কম্পিউটার

ফটোশপ ত্রুটি কীভাবে ঠিক করবেন 'স্ক্র্যাচ ডিস্কগুলি পূর্ণ'

  • ডিস্ক স্পেস খালি করুন
  • অস্থায়ী ফাইল মুছুন
  • স্ক্র্যাচ ডিস্কের অবস্থান পরিবর্তন করুন
  • ফটোশপে আরও RAM বরাদ্দ করুন
  • পছন্দের মাধ্যমে সামঞ্জস্য করা
  • ক্যাশে পরিস্কার করুন
  • স্ক্র্যাচ ডিস্কের জন্য একটি পার্টিশন তৈরি করুন

ফটোশপ একটি অবিশ্বাস্যভাবে শক্তিশালী অ্যাপ্লিকেশন। এমনকি আপনি যদি কোরেল ড্র-এর একজন ডাই-হার্ড ফ্যান হন, আপনি সম্ভবত স্বীকার করবেন যে কিছু ফটোশপ বৈশিষ্ট্য কেবল উচ্চতর। কিন্তু ফটোশপের UI অত্যধিক স্বজ্ঞাত হলেও, ফটোশপের ত্রুটিগুলি মোকাবেলা করার বিষয়ে একই কথা বলা যায় না৷

ফটোশপ ত্রুটি কীভাবে ঠিক করবেন  স্ক্র্যাচ ডিস্কগুলি পূর্ণ

এখন পর্যন্ত, সবচেয়ে সাধারণ ফটোশপ ত্রুটি হল “স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ " কিছু ব্যবহারকারী ফটোশপ শুরু করার চেষ্টা করার সময় এটি পান, অন্যরা যখন একটি নির্দিষ্ট ক্রিয়া সম্পন্ন করার চেষ্টা করেন। কিন্তু কেন এটি ঘটবে এবং কিভাবে আমরা এই সমস্যাটি সমাধান করতে পারি?

স্ক্র্যাচ ডিস্কের ত্রুটির কারণ কী?

ফটোশপ স্ক্র্যাচ ডিস্কের সম্পূর্ণ ত্রুটি দূর করার সম্ভাব্য সমাধানে যাওয়ার আগে, স্ক্র্যাচ ডিস্ক আসলে কী তা বোঝা গুরুত্বপূর্ণ।

ফটোশপ বা আফটার ইফেক্টের মতো সমস্ত অ্যাডোব প্রোগ্রামের অস্থায়ী প্রকল্প ফাইলগুলি সংরক্ষণ করার জন্য একটি কাজের জায়গা প্রয়োজন। যদি ফটোশপ, (বা অন্য একটি প্রোগ্রাম) অস্থায়ীভাবে কিছু সঞ্চয় করার জন্য পর্যাপ্ত RAM মেমরি না থাকে তবে এটি একটি অস্থায়ী ভার্চুয়াল মেমরি ধারক হিসাবে হার্ড ড্রাইভ স্থান ব্যবহার করে। এই হার্ড ড্রাইভ স্থানটিকে স্ক্র্যাচ ডিস্ক হিসাবে উল্লেখ করা হয়৷

আপনি যদি বড় উপাদানগুলির সাথে কাজ করেন তবে ফটোশপ টেম্প ফাইলের পর্বত তৈরি করতে সক্ষম, তাই আপনার কম্পিউটারের উপর দোষ চাপাতে দ্রুত হবেন না। যদি RAM এবং স্ক্র্যাচ ডিস্ক উভয়ই অস্থায়ী ফাইলে পূর্ণ হয়ে যায়, তাহলে আপনি একটি “স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ পাবেন। ” ত্রুটি যা আপনাকে নতুন ফাইল তৈরি করতে বাধা দিতে পারে।

আপনি যদি “স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ পান আপনি ফটোশপ শুরু করার সময় বা কিছু নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করার সময় ত্রুটিগুলি, কিছু সম্ভাব্য সংশোধন রয়েছে যা কার্যকর প্রমাণিত হয়েছে৷ নীচে আপনার পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা "স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ" অপসারণ করতে কার্যকর প্রমাণিত হয়েছে ত্রুটি. আপনার পরিস্থিতিতে কাজ করে এমন একটি সমাধান না পাওয়া পর্যন্ত অনুগ্রহ করে প্রতিটি নির্দেশিকা অনুসরণ করুন৷

আপনি চালিয়ে যাওয়ার আগে:  নিশ্চিত করুন যে আপনি 1920×1080 ইঞ্চির মতো অযৌক্তিক কিছুতে ফাঁকা পৃষ্ঠা/চিত্র রেজোলিউশন সেট করবেন না। কখনও কখনও ব্যবহারকারীরা ইঞ্চি এবং পিক্সেলগুলিকে বিভ্রান্ত করে এবং রেজোলিউশনটিকে পিক্সেলে সেট করার পরিবর্তে ইঞ্চিতে সেট করে যা একটি খুব অযৌক্তিক দৈর্ঘ্য। রেজোলিউশনটি পিক্সেলে সেট করা নিশ্চিত করুন এবং ইঞ্চিতে নয়।

1. পর্যাপ্ত ডিস্ক স্থান খালি করুন

আপনি অন্য কিছু করার আগে, নিশ্চিত করুন যে আপনার ড্রাইভ পার্টিশনে যেখানে স্ক্র্যাচ ডিস্ক অবস্থিত সেখানে আপনার পর্যাপ্ত জায়গা রয়েছে। সবচেয়ে সাধারণ কারণ হল "স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ" ত্রুটি হল ড্রাইভে খালি জায়গার অভাব যা স্ক্র্যাচ ডিস্ককে মিটমাট করে। আপনি নিজে সেট না করলে, C:/ ড্রাইভ স্বয়ংক্রিয়ভাবে স্ক্র্যাচ ডিস্ক হিসেবে পরিবেশন করার জন্য বেছে নেওয়া হয়। স্ক্র্যাচ ডিস্ক হিসেবে কোন ড্রাইভ ব্যবহার করা হয়েছে তা আপনি নিশ্চিত না হলে, ফটোশপ খুলুন এবং সম্পাদনা> পছন্দসমূহ >স্ক্র্যাচ ডিস্ক-এ যান।

ফটোশপ ত্রুটি কীভাবে ঠিক করবেন  স্ক্র্যাচ ডিস্কগুলি পূর্ণ

একবার আপনি পছন্দ মেনু এ প্রবেশ করুন৷ , কোন স্টোরেজ ড্রাইভগুলি স্ক্র্যাচ ডিস্ক হিসাবে কাজ করে তা নিশ্চিত করুন এবং নিশ্চিত করুন যে এতে কমপক্ষে 40 GB খালি স্থান রয়েছে৷ যদি তা না হয়, তাহলে আপনার ড্রাইভ অ্যাক্সেস করুন এবং পর্যাপ্ত জায়গা খালি না করা পর্যন্ত অবাঞ্ছিত ফাইলগুলি সরাতে শুরু করুন৷
ফটোশপ ত্রুটি কীভাবে ঠিক করবেন  স্ক্র্যাচ ডিস্কগুলি পূর্ণ

2. অস্থায়ী ফাইল মুছুন

আপনার যদি প্রোজেক্টগুলিকে সঠিকভাবে বন্ধ করার জন্য পর্যাপ্ত সময় না দিয়ে জোর করে ফটোশপ বন্ধ করার অভ্যাস থাকে তবে এটি অস্থায়ী ফাইলগুলির একটি বড় অংশকে পিছনে ফেলে দেবে। আপনি যদি এটি পর্যাপ্ত সময় করেন তবে আপনার টেম্প ফোল্ডারটি ফটোশপ সম্পর্কিত ফাইলে পূর্ণ হয়ে যাবে।

ভাল খবর হল, ফটোশপ ফাইলগুলি সহজেই সনাক্ত এবং মুছে ফেলা যায়। সাধারণত, তাদের নাম ~PST দিয়ে শুরু হয় অথবাফটোশপ টেম্প (নতুন সংস্করণে)। আপনি আপনার সিস্টেমকে প্রভাবিত করার ঝুঁকি ছাড়াই সেগুলিকে নিরাপদে মুছে ফেলতে পারেন। আপনার টেম্প ফোল্ডারটি C:/-এ অবস্থিত> ব্যবহারকারীরা> “YourUser”> AppData> Local> Temp.

