কম্পিউটার

উইন্ডোজ 11-এ তৃতীয় মনিটর সনাক্ত করা যায়নি

আপনার Windows 11 বা Windows 10 কম্পিউটারে, আপনি প্রাথমিক এবং মাধ্যমিক মনিটর পরিবর্তন করতে পারেন। কিছু কিছু ক্ষেত্রে, আপনি জেনেরিক PnP মনিটর শনাক্ত করা হয়নি বা এক্সটার্নাল মনিটর শনাক্ত হয়নি এর মতো মনিটরের সমস্যাগুলির সম্মুখীন হতে পারেন। এই পোস্টে, আমরা আপনাকে দেখাই যে আপনার তৃতীয় মনিটর সনাক্ত না হলে আপনি কি করতে পারেন Windows 11/10 এ।

উইন্ডোজ 11-এ তৃতীয় মনিটর সনাক্ত করা যায়নি

Windows 11-এ তৃতীয় মনিটর সনাক্ত করা যায়নি

যদি তৃতীয় মনিটর সনাক্ত করা না হয় আপনার Windows 11/10 পিসিতে, আপনি আপনার ডিভাইসে সমস্যা সমাধানের জন্য কোনো নির্দিষ্ট ক্রমে নিচে আমাদের প্রস্তাবিত সমাধানগুলি চেষ্টা করতে পারেন।

  1. আপনার প্রজেকশন মোড পরিবর্তন করুন
  2. একাধিক মনিটর সেটিংস পরীক্ষা করুন
  3. আপনার গ্রাফিক্স অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট/রোলব্যাক করুন
  4. হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালান

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

আপনি নীচের সমাধানগুলি চেষ্টা করার আগে, আপনার গ্রাফিক্স কার্ড অক্ষম এবং পুনরায় সক্ষম করুন এবং তারপরে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷ এছাড়াও, আপডেটগুলি পরীক্ষা করুন এবং আপনার Windows 11/10 ডিভাইসে উপলব্ধ যেকোন বিট ইনস্টল করুন এবং দেখুন তৃতীয় মনিটরটি এখন সনাক্ত করা হয়েছে এবং কাজ করছে কিনা৷

1] আপনার প্রজেকশন মোড পরিবর্তন করুন

উইন্ডোজ 11-এ তৃতীয় মনিটর সনাক্ত করা যায়নি

আপনি আপনার প্রোজেক্ট মোড পরিবর্তন করে আপনার Windows 11/10 পিসিতে সমস্যার সমাধান করতে সমস্যা সমাধান শুরু করতে পারেন। এই কাজটি সম্পাদন করতে, কীভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারের স্ক্রীনটি একটি টিভিতে প্রজেক্ট করবেন তার নির্দেশিকাতে নির্দেশাবলী অনুসরণ করুন এবং প্রসারিত করুন নির্বাচন করুন। (ডিসপ্লে এবং কাজের এলাকা প্রসারিত করে, ডিসপ্লে সেটিংসে সেটিংস সহজেই পরিবর্তন করা যেতে পারে) বিকল্প।

2] একাধিক মনিটর সেটিংস চেক করুন

উইন্ডোজ 11-এ তৃতীয় মনিটর সনাক্ত করা যায়নি

এখানে আপনাকে চেক করতে হবে বা নিশ্চিত করতে হবে যে আপনি আপনার Windows 11/10 ডিভাইসে একাধিক মনিটর সেটআপ সঠিকভাবে কনফিগার করেছেন। আপনার প্রাথমিক মনিটরে, ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং ডিসপ্লে সেটিংস নির্বাচন করুন . সেটিংস উইন্ডোতে, আপনার সমস্ত ডিসপ্লে সনাক্ত করা হয়েছে কিনা তা আপনি নিশ্চিত করতে পারেন। যদি না হয়, শনাক্ত করুন ক্লিক করুন যেমনটি হতে পারে।

বিকল্পভাবে, আপনি আপনার ডেস্কটপে ডান-ক্লিক করতে পারেন এবং আপনার সেটিংস দুবার চেক করতে NVIDIA কন্ট্রোল প্যানেল নির্বাচন করতে পারেন। ডিসপ্লে-এ যান> একাধিক ডিসপ্লে সেট আপ করুন , এবং নিশ্চিত করুন যে আপনি সমস্ত ডিসপ্লে চেক করেছেন – এবং আপনি এখানে আইকন টেনে আনতে পারেন।

3] আপনার গ্রাফিক্স অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট/রোলব্যাক করুন

উইন্ডোজ 11-এ তৃতীয় মনিটর সনাক্ত করা যায়নি

পুরানো গ্রাফিক্স কার্ড ড্রাইভারগুলির তিনটি বা একাধিক মনিটর সেটআপে সমস্যা রয়েছে বলে পরিচিত, তাই আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করা হয়েছে তা নিশ্চিত করুন। এই কাজটি সম্পাদন করতে, আপনি নিম্নলিখিত উপায়ে তা করতে পারেন:

  • আপনি ম্যানুয়ালি ডিভাইস ম্যানেজারের মাধ্যমে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে পারেন যদি আপনি ইতিমধ্যেই .inf ডাউনলোড করে থাকেন অথবা .sys ড্রাইভারের জন্য ফাইল।
  • আপনি কমান্ড প্রম্পটের মাধ্যমে ড্রাইভার আপডেট করতে পারেন।
  • উইন্ডোজ আপডেটে, আপনি ঐচ্ছিক আপডেট বিভাগে ড্রাইভার আপডেটগুলিও পেতে পারেন৷
  • আপনি গ্রাফিক্স হার্ডওয়্যার প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ড্রাইভারের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করতে পারেন এবং আপনার ডিভাইসে ইনস্টল করতে পারেন৷

তবে, যদি লেটেস্ট ড্রাইভার ইন্সটল করা থাকে, কিন্তু ফোকাসে সমস্যাটি সমাধান না হয়, তাহলে আপনি ড্রাইভারটি রোল ব্যাক করতে পারেন বা ড্রাইভারের আগের সংস্করণ ডাউনলোড করে ইনস্টল করতে পারেন।

4] হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালান

উইন্ডোজ 11-এ তৃতীয় মনিটর সনাক্ত করা যায়নি

ত্রুটিপূর্ণ হার্ডওয়্যারের সম্ভাবনা বাতিল করার জন্য, এই ক্ষেত্রে, মনিটর, এই সমাধানটির জন্য আপনাকে সমস্যাযুক্ত ডিভাইসগুলি ঠিক করতে হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালাতে হবে। যদি সমস্যাটি নতুন হার্ডওয়্যারের সাথে না হয় তবে আপনি HDMI বা VGA কেবলের মতো ত্রুটিপূর্ণ উপাদানগুলির জন্য পরীক্ষা করতে পারেন৷

আশা করি এটি সাহায্য করবে!

সম্পর্কিত পোস্ট :উইন্ডোজ দ্বিতীয় মনিটর সনাক্ত করতে পারে না৷

আমার 3য় মনিটর কেন প্রদর্শিত হচ্ছে না?

যদি আপনার তৃতীয় মনিটর আপনার Windows 11/10 ডিভাইসে প্রদর্শিত না হয়, তাহলে নিম্নলিখিতগুলি করুন:

  • স্টার্ট বোতাম টিপুন এবং কন্ট্রোল প্যানেল অ্যাক্সেস করুন বা আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং প্রদর্শন নির্বাচন করুন৷
  • পরিবর্তন প্রদর্শন সেটিংস নির্বাচন করুন .
  • পরিবর্তন প্রদর্শন সেটিংস থেকে একাধিক প্রদর্শনের অধীনে স্ক্রীন বিভাগ ড্রপডাউন মেনু, এই প্রদর্শনগুলি প্রসারিত করুন-এ ক্লিক করুন .

আমি কিভাবে Windows 11 এ 3টি মনিটর সেটআপ করব?

Windows 11-এ একাধিক মনিটর সেট আপ করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • ডেস্কটপে ডান-ক্লিক করুন।
  • ডিসপ্লে সেটিংস নির্বাচন করুন .
  • এই প্রদর্শনগুলি প্রসারিত করুন নির্বাচন করুন৷ .
  • পরিবর্তনগুলি রাখুন নির্বাচন করুন৷ .
  • পরিবর্তনগুলি কার্যকর হলে, নির্বাচিত মনিটরের সেটিংস নীল রঙে প্রদর্শিত হবে৷

Windows 11 কয়টি মনিটর সমর্থন করতে পারে?

Windows 11-এ, একাধিক মনিটর সেট আপ করার জন্য তৃতীয় পক্ষের সফ্টওয়্যার বা প্রযুক্তিগত সহায়তা ব্যবহার না করেই দুই, তিন, চার বা তার বেশি ডিসপ্লে সমর্থন করার জন্য আপনার কাছে অনেকগুলি বিকল্প এবং বৈশিষ্ট্য রয়েছে। Windows 11-এ মাল্টি-মনিটর সেটআপের জন্য প্রস্তুত করতে, পাওয়ার এবং সিগন্যাল কেবল (HDMI বা DisplayPort) সহ ডিসপ্লেগুলিকে সঠিকভাবে সংযুক্ত করুন এবং সমস্ত মনিটর চালু করুন৷

একটি HDMI পোর্টের মাধ্যমে আমি কীভাবে আমার ল্যাপটপে 3টি মনিটর সংযুক্ত করব?

শুধু আপনার কম্পিউটারের HDMI পোর্টে একক USB প্রান্তটি প্লাগ করুন এবং অ্যাডাপ্টারের অন্য প্রান্তে থাকা দুটি HDMI পোর্টের প্রতিটিতে আপনার দুটি মনিটর প্লাগ করুন৷ এখানে সীমাবদ্ধতা হল যখন কনফিগারেশন আপনাকে আপনার ডেস্কটপকে অন্য দুটি মনিটরে প্রসারিত করতে দেয়, সেই মনিটর উভয়ই একই জিনিস প্রদর্শন করবে৷

উইন্ডোজ 11-এ তৃতীয় মনিটর সনাক্ত করা যায়নি
  1. Windows 10-এ তৃতীয় মনিটর সনাক্ত করা যায়নি:কি করতে হবে

  2. Windows 10 এ সনাক্ত না হওয়া দ্বিতীয় স্ক্রীন কিভাবে ঠিক করবেন

  3. Windows 11 এ সনাক্ত না হওয়া হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 (2022)