কম্পিউটার

ফটোশপ দেখায় স্ক্র্যাচ ডিস্ক ম্যাকে পূর্ণ? এখানে কিভাবে ঠিক করা যায়

ম্যাকে ফটোশপ স্ক্র্যাচ ডিস্কের সম্পূর্ণ ত্রুটি দেখায় কেন?

আপনার ম্যাকে কাজ করার সময় ব্যবহারকারী হিসাবে আপনাকে বেশ কয়েকটি সমস্যার সম্মুখীন হতে হবে। একটি ম্যাক যেকোন ইনস্টল করা অ্যাপ বা সফ্টওয়্যারকে নিবেদিত মেমরি বরাদ্দ করে যাতে কোনো ব্যবধান ছাড়াই নিখুঁতভাবে কার্য সম্পাদন করা যায়। যখনই একজন ব্যবহারকারী একটি অ্যাপ বা সফ্টওয়্যার চালায়, তারা ব্যবহারকারীর আদেশগুলি সম্পাদন করতে সিস্টেম মেমরির একটি অংশ ব্যবহার করে। কাজটি সম্পাদিত হওয়ার সাথে সাথে পটভূমিতে বেশ কিছু টেম্প ফাইল এবং ক্যাশে তৈরি হয়।

এই টেম্প ফাইলগুলি শীঘ্রই সফ্টওয়্যারটি সঠিকভাবে চালানোর জন্য প্রয়োজনীয় মেমরির স্থান নেয়। যদি সেই মেমরিটি অত্যধিকভাবে পূর্ণ হয় তবে সফ্টওয়্যার কার্যকারিতায় সমস্যা হতে পারে এবং সম্ভাব্য ত্রুটিগুলি আপনার ম্যাক স্ক্রিনে পপ-আপ হবে। এই ধরনের ত্রুটির ফলে সফ্টওয়্যার ক্র্যাশ হতে পারে যখন আপনি এটিতে কিছু লোড দেন বা এমনকি আপনার ম্যাককে সতর্কতা ছাড়াই রিবুট করতেও পারে, এইভাবে আপনার অসংরক্ষিত বা চলমান কাজের খরচ হতে পারে। ফটোশপে কাজ করার সময় 'স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ' উল্লেখ করে এই ত্রুটিটি সাধারণত পাওয়া যায়৷ সুতরাং, সমস্ত ফটোশপ ব্যবহারকারীদের ত্রুটি এড়াতে অতিরিক্ত যত্ন প্রয়োজন৷

ফটোশপ দেখায় স্ক্র্যাচ ডিস্ক ম্যাকে পূর্ণ? এখানে কিভাবে ঠিক করা যায়

আপনি যদি আপনার ম্যাকে পেশাদার বা কাজের-সম্পর্কিত উদ্দেশ্যে Adobe Photoshop ব্যবহার করেন, তাহলে আপনি অবশ্যই ফটোশপ খোলার সময় স্ক্রিনে এই ত্রুটিটি দেখেছেন "স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ থাকায় ফটোশপ আরম্ভ করা যায়নি"। আপনি কি কখনো ভেবে দেখেছেন স্ক্র্যাচ ডিস্ক কি? এবং ফটোশপের সাথে এটির বিশেষ সম্পর্ক কী? আপনি এখন আপনার অনুসন্ধান বিশ্রাম করতে পারেন!

আমরা এখানে 4টি সবচেয়ে দরকারী সমাধান অফার করে আপনার সমস্ত সন্দেহের সমাধান করতে এসেছি যা আপনাকে ম্যাকের "স্ক্র্যাচ ডিস্কগুলি পূর্ণ" ত্রুটি ঠিক করতে সাহায্য করবে৷ তবে এই সমাধানগুলিতে ঝাঁপিয়ে পড়ার আগে আসুন কয়েকটি মৌলিক ধারণা পরিষ্কার করি!

স্ক্র্যাচ ডিস্ক কি?

আপনি যখন কোনো ডিভাইসে অ্যাডোব ফটোশপ, ফাইনাল কাট প্রো বা প্রিমিয়ার প্রো-এর মতো উন্নত সফ্টওয়্যার টুল ব্যবহার করছেন তখন তারা একটি নির্দিষ্ট পরিমাণ ভার্চুয়াল স্পেস বা মেমরি দখল করে। এই ভার্চুয়াল স্পেসটি ক্যাশে মেমরির মতো যা সমস্ত অস্থায়ী ফাইল এবং ডেটা সংরক্ষণ করে। সুতরাং, স্ক্র্যাচ ডিস্ক হল ফটোশপের জন্য বরাদ্দকৃত ভার্চুয়াল মেমরি স্পেস যা একটি কাজ সম্পূর্ণ করার জন্য পর্যাপ্ত RAM না থাকলে ব্যবহার করা হয়। সুতরাং, ভারী প্রকল্প বা বড় ফাইলগুলিতে কাজ করার সময় এই স্থানটি প্রায়শই টেম্প ফাইলের সাথে ব্যবহার করা হয় এবং এর ফলে আপনি আপনার ম্যাকে "স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ" ত্রুটির সম্মুখীন হন৷

ফটোশপ স্ক্র্যাচ ডিস্ক ঠিক করার জন্য 4 সমাধান ম্যাকের সম্পূর্ণ ত্রুটি

আপনি যদি ভাবছেন কিভাবে ফটোশপ ক্যাশে সাফ করবেন ম্যাকের এই ধরনের সমস্ত "স্ক্র্যাচ ডিস্ক" সম্পর্কিত ত্রুটিগুলি ঠিক করতে আমরা আপনার জন্য 4টি সহজ এবং কার্যকর সমাধান সংকলন করেছি। আসুন তাদের প্রত্যেকের বিস্তারিত আলোচনা করি।

1. ফটোশপ ক্যাশে সাফ করা হচ্ছে

আপনি যদি কখনও ক্যাশে মেমরিটি লক্ষ্য না করেন তবে এটি দাবানলের মতো প্রসারিত হবে আপনার ডিভাইসে প্রচুর পরিমাণে ডিস্কের জায়গা খাচ্ছে। সুতরাং, ক্ষতি হওয়ার আগে আসুন দেখে নেওয়া যাক কীভাবে আমরা স্ক্র্যাচ ডিস্ক খালি রাখতে ফটোশপ ক্যাশে থেকে মুক্তি পেতে পারি।

ফটোশপ একটি অন্তর্নির্মিত টুল নিয়ে গঠিত যা ক্যাশে মেমরি নিয়ে কাজ করে। আপনাকে যা করতে হবে তা এখানে:

  • আপনার ম্যাকে ফটোশপ চালু করুন এবং মেনু বারে "সম্পাদনা করুন" বোতামে ট্যাপ করুন।
  • এখন “Purge”-এর উপর হোভার করুন এবং আপনি চারটি নতুন বিকল্প দেখতে না পাওয়া পর্যন্ত অপেক্ষা করুন যার মধ্যে রয়েছে:পূর্বাবস্থায় ফিরুন, ক্লিপবোর্ড, ইতিহাস, সমস্ত।

ফটোশপ দেখায় স্ক্র্যাচ ডিস্ক ম্যাকে পূর্ণ? এখানে কিভাবে ঠিক করা যায়

  • আপনি হয় পৃথক আইটেম নির্বাচন করতে পারেন অথবা ফটোশপে সব ধরনের ক্যাশে মেমরি থেকে মুক্তি পেতে "সমস্ত" ট্যাপ করতে পারেন।

ফটোশপ ক্যাশে স্মৃতিগুলি মুছে ফেলা সম্ভবত আপনার ম্যাকের সমস্ত ধরণের স্ক্র্যাচ ডিস্কের সমস্যার সমাধান করবে। কিন্তু যদি এটি এখনও কাজ না করে তবে আসুন অন্যান্য সমাধান নিয়ে আলোচনা করি!

2. আপনার ম্যাকের ফটোশপ টেম্প ফাইলগুলি মুছুন

যদি ফটোশপের অন্তর্নির্মিত সমাধান আপনার জন্য কাজ না করে, তাহলে আসুন অপরাধীদের ম্যানুয়ালি খুঁজে বের করি। আপনার Mac-এ ফাইলগুলি দেখুন যেগুলি "pst" এক্সটেনশন দিয়ে শুরু হয় এবং তারপরে ফাইল এক্সটেনশন ".tmp" দ্বারা অনুসরণ করা নম্বরগুলির একটি স্ট্রