কম্পিউটার

কিভাবে:আপনার হার্ড ডিস্ক ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হয়েছে কিনা তা পরীক্ষা করুন

একটি হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) একটি কম্পিউটারের সবচেয়ে প্রয়োজনীয় অংশগুলির মধ্যে একটি। যদি একটি কম্পিউটারের মাদারবোর্ড তার মস্তিষ্কের অংশ হয় যা পরিস্থিতির মূল্যায়ন করে এবং অপারেশন পরিচালনা করে, তবে এর হার্ড ডিস্ক ড্রাইভ হল সেই অংশ যা কম্পিউটারের অপারেটিং সিস্টেম(গুলি) থেকে এতে সংরক্ষিত ব্যবহারকারীর ডেটা পর্যন্ত সবকিছু মনে রাখে। যদিও HDD-এর দীর্ঘ আয়ু থাকে, একটি সময় আসে যখন তারা শেষ পর্যন্ত তাদের মেয়াদ শেষ হওয়ার তারিখের কাছাকাছি আসে এবং হয় ব্যর্থ হয় বা ব্যর্থ হতে শুরু করে। বেশিরভাগ ক্ষেত্রে, এটি এই সত্য দ্বারা চিহ্নিত করা হয় যে একটি ত্রুটিপূর্ণ HDD যে কম্পিউটারের সাথে সংযুক্ত থাকে সেটি তার OS-এ বুট করতে ব্যর্থ হয় তা নির্বিশেষে এটি কতবার রিস্টার্ট হয়েছে৷

যাইহোক, একটি ব্যর্থ বা ব্যর্থ হার্ড ডিস্ক ড্রাইভ একমাত্র জিনিস নয় যা একটি কম্পিউটারকে তার অপারেটিং সিস্টেমে বুট করা থেকে আটকাতে পারে। এছাড়াও, একটি ব্যর্থ বা ব্যর্থ HDD-এর প্রতিস্থাপন পেতে যথেষ্ট পরিমাণে অর্থ ব্যয় করতে পারে। এই কারণেই আপনি সমস্যাটি মেরামত করার বা HDD প্রতিস্থাপন করার চেষ্টা করার আগে আপনার HDD ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হয়েছে তা নিশ্চিত হওয়া দরকার। আপনার HDD ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হয়েছে কিনা তা পরীক্ষা করতে আপনি যে দুটি সবচেয়ে কার্যকর পদ্ধতি ব্যবহার করতে পারেন তা হল:

পদ্ধতি 1:BIOS সেটিংসে ড্রাইভটি দৃশ্যমান কিনা তা পরীক্ষা করে দেখুন

আপনার হার্ড ডিস্ক ড্রাইভ ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হয়েছে কিনা তা নির্ধারণ করতে আপনি যে সহজ পদ্ধতিটি ব্যবহার করতে পারেন তা হল আপনার কম্পিউটারের BIOs সেটিংসে ড্রাইভটি দেখা যাচ্ছে কিনা তা দেখা। যাইহোক, যদিও এই পরীক্ষাটি সহজ এবং সরল হতে পারে, সতর্ক থাকুন কারণ এটি সম্পূর্ণরূপে চূড়ান্ত নয় এবং আপনাকে সম্ভবত পদ্ধতি 2 ও ব্যবহার করতে হবে। আপনার HDD এর স্থিতি সম্পর্কে নিশ্চিত হতে।

পুনঃসূচনা করুন ৷ কম্পিউটার।

এটি চালু হওয়ার সাথে সাথে আপনার কম্পিউটারের BIOS (বা UEFI) সেটিংস লিখুন। এই সেটিংস প্রবেশ করার জন্য আপনাকে যে কী টিপতে হবে তা আপনার কম্পিউটারের মাদারবোর্ডের প্রস্তুতকারকের উপর নির্ভর করে এবং Esc থেকে যেকোনো কিছু হতে পারে। , মুছুন৷ অথবা F2 F8-এ , F10 অথবা F12 . আপনার কম্পিউটার বুট করার সময় আপনি যে প্রথম স্ক্রিনে দেখতে পান সেটি প্রায় সবসময়ই প্রদর্শিত হয় এবং আপনার সিস্টেমের সাথে সরবরাহ করা ম্যানুয়ালটিতেও তালিকাভুক্ত করা হয়। এছাড়াও, আপনার কম্পিউটারের মাদারবোর্ডের মডেল নম্বর বা প্রস্তুতকারকের অনুসরণ করে "কীভাবে বায়োস চালু করবেন" জিজ্ঞাসা করে একটি দ্রুত Google অনুসন্ধান আপনাকে কোন কী টিপতে হবে তাও বলে দেবে৷

বুট অর্ডার নামে একটি বিকল্প খুঁজুন বা অনুরূপ কিছু। এই বিকল্পটি বেশিরভাগই বুট এর অধীনে অবস্থিত ট্যাব কিন্তু এটি সনাক্ত করার জন্য আপনাকে আপনার BIOS সেটিংসের বিভিন্ন ট্যাব ব্যবহার করতে হতে পারে৷

