কম্পিউটার

কমান্ড প্রম্পটে সংঘটিত সিস্টেম ত্রুটি 5 কীভাবে ঠিক করবেন

আপনি যদি কমান্ড প্রম্পটে একটি কমান্ড চালানোর চেষ্টা করেন এবং আপনি একটি ত্রুটি বার্তা পাবেন যে "সিস্টেম ত্রুটি 5 ঘটেছে" একটি বার্তার পরিবর্তে যে কমান্ডটি সফলভাবে কার্যকর করা হয়েছে, আপনি যে কমান্ডটি চালানোর চেষ্টা করছেন সেটি চালানোর জন্য আপনার কাছে সঠিক অ্যাক্সেস এবং/অথবা বিশেষ সুবিধা নেই৷ সম্পূর্ণ ত্রুটির বার্তাটি যা উইন্ডোজ ব্যবহারকারীরা এই সমস্যার সম্মুখীন হয়েছে তা পড়ুন:

সিস্টেম ত্রুটি 5 ঘটেছে৷ অ্যাক্সেস অস্বীকৃত৷৷ ”

কমান্ড চালানোর চেষ্টা করার সময় এই সমস্যাটি সবচেয়ে বেশি দেখা যায় যা স্বাভাবিকের চেয়ে একটু বেশি জটিল এবং অনুপ্রবেশকারী - কমান্ড যেমন নেট ব্যবহারকারী নেটওয়ার্ক শেয়ার সংক্রান্ত কমান্ড এবং কমান্ড। এই সমস্যাটি Windows 7-এর দিন থেকে এবং এখনও বিদ্যমান, যে কারণে অগণিত Windows 10 ব্যবহারকারীরাও এর দ্বারা প্রভাবিত হয়েছে৷

কমান্ড প্রম্পটে সংঘটিত সিস্টেম ত্রুটি 5 কীভাবে ঠিক করবেন

প্রায় সব ক্ষেত্রেই, এই সমস্যার কারণ হল যে আপত্তিকর কমান্ডটি কমান্ড প্রম্পটে চালানো হচ্ছে যার প্রশাসনিক সুবিধা নেই। যখন কমান্ড প্রম্পট প্রভাবিত ব্যবহারকারীকে বলছে যে অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে, এটি তাদের বলছে না যে তাদের ব্যবহারকারীর অ্যাকাউন্টে প্রশাসনিক সুবিধা নেই – এটি তাদের বলছে যে কমান্ড প্রম্পট তারা ব্যবহার করছে প্রশাসনিক সুবিধা নেই, তাই কমান্ড চালানো যাবে না। আপনি দেখতে পাচ্ছেন, কিছু কমান্ড চালানোর জন্য, প্রশাসনিক সুবিধা রয়েছে এমন একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট যথেষ্ট নয় – আপনাকে একটি কমান্ড প্রম্পটও ব্যবহার করতে হবে যেগুলোকে প্রশাসনিক সুবিধা দেওয়া হয়েছে।

যখন বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারীদের একটি কমান্ড প্রম্পট এর পরিষেবার প্রয়োজন হয় , তারা কেবল স্টার্ট মেনু খুলবে , cmd অনুসন্ধান করুন এবং cmd শীর্ষক অনুসন্ধান ফলাফলে ক্লিক করুন . যাইহোক, দুর্ভাগ্যবশত, এটি করার ফলে একটি কমান্ড প্রম্পট চালু হয় যেটির প্রশাসনিক সুবিধা নেই, যার মানে কিছু কমান্ড চালানোর জন্য প্রয়োজনীয় অ্যাক্সেস নেই। এই সমস্যাটি সমাধান করতে এবং সফলভাবে আপত্তিকর কমান্ড(গুলি) চালানোর জন্য, শুধুমাত্র প্রশাসনিক সুবিধা রয়েছে এমন একটি উন্নত কমান্ড প্রম্পটে আপত্তিকর কমান্ড(গুলি) চালান। একটি উন্নত কমান্ড প্রম্পট চালু করতে , আপনাকে করতে হবে:

যদি আপনি Windows 7 ব্যবহার করেন

  1. স্টার্ট মেনু খুলুন .
  2. অনুসন্ধান করুন “cmdকমান্ড প্রম্পটে সংঘটিত সিস্টেম ত্রুটি 5 কীভাবে ঠিক করবেন
  3. cmd শিরোনামের অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন .
  4. যদি একটি পপআপের মধ্যে অ্যাকশনটি নিশ্চিত করতে বলা হয়, তাহলে অ্যাকশনটি নিশ্চিত করুন।

যদি আপনি Windows 8, 8.1 বা 10 ব্যবহার করেন

  1. Windows লোগো টিপুন কী + X WinX মেনু খুলতে .
  2. লোকেট করুন এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন)-এ ক্লিক করুন . কমান্ড প্রম্পটে সংঘটিত সিস্টেম ত্রুটি 5 কীভাবে ঠিক করবেন
  3. যদি একটি পপআপের মধ্যে অ্যাকশনটি নিশ্চিত করতে বলা হয়, তাহলে অ্যাকশনটি নিশ্চিত করুন।

যদিও এই সমস্যাটি বেশিরভাগই উইন্ডোজ কমান্ড প্রম্পটকে প্রভাবিত করতে পরিচিত , এটি অন্যান্য অনুরূপ প্রোগ্রামগুলিকেও প্রভাবিত করা সম্পূর্ণরূপে সম্ভব৷ আপনি যদি অন্য অ্যাপ্লিকেশনের সাথে এই সমস্যার সম্মুখীন হন, তবে প্রভাবিত অ্যাপ্লিকেশনটিকে প্রশাসক হিসাবে চালান এবং সমস্যাটি সমাধান করা উচিত৷


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80010108 কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ ফাইল সিস্টেমের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. ফিক্স এক্সেল একটি ত্রুটির মধ্যে রান হয়েছে

  4. Windows 10