কম্পিউটার

ঠিক করুন:ওয়্যারলেস কীবোর্ড উইন্ডোজে কাজ করছে না

এতে কোন সন্দেহ নেই যে ওয়্যারলেস কীবোর্ড এবং অন্যান্য পেরিফেরিয়াল সকলের পছন্দ। একটি ওয়্যারলেস কীবোর্ড বা একটি ওয়্যারলেস মাউস থাকা তারের এবং সবকিছুর সাথে মোকাবিলা না করেই তাদের ব্যবহার করা সহজ করে তোলে। কিন্তু, অনেক সময় আপনার ওয়্যারলেস কীবোর্ডের সংযোগ বা কাজ করতে সমস্যা হয়। এটি সাধারণত ঘটে বিশেষ করে যখন আপনি একটি আপডেট আপগ্রেড বা ইনস্টল করেছেন৷

আপনার ওয়্যারলেস কীবোর্ড কাজ না করার পিছনে কয়েকটি কারণ রয়েছে। তাদের মধ্যে কিছু সাধারণ জিনিস যেমন রিসিভারে ভুলভাবে প্লাগ করা, ব্যাটারি ডিসচার্জ করা এবং ত্রুটিপূর্ণ পোর্ট। অন্যদিকে, সমস্যাটি হতে পারে দূষিত/সেকেলে ড্রাইভার বা কোনো প্রকার অনুমানের কারণে।

সুতরাং, আপনার ওয়্যারলেস কীবোর্ড ফেরত/পরিবর্তন করার আগে আপনার যা করা উচিত তা দেখে নেওয়া যাক।

দ্রষ্টব্য: আপনার একটি বেতার কীবোর্ড আছে তা নিশ্চিত করুন। কখনও কখনও, লোকেরা একটি বেতারের সাথে একটি ব্লুটুথ কীবোর্ড ভুল করে। যদিও তাদের উভয়েরই তারযুক্ত সংযোগের প্রয়োজন হয় না সেগুলি বিভিন্ন ধরনের কীবোর্ড।

যদি কীবোর্ডটি আপনার কম্পিউটারের সাথে কাজ না করে তবে এটি অন্য কম্পিউটারের সাথে সংযোগ করার চেষ্টা করুন। এটি নিশ্চিত করার জন্য যে কীবোর্ডটি কার্যকর অবস্থায় আছে।

পদ্ধতি 1:পোর্ট চেক করুন

আপনার যা করা উচিত তা হল আপনার পোর্টগুলি পরীক্ষা করা। কখনও কখনও সমস্যাটি কেবল সেই পোর্টে হতে পারে যেখানে আপনি আপনার কীবোর্ড রিসিভারটি প্লাগ করছেন৷ আপনার কীবোর্ড রিসিভারটিকে বিভিন্ন পোর্টে প্লাগ করার চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা৷ এছাড়াও, কোনো USB পোর্টে পাওয়ার সার্জ নেই তা যাচাই করুন।

দ্রষ্টব্য: নিশ্চিত করুন যে আপনি আপনার পিসি পোর্টের সাথে সরাসরি সংযোগ করছেন। আপনি যদি একটি USB হাব ব্যবহার করেন তবে এটি ত্রুটিপূর্ণ হতে পারে। তাই, আপনার রিসিভারকে সরাসরি সংযুক্ত করার চেষ্টা করুন৷

পদ্ধতি 2:রিসিঙ্ক্রোনাইজেশন

আপনার রিসিভার এবং কীবোর্ডের মধ্যে সংযোগ পুনরায় সিঙ্ক্রোনাইজ করা সমস্যাটিও সমাধান করে। অনেক ক্ষেত্রে, আপনার কীবোর্ডের সংযোগ পুনঃস্থাপনের মাধ্যমে সমস্যার সমাধান হয়ে যায়।

আপনার কীবোর্ড এবং রিসিভারকে পুনরায় সিঙ্ক্রোনাইজ করার জন্য যে ধাপগুলি সম্পাদন করতে হবে তা এখানে রয়েছে৷

  1. একটি বোতাম খুঁজুন আপনার রিসিভার ডিভাইসে (যা আপনার পিসিতে প্লাগ করা দরকার)। যদি আপনার রিসিভার ডিভাইসে একটি বোতাম না থাকে (কিছু ডিভাইসে একটি নেই) তাহলে পরবর্তী ধাপটি এড়িয়ে যান।
  2. বোতাম টিপুন আপনার রিসিভারে এবং ঢোকান এটি পিসি পোর্টে
  3. যদি স্ক্রীনে একটি সংলাপ বা সেটআপ স্ক্রীন আসে তাহলে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন
  4. এখন একটি বোতাম খুঁজুন আপনার কীবোর্ডে . এটি নীচে বা পাশে থাকা উচিত। এই সংযোগ বোতাম টিপুন
  5. আপনার একটি সবুজ আলো দেখতে হবে৷ একবার সংযোগ বোতাম টিপলে রিসিভারে বা আপনার স্ক্রিনে একটি বিজ্ঞপ্তি। এর মানে হল যে সিঙ্ক্রোনাইজেশন সফল। আপনি যদি কিছু দেখতে না পান তবে এর অর্থ রিসিভার এবং আপনার কীবোর্ডের মধ্যে সংযোগ স্থাপন করা হয়নি। আপনার উপরে দেওয়া সমস্ত পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করা উচিত৷

