কম্পিউটার

Windows 11 এ সনাক্ত না হওয়া NVIDIA গ্রাফিক কার্ড কিভাবে ঠিক করবেন

জিপিইউ (গ্রাফিক প্রসেসিং ইউনিট) একটি অপারেটিং সিস্টেমের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে একটি। এটি একটি বিশেষ সার্কিট যা প্রদর্শনের জন্য একটি ডিভাইসে চিত্র তৈরি করার কাজ করে। এটি আধুনিক দিনের ডিভাইসগুলির একটি অপরিহার্য অংশ কারণ এটি আপনাকে ব্যবহারকারীর ইন্টারফেস উপাদানগুলি থেকে সর্বাধিক সুবিধা পেতে দেয়, বিশেষ করে গ্রাফিক-সমৃদ্ধ সামগ্রী স্ট্রিম করার সময় বা হাই-এন্ড গেম খেলার সময়। সুতরাং, সহজ পরিভাষায়, একটি গ্রাফিক্স কার্ড হল একটি হার্ডওয়্যার যা আপনি স্ক্রিনে যে চিত্রগুলি দেখছেন তা প্রদর্শনের জন্য দায়ী৷

NVIDIA গ্রাফিক কার্ড জনপ্রিয়ভাবে Windows OS-এ ব্যবহৃত হয়, যা একটি ত্বরিত কর্মক্ষমতা এবং একটি নিরবচ্ছিন্ন পরিবর্তনের প্রস্তাব দেয়৷ কিন্তু, একটি গ্রাফিক কার্ডের সাথে কয়েকটি ত্রুটি এবং প্রযুক্তিগত ত্রুটির সম্মুখীন হওয়া খুবই স্বাভাবিক।

Windows 11 এ NVIDIA গ্রাফিক সনাক্ত করা যায়নি? আপনার Windows 11 পিসি কি গ্রাফিক কার্ড সনাক্ত করতে অক্ষম? আমরা আপনাকে কভার করেছি। এই সমস্যাটিকে ট্রিগার করতে পারে এমন কিছু সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে পুরানো বা দুর্নীতিগ্রস্ত ড্রাইভার, পুরানো BIOS, উইন্ডোজ আপগ্রেড ত্রুটি এবং আপনার মেশিনে গ্রাফিক কার্ডের ভুল সন্নিবেশ।

NVIDIA গ্রাফিক কার্ডের সমস্যা সনাক্ত না হওয়া সমস্যাটি কীভাবে ঠিক করবেন

এই পোস্টে, আমরা কয়েকটি সমাধান তালিকাভুক্ত করেছি যা আপনি Windows এ "NVIDIA গ্রাফিক কার্ড সনাক্ত করা হয়নি" সমস্যাটি সমাধান করতে ব্যবহার করতে পারেন৷

আসুন শুরু করা যাক।

এছাড়াও পড়ুন:ঠিক করুন:এই NVIDIA গ্রাফিক্স ড্রাইভারটি উইন্ডোজের এই সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷

সমাধান 1:গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

ডিভাইস ম্যানেজার অ্যাপে তালিকাভুক্ত NVIDIA গ্রাফিক কার্ড দেখতে অক্ষম? ওয়েল, এখানে কিছু আপনি চেষ্টা করতে পারেন.

চালান ডায়ালগ বক্স খুলতে Windows + R কী সমন্বয় টিপুন৷ টেক্সটবক্সে "Devmgmt.msc" টাইপ করুন এবং এন্টার টিপুন।

Windows 11 এ সনাক্ত না হওয়া NVIDIA গ্রাফিক কার্ড কিভাবে ঠিক করবেন

ডিভাইস ম্যানেজার উইন্ডোতে, দেখুন> লুকানো ডিভাইস দেখান-এ আলতো চাপুন।

Windows 11 এ সনাক্ত না হওয়া NVIDIA গ্রাফিক কার্ড কিভাবে ঠিক করবেন

"ডিসপ্লে অ্যাডাপ্টার" নির্বাচন করুন এবং Windows NVIDIA গ্রাফিক কার্ড প্রকাশ করেছে কিনা তা পরীক্ষা করুন৷ একবার আপনি এটি খুঁজে পেলে, NVIDIA গ্রাফিক কার্ডে ডান-ক্লিক করুন এবং গ্রাফিক ড্রাইভার আপডেট করুন।

এছাড়াও পড়ুন:Windows 10-এ "NVIDIA Installer Continue Error" কিভাবে সমাধান করবেন?

সমাধান 2:কমান্ড প্রম্পটের মাধ্যমে GPU কনফিগার করুন

টাস্কবারে থাকা সার্চ আইকনে আলতো চাপুন এবং "কমান্ড প্রম্পট" টাইপ করুন। অ্যাডমিন মোডে সিএমডি চালু করতে "প্রশাসক হিসাবে চালান" বিকল্পটি নির্বাচন করুন।

একবার স্ক্রিনে টার্মিনাল উইন্ডো প্রদর্শিত হলে, CMD-এ নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এটি কার্যকর করতে এন্টার টিপুন:

Windows 11 এ সনাক্ত না হওয়া NVIDIA গ্রাফিক কার্ড কিভাবে ঠিক করবেন

bcdedit /set pciexpress forcedisable

BCEdit কমান্ডটি ডিসপ্লে ব্যর্থতা, ব্যর্থ বুট, ব্যর্থ শাটডাউন ইত্যাদি সমাধানের জন্য ব্যবহৃত হয়। এই কমান্ডটি কার্যকর করার পরে, আপনার ডিভাইসটি পুনরায় বুট করুন এবং সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান 3:শেষ আপডেট আনইনস্টল করুন

সম্প্রতি আপনার Windows 11 PC আপগ্রেড করেছেন? ঠিক আছে, আপনার ইনস্টল করা শেষ আপডেটটি আপনার ডিভাইসে "NVIDIA গ্রাফিক কার্ড সনাক্ত করা হয়নি" সমস্যার কারণ হতে পারে। এটি যাতে না হয় তা নিশ্চিত করার জন্য, আমরা শেষ উইন্ডোজ আপডেটটি আনইনস্টল করার চেষ্টা করতে পারি এবং এটি সমস্যাটি সমাধান করতে সহায়তা করে কিনা তা দেখতে পারি।

Windows আইকনে আলতো চাপুন এবং "সেটিংস" নির্বাচন করুন৷ বাম মেনু ফলক থেকে "উইন্ডোজ আপডেট" বিভাগে স্যুইচ করুন।

Windows 11 এ সনাক্ত না হওয়া NVIDIA গ্রাফিক কার্ড কিভাবে ঠিক করবেন

"আপডেট ইতিহাস" এ আলতো চাপুন। এখানে আপনি আপনার ডিভাইসে পূর্বে ইনস্টল করা সমস্ত আপডেটের একটি সম্পূর্ণ তালিকা দেখতে পাবেন। এই উইন্ডোতে স্ক্রোল করুন এবং "আপডেট আনইনস্টল করুন।"

নির্বাচন করুন

Windows 11 এ সনাক্ত না হওয়া NVIDIA গ্রাফিক কার্ড কিভাবে ঠিক করবেন

তালিকা থেকে শেষ আপডেটটি বেছে নিন এবং "আনইনস্টল" বোতামে আলতো চাপুন৷

Windows 11 এ সনাক্ত না হওয়া NVIDIA গ্রাফিক কার্ড কিভাবে ঠিক করবেন

সুতরাং, যদি শেষ ইনস্টলেশনটি বগি বা ভুলভাবে ইনস্টল করা হয়ে থাকে, তাহলে শেষ আপডেটটি আনইনস্টল করা আপনাকে Windows এ "NVIDIA গ্রাফিক কার্ড সনাক্ত করা হয়নি" সমস্যার সমাধান করতে সাহায্য করবে৷

উন্নত ড্রাইভার আপডেটার ডাউনলোড এবং ইনস্টল করুন

Windows 11 এ সনাক্ত না হওয়া NVIDIA গ্রাফিক কার্ড কিভাবে ঠিক করবেন

The Advanced Driver Updater tool is a must-have tool for your Windows PC. Advanced Driver Updater is one of the best driver updater tools for Windows that scans, downloads, and installs the latest update for all outdated drivers. You can easily update all the outdated/corrupt/missing drivers on your device in just a few clicks to experience enhanced PC performance.

উপসংহার

Here are a few simple methods to fix the “NVIDIA graphic card not detected” issue on Windows 11. You can use any of these workarounds to resolve this technical glitch. We hope you were able to fix this error. কোন পদ্ধতিটি আপনার জন্য কৌশলটি করেছে তা আমাদের জানান। Feel free to share your thoughts in the comments box.


  1. Windows 10 এ সনাক্ত না হওয়া দ্বিতীয় স্ক্রীন কিভাবে ঠিক করবেন

  2. Windows 11 এ কাজ করছে না এমন বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন

  3. Windows 11 এ সনাক্ত না হওয়া হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 (2022)