আপনার হার্ড ডিস্ক ড্রাইভ আপনার কম্পিউটারের বুট অর্ডারে তালিকাভুক্ত কিনা তা পরীক্ষা করুন৷

কিভাবে:আপনার হার্ড ডিস্ক ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হয়েছে কিনা তা পরীক্ষা করুন

যদি HDD আপনার কম্পিউটারের বুট অর্ডারে তালিকাভুক্ত থাকে কিন্তু আপনার কম্পিউটার এখনও তার অপারেটিং সিস্টেমে বুট করতে ব্যর্থ হয়, তাহলে আপনি পদ্ধতি 2 -এ চলে গেলে সবচেয়ে ভালো হবে। আপনার HDD এর সঠিক অবস্থা নির্ধারণ করতে।

কম্পিউটারের বুট অর্ডারে আপনার HDD কোথাও পাওয়া যাবে না, বুট অর্ডার পরিবর্তন করার চেষ্টা করুন এবং উপলব্ধ বিকল্পগুলিতে HDD তালিকাভুক্ত কিনা তা দেখুন। আপনি যখন আপনার কম্পিউটারের বুট অর্ডার পরিবর্তন করতে চান তখন HDD একটি উপলব্ধ বিকল্প হিসাবে তালিকাভুক্ত না হলে, এটি ইতিমধ্যে ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হওয়ার একটি সুন্দর শালীন সম্ভাবনা রয়েছে। যদিও এটি হয়, এটি সুপারিশ করা হয় যে আপনি পদ্ধতি 2 এ যান৷ এবং আপনার HDD তে ডায়াগনস্টিক চালান যাতে নিশ্চিত হতে হয় যে এটি আসলে ত্রুটিপূর্ণ।

পদ্ধতি 2:হার্ড ড্রাইভে ডায়াগনস্টিক চালান

যদি আপনার কম্পিউটারের BIOS সেটিংসে আপনার HDD দৃশ্যমান না হয় বা যদি এটি দৃশ্যমান হয় কিন্তু অপারেটিং সিস্টেমে বুট করতে ব্যর্থ হয়, তবে এটি ইতিমধ্যে ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হওয়ার একটি খুব ভাল সম্ভাবনা রয়েছে। যাইহোক, আপনি যদি আপনার হার্ড ডিস্ক ড্রাইভের স্থিতি সম্পর্কে নিশ্চিত হতে চান তবে আপনাকে এটিতে ডায়াগনস্টিক চালাতে হবে। হার্ড ড্রাইভ ডায়াগনস্টিক চালানোর সাথে মূলত একটি HDD-তে বিভিন্ন পরীক্ষার একটি দল চালানো জড়িত যে এটি ডিউটির জন্য উপযুক্ত কিনা এবং এটি ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হচ্ছে কিনা তা নির্ধারণ করতে।

সেখানে শত শত এইচডিডি ডায়াগনস্টিক ইউটিলিটি রয়েছে, কিন্তু যেহেতু আপনি আপনার অপারেটিং সিস্টেমে বুট করতে পারবেন না, আপনার বিকল্পগুলি প্রায় 80% কমে গেছে। এখানেই হিরেনের বুটসিডি আসে৷ হিরেনের বুটসিডি ৷ একটি বুটযোগ্য ইউটিলিটি যেটিতে প্রচুর পরিমাণে ফ্রিওয়্যার ইউটিলিটি এবং টুল একটি ISO ফাইলে প্যাক করা আছে। আমরা যে ইউটিলিটিগুলিতে আগ্রহী তা হল এইচডিডি ডায়াগনস্টিকস এবং টেস্টিং ইউটিলিটিগুলির দীর্ঘ তালিকা যা হিরেনের বুটসিডি এর মধ্যে রয়েছে চিত্তাকর্ষক অস্ত্রাগার। আপনি যদি আপনার হার্ড ড্রাইভে ডায়াগনস্টিক চালাতে চান যখন আপনার কম্পিউটার তার অপারেটিং সিস্টেমে বুট করতে ব্যর্থ হয়, আপনি অবশ্যই হিরেনের বুটসিডি ব্যবহার করে তা করতে সক্ষম হবেন। .

আপনি আসলে হিরেনের বুটসিডি -এ বুট করতে পারেন ইন্টারফেস এবং আপনার কম্পিউটারের HDD-তে ডায়াগনস্টিক চালানো শুরু করুন, আপনাকে আসলে Hiren's BootCD -এর একটি ISO ফাইল বার্ন করতে হবে। একটি বুটযোগ্য মিডিয়াতে। এটি করার জন্য, আপনাকে একটি কার্যকরী উইন্ডোজ কম্পিউটারে হাত পেতে হবে, Hiren's BootCD -এর জন্য একটি ISO ফাইল ডাউনলোড করতে হবে। এখান থেকে এবং তারপর এই নির্দেশিকা ব্যবহার করে একটি CD, DVD বা USB ড্রাইভে এটি বার্ন করুন .

