কম্পিউটার

ঠিক করুন:আইটিউনস কাজ করা বন্ধ করে দিয়েছে

আপনি কি সেই ব্যবহারকারীদের মধ্যে একজন যারা অ্যাপলের তৈরি ডিভাইস ব্যবহার করছেন? যদি হ্যাঁ, আপনার পছন্দের জন্য অভিনন্দন। অ্যাপল আইটি বাজারে সবচেয়ে শক্তিশালী নেতাদের একজন। ডিভাইসগুলির পরিবর্তে, অ্যাপল তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশন তৈরি করেছে। একটি অ্যাপ্লিকেশন যা এই নিবন্ধের বিষয় হল আইটিউনস নামক অ্যাপ্লিকেশন। iTunes হল একটি অ্যাপ্লিকেশন যা আপনাকে আপনার MAC বা Windows মেশিনে সঙ্গীত, চলচ্চিত্র এবং টিভি শোগুলি সংগঠিত করতে এবং উপভোগ করতে সাহায্য করবে৷ আপনি যদি উইন্ডোজ ব্যবহারকারী হন তবে আপনি আপনার উইন্ডোজ মেশিনে আইটিউনস ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। আইটিউনস ইনস্টল করা এবং চালানো সত্যিই একটি সহজ প্রক্রিয়া৷

ঠিক করুন:আইটিউনস কাজ করা বন্ধ করে দিয়েছে

কখনও কখনও, বিভিন্ন সমস্যার কারণে সবচেয়ে সহজ কর্মগুলি বন্ধ করা যেতে পারে। সমস্যাগুলির মধ্যে একটি হল আইটিউনস চালানো অসম্ভব কারণ এটি কাজ করা বন্ধ করে দিয়েছে। আপনি নিম্নলিখিত ত্রুটিটি দেখতে পাবেন:iTunes কাজ করা বন্ধ করে দিয়েছে। একটি সমস্যা সঠিকভাবে কাজ বন্ধ করার জন্য প্রোগ্রাম হত। Windows প্রোগ্রামটি বন্ধ করে দেবে এবং কোনো সমাধান পাওয়া গেলে আপনাকে অবহিত করবে।

তো, এই সমস্যার কারণ কী? সিস্টেম বা অ্যাপ্লিকেশন সমস্যা, দূষিত ব্যবহারকারী প্রোফাইল, ম্যালওয়্যার সংক্রমণ এবং অন্যান্য সহ অনেক কারণ রয়েছে। এই সমস্যাটি Windows Vista থেকে Windows 10 পর্যন্ত অপারেটিং সিস্টেমে ঘটে।

আমরা বারোটি পদ্ধতি তৈরি করেছি যা আপনাকে এই সমস্যার সমাধান করতে সাহায্য করবে। তো, শুরু করা যাক।

পদ্ধতি 1:ইন্টারনেট থেকে আপনার উইন্ডোজ মেশিন সংযোগ বিচ্ছিন্ন করুন

আপনার উইন্ডোজ মেশিন এবং আইটিউনস স্টোরের মধ্যে যোগাযোগ সঠিকভাবে কাজ না করলে, আইটিউনস স্টার্টআপ সমস্যা হতে পারে। এর উপর ভিত্তি করে, আপনাকে ইন্টারনেট থেকে আপনার উইন্ডোজ মেশিন সংযোগ বিচ্ছিন্ন করে আপনার ইন্টারনেট সংযোগ পুনরায় চালু করতে হবে। পদ্ধতিটি নিচের ধাপে বর্ণনা করা হয়েছে:

  1. বন্ধ করুন৷ iTunes উইন্ডোজ
  2. সংযোগ বিচ্ছিন্ন করুন৷ ইন্টারনেট থেকে আপনার উইন্ডোজ মেশিন। আপনি Wi-Fi বন্ধ করে এটি করতে পারেন৷ অথবা আপনি ইথারনেট কেবল আনপ্লাগ করতে পারেন। এটা নির্ভর করে আপনি যে প্রযুক্তি ব্যবহার করছেন তার উপর।
  3. অপেক্ষা করুন কয়েক সেকেন্ড
  4. সংযুক্ত করুন ইন্টারনেটে আপনার উইন্ডোজ মেশিন। আপনি Wi-Fi চালু করে এটি করতে পারেন৷ অথবা আপনি ইথারনেট কেবল প্লাগ করতে পারেন ফিরে
  5. খোলা৷ এবং পরীক্ষা iTunes

যদি সমস্যাটি এখনও থাকে, অনুগ্রহ করে পরবর্তী পদ্ধতিটি পড়ুন।

পদ্ধতি 2:নিরাপদ মোডে iTunes শুরু করুন

আপনি কীভাবে আইটিউনস চালাতে পারেন তার দুটি উপায় রয়েছে, একটি হল প্রথাগতভাবে অ্যাপ্লিকেশনটিতে ডাবল ক্লিক করে চালানো এবং আরেকটি নিরাপদ মোডে আইটিউনস চালানো। এই পদ্ধতিতে, আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 10-এ সেফ মোডে আইটিউনস চালাতে হয়। কেন আমাদের সেফ মোডে আইটিউনস চালাতে হবে? আপনি যখন নিরাপদ মোডে iTunes চালান, তখন আপনি প্লাগইন বা তৃতীয় পক্ষের স্ক্রিপ্টের কারণে সৃষ্ট যেকোনো হস্তক্ষেপ থেকে আইটিউনস সফ্টওয়্যারটিকে আলাদা করবেন। নিরাপদ মোডে iTunes শুরু করতে আপনাকে শিফট এবং কন্ট্রোল কী চেপে ধরে রাখতে হবে এবং iTunes এ ডাবল ক্লিক করুন। এর পরে, আপনি iTunes নিরাপদ মোডে চলছে বার্তা দেখতে পাবেন৷ .

  1. ধরুন শিফট এবং কন্ট্রোল কী আপনার কীবোর্ডে
  2. ডাবল ক্লিক করুন iTunes এ এবং আপনি iTunes নিরাপদ মোডে চলছে বার্তা দেখতে পাবেন ঠিক করুন:আইটিউনস কাজ করা বন্ধ করে দিয়েছে
  3. চালিয়ে যান ক্লিক করুন নিরাপদ মোডে iTunes শুরু করতে
  4. পরীক্ষা iTunes

যদি সমস্যাটি এখনও সেখানে থাকে, অনুগ্রহ করে পদ্ধতি 4 পড়ুন। কিন্তু, যদি সমস্যাটি নিরাপদ মোডে না ঘটে, তাহলে পদ্ধতি 3 পড়ার মাধ্যমে আপনাকে তৃতীয় পক্ষের প্লাগইনগুলি সরিয়ে ফেলতে হবে।

পদ্ধতি 3:তৃতীয় পক্ষের প্লাগইনগুলি সরান

তৃতীয় পক্ষের অ্যাড-অন এবং স্ক্রিপ্টগুলি যা অ্যাপল দ্বারা তৈরি করা হয়নি, আপনি কীভাবে আইটিউনস ব্যবহার করেন তাতে হস্তক্ষেপ করতে পারে। এর উপর ভিত্তি করে আপনাকে আইটিউনস থেকে তৃতীয় পক্ষের প্লাগইন বা স্ক্রিপ্টগুলি সরাতে হবে। উইন্ডোজ 8-এ কীভাবে এটি করতে হয় তা আমরা আপনাকে দেখাব। একই পদ্ধতি অন্য অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ।