রিসিভার এবং কীবোর্ড সফলভাবে পুনরায় সিঙ্ক্রোনাইজ হয়ে গেলে সমস্যাটি চলে যাওয়া উচিত।

পদ্ধতি 3:ব্যাটারি চেক করুন

আপনার কীবোর্ডের ব্যাটারি পরীক্ষা করুন। আপনি যদি এইমাত্র কিবোর্ডটি কিনে থাকেন তবে নিশ্চিত করুন যে কীবোর্ডের ভিতরে ব্যাটারি আছে। অন্যদিকে, আপনার যদি পুরানো কীবোর্ড থাকে তবে নতুন সেট ব্যাটারি লাগানোর চেষ্টা করুন কারণ পুরানোগুলি মারা যেতে পারে৷

পদ্ধতি 4:হস্তক্ষেপ সরান

আপনার কীবোর্ডের সংযোগগুলির মধ্যে হস্তক্ষেপের কারণ হতে পারে এমন অনেকগুলি জিনিস রয়েছে৷ এটি বিশেষভাবে লক্ষ্য করা উচিত যদি আপনার কীবোর্ড এলোমেলোভাবে সংযোগ করে এবং সংযোগ বিচ্ছিন্ন করে।

যে জিনিসগুলি হস্তক্ষেপ করতে পারে তার মধ্যে রয়েছে বেতার রাউটার, রেডিও, বড় ধাতব বস্তু, সেলফোন, বৈদ্যুতিক ডিভাইস, ফ্লুরোসেন্ট লাইট এবং আরও অনেক কিছু। সাধারণত, আপনি বৈদ্যুতিক এবং ধাতব ডিভাইসগুলিকে কীবোর্ড বা অন্য কোনও বেতার ডিভাইস থেকে কমপক্ষে 8-10 ইঞ্চি দূরে রাখতে চান। এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি ধাতব পৃষ্ঠে কীবোর্ড বা মাউস রাখছেন না। বড় ধাতব বস্তুগুলিকে বেতার ডিভাইস থেকে কমপক্ষে 3 ফুট দূরে রাখতে হবে।

পদ্ধতি 5:ট্রাবলশুটার চালান

আপনি যদি সমস্ত হার্ডওয়্যার সংযোগ সমস্যা বাতিল করে থাকেন তবে সমস্যাটি সমাধান করার চেষ্টা করার জন্য উইন্ডোজের নিজস্ব ট্রাবলশুটার ব্যবহার করার সময় এসেছে। এই সমস্যা সমাধানকারী স্বয়ংক্রিয়ভাবে আপনার যে কোনো সমস্যা শনাক্ত করবে।

  1. Windows কী ধরে রাখুন এবং R টিপুন
  2. টাইপ করুন control.exe /name Microsoft.Troubleshooting এবং Enter টিপুন

ঠিক করুন:ওয়্যারলেস কীবোর্ড উইন্ডোজে কাজ করছে না

  1. হার্ডওয়্যার এবং শব্দ নির্বাচন করুন

ঠিক করুন:ওয়্যারলেস কীবোর্ড উইন্ডোজে কাজ করছে না

  1. নির্বাচন করুন হার্ডওয়্যার এবং ডিভাইস

ঠিক করুন:ওয়্যারলেস কীবোর্ড উইন্ডোজে কাজ করছে না

  1. উন্নত এ ক্লিক করুন

ঠিক করুন:ওয়্যারলেস কীবোর্ড উইন্ডোজে কাজ করছে না

  1. স্বয়ংক্রিয়ভাবে মেরামত প্রয়োগ করুন বিকল্পটি নিশ্চিত করুন৷ চেক করা হয়েছে
  2. পরবর্তী এ ক্লিক করুন

ঠিক করুন:ওয়্যারলেস কীবোর্ড উইন্ডোজে কাজ করছে না

সিস্টেম অনুসন্ধান এবং কোনো সমস্যা সনাক্ত করার জন্য অপেক্ষা করুন. এটি স্বয়ংক্রিয়ভাবে এই সমস্যাগুলির কারণ হতে পারে এমন কোনও সমস্যা খুঁজে বের করবে এবং সমাধান করবে৷ একবার এটি সম্পন্ন হলে, যেকোনো অতিরিক্ত অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। যদি সমস্যা সমাধানকারী আপনাকে একটি ত্রুটি দেয় তবে আপনি তার সমাধানটিও দেখতে পারেন৷


  1. Windows 10 এ কাজ করছে না Alt+Tab ঠিক করুন

  2. Windows 10 এ Ctrl + Alt + Del কাজ করছে না তা ঠিক করুন

  3. ঠিক করুন:উইন্ডোজ কী উইন্ডোজ 10 এ কাজ করছে না

  4. উইন্ডোজ 10 এ কাজ করছে না লজিটেক ইউনিফাইং রিসিভার ঠিক করুন