একবার আপনি একটি বুটযোগ্য মাধ্যম তৈরি করলে যেটিতে হিরেনের বুটসিডি থাকে ইন্টারফেস, আপনাকে এটিকে কম্পিউটারে ঢোকাতে হবে যেখানে HDD আছে যেটিতে আপনি ডায়াগনস্টিক চালাতে চান, পুনরায় চালু করুন কম্পিউটার এবংবুট এটি হিরেনের বুটসিডি থেকে আপনার তৈরি করা সিডি, ডিভিডি বা ইউএসবি। এটি করতে সক্ষম হওয়ার জন্য, আপনাকে আবার আপনার কম্পিউটারের BIOS সেটিংসে যেতে হতে পারে, কিন্তু এইবার, আপনার কম্পিউটারের বুট অর্ডার চেক করার পরিবর্তে আপনাকে এটিকে আপনার DVD/CD ড্রাইভ থেকে বুট করতে পরিবর্তন করতে হবে। (যদি আপনি একটি হিরেনের বুটসিডি তৈরি করেন সিডি বা ডিভিডি) বা একটি নির্দিষ্ট ইউএসবি পোর্ট (যদি আপনি একটি হিরেনের বুটসিডি তৈরি করেন USB ড্রাইভ). এটি করার পরে, সংরক্ষণ করুন আপনার সেটিংস, BIOS সেটিংস থেকে প্রস্থান করুন এবং, যদি তা করার জন্য অনুরোধ করা হয়, তাহলে বুট করার জন্য যেকোনো কী টিপুন। হিরেনের বুটসিডি থেকে আপনার কম্পিউটার বুটযোগ্য মিডিয়া।

একবার আপনার কম্পিউটার হিরেনের বুটসিডি -এ চলে গেলে ইন্টারফেস, Hiren's BootCD -এর অন্তর্ভুক্ত সমস্ত টুল এবং ইউটিলিটি প্যাকেজ আপনার নিষ্পত্তি হবে এবং আপনি আপনার HDD এ পরীক্ষা এবং ডায়াগনস্টিক চালানোর জন্য সেগুলি ব্যবহার করতে পারেন। এটি ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হচ্ছে কিনা তা নির্ধারণ করতে আপনি আপনার HDD তে চালানো পরীক্ষা এবং ডায়াগনস্টিক ব্যবহার করতে পারেন৷

কিভাবে:আপনার হার্ড ডিস্ক ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হয়েছে কিনা তা পরীক্ষা করুন

কিছু সেরা HDD টেস্টিং এবং ডায়াগনস্টিক ইউটিলিটি যা Hiren’s BootCD -তে অন্তর্ভুক্ত প্যাকেজ এবং যে কোনও HDD-তে ডায়াগনস্টিক চালাতে সক্ষম এবং সমস্ত ব্র্যান্ডের মধ্যে রয়েছে HDDScan , ExcelStor এর ESTest , MHDD , ভিক্টোরিয়া এবং ViVard . যাইহোক, আপনি যদি নির্ধারণ করতে চান যে আপনার HDD ব্যর্থ হয়েছে কিনা বা ব্যর্থ হচ্ছে এমন একটি টুল ব্যবহার করে যা আপনার মতো একই ব্র্যান্ডের HDD পরীক্ষা করার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে, Hiren’s BootCD প্যাকেজটিতে ওয়েস্টার্ন ডিজিটাল দ্বারা ডিজাইন করা HDD টেস্টিং এবং ডায়াগনস্টিক টুলের সর্বশেষ সংস্করণও অন্তর্ভুক্ত রয়েছে , ফুজিৎসু , স্যামসাং , ম্যাক্সটর , কোয়ান্টাম , সিগেট এবং IBM তাদের হার্ড ডিস্ক ড্রাইভের জন্য।

এই পরীক্ষা চালানোর জন্য, Dos Tools এবং তারপর Hard Disk Tools  বেছে নিন যা হল বিকল্প 6।

কিভাবে:আপনার হার্ড ডিস্ক ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হয়েছে কিনা তা পরীক্ষা করুন

এখান থেকে, আমরা MHDD 4.6 চালানোর পরামর্শ দিই যা একটি যান্ত্রিক পরীক্ষা বা SmartUDM 2.00ও করতে পারে। যদি আপনার ড্রাইভগুলি SMART সমর্থন করে, তাহলে আপনি এই প্রোগ্রামগুলির যেকোনো একটি থেকে তাদের অবস্থা পড়তে সক্ষম হবেন৷


  1. আপনার ড্রাইভ Windows 10 এ SSD বা HDD কিনা তা পরীক্ষা করুন

  2. Windows 11 এ হার্ড ডিস্ক ড্রাইভ কিভাবে পার্টিশন করবেন

  3. আমার ওয়েবসাইট কি হ্যাক হয়েছে? কিভাবে চেক করবেন আপনার ওয়েবসাইট হ্যাক হয়েছে কিনা

  4. কীভাবে আপনার পুরানো হার্ড ড্রাইভকে একটি এক্সটার্নাল ড্রাইভে রূপান্তর করবেন