কম্পিউটার

Windows 10 (2022)

এ সনাক্ত না হওয়া দ্বিতীয় মনিটর কিভাবে ঠিক করবেন

যখন আপনার একাধিক কাজ এবং জিনিসগুলি ট্র্যাক রাখার জন্য থাকে, তখন একটি মনিটর স্ক্রীন থাকা যথেষ্ট নাও হতে পারে৷ যখন আপনার কাছে একটি দীর্ঘ ভিডিও সম্পাদনা করার কাজ থাকে বা আপনি মোশন গ্রাফিক্স নিয়ে কাজ করছেন তখন জিনিসগুলি কষ্টকর হতে পারে; একটি মনিটরে কাজ করা প্রায়ই কাজটিকে আগের তুলনায় অনেক বেশি কঠিন করে তোলে।

এই ধরনের পরিস্থিতিতে, দ্বৈত মনিটর সেটআপ আপনাকে মাল্টিটাস্ক করতে সক্ষম করে এবং একইসাথে গুরুত্বপূর্ণ তথ্যের উপর নজর রাখুন। একটি দ্বিতীয় মনিটর আপনার চাক্ষুষ স্থান বৃদ্ধি করে এবং উত্পাদনশীলতা, দক্ষতা এবং ব্যবহারকারীর সন্তুষ্টি উন্নত করে। যদিও দ্বিতীয় মনিটর সংযোগ করা একটি প্লাগ-এন্ড-প্লে প্রক্রিয়া, কখনও কখনও Windows 10 দ্বিতীয় মনিটর সনাক্ত করতে অসুবিধার সম্মুখীন হয়। এই সমস্যার কয়েকটি মৌলিক মূল কারণ রয়েছে এবং আমরা সেগুলিকে পৃথকভাবে সমাধান করব।

কেন "উইন্ডোজ দ্বিতীয় মনিটর সনাক্ত করছে না" সমস্যা দেখা দেয়?

Windows 10-এ আপনার বাহ্যিক মনিটর শনাক্ত না হওয়ার কিছু প্রধান কারণ নীচে তালিকাভুক্ত করা হল:

  • হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যা
  • ভুলভাবে ইনস্টল করা ডিসপ্লে ড্রাইভার
  • সেকেলে ভিডিও ড্রাইভার চালানো হচ্ছে
  • সিস্টেম আপডেট মুলতুবি থাকা
  • ভুলভাবে কনফিগার করা ডিসপ্লে সেটিংস

কারণ যাই হোক না কেন, আসুন "Windows একটি দ্বিতীয় মনিটর সনাক্ত করছে না" সমস্যাটির সমাধান করার বিষয়ে একবার দেখে নেওয়া যাক!

"দ্বিতীয় মনিটর সনাক্ত করা হয়নি" সমস্যা সমাধানের আগে যে বিষয়গুলি পরীক্ষা করা উচিত

আপনার দ্বিতীয় মনিটরের সাথে সমস্যা সমাধান এবং সমাধান করার আগে, প্রথমে, গভীর খনন থেকে নিজেকে কিছু সময় বাঁচাতে এই মৌলিক সমাধানগুলি দিয়ে শুরু করুন৷

  • নিশ্চিত করুন যে সঠিক তারটি আপনার পিসি এবং মনিটরের সাথে সংযুক্ত আছে . এছাড়াও, এটি ক্ষতিগ্রস্থ বা ত্রুটিপূর্ণ কিনা তা পরীক্ষা করুন। যদি তাই হয় তবে এটিকে একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করুন কারণ ত্রুটিপূর্ণ তারটি দ্বিতীয় মনিটরটিকে সনাক্ত করবে না৷
  • সংযোগ বিচ্ছিন্ন করুন ডক, আপনার পিসি থেকে অ্যাডাপ্টার বা ডঙ্গল। এটি PC এবং দ্বিতীয় মনিটরের মধ্যে হার্ডওয়্যার দ্বন্দ্ব সৃষ্টি করে। তাই, তাদের সাময়িকভাবে সংযোগ বিচ্ছিন্ন করলে “ল্যাপটপ মনিটর সনাক্ত করবে না” সমস্যাটি সমাধান করতে পারে।
  • প্রাথমিক সিস্টেম বা ডিসপ্লেতে সমস্যা আছে কিনা তা নির্ধারণ করতে , একটি ভিন্ন কম্পিউটারের সাথে দ্বিতীয় পিসি মনিটর সংযোগ করার চেষ্টা করুন৷
  • একটি পাওয়ার সাপ্লাই দ্বিতীয় মনিটরের সাথে সংযুক্ত আছে কিনা তা যাচাই করুন . কখনও কখনও, অপর্যাপ্ত সরবরাহের কারণে "উইন্ডোজ দ্বিতীয় মনিটর সনাক্ত করছে না।"
  • সমস্যার কারণ হতে পারে
  • আপনার ডিসপ্লেতে অন্তর্নির্মিত নিয়ন্ত্রণগুলি ব্যবহার করুন HDMI, DVI এবং অন্যান্যের মতো সঠিক ইনপুট বাছাই করতে।
  • প্রতি প্রকৃত অপরাধী গ্রাফিক্স কার্ড কিনা তা পরীক্ষা করুন , এটি একটি ভিন্ন কার্যকরী মনিটরের সাথে সংযুক্ত করুন৷
  • ডিসপ্লে ফার্মওয়্যার আপডেট করুন আপনি কোনো সামঞ্জস্যপূর্ণ সমস্যা বা বাগ ঠিক করার জন্য সেট আপ করার চেষ্টা করছেন।

এই অপরিহার্য চেকলিস্ট অনুসরণ করলে Windows 10 দ্বিতীয় মনিটর চিনতে সাহায্য করতে পারে। সমস্যাটি চলতে থাকলে, আপনি নিচের সমাধানগুলি অনুসরণ করতে পারেন:

কিভাবে "Windows 10 এ দ্বিতীয় মনিটর সনাক্ত করা যাচ্ছে না" সমস্যাটি ঠিক করবেন?

আপনি যদি উইন্ডোজ 10 দ্বিতীয় মনিটরের সমস্যা সনাক্ত না করতে ক্লান্ত হয়ে থাকেন তবে এই সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অনুসরণ করুন। এটি আপনাকে অল্প সময়ের মধ্যেই সমস্যার সমাধান করতে সাহায্য করবে৷

ওয়ার্কারউন্ড 1 =আপনার পিসি রিস্টার্ট করুন

সংযোগ রিফ্রেশ করতে, একবার আপনার ডিভাইস রিবুট করার চেষ্টা করুন। এটি অবশ্যই আপনার কম্পিউটারের সাথে সম্পর্কিত সাধারণ এবং মৌলিক সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করবে৷ কে জানে, এটি 'বাহ্যিক মনিটর সনাক্ত করা হয়নি' সমস্যার সমাধানও করতে পারে। আপনার পিসি রিস্টার্ট করতে, স্টার্ট নির্বাচন করুন , পাওয়ার নির্বাচন করুন এবং পুনঃসূচনা এ ক্লিক করুন . রিস্টার্ট কাজ না করলে, শুরু করুন নির্বাচন করুন , তারপর পাওয়ার, এবং শাট ডাউন এ ক্লিক করুন .

Windows 10 (2022)

কাজ 2 =উইন্ডোজ 10 কে দ্বিতীয় পিসি মনিটরের সন্ধান করুন

যদি রিস্টার্ট করা "Windows 10-এ দ্বিতীয় মনিটর শনাক্ত হয়নি"-এর সমস্যার সমাধান না করে, তাহলে আপনাকে জোর করে ডিসপ্লে শনাক্ত করতে হবে এবং আপনার Windows পিসিকে দ্বিতীয় মনিটরটিকে ম্যানুয়ালি চিনতে বলুন। আপনি Windows 10 সেটিংস ব্যবহার করতে পারেন দ্বিতীয় মনিটরের জোর শনাক্ত করার জন্য অ্যাপ।

  1. প্রথমে, উইন্ডোজ সেটিংস খুলুন এবং সিস্টেম নির্বাচন করুন মডিউল, নিচে সংযুক্ত স্ক্রিনশটে দেখানো হয়েছে। Windows 10 (2022)
  2. পরবর্তী স্ক্রিনে, ডিসপ্লে স্পট করুন বিভাগে এবং একই ক্লিক করুন। Windows 10 (2022)
  3. শনাক্ত করুন ক্লিক করুন আপনার ডিসপ্লেগুলি পুনরায় সাজান বিভাগের অধীনে বোতাম৷