  1. Windows লোগো ধরে রাখুন এবং E টিপুন ফাইল এক্সপ্লোরার খুলতে অথবা Windows Explorer
  2. ডান দিকে উইন্ডোজের এই পিসিতে ক্লিক করুন অথবা আমার কম্পিউটার
  3. নিম্নলিখিত অবস্থানগুলিতে নেভিগেট করুন: C:\Users\username\App Data\Roaming\Apple Computer\iTunes\iTunes প্লাগ-ইনস  এবং C:\Program Files\iTunes\Plug-ins। আপনি যদি Windows x64 এ iTunes 32bit ইন্সটল করেন, তাহলে আপনাকে অবস্থানে নেভিগেট করতে হবে C:\Program Files(86)\iTunes\Plug-ins
  4. সরান অন্য অবস্থানে প্লাগইন, উদাহরণস্বরূপ ডেস্কটপে
  5. খোলা৷ এবং পরীক্ষা iTunes

যদি সমস্যাটি এখনও থাকে, অনুগ্রহ করে পরবর্তী পদ্ধতিটি পড়ুন।

পদ্ধতি 4:উইন্ডোজে একটি ক্লিন বুট সম্পাদন করুন

দুটি অ্যাপ্লিকেশনের মধ্যে বিরোধ আছে বা কিছু অ্যাপ্লিকেশনের সাথে সমস্যা আছে কিনা তা পরীক্ষা করার জন্য এটি একটি সেরা পদ্ধতি। ক্লিন বুট অ্যাপ্লিকেশন পরিষেবা বা ড্রাইভার পরিষেবাগুলি ছাড়াই আপনার উইন্ডোজ বুট করার সুবিধা প্রদান করে, তাই এটি আইটিউনস এবং অন্য অ্যাপ্লিকেশনের মধ্যে একটি দ্বন্দ্ব আছে কিনা তা সন্দেহজনকভাবে দূর করবে৷ আপনি ক্লিন বুট করার পরে, এবং সমস্যা এখনও আছে, আমরা আপনাকে অন্য পদ্ধতি পরীক্ষা করার পরামর্শ দিচ্ছি, কারণ আইটিউনস এবং অন্য অ্যাপ্লিকেশনের মধ্যে কোনও বিরোধ নেই৷ যদি সমস্যাটি না থাকে তবে এর অর্থ হল কিছু অ্যাপ্লিকেশন আইটিউনসের সাথে বিরোধপূর্ণ। আপনি কিভাবে জানবেন কোন অ্যাপ্লিকেশনটি আইটিউনসের সাথে বিরোধপূর্ণ? আমরা আপনাকে একের পর এক অ্যাপ্লিকেশন পরীক্ষা করার এবং আপনার উইন্ডোজ পুনরায় চালু করার পরামর্শ দিই। আপনি নীচের পাঠ্য অন্তর্ভুক্ত করা লিঙ্কগুলিতে আরও তথ্য পেতে পারেন৷

ক্লিন বুট উইন্ডোজ 8 বা 10 -> https://appuals.com/how-to-clean-boot-windows-88-110/

পদ্ধতি 5:iTunes এবং সম্পর্কিত সফ্টওয়্যার উপাদানগুলি সরান এবং পুনরায় ইনস্টল করুন

এই পদ্ধতিতে, আপনাকে iTunes এবং সম্পর্কিত সফ্টওয়্যার উপাদানগুলি পুনরায় ইনস্টল করতে হবে। প্রথমে, আপনাকে আইটিউনস এবং সম্পর্কিত সফ্টওয়্যার উপাদানগুলি সরাতে হবে এবং এর পরে, আপনাকে আইটিউনসের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। Windows 10-এ কীভাবে এটি করতে হয় তা আমরা আপনাকে দেখাব। একই পদ্ধতি পূর্ববর্তী অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ।

