পরিচিত ছিল। যদিও এটি Microsoft এর অনলাইন অ্যাকাউন্ট সিস্টেমের একটি নতুন নাম নয়।

Windows 10-এ সাইন ইন করতে Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করার সুবিধাগুলি

আমি আমার Windows 10 পিসিতে সাইন ইন করতে আমার Hotmail ID ব্যবহার করি এবং Windows 10 এর মহিমা উপভোগ করছি। যখন আমি আমার Windows PC-এ সাইন ইন করতে আমার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করি, তখন এটি আমার মোবাইল বিনোদন, বিনামূল্যে অনলাইন স্টোরেজ এবং Windows স্টোরের হাজার হাজার অ্যাপে অ্যাক্সেসের চাবিকাঠি। আমি আমার ডিভাইস এবং অ্যাকাউন্টগুলিকে নির্বিঘ্নে সংযুক্ত করতে পারি৷

Windows 10-এর অসংখ্য বিস্ময়কর বৈশিষ্ট্যের মধ্যে, আমি সর্বোত্তম বৈশিষ্ট্যগুলি উল্লেখ করতে চাই যা আমি ব্যবহার করতে পারি, শুধুমাত্র যখন আমি আমার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন-ইন করি।

1] আমার সেটিংস আমার সাথে চলে যায়

আমি আমার মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট দিয়ে পাঁচটি ভিন্ন Windows পিসিতে সাইন ইন করতে পারি এবং সেই পিসিগুলির যেকোনো একটি থেকে আমার উইন্ডোজ স্টার্ট এবং আমার সেটিংস অ্যাক্সেস করতে পারি। আমি আমার ব্রাউজিং ইতিহাস, আমার প্রিয়, ফটো, এবং আমার অ্যাপগুলিকে সেই 5টি পিসি থেকে Windows স্টোরে অ্যাক্সেস করতে পারি। উপরন্তু, আমি আমার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে আমার সেটিংস যেমন ভাষা, ইত্যাদি পরিবর্তন করতে পারি। আপনি যখন আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করেন তখন আপনি Windows PC সেটিংস সিঙ্ক করতে পারেন।

2] উইন্ডোজ স্টোর থেকে অ্যাপস

আপনি যদি সচেতন না হন তবে আমি আপনাকে বলি যে আপনি যদি আপনার Microsoft অ্যাকাউন্টে লগ ইন করেন তবেই আপনি Windows 8 স্টোর থেকে একটি অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করতে পারবেন। বলা বাহুল্য যে Windows 8 স্টোরে অনেক দরকারী এবং উত্পাদনশীল অ্যাপ রয়েছে এবং সেগুলি যুক্ত করা Windows 8 ব্যবহারে আরও মজাদার করে তোলে। আমার মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের মাধ্যমে, আমি স্টোরে উপলব্ধ হাজার হাজার থেকে অ্যাপ পেতে পারি এবং সেগুলিকে Windows RT বা Windows 10 চালিত 5 পিসি পর্যন্ত ইনস্টল করতে পারি। মাইক্রোসফ্ট প্রতিদিন আরও অ্যাপ যোগ করতে থাকে, এবং সবচেয়ে ভালো দিক হল সেগুলির বেশিরভাগই বিনামূল্যে।

3] GBs বিনামূল্যের OneDrive সঞ্চয়স্থান

বর্তমানে, আমি আমার মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের সাথে OneDrive-এর সাথে ক্লাউডে 7 GB ফ্রি ফাইল স্টোরেজ পাচ্ছি, এটা কি চমৎকার নয়? আমি 7GB OneDrive স্টোরেজে আমার অনেক ছবি, ভিডিও এবং নথি সংরক্ষণ করতে পারি। এছাড়াও স্টোরে একটি বিনামূল্যের OneDrive অ্যাপ রয়েছে যেখানে আমি আমার পিসি থেকে আমার OneDrive ফাইলগুলি পরিচালনা করতে পারি। এছাড়াও, OneDrive অ্যাপও রয়েছে যেখানে আপনি আপনার Android বা iPhone থেকে আপনার ফাইলগুলি পরিচালনা করতে পারেন৷

তুমি কি জান! আপনি আপনার ফোন থেকে তোলা আপনার ফটো এবং ভিডিও সরাসরি OneDrive মোবাইল অ্যাপের মাধ্যমে OneDrive-এ সঞ্চয় করতে পারেন।

4] আমার সমস্ত পরিচিতি এক জায়গায়

আমার Microsoft অ্যাকাউন্টের মাধ্যমে, আমি আমার টুইটার, আউটলুক, Facebook এবং LinkedIn অ্যাকাউন্টগুলি এক জায়গায় অ্যাক্সেস করতে পারি। কিভাবে? আমি সেগুলিকে পিপল অ্যাপে লিঙ্ক করতে পারি এবং আমার সমস্ত বন্ধুদের টুইট, স্ট্যাটাস আপডেট এবং যোগাযোগের তথ্য এক জায়গায় অ্যাক্সেস করতে পারি। আমি ফটো অ্যাপের সাথে আমার অ্যাকাউন্টগুলি লিঙ্ক করতে পারি এবং আমার Facebook টাইমলাইনে এবং আমার SkyDrive অ্যাকাউন্টে সংরক্ষিত সমস্ত ফটো এক জায়গায় দেখতে পারি। আমি আমার বন্ধুদের শেয়ার করা ছবিও দেখতে পারি৷