Windows 10 (2022)

এটাই! উইন্ডোজ এখন দ্বিতীয় প্রদর্শন চিনতে হবে. যদি সমস্যাটি থেকে যায়, নীচে ভাগ করা অন্য সমাধান চেষ্টা করুন৷

কাজ 3 =একটি ওয়্যারলেস ডিসপ্লে সংযুক্ত করুন

এই সমাধানে, আপনার কম্পিউটারে সেকেন্ডারি স্ক্রীন প্রতিস্থাপন করতে আপনাকে ওয়্যারলেস ডিসপ্লের একটি সফল সংযোগ স্থাপন করতে হবে। এটি করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows সেটিংস খুলুন এবং তারপরে ডিভাইস টিপুন মডিউল Windows 10 (2022)
  2. ব্লুটুথ এবং অন্যান্য ডিভাইস নির্বাচন করুন পরের জানালা থেকে। Windows 10 (2022)
  3. Select Add Bluetooth and other devices . Windows 10 (2022)
  4. Select Wireless Display or dock . Windows 10 (2022)
  5. Make sure the Wireless display is discoverable. Next, you need to select the display “Wireless monitor, TV, or PC with Miracast support) from the list of options.

Follow the on-screen instructions if applicable. Your wireless display should be recognized as the new external display now.

WORKAROUND 4 =Check your display adapter

Your graphics card display adapter might not be able to handle two monitors at once, leaving the second monitor undetected. A display splitter, in this situation, replicates the same signal rather than producing two distinct signals. When that happens, it does not expand your display to the second monitor either. You can only support one external monitor if your PC has a single video output connection. You’ll need a docking station or a USB adapter for an additional video output port to handle multiple monitors.

WORKAROUND 5 =Rollback your graphic driver

If your desktop or graphics driver was recently updated and Windows 10 cannot detect the second monitor, we suggest rolling back to the previous version when everything was working normally. To reinstall the current graphics driver and switch to an earlier one, you need to:

  1. Type in device manager in the taskbar’s search box, navigate to the Display adapters category and expand the same. Windows 10 (2022)
  2. Right-click your graphics card and select Properties . Windows 10 (2022)
  3. On the next screen, select Driver and Roll Back Driver . If you notice the rollback driver option grayedout, consider uninstalling the respective driver.

Windows 10 (2022)

আপনি পড়তে চাইতে পারেন: 4 Ways:How to Fix Driver Error Code 32 on Windows 10

Important:   Alternatively, if you discover running outdated drivers on your PC, consider updating them using a professional driver updater software  like Advanced Driver Updater The software supports updating all your device drivers, including Graphics , Motherboard, Keyboard, Mouse, Display, USB , and more. It even comes with an automatic scheduler  that ensures no recent driver update gets missed for any of your devices.  If rolling back drivers doesn’t help in fixing “Second monitor not detected on Windows 10,” we recommend you to go with updating your old, missing, damaged, corrupted drivers. And Advanced Driver Updater is undoubtedly an ultimate solution to keep all your PC drivers up-to-date with the latest and most compatible versions.

Windows 10 (2022)

To know more about this best driver updater software, follow the guide shared below:

  • Review of Advanced Driver Updater
  • How to Update Drivers in Windows 11 .

Enjoy a seamless multitasking experience after fixing “Windows not detecting second monitor” issue!

Laptop won’t detect the second monitor is a frustrating issue you can often run into, especially when you have to get some work done urgently. Many reasons can cause this error and several ways to solve them. We have addressed the most effective ones in this article. Follow the checklist to help you quickly resolve the issue and get back to work!

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।

পরবর্তী পড়ুন:

  • How to Fix:Acer Monitor Not Working
  • How To Fix HDMI Monitor Not Detected In Windows 10
  • How To Download And Update Dell Monitor Driver
  • How To Download And Install AOC Monitor Driver On Windows 10?

  1. Windows 10 এ সনাক্ত না হওয়া দ্বিতীয় স্ক্রীন কিভাবে ঠিক করবেন

  2. Windows 11 এ কাজ করছে না এমন বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন

  3. Windows 11 এ সনাক্ত না হওয়া হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ সনাক্ত না হওয়া NVIDIA গ্রাফিক কার্ড কিভাবে ঠিক করবেন