  1. Windows লোগো ধরে রাখুন এবং R টিপুন
  2. appwiz.cpl টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে
  3. iTunes-এ নেভিগেট করুন
  4. রাইট ক্লিক করুন iTunes-এ এবং আনইনস্টল নির্বাচন করুন ঠিক করুন:আইটিউনস কাজ করা বন্ধ করে দিয়েছে
  5. অপেক্ষা করুন যতক্ষণ না উইন্ডোজ প্রক্রিয়া শেষ হয়
  6. আনইনস্টল করুন৷ সম্পর্কিত সফ্টওয়্যার উপাদান সহ:
  • iTunes
  • অ্যাপল সফটওয়্যার আপডেট
  • অ্যাপল মোবাইল ডিভাইস সমর্থন
  • বোনজোর
  • অ্যাপল অ্যাপ্লিকেশন সমর্থন 32-বিট
  • অ্যাপল অ্যাপ্লিকেশন সমর্থন 64-বিট
  1. অপেক্ষা করুন যতক্ষণ না উইন্ডোজ প্রক্রিয়া শেষ হয়
  2. পুনরায় শুরু করুন৷ আপনার উইন্ডোজ মেশিন
  3. খোলা৷ ইন্টারনেট ব্রাউজার (গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স, এজ বা অন্যান্য)
  4. Apple ওয়েবসাইট থেকে iTunes এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন
  5. ইনস্টল করুন৷ iTunes
  6. খোলা৷ এবং পরীক্ষা iTunes

পদ্ধতি 6:বিষয়বস্তু ফাইলের সমস্যা আছে কিনা দেখুন

অডিও ফাইলগুলি কখনও কখনও আইটিউনসকে অপ্রত্যাশিতভাবে ছেড়ে দিতে পারে বা প্রোগ্রামটি প্লেব্যাকের তথ্য বিশ্লেষণ করার সময় প্রতিক্রিয়া বন্ধ করতে পারে। আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 10-এ লাইব্রেরি বিষয়বস্তু পরীক্ষা করতে হয়। একই পদ্ধতি পূর্ববর্তী অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ।

  1. বন্ধ করুন৷ iTunes
  2. নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন C:\Users\Username\Music\iTunes ঠিক করুন:আইটিউনস কাজ করা বন্ধ করে দিয়েছে
  3. সরান iTunes Library.itl আপনার ডেস্কটপে ফাইল করুন
  4. খোলা৷ iTunes আপনার লাইব্রেরি খালি থাকবে।
  5. টিপুন CTRL এবং B iTunes মেনু বার খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ .
  6. ফাইল চয়ন করুন এবং তারপর লাইব্রেরিতে ফোল্ডার যোগ করুন ঠিক করুন:আইটিউনস কাজ করা বন্ধ করে দিয়েছে
  7. খোলা৷ ফোল্ডার যেখানে আপনার সঙ্গীত অবস্থিত:C:\Users\Username\My Music\iTunes\iTunes Media
  8. বাছাই করুন৷ একটি শিল্পী, অ্যালবাম, বা গান লাইব্রেরিতে যোগ করার জন্য এবং এটি iTunes উইন্ডোতে টেনে আনুন।
  9. অপেক্ষা করুন আইটিউনস সফলভাবে আপনার লাইব্রেরিতে আইটেম যোগ করার জন্য এবং গ্যাপলেস প্লেব্যাক স্ক্যান করার জন্য।
  10. স্ক্যান সফল হলে, চালিয়ে যান আপনার লাইব্রেরিতে গান যোগ করা হচ্ছে।

আপনার কোনো একটি ফাইলে কোনো সমস্যা থাকলে, লাইব্রেরিতে যোগ করার পর আপনার সমস্যাটি আবার দেখা যাবে। যদি এটি আবার দেখা যায়, তাহলে এই পদক্ষেপগুলি দিয়ে আবার শুরু করুন, সতর্কতা অবলম্বন করুন যাতে সমস্যাটি সৃষ্টিকারী ফাইলগুলি যোগ না হয়৷

পদ্ধতি 7:কুইকটাইম আনইনস্টল করুন

কিছু ব্যবহারকারী কুইক টাইম সরিয়ে আইটিউনস দিয়ে সমস্যাটি সমাধান করেছেন। তার উপর ভিত্তি করে, আমরা আপনাকে আপনার Windows মেশিন থেকে Quick Time আনইনস্টল করার পরামর্শ দিচ্ছি। Windows 10-এ কীভাবে এটি করতে হয় তা আমরা আপনাকে দেখাব। একই পদ্ধতি পূর্ববর্তী অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ।