5] লক্ষ লক্ষ স্ট্রিমিং গান

আমি একজন দুর্দান্ত সঙ্গীত অনুরাগী, এবং আমার মাইক্রোসফ্ট অ্যাকাউন্টে আমার জন্য এটির আরও অনেক কিছু রয়েছে। হ্যাঁ! স্টোরের মিউজিক অ্যাপে আমার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করলে, আমি লেটেস্ট হিট এবং আমার সবচেয়ে প্রিয় গানগুলি সহ লক্ষ লক্ষ স্ট্রিমিং গান উপভোগ করতে পারি।

6] Xbox গেমিং

আপনি যদি কখনও সেরা অনলাইন গেমিং অভিজ্ঞতা পেতে চান, আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে Xbox-এ সাইন-ইন করুন৷ আপনার Microsoft অ্যাকাউন্টের মাধ্যমে, আপনি আপনার বন্ধুদের গেমিং এবং তাদের অর্জন দেখতে পারেন। এছাড়াও আপনি গেমিংয়ের জন্য আপনার বন্ধুদের আমন্ত্রণ জানাতে পারেন এবং প্রতিটি জেনারে অনেক নতুন গেম ডাউনলোড করতে পারেন।

সম্পর্কিত:  ওহো, কিছু ভুল হয়েছে – মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট লগইন ত্রুটি৷

Microsoft অ্যাকাউন্ট বনাম স্থানীয় অ্যাকাউন্ট

আপনার যদি একটি একক কম্পিউটার থাকে, তাহলে সিঙ্ক বৈশিষ্ট্যগুলি আপনার কোন কাজে নাও লাগতে পারে৷ আপনি যদি মনে না করেন যে আপনি Xbox, Music এবং অন্যান্য পরিষেবাগুলি ব্যবহার করতে যাচ্ছেন, তাহলে Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করা আপনার কাছে আবেদন নাও করতে পারে। এই ধরনের ক্ষেত্রে, আপনি একটি স্থানীয় অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে পারেন, যেভাবে আপনি Windows 7 এ করেছিলেন।

উদ্বেগের একটি কারণ হতে পারে, যদি কোনো কারণে, আপনি আপনার Outlook বা Hotmail অ্যাকাউন্টে অ্যাক্সেস হারান। কিন্তু আপনি যদি আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে যান বা দেখতে পান যে অ্যাকাউন্টটি হ্যাক করা হয়েছে বা আপনি লক আউট হয়ে গেছেন, তাহলে Microsoft আপনার পরিচয় যাচাই করতে আপনার নিরাপত্তা তথ্য ব্যবহার করবে এবং আপনাকে আপনার অ্যাকাউন্টে ফিরে যেতে সাহায্য করবে। তাই নিশ্চিত করুন যে আপনি এই তথ্য যোগ করেছেন।

এটি করতে, Microsoft অ্যাকাউন্টের ওয়েবপেজে যান, সাইন ইন করুন এবং পাসওয়ার্ড এবং নিরাপত্তা তথ্যের অধীনে, নিরাপত্তা তথ্য সম্পাদনা করুন ক্লিক করুন। এখানে একটি বিকল্প ইমেল ঠিকানা, ফোন নম্বর যোগ করুন,  এমন PC যোগ করুন যা আপনি চিনতে পারেন এবং বিশ্বাস করেন এবং একটি নিরাপত্তা প্রশ্নের উত্তর দেন।

স্থানীয় অ্যাকাউন্ট বনাম মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের উপর এই বিস্তারিত পঠিত বিষয়ের উপর আরও অফার রয়েছে।

এগুলি ছিল আমার প্রিয় Microsoft পরিষেবা, যা আমি শুধুমাত্র আমার Microsoft অ্যাকাউন্ট দিয়ে আমার Windows PC-এ সাইন-ইন করলেই ব্যবহার করতে পারি। যদি আমি কোন মিস করি তাহলে আমাকে জানান।

এবং হ্যাঁ, আপনি যদি মনে করেন, আপনি সবসময় Windows 10-এ Microsoft অ্যাকাউন্ট থেকে স্থানীয় অ্যাকাউন্টে ফিরে যেতে পারেন।

Windows 10 এ Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করার সুবিধা
  1. কিভাবে জিমেইল ব্যবহার করে Windows 10 অ্যাকাউন্ট তৈরি করবেন

  2. কিভাবে Windows 8.1-এ স্থানীয় অ্যাকাউন্টকে Microsoft অ্যাকাউন্টে পরিবর্তন করবেন

  3. Windows 11/10 PC এ Exif Editor ব্যবহার করার সুবিধা

  4. কিভাবে Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 সেট আপ করবেন