ফটোশপ ত্রুটি কীভাবে ঠিক করবেন  স্ক্র্যাচ ডিস্কগুলি পূর্ণ

3. স্ক্র্যাচ ডিস্কের অবস্থান পরিবর্তন করা হচ্ছে

আপনার ফটোশপ আপনাকে দেখালে, “স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ হয়ে গেছে আপনি সেটিংসে প্রবেশ করার আগে ত্রুটি, একটি পরিষ্কার শর্টকাট রয়েছে যা আপনি স্ক্র্যাচ ডিস্ক পছন্দগুলি পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন . এটি ব্যবহার করতে, ফটোশপ চালু করুন এবং উইন্ডো পপ আপ হওয়ার সাথে সাথে CTRL + Alt টিপুন এবং ধরে রাখুন অথবা Cmd + OPT টিপুন একটিম্যাক-এ . আপনি শীঘ্রই একটি স্ক্র্যাচ ডিস্ক পছন্দ দেখতে পাবেন মেনু।
ফটোশপ ত্রুটি কীভাবে ঠিক করবেন  স্ক্র্যাচ ডিস্কগুলি পূর্ণ

প্রথম-এর কাছে ড্রপ-ডাউন মেনু থেকে অন্য একটি পার্টিশন নির্বাচন করুন এবং ঠিক আছে টিপুন . আপনার ফটোশপকে “স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ না দেখিয়ে পুনরায় চালু হওয়া উচিত " ত্রুটি৷

4. ফটোশপ দ্বারা অনুমোদিত RAM বৃদ্ধি

আরেকটি সমাধান যা ত্রুটির বার্তাটি দূরে সরিয়ে দিতে পারে তা হল ফটোশপকে আরও RAM-এর অনুমতি দেওয়া। ডিফল্টরূপে, ফটোশপ আপনার মোট RAM এর 60% আঁকতে প্রোগ্রাম করা হয়েছে, তবে আপনি এটিকে আরও বেশি ব্যবহার করতে পারেন। এখানে কিভাবে:

  1. ফটোশপ খুলুন এবং সম্পাদনা> পছন্দসমূহ এ যান আরপারফরম্যান্স
    -এ ক্লিক করুন ফটোশপ ত্রুটি কীভাবে ঠিক করবেন  স্ক্র্যাচ ডিস্কগুলি পূর্ণ
  2. আপনি একবার পারফরম্যান্স মেনুতে এসে গেলে, মেমরি ব্যবহার-এ স্লাইডারগুলি সামঞ্জস্য করুন ফটোশপ অ্যাক্সেস করার অনুমতি দেওয়া RAM মেমরি বাড়ানোর জন্য। এটি 80% সম্পর্কে সেট করবেন না থ্রেশহোল্ড, কারণ এটি আপনার পিসিকে ধীর গতিতে চালাতে পারে।
    ফটোশপ ত্রুটি কীভাবে ঠিক করবেন  স্ক্র্যাচ ডিস্কগুলি পূর্ণ

5. আপনার স্ক্র্যাচ ডিস্কগুলি সামঞ্জস্য করা হচ্ছে

অভিজ্ঞ "ফটোশপার" কখনও কখনও একটি ডেডিকেটেড হার্ড ড্রাইভ পার্টিশন সেট আপ করবে বিশেষভাবে এই ধরনের সমস্যা যাতে না ঘটে। যদিও ফটোশপ ডিফল্ট স্ক্র্যাচ ডিস্ক কনফিগারেশনের সাথে পুরোপুরি ভালভাবে কাজ করতে সক্ষম, আপনি ফটোশপকে অন্যান্য পার্টিশন ব্যবহার করার অনুমতি দিয়ে ত্রুটি থেকে মুক্তি পেতে পারেন।

ডিফল্টরূপে, শুধুমাত্র আপনার C:/ ড্রাইভ একটি স্ক্র্যাচ ডিস্ক হিসাবে পরিবেশন করার জন্য নির্বাচন করা হয়, তবে আপনি আপনার সমস্ত পার্টিশনকে এই বোঝা ভাগ করার অনুমতি দিতে পারেন। এটি করতে, সম্পাদনা> পছন্দগুলি -এ যান৷ এবং Scratch Disks
-এ ক্লিক করুন ফটোশপ ত্রুটি কীভাবে ঠিক করবেন  স্ক্র্যাচ ডিস্কগুলি পূর্ণ

একবার আপনি স্ক্র্যাচ ডিস্কে পৌঁছান ট্যাব, স্ক্র্যাচ ডিস্ক হিসাবে সক্ষম করতে প্রতিটি পার্টিশনের কাছে বাক্সটি চেক করুন। তারপর ঠিক আছে ক্লিক করুন এবং ফটোশপ পুনরায় চালু করুন।
ফটোশপ ত্রুটি কীভাবে ঠিক করবেন  স্ক্র্যাচ ডিস্কগুলি পূর্ণ

6. ক্যাশে পরিষ্কার করা

প্রকল্পগুলিতে কাজ করার সময় আপনি একটি ছবিতে অনেকগুলি স্তর যুক্ত করতে পারেন বা প্রচুর সম্পাদনা করেছেন, কারণ আমরা সবাই জানি আপনি সহজেই আপনার পূর্ববর্তী পদক্ষেপগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারেন এবং ছবিটি নিয়ে পরীক্ষা করতে পারেন৷ কিন্তু আপনি যে পদক্ষেপগুলি সম্পাদন করেন তার সঞ্চয়স্থান স্ক্র্যাচ ডিস্কগুলিতে অনেক জায়গা নেয় এবং আপনি যদি একটি বিশাল প্রকল্পের সাথে কাজ করেন তবে এই পদক্ষেপগুলি গিগাবাইট স্থান নিতে পারে। অতএব, এই ধাপে, আমরা এই ক্যাশে শুদ্ধ করব কিন্তু মনে রাখবেন যে পূর্বাবস্থার পদক্ষেপগুলি চলে যাবে এবং আপনি ছবিটির একটি পুরানো সংস্করণে ফিরে যেতে পারবেন না। এটি করার জন্য, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. ফটোশপ খুলুন যে উইন্ডোতে আপনি বর্তমানে কাজ করছেন।
  2. উপরের ট্রেতে, "সম্পাদনা"-এ ক্লিক করুন বিকল্প এবং “পরিষ্কার” নির্বাচন করুন বোতাম ফটোশপ ত্রুটি কীভাবে ঠিক করবেন  স্ক্র্যাচ ডিস্কগুলি পূর্ণ
  3. এখানে কয়েকটি বিকল্প রয়েছে। এগুলি নিম্নরূপ ব্যাখ্যা করা হয়েছে৷
    Undo: Clears the record of your changes and by deleting you won't be able to undo your changes.
    Clipboard: Clears the clipboard of the things that you might have copied. You won't be able to paste anything that you have copied so far if you clear this.
    History: Deletes the history of your changes to the image. The changes stay but you won't be able to lookup the changes that you have made to an image.
    All: Deletes all cache.
    Video Cache: Deletes all video cache that you might have in store. Deleting this won't allow you to revert changes made to a video.
  4. বিকল্পে ক্লিক করুন যেটি আপনি সতর্কতা প্রম্পট পরিষ্কার এবং নিশ্চিত করতে চান।
  5. চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

7. স্ক্র্যাচ ডিস্কের জন্য পার্টিশন তৈরি করা হচ্ছে

একটি পার্টিশন তৈরি করা একটি সম্ভাব্য সমাধান হিসাবে ব্যবহারকারীদের দ্বারা রিপোর্ট করা হয়েছে। আপনি ডিস্ক পরিচালনার কার্যকারিতার সাথে পরিচিত হলেই অনুগ্রহ করে এই পদ্ধতিটি অনুসরণ করুন। ভুলভাবে, একটি পার্টিশন সরানো বা তৈরি করার ফলে ডেটা ক্ষতি হতে পারে৷

1. “Windows + R টিপে রান খুলুন ” কী একসাথে।
2. একবার রান খোলা হলে টাইপ করুন “diskmgmt.msc”  এবং এন্টার টিপুন।
3. এখন একটি ডিস্ক নির্বাচন করুন যা আপনি আগে স্ক্র্যাচ ডিস্ক হিসাবে ব্যবহার করছেন। এটিতে ডান-ক্লিক করুন এবং সঙ্কুচিত ভলিউম টিপুন৷
4. এখন আপনি আপনার স্ক্র্যাচ ডিস্কের আকারটি নির্বাচন করুন৷
5. একটি নতুন পার্টিশন তৈরি করার পরে, ফটোশপ খুলুন এবং "CTRL + ALT" টিপুন তারপর নতুন পার্টিশন নির্বাচন করুন আপনি এইমাত্র তৈরি করেছেন।


  1. ম্যাকে ফটোশপ স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ, এই সমাধানগুলি ব্যবহার করে দেখুন

  2. কিভাবে স্কাইপ ত্রুটি ঠিক করবেন "ডিস্ক পূর্ণ"

  3. ফটোশপ দেখায় স্ক্র্যাচ ডিস্ক ম্যাকে পূর্ণ? এখানে কিভাবে ঠিক করা যায়

  4. Windows 10 এ OneDrive এর সম্পূর্ণ ত্রুটি কিভাবে ঠিক করবেন