  1. Windows লোগো ধরে রাখুন এবং R টিপুন
  2. appwiz.cpl  টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে
  3. QuickTime 7-এ নেভিগেট করুন
  4. রাইট ক্লিক করুন QuickTime 7-এ এবং আনইনস্টল নির্বাচন করুন ঠিক করুন:আইটিউনস কাজ করা বন্ধ করে দিয়েছে
  5. অপেক্ষা করুন যতক্ষণ না উইন্ডোজ আনইনস্টল করার প্রক্রিয়া শেষ হয়
  6. পুনরায় শুরু করুন৷ আপনার উইন্ডোজ মেশিন
  7. খোলা৷ এবং পরীক্ষা iTunes

পদ্ধতি 8:QTMovieWin.dll অনুলিপি করুন

এই পদ্ধতিতে আপনাকে একটি QTMovieWin.dll কপি করতে হবে ফাইল থেকে C:\Program Files (x86)\Common Files\Apple\Apple অ্যাপ্লিকেশন সমর্থন এতে C:\Program Files (x86)\iTunes। আপনি এটি উইন্ডোজ এক্সপ্লোরার বা ফাইল এক্সপ্লোরারের মাধ্যমে করবেন। Windows 10-এ কীভাবে এটি করতে হয় তা আমরা আপনাকে দেখাব। একই পদ্ধতি পূর্ববর্তী অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ।

  1. Windows লোগো ধরে রাখুন এবং E টিপুন ফাইল এক্সপ্লোরার খুলতে অথবা Windows Explorer
  2. ডান দিকে উইন্ডোজের এই পিসিতে ক্লিক করুন অথবা আমার কম্পিউটার
  3. নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন C:\Program Files\Common Files\Apple\Apple অ্যাপ্লিকেশন সমর্থন। আপনি যদি Windows 64-বিটে iTunes 32-বিট ইনস্টল করেন, তাহলে আপনাকে অবস্থানে নেভিগেট করতে হবে C:\Program Files (86)\Common Files\Apple\Apple অ্যাপ্লিকেশন সমর্থন
  4. ফাইল অনুলিপি করুন ৷ QTMovieWin.dll ঠিক করুন:আইটিউনস কাজ করা বন্ধ করে দিয়েছে
  5. নেভিগেট করুন৷ নিম্নলিখিত অবস্থান C:\Program Files\iTunes . আপনি যদি Windows 64-বিটে iTunes 32-বিট ইনস্টল করেন, তাহলে আপনাকে C:\Program Files(86)\iTunes অবস্থানে নেভিগেট করতে হবে।
  6. পেস্ট করুন অনুলিপি করা ফাইল ঠিক করুন:আইটিউনস কাজ করা বন্ধ করে দিয়েছে
  7. বন্ধ করুন৷ ফাইল এক্সপ্লোরার বা উইন্ডোজ এক্সপ্লোরার
  8. খোলা৷ এবং পরীক্ষা iTunes

পদ্ধতি 9:iTunes সংস্করণ পরিবর্তন করুন

আইটিউনস সংস্করণ 12.7 থেকে 12.6.2 এ ডাউনগ্রেড করে কিছু ব্যবহারকারী তাদের সমস্যার সমাধান করেছেন। সেই বিষয়ে, আমরা আপনাকে iTunes এর একটি পুরানো সংস্করণ ডাউনলোড করার এবং আপনার Windows মেশিনে ইনস্টল করার পরামর্শ দিচ্ছি। আইটিউনসের একটি পুরানো সংস্করণ ইনস্টল করার আগে, আপনাকে বর্তমান সংস্করণটি সরাতে হবে। আপনাকে পদ্ধতি 5 এর পদ্ধতি অনুসরণ করতে হবে। আপনি এটি শেষ করার পরে, আপনাকে অ্যাপল ওয়েবসাইট থেকে একটি পুরানো সংস্করণ ডাউনলোড এবং ইনস্টল করতে হবে।

পদ্ধতি 10:ম্যালওয়ারের জন্য আপনার উইন্ডোজ মেশিন স্ক্যান করুন

কেউ ম্যালওয়্যার পছন্দ করে না কারণ এটি ধ্বংসাত্মক এবং অপারেটিং সিস্টেম, অ্যাপ্লিকেশন, ড্রাইভার বা ডেটা ধ্বংস করতে সত্যিই শক্তিশালী হতে পারে। এই পদ্ধতিতে, আপনাকে Malwarebytes ব্যবহার করে ম্যালওয়্যারের জন্য আপনার হার্ড ডিস্ক স্ক্যান করতে হবে। আপনি যদি ম্যালওয়্যারবাইট ব্যবহার না করেন, তাহলে আপনার উইন্ডোজ মেশিনে এটি ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। https://appuals.com/remove-malwares-using-malwarebyte/ এ ম্যালওয়্যার অপসারণের নির্দেশাবলী দেখতে এই লিঙ্কটি ব্যবহার করুন৷ এছাড়াও, আমরা আপনাকে Avira Antivir বা Microsoft Defender ব্যবহার করে ম্যালওয়্যারের জন্য আপনার হার্ড ডিস্ক স্ক্যান করার পরামর্শ দিই৷

পদ্ধতি 11:একটি সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

আমরা আগের নিবন্ধে অনেকবার সিস্টেম পুনরুদ্ধার সম্পর্কে কথা বলেছি। সিস্টেম পুনরুদ্ধার আপনাকে আপনার সিস্টেমকে পূর্বের অবস্থায় ফিরিয়ে নিয়ে সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে যখন সবকিছু সঠিকভাবে কাজ করে। অনুগ্রহ করে মনে রাখবেন যে সিস্টেম পুনরুদ্ধার বন্ধ থাকলে আপনি আপনার উইন্ডোজ মেশিনটিকে আগের অবস্থায় পুনরুদ্ধার করতে পারবেন না। পদ্ধতি 17 অনুসরণ করে কীভাবে একটি সিস্টেম পুনরুদ্ধার করতে হয় তা পড়ুন।

পদ্ধতি 12:একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন

আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট দূষিত হতে পারে এবং একটি সমস্যা যা ঘটতে পারে তা হল আইটিউনস স্টার্টআপের সমস্যা। আপনি একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করে এই সমস্যাটি সমাধান করতে পারেন। অন্য ব্যবহারকারীর অ্যাকাউন্ট তৈরি করতে আপনাকে অপারেটিং সিস্টেমটি পুনরায় ইনস্টল করার দরকার নেই, আপনি এটি আপনার বর্তমান ব্যবহারকারী অ্যাকাউন্ট ব্যবহার করে করতে পারেন। অনুগ্রহ করে মনে রাখবেন, আপনাকে প্রশাসকের বিশেষাধিকারের প্রয়োজন হবে কারণ স্ট্যান্ডার্ড ব্যবহারকারী অ্যাকাউন্ট ব্যবহারকারীর অ্যাকাউন্ট তৈরি করতে অনুমতি দেয় না। এছাড়াও, আপনাকে একটি নতুন ব্যবহারকারীর অ্যাকাউন্টে আপনার ডেটা স্থানান্তর করতে হবে। আপনি https://appuals.com/fix-the-remote-procedure-call-failed/ 14 পদ্ধতি অনুসরণ করে 'একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট তৈরি করতে' নির্দেশাবলী পড়তে পারেন। পদ্ধতিটি অন্য অপারেটিং সিস্টেমে একই বা অনুরূপ Windows Vista থেকে Windows 10।


  1. ফিক্স সুপারফেচ কাজ করা বন্ধ করে দিয়েছে

  2. [সমাধান] GWXUX কাজ করা বন্ধ করে দিয়েছে

  3. Fix Internet Explorer কাজ করা বন্ধ করে দিয়েছে

  4. কিভাবে ঠিক করবেন .EXE উইন্ডোজ 10 এ কাজ করা বন্ধ করেছে?