কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন

Windows 10-এ, আপনি এমন একটি সমস্যার সম্মুখীন হতে পারেন যেখানে ডান ক্লিক কাজ করে না (অথবা বরং, প্রসঙ্গ মেনু প্রদর্শিত হয় না)। কিছু ক্ষেত্রে মাউসের ডান-ক্লিক অনিয়মিতভাবে কাজ করে; মাঝে মাঝে সাড়া দেয় এবং অন্যরা স্থির থাকে।

ঠিক করুন:উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন

যাইহোক, আপনি যদি WinX ফোল্ডারটি দেখেন তবে সেখানে থাকা সমস্ত শর্টকাট সরাসরি ক্লিক করলে নির্বিঘ্নে কাজ করবে। এমনকি আপনি ইভেন্ট ভিউয়ারও দেখতে পারেন।

কিন্তু সমাধানগুলি নিয়ে এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে মাউস সঠিকভাবে কাজ করছে, এটি করতে, মাউসটিকে অন্য সিস্টেমে প্লাগ করুন। (ল্যাপটপ/ডেস্কটপ) এবং ডান-ক্লিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। একটি ওয়্যারলেস মাউসের জন্য, এর ব্যাটারি প্রতিস্থাপন করুন এবং তারপর নিম্নোক্ত সমাধান চেষ্টা করুন. তাছাড়া, যেকোনো নেটওয়ার্ক ড্রাইভ/কার্ড অক্ষম করুন সমস্যা সমাধানের প্রক্রিয়া চলাকালীন। সমস্ত USB ডিভাইস আনপ্লাগ করা একটি ভাল ধারণা হবে৷ মাউস ছাড়া। নিশ্চিত করুন যে CD/DVD ROM-এ কোনো ডিস্ক নেই৷ . সমস্যাটি হার্ডওয়্যার বা সফ্টওয়্যার সম্পর্কিত কিনা তা নিশ্চিত করতে, সেফ মোডে সিস্টেম বুট করুন এবং ডান-ক্লিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। আপনি যদি কর্পোরেট পরিবেশে পিসি ব্যবহার করেন, তাহলে আপনার আইটি অ্যাডমিনিস্ট্রেটরের সাথে চেক করুন যদি কোনো গ্রুপ নীতি ডান-ক্লিক সীমাবদ্ধ করে।

বিকৃত সিস্টেম ফাইলগুলি মেরামত করুন

এখান থেকে স্ক্যান এবং নষ্ট ও হারিয়ে যাওয়া ফাইলগুলিকে পুনরুদ্ধার করতে Restoro ডাউনলোড করুন এবং চালান, হয়ে গেলে নিচের সমাধানগুলি নিয়ে এগিয়ে যান। নীচের সমাধানগুলির সাথে এগিয়ে যাওয়ার আগে সমস্ত সিস্টেম ফাইলগুলি অক্ষত এবং দূষিত নয় তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ৷

1. ট্যাবলেট মোড বন্ধ করুন

ডান-ক্লিক ফাংশনের ব্যর্থতা সরাসরি আপনার কম্পিউটারে TABLET মোড সক্রিয় হওয়ার জন্য দায়ী করা যেতে পারে। এই মোডে থাকাকালীন আপনি বেশিরভাগ রাইট-ক্লিক অপারেশন করতে পারবেন না। আপনার Windows 10 পিসিতে ট্যাবলেট মোড বন্ধ করার অনেক উপায় আছে।

পদ্ধতি 1:অ্যাকশন সেন্টারে ট্যাবলেট মোড বন্ধ করুন

  1. এই বিকল্পের জন্য, সমন্বয় কী টিপুন WINDOWS + A, অথবা অ্যাকশন সেন্টারের সিস্টেম আইকনে ক্লিক করুন যা সাধারণত টাস্কবার বিজ্ঞপ্তি জোনে অবস্থিত।
  2. অ্যাকশন সেন্টারের নীচে নেভিগেট করুন এবং তারপরে ট্যাবলেট মোড এ ক্লিক করুন বা আলতো চাপুন . এটি চালু এবং বন্ধের মধ্যে একটি দ্বিমুখী টগল, তাই এটি আপনার পছন্দ অনুযায়ী করুন৷ একবার হয়ে গেলে, ডান ক্লিক এখন কাজ করে কিনা তা দেখতে পরীক্ষা করুন৷
ঠিক করুন:উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন

পদ্ধতি 2:  সেটিংসের মাধ্যমে ট্যাবলেট মোড বন্ধ করুন 

  1. সেটিংস-এ যান এবং সিস্টেম-এ ক্লিক করুন .
  2. বাম দিকে, আপনি ট্যাবলেট মোড লাইনটি দেখতে পাবেন . এটিতে ক্লিক করুন৷
  3. এখন ডানদিকে এই বাক্যাংশটি চিহ্নিত করুন "আপনার ডিভাইসটিকে ট্যাবলেট হিসাবে ব্যবহার করার সময় উইন্ডোজকে আরও স্পর্শ-বান্ধব করুন"৷ এটি বন্ধ করুন।
ঠিক করুন:উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন

যদি আপনাকে ট্যাবলেট মোড সক্ষম করতে হয়, উপরের মতো একই কাজ করুন কিন্তু এইবার বোতামটি চালু করুন৷

শুধু এই নির্দেশের অধীনে বিকল্পগুলি নোট নিন; তারা ভবিষ্যতে মিথস্ক্রিয়া জন্য কাজে আসতে পারে. আপনি সাইন ইন করার সাথে সাথেই যে মোড শুরু হয় তার জন্য বিকল্প রয়েছে৷ সাইন ইন করার সময় আপনি সিস্টেমটিকে স্বয়ংক্রিয়ভাবে ট্যাবলেট মোডে স্যুইচ করতে দিতে পারেন, ডেস্কটপে যান, বা শুধুমাত্র শেষ সাইন ইন মোডটি ব্যবহার করুন৷ ট্যাবলেট মোড স্বয়ংক্রিয় মোডে থাকলে সিস্টেমটি কীভাবে আপনাকে সূচিত করে তার জন্য আরও কিছু বিকল্প রয়েছে৷

পদ্ধতি 3: ট্যাবলেট মোড বন্ধ করতে সিস্টেম রেজিস্ট্রি এডিটর ব্যবহার করুন (শুধুমাত্র উন্নত ব্যবহারকারী)

  1. "রান" এ যান৷৷ Run-এ, R শব্দটি কী egedit.exe অথবা শুধু R edit . রেজিস্ট্রি সম্পাদক উপস্থিত হয়। ঠিক করুন:উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন
  2. পথে নেভিগেট করুন
    HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\ImmersiveShell
  3. যখন আপনি ইমারসিভশেল ফোল্ডারে ক্লিক করেন , ডানদিকে DWORD/এন্ট্রি ট্যাবলেটমোড সনাক্ত করুন৷ . ট্যাবলেট মোড বন্ধ করতে, এর মান 0 এ পরিবর্তন করুন।

2. উইন্ডোজের জন্য শেল এক্সটেনশন ম্যানেজার অ্যাপ্লিকেশন ব্যবহার করুন

রাইট-ক্লিক সমস্যাটি কখনও কখনও প্রসঙ্গ মেনুতে তৃতীয় পক্ষের এক্সটেনশনের কারণেও ঘটে। একটি ইউটিলিটি রয়েছে যা আপনাকে এই এক্সটেনশনগুলিকে খুব বেশি সংগ্রাম ছাড়াই কার্যকরভাবে পরিত্রাণ পেতে সাহায্য করতে পারে৷

  1. ডাউনলোড করুন৷ শেল এক্সটেনশন ম্যানেজার।
  2. ডাউনলোড শেষ হওয়ার পরে, আপনার কীবোর্ড (Shift+F10) ব্যবহার করে অ্যাপ্লিকেশনটি চালু করুন এবং তারপর "প্রশাসক হিসাবে চালান" নির্বাচন করুন৷ এখানে কোনো ইনস্টলেশনের প্রয়োজন নেই৷
  3. দেখানো মেনুতে বিকল্প নির্বাচন করুন . এক্সটেনশন প্রকার দ্বারা ফিল্টার করুন ক্লিক করুন৷ এবং তারপর প্রসঙ্গ মেনু বেছে নিন .
  4. একটি তালিকা দেখানো হবে। একটি গোলাপী পটভূমি থাকার আইটেম নোট নিন. তারা 3 rd দ্বারা ইনস্টল করা এন্ট্রি পার্টি সফটওয়্যার।
  5. CTRL টিপুন এবং ধরে রাখুন কী এবং তারপর একটি গোলাপী ব্যাকগ্রাউন্ড থাকা সমস্ত এন্ট্রিতে ক্লিক করুন। বাম কোণে, সেগুলিকে নিষ্ক্রিয় করতে লাল বোতামে ক্লিক করুন৷
  6. আবার বিকল্পের অধীনে, এক্সপ্লোরার পুনরায় চালু করুন .
  7. ডান-ক্লিক করুন এখন আপনার ডেস্কটপে এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা। যদি তাই হয়, 3 rd সক্ষম করা শুরু করুন৷ পার্টি এক্সটেনশন এক এক করে।
  8. যদি আবারও ডান ক্লিকের সমস্যা দেখা দেয়, তবে এটি অবশ্যই শেষ 3 য় আপনি সক্রিয় পার্টি এক্সটেনশন. এটি নিষ্ক্রিয় করুন, অথবা প্রয়োজনে এটির মূল সফ্টওয়্যার বা প্রোগ্রাম সম্পূর্ণরূপে আনইনস্টল করুন৷

3. ডিআইএসএম কমান্ড নির্বাহ করা হচ্ছে

ডিস্কের স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হতে পারে যার কারণে কম্পিউটারে রাইট ক্লিক কাজ করছে না। অতএব, এই ধাপে, আমরা ডিস্ক স্বাস্থ্য পরীক্ষা এবং মেরামত করব। এর জন্য:

  1. উইন্ডোজ টিপুন ” + “R একই সাথে কী এবং cmd টাইপ করুন। ঠিক করুন:উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন
  2. Shift টিপুন ” + “Ctrl ” + “প্রবেশ করুন একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে একই সাথে কীগুলি।
  3. নিম্নলিখিত কমান্ডগুলি একে একে টাইপ করুন এবং প্রতিটির পরে "এন্টার" টিপুন
    Dism /Online /Cleanup-Image /CheckHealth 
    
    Dism /Online /Cleanup-Image /ScanHealth 
    
    Dism /Online /Cleanup-Image /RestoreHealth
    প্রাক>
  4. প্রক্রিয়া শেষ হওয়ার পর, সমস্যাটি টিকে আছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

4. SFC স্ক্যান চালান

এটা সম্ভব যে একটি নির্দিষ্ট ড্রাইভার বা “.dll” ফাইল অনুপস্থিত বা নষ্ট হয়ে গেছে। অতএব, এই ধাপে, আমরা এই সমস্যাটি পরীক্ষা এবং মেরামত করার জন্য একটি SFC স্ক্যান শুরু করব। এর জন্য:

  1. উইন্ডোজ টিপুন ” + “R একই সাথে কী এবং cmd টাইপ করুন। ঠিক করুন:উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন
  2. Shift টিপুন ” + “Ctrl ” + “প্রবেশ করুন একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে একই সাথে কীগুলি।
  3. টাইপ নিম্নলিখিত কমান্ডে এবং “এন্টার টিপুন ” এটি চালানোর জন্য
    sfc/scannow
    ঠিক করুন:উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন
  4. অপেক্ষা করুন যখন সিস্টেমটি স্ক্যান করা হচ্ছে এবং চেক করুন স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরেও সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

5. রেজিস্ট্রি আইটেম সরান

কখনও কখনও, নির্দিষ্ট রেজিস্ট্রি এন্ট্রি মুছে ফেলার মাধ্যমে ত্রুটি ঠিক করা হয়। যদি রেজিস্ট্রি কনফিগারেশনগুলি দূষিত হয়ে থাকে বা ভুলভাবে কনফিগার করা হয় তবে তারা অপারেটিং সিস্টেমের নির্দিষ্ট উপাদানগুলিকে সঠিকভাবে কাজ করা থেকে আটকাতে পারে। এটি ঠিক করতে:

  1. উইন্ডোজ টিপুন ” + “R রান প্রম্পট খুলতে। ঠিক করুন:উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন
  2. regedit-এ টাইপ করুন ” এবং “Enter” টিপুন। ঠিক করুন:উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন
  3. নেভিগেট করুন নিম্নলিখিত পথে
    HKEY_CLASSES_ROOT\Directory\Background\shellex\ContextMenuHandlers\NvCplDesktopContext
    ঠিক করুন:উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন
  4. মুছুন৷ নিম্নলিখিত
    FileSyncEx
    
    New
    
    Sharing
    
    WorkFolders
    ব্যতীত সমস্ত ফোল্ডার
  5. ডান- উপরে নির্দেশিত ফোল্ডারগুলি ব্যতীত যে কোনও ফোল্ডারে ক্লিক করুন এবং “মুছুন নির্বাচন করুন৷ তালিকা থেকে তাদের অপসারণ করুন। ঠিক করুন:উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন

সতর্কতা: উপরের পদক্ষেপগুলির সময়, আপনি স্টাফ অক্ষম করার পরে আপনার ডেস্কটপ হারাতে পারেন এবং বাকি প্রক্রিয়াগুলির জন্য আপনার কাছে কাজ করার মতো কিছুই থাকবে না। যদি এটি ঘটে তবে কেবল Ctrl-Alt-Del টিপুন। টাস্ক ম্যানেজারে, ফাইল ট্যাবটি নির্বাচন করুন, একটি নতুন টাস্ক চালান এবং তারপরে explorer.exe এ কী করুন৷ আপনার ডেস্কটপ অবিলম্বে আসবে।

6:বিরোধপূর্ণ অ্যাপ্লিকেশন আনইনস্টল/অক্ষম করুন

আলোচনার অধীনে মাউস ত্রুটি কারণ পরিচিত অ্যাপ্লিকেশন আছে. এই তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি সাধারণত আপনার HID-এর নিয়ন্ত্রণ নেয় এবং তারপরে কখনও কখনও, তারা একটি ত্রুটির অবস্থায় যায় যা কার্যকারিতা ক্ষতির কারণ হয়। সেক্ষেত্রে, এই অ্যাপ্লিকেশনগুলিকে আনইনস্টল/অক্ষম করা সমস্যার সমাধান করতে পারে। এই ধরনের অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা নিম্নরূপ:

  • HP ডিসপ্লে কন্ট্রোল (PdiShellExt.dll )
  • Symantec সিস্টেম পুনরুদ্ধার
  • 7zip
  • উইনজিপ

আপনি যদি এই অ্যাপ্লিকেশনগুলির মধ্যে কোনটি ইনস্টল করে থাকেন তবে হয় সেগুলিকে নিষ্ক্রিয় করুন বা আনইনস্টল/পুনরায় ইনস্টল করুন৷ এই তালিকাটি সম্পূর্ণ নাও হতে পারে তাই এই ধরনের অ্যাপ্লিকেশনের জন্য নজর রাখুন। এছাড়াও আপনি নিরাপদ মোডে আপনার কম্পিউটার চালু করার কথা বিবেচনা করতে পারেন সমস্যা নির্ণয় করতে।

7:ড্রাইভার আপডেট করুন

ড্রাইভার হল আপনার সিস্টেম হার্ডওয়্যার এবং অপারেটিং সিস্টেমের সাথে সংযোগকারী প্রধান উপাদান। যদি কোনো ড্রাইভার দূষিত বা পুরানো হয়ে থাকে, তাহলে সর্বশেষ সংস্করণে আপডেট করলে সমস্যার সমাধান হতে পারে। একটি খারাপ উইন্ডোজ আপডেটের কারণে ড্রাইভাররা সাধারণত দুর্নীতিগ্রস্ত হয়ে পড়ে এবং উইন্ডোজ আপডেটের পাশাপাশি আপডেট না হলে সেকেলে হয়ে যায়।

  1. উইন্ডোজ টিপুন কী এবং ডিভাইস ম্যানেজার টাইপ করুন . তারপর ফলাফলে, ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন . ঠিক করুন:উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন
  2. এখন ডিভাইস ম্যানেজারে, আপনার ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন এবং আপনার গ্রাফিক্স ড্রাইভার-এ ডান-ক্লিক করুন এবং তারপর আপডেট ড্রাইভার-এ ক্লিক করুন . ঠিক করুন:উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন
  3. তারপর "আপডেটেড ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন " ঠিক করুন:উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন
  4. ড্রাইভার আপডেট করতে আপনি আপনার গ্রাফিক্স কার্ড প্রস্তুতকারকের ওয়েবসাইটও ব্যবহার করতে পারেন। এটি ডুয়াল GPU এবং অপটিমাস প্রযুক্তি সহ ল্যাপটপের জন্য একটি পরিচিত সমস্যা৷ . আপনি যদি এই ধরনের ল্যাপটপ ব্যবহার করেন, তাহলে সমস্যা সমাধানের জন্য অফিসিয়াল ইন্টেল ড্রাইভার ডাউনলোড করুন।
  5. এছাড়াও, Nvidia অ্যাপ্লিকেশন এবং ড্রাইভারগুলি এই সমস্যাটি তৈরি করতে পরিচিত। সমস্ত এনভিডিয়া অ্যাপ্লিকেশন/ড্রাইভার আনইনস্টল করুন এবং সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে আপনার গ্রাফিক্স কার্ডের জন্য Microsoft এর ড্রাইভার ব্যবহার করুন৷
  6. ড্রাইভার আপডেট করতে একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করুন আপনার মাউসের মাইস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইসের অধীনে অবস্থিত .
  7. উইন্ডোজ আপডেট করা একটি ভালো ধারণা, যাতে সব ড্রাইভার আপডেট হয়।

যদি এখনও পর্যন্ত কিছুই আপনাকে সাহায্য না করে, তাহলে হয় একটি সিস্টেম পুনরুদ্ধার করুন বা উইন্ডোজ রিসেট করুন। কিন্তু কোন কিছু করার আগে, নিশ্চিত করুন যে মাউসটি ত্রুটিপূর্ণ নয়৷


  1. টাস্কবার ঠিক করুন কাজ করছে না ডান ক্লিক করুন

  2. উইন্ডোজ 10 এ কাজ করছে না এমন ফুল স্ক্রীন ঠিক করুন

  3. FIX:Windows 10-এ কাজ করছে না বলে রাইট ক্লিক করুন (সমাধান)

  4. কিভাবে উইন্ডোজ 10 ট্যাবলেট মোড কাজ করছে না তা ঠিক করবেন?