কম্পিউটার

আপনার সিস্টেমের ম্যাকওএস ত্রুটির অ্যাপ্লিকেশন মেমরি শেষ হয়ে গেছে:কীভাবে ঠিক করবেন

আপনি যদি কখনও ম্যাক (Mac OS X বা নতুন macOS 10.15 Catalina) এ "আপনার সিস্টেমের অ্যাপ্লিকেশন মেমরি শেষ হয়ে গেছে" ত্রুটির দ্বারা আঘাত না পেয়ে থাকেন, তবে এটি 'যদি' না হয়ে 'কখন' এর বিষয়।

Catalina-এর অনেক অসন্তুষ্ট ম্যাক ব্যবহারকারী এই ম্যাক মেমরি ব্যবহারের ত্রুটির রিপোর্ট করেছেন, যার পরে তাদের কাছে ব্যবহার করা হচ্ছে না এমন অ্যাপ্লিকেশানগুলি ছেড়ে দেওয়া ছাড়া আর কোনও বিকল্প নেই৷

আপনি যদি বর্তমানে এই বিরক্তিকর সমস্যার সম্মুখীন হন তবে চিন্তা করবেন না। এই নিবন্ধে, আমরা যুক্তিসঙ্গত কারণগুলি নিয়ে আলোচনা করব, বিভিন্ন কারণ যা উচ্চ RAM ব্যবহারের ত্রুটির দিকে নিয়ে যায় এবং সংশোধন করে যা আপনার ম্যাককে মসৃণভাবে চলার নিশ্চয়তা দেয়৷

1. ম্যাক মেমরি ব্যবহারের ত্রুটির জন্য কী কারণগুলি দায়ী করা যেতে পারে?

যদি আপনার ম্যাক বুট আপ হতে চিরতরে নিচ্ছে, আপনার অ্যাপ্লিকেশনগুলি কোনও আপাত কারণ ছাড়াই জমে যেতে শুরু করে, বা আপনার কম্পিউটার আপনার অভ্যস্ত হওয়ার চেয়ে ধীর গতিতে চলে?

এখানে কয়েকটি সম্ভাব্য কারণ রয়েছে যা সরাসরি দায়ী:

1.1 অত্যধিক মেমরি হগিং প্রক্রিয়া

আপনার কম্পিউটার ব্যাকগ্রাউন্ডে কিছু অ্যাপ্লিকেশন এবং প্রসেস চালাতে পারে যা আপনার প্রয়োজনও নাও হতে পারে। মেমরি রিলিজ করার জন্য এই প্রক্রিয়াগুলি বন্ধ করতে আপনি অ্যাক্টিভিটি মনিটর খুলতে পারেন, যা আমরা কিছুক্ষণের মধ্যেই পাব।

1.2 আপনার লগইন আইটেমগুলিতে অ্যাপগুলি স্বয়ংক্রিয়ভাবে লঞ্চ করুন

কিছু অ্যাপ্লিকেশন স্বয়ংক্রিয়ভাবে আপনার লগইন আইটেম ফোল্ডারে নিজেদের যোগ করার প্রবণতা রাখে, তাই আপনি যখন আপনার ম্যাক বুট আপ করেন তখন সেগুলি সর্বদা শুরু হবে। ডেস্কটপ প্রকাশনা বা ফটো এডিটিং অ্যাপ্লিকেশনের মতো ভারী, রিসোর্স-চগিং প্রোগ্রামগুলি স্টার্টআপে লোড করা অপ্রয়োজনীয়ভাবে মেমরি নষ্ট করতে পারে।

1.3 ডেস্কটপ বিশৃঙ্খলা

সমস্ত ম্যাক ওএস প্রতিটি ডেস্কটপ আইকনকে একটি সক্রিয় উইন্ডো হিসাবে বিবেচনা করে। সুতরাং আপনার ডেস্কটপের চারপাশে যত বেশি ডেস্কটপ আইকন, শর্টকাট এবং চিত্রগুলি ভাসবে, তত বেশি মেমরির প্রয়োজন হবে, যার অর্থ আপনি উচ্চ মেমরি ব্যবহারের ত্রুটি পেতে পারেন।

1.4 অনেক বেশি জাঙ্ক ফাইল, ডুপ্লিকেট এবং অব্যবহৃত ফাইল

অনেকগুলি ফাইল যা মুছে ফেলা প্রোগ্রামগুলি বা অন্য ফাইলগুলি যেগুলি কেবল আপনার স্টার্টআপ ডিস্কে বসে আছে এবং কিছু করছে না, কোনও সময়ে আপনার র‌্যামকে হগ করবে৷ এর মধ্যে রয়েছে ব্রাউজার এবং ক্যাশে ফাইল, ডুপ্লিকেট নথি, অব্যবহৃত অ্যাপ, পুরানো আইটিউনস এবং iOS ব্যাকআপ এবং অন্যান্য বড়, অব্যবহৃত সিস্টেম ফাইল।

1.5 কিছু ব্রাউজার এক্সটেনশন অনেক বেশি র‍্যাম দাবি করে

অ্যাড-অন, প্লাগইন এবং অনেক অতিরিক্ত টুল যা আপনি আপনার ব্রাউজারের উপরে দেখেন আপনার ম্যাকের মেমরি ব্যবহার পরিবর্তন করতে পারে। আপনার ব্রাউজার ব্যবহার করতে পছন্দ করে এমন এই উইজেট এবং প্লাগইনগুলি জিনিসগুলিকে গুরুতরভাবে ধীর করে দিতে পারে - আসলে, Gmail প্লাগইনগুলি একাই প্রচুর মেমরির দাবি করে৷ প্রশ্ন হল:কোনটি আপনার একেবারে প্রয়োজন?

1.6 উচ্চ ফাইন্ডার মেমরি ব্যবহার

ডিফল্টরূপে, আপনি যখন চারপাশে ব্রাউজ করছেন, একটি নির্দিষ্ট একটি খোঁজার চেষ্টা করছেন তখন ফাইন্ডার প্রতিটি ধরনের ফাইল জুড়ে অনুসন্ধান করবে। সুতরাং এটি আপনার ফাইলগুলির সমস্ত পথ মনে রাখার চেষ্টা করবে এবং সেগুলিকে RAM এ সংরক্ষণ করবে। এটি আপনার কম্পিউটারের জন্য একটি বোঝা হিসাবে প্রমাণিত হতে পারে কারণ মেমরিতে আরও ফাইল সঞ্চয় করার অর্থ হল আপনি ম্যাকটি অ্যাপ্লিকেশন মেমরি ত্রুটির বাইরে পেতে পারেন৷

2. ম্যাক উচ্চ মেমরি ব্যবহারের জন্য ওয়ান-স্টপ সলিউশন:iMyFone Umate Mac Cleaner

iMyFone Umate Mac ক্লিনার অনেক ব্যবহারকারীদের জন্য পছন্দ হয়েছে যারা তাদের কম্পিউটারকে নতুনের মত করে তুলতে চান। আপনার ম্যাক পরিষ্কার করার জন্য এবং "আপনার সিস্টেমের অ্যাপ্লিকেশন মেমরির বাইরে চলে গেছে" ত্রুটি থেকে মুক্তি পাওয়ার জন্য এটি সম্ভবত একক সবচেয়ে কার্যকর ইউটিলিটি:

  • ইন্সটল করা এবং ব্যবহার করা খুবই সহজ - কিছু ক্লিকের মধ্যেই ডাউনলোড করুন এবং ব্যবহার শুরু করুন
  • 100% ডেটা নিরাপত্তা y - গোপনীয়তা ফাঁসের কোন সুযোগ ছাড়াই আপনার ব্যক্তিগত ফাইল মুছুন
  • আগের তুলনায় 4 গুণ ফাঁকা স্থান তৈরি করুন - এবং 3x দ্রুত বুট বার দেখুন
  • বেশিরভাগ সুপরিচিত মিডিয়ার দ্বারা বিশ্বস্ত Cult of Mac, MakeUseOf সহ।

ম্যাক উচ্চ মেমরি ব্যবহারের সমস্যা সমাধানের জন্য উমেট ম্যাক ক্লিনার ব্যবহার করার জন্য এখানে বেশ সহজ পদক্ষেপ রয়েছে:

  1. প্রথমে Umate ম্যাক ক্লিনার ডাউনলোড করুন এবং তারপরে প্রোগ্রাম চালু করতে ইনস্টলেশন শেষ করুন।
  2. বাম প্যানেল থেকে আপনার প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি চয়ন করুন:আবর্জনা পরিষ্কার করুন, বড় ফাইলগুলি মুছুন, ডুপ্লিকেট ফাইলগুলি মুছুন, RAM ব্যবহার পরিচালনা করুন বা অব্যবহৃত অ্যাপ্লিকেশন এবং এক্সটেনশনগুলি সন্ধান করুন এবং মুছুন৷
  3. সমস্যার সমাধান করুন এবং আরও বিনামূল্যে ডিস্ক স্থান পান।

উমেট ম্যাক ক্লিনার কেন ম্যাক উচ্চ মেমরি ব্যবহারের সমস্যা সমাধানের জন্য সেরা পছন্দ?

  1. আপনার সমস্ত জাঙ্ক ফাইল সাফ করুন - বেছে বেছে এবং নিরাপদে

    আপনার ম্যাক জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা অনেকগুলি অকেজো এবং অব্যবহৃত জাঙ্ক ফাইলের সাথে, আপনাকে সেগুলি থেকে পরিত্রাণ পেতে হবে। Umate Mac Cleaner আপনাকে দ্রুত পরিষ্কার বা গভীর পরিষ্কার বিকল্পের মাধ্যমে এটি করতে দেয়।

    একটি মাত্র ক্লিকে, কুইক ক্লিন স্বয়ংক্রিয়ভাবে অপ্রয়োজনীয় ফাইলগুলি সনাক্ত করে এবং সেগুলিকে আপনার ম্যাকবুক/ম্যাকবুক প্রো/আইম্যাকস থেকে নির্বিঘ্ন এবং নিরবচ্ছিন্ন উপায়ে সরিয়ে দেয়৷ ডিপ ক্লিন নির্দিষ্ট ধরণের জাঙ্ক ফাইলগুলি খুঁজে পেতে আপনার ম্যাকে একটি পুঙ্খানুপুঙ্খ স্ক্যান করে, যার পরে আপনি ডিস্ক মেমরি খালি করতে সেগুলি বেছে বেছে মুছে ফেলতে পারেন।

  2. বড় ফাইলগুলি সনাক্ত করুন এবং সরান

    অবাঞ্ছিত নথি, সংরক্ষণাগার, অডিও এবং ভিডিও ফাইল সহ 50MB-এর বেশি ফাইলগুলি সনাক্ত করুন এবং আপনার Mac কম্পিউটারে আরও স্থান উপলব্ধ করতে মুহূর্তের মধ্যে সেগুলি মুছুন৷

  3. ডুপ্লিকেট ফাইল দ্রুত এবং স্থায়ীভাবে পরিত্রাণ পান

    আপনি যাই করুন না কেন, আপনার ম্যাকের হার্ড ডিস্ক সময়মতো প্রচুর ডুপ্লিকেট ফাইল জমা হতে শুরু করবে। এই টুলটি আপনাকে একটি ফাইল ডিরেক্টরি নির্বাচন করতে এবং নিরাপদে এবং দক্ষতার সাথে ডুপ্লিকেট মুছে ফেলতে দেয়।

  4. মাত্র একটি ক্লিকের মাধ্যমে আপনার Mac-কে চারটি উপায়ে গতি বাড়ান - Free Up RAM

    • স্টার্টআপে চালু হওয়া অপ্রয়োজনীয় লগইন আইটেমগুলি নিষ্ক্রিয় করুন
    • আপনার প্রয়োজন নেই এমন CPU গ্রাসকারী প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন
    • সেই ক্ষুদ্র লঞ্চ এজেন্টদের থেকে পরিত্রাণ পান যেগুলি আপনার মেশিনের গতি কমিয়ে দেয়
    • আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ফাইলের জন্য আরও ডিস্ক স্পেস তৈরি করতে অতিরিক্ত RAM খালি করুন।

  5. মেমরি খরচ এড়াতে অ্যাপ এবং এক্সটেনশানগুলি পরিচালনা করুন

    অবাঞ্ছিত এক্সটেনশনগুলি থেকে পরিত্রাণ পাওয়া এবং মেমরি-ইটিং অ্যাপগুলি হল আপনার ম্যাককে আরও কম এবং দ্রুত পারফর্ম করার দুটি উপায়৷ বিশেষ করে অব্যবহৃত অ্যাপগুলি সরিয়ে ফেলুন যা আপনার ম্যাকের বড় মেমরি নেয়। প্রোগ্রামটি সময় অনুসারে অ্যাপগুলিকে সাজাতে পারে, এইভাবে আপনি যেগুলি চান না তা সহজেই খুঁজে পেতে পারেন এবং নিরাপদে মুছে ফেলতে পারেন৷

আপনার ম্যাক সিস্টেমের মেমরি ব্যবহার শেষ হয়ে গেলে সমস্যাটি সমাধান করতে সাহায্য করার জন্য উপরে উমেট ম্যাক ক্লিনারের বৈশিষ্ট্যগুলির বিশদ বিবরণ রয়েছে। এখন, চেষ্টা করার জন্য এটি ডাউনলোড করা যাক।

3. 'আপনার সিস্টেমের অ্যাপ্লিকেশন মেমরি শেষ হয়ে গেছে' সমস্যাটি ম্যানুয়ালি ঠিক করার 7 উপায়

এখন পর্যন্ত, আমি মনে করি ম্যাকের মেমরির ব্যবহার শেষ হয়ে যাওয়ার সমস্যাটি সমাধান করতে আমরা ইতিমধ্যেই উমেট ম্যাক ক্লিনার ব্যবহার করার সুবিধাগুলি জানি। কারণ, আরও ম্যাক মেমরি পেতে সমস্যা সমাধানের অন্যান্য ম্যানুয়াল উপায় রয়েছে। এখন, তাদের অন্বেষণ করা যাক!

ওয়ে 1. মেমরি হগিং প্রসেস ম্যানুয়ালি প্রস্থান করুন

আপনি যখন "আপনার সিস্টেমের অ্যাপ্লিকেশন মেমরি শেষ হয়ে গেছে" ত্রুটিটি পান, আপনি পপ-আপ ডায়ালগ বক্সের নীচে-ডানে 'ফোর্স প্রস্থান' বিকল্পটি ব্যবহার করতে পারেন৷ ম্যানুয়ালি আরও প্রসেস বন্ধ করতে, আপনি অ্যাক্টিভিটি মনিটর চালু করতে পারেন।

  • 'A' এবং কমান্ড কী চেপে ধরে রাখুন, তারপর উপরে টিপুন।
  • অ্যাক্টিভিটি মনিটর টাইপ করুন এবং পপ আপ হওয়া আইকনে ক্লিক করুন।
  • মেমরি ফলকের অধীনে, আপনি প্রস্থান করতে চান এমন যেকোনো প্রক্রিয়াতে ক্লিক করুন এবং প্রস্থান করুন ক্লিক করুন।

ওয়ে 2. লগইন আইটেম ম্যানুয়ালি নিষ্ক্রিয় করুন

  • আপনার ডেস্কটপের উপরের-বাম কোণে অ্যাপল আইকনটি খুঁজুন এবং সিস্টেম পছন্দগুলি বেছে নিন।
  • ব্যবহারকারী এবং গোষ্ঠী নির্বাচন করুন, আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট চয়ন করুন এবং উপরের ডানদিকে লগইন আইটেমগুলিতে ক্লিক করুন।
  • একটি আইটেম বা একাধিক আইটেম হাইলাইট করতে ক্লিক করুন এবং সরান ক্লিক করুন।

ওয়ে 3. আপনার ডেস্কটপ পরিষ্কার করুন 

আপনার ডেস্কটপে, সমস্ত অব্যবহৃত আইকন যেমন ছবি, নথি, শর্টকাট ইত্যাদি নির্বাচন করুন এবং সেগুলি মুছুন৷ আপনি যদি সেগুলি রাখতে চান তবে একটি পৃথক ফোল্ডার তৈরি করুন এবং সেখানে সমস্ত অব্যবহৃত বা খুব কম ব্যবহৃত আইকন টেনে আনুন।

ওয়ে 4. জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করুন

সর্বোত্তম পারফরম্যান্সের জন্য আপনার ডিস্কের কমপক্ষে 20% স্থান মুক্ত রাখা সর্বদা একটি ভাল ধারণা। আমরা সুপারিশ করছি:

  • আপনি খুব কমই ব্যবহার করেন এমন প্রোগ্রামগুলি সরানো হচ্ছে
  • লগ, ক্যাশে এবং অন্যান্য অপ্রয়োজনীয় ডেটা সাফ করা
  • এর পরিবর্তে আপনার সমস্ত ফাইল iCloud এ সংরক্ষণ করা হচ্ছে
  • পূর্ণ-দৈর্ঘ্য চলচ্চিত্রের মতো বড় এবং কিছুটা অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলা

এই সমস্ত ফাইল একে একে খুঁজে বের করতে হবে এবং মুছে ফেলতে হবে। আপনি উমেট ম্যাক ক্লিনারের মত কিছু তৃতীয় পক্ষের টুল ব্যবহার না করা পর্যন্ত সেগুলোকে বাল্কভাবে খুঁজে বের করার কোন সুবিধাজনক উপায় নেই।

ওয়ে 5. ম্যাকে বড় ফাইল এবং ডুপ্লিকেট ফাইলগুলি খুঁজুন এবং মুছুন

এটি ফাইন্ডারের 'স্মার্ট ফোল্ডার' বৈশিষ্ট্য ব্যবহার করে করা যেতে পারে।

  • ফাইলে ক্লিক করুন, তারপর নতুন স্মার্ট ফোল্ডার নির্বাচন করুন।
  • এখন উপরের-ডান অংশে '+' আইকনে ক্লিক করুন।
  • এখানে আপনি ফটো, মিউজিক, ভিডিও, ডকুমেন্ট এবং অন্যান্য ফাইলের ধরন অনুসন্ধান করতে পারেন। আপনি কিভাবে ফলাফল বাছাই চাবিকাঠি নিহিত. উদাহরণ স্বরূপ, তাদের নাম অনুসারে অর্ডার করলে ডুপ্লিকেটগুলি সহজে ধরা পড়ে।

ওয়ে 6. আপনার ম্যাকে ব্রাউজার এক্সটেনশন পরিচালনা করুন

এটি আপনার ব্রাউজার চালু করার মতোই সহজ:

  • প্রোফারেন্সে যাওয়া, এবং এক্সটেনশন ট্যাব খুঁজে পাওয়া।
  • আপনার প্রয়োজন নেই এমন সমস্ত এক্সটেনশন সরান৷

পদ্ধতি 7. ফাইন্ডারের মেমরি ব্যবহার হ্রাস করুন

  • ফাইন্ডার চালু করুন এবং পছন্দগুলি ক্লিক করুন।
  • 'New Finder windows show'-এর নিচে আপনি একটি ড্রপ-ডাউন মেনু পাবেন।
  • এতে ক্লিক করুন এবং 'সমস্ত আমার ফাইল' ছাড়া যেকোনো বিকল্প নির্বাচন করুন।
  • ফাইন্ডার থেকে প্রস্থান করুন এবং আবার চালু করুন।
  • তবে, এই পরিবর্তনগুলি প্রতিফলিত করতে, আপনাকে অপশন কী ধরে রাখতে হবে এবং ডক থেকে ফাইন্ডার আইকনে ডাবল-ক্লিক করতে হবে।
  • এখন রিলঞ্চ ক্লিক করুন।

সারাংশ

এই পোস্টে, আমরা ম্যাকের অ্যাপ্লিকেশন মেমরির শর্ট সমস্যার কারণ হতে পারে এমন সম্ভাব্য কারণগুলি উপস্থাপন করেছি, এবং স্বয়ংক্রিয়ভাবে এবং ম্যানুয়ালি দিক থেকে এই সমস্যাটি সমাধানের সমাধানও দিয়েছি। অবশ্যই, Umate Mac Cleaner ব্যবহার করার উপায় আপনার জন্য সেরা এক. এবং যে একটি মোড়ানো! আপনার MacBook মেমরি ব্যবহারের সমস্যা অতীতের একটি জিনিস.


  1. আপনার ম্যাক সেট আপ করার সময় আটকে থাকা ম্যাককে কীভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজ 10-এ মেমরির ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. আপনার ম্যাকের সমস্যা ঠিক করতে ম্যাকে অ্যাপল ডায়াগনস্টিকস কীভাবে চালাবেন

  4. কিভাবে ঠিক করবেন "আপনার সিস্টেমটি চারটি ভাইরাস দ্বারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে" ত্রুটি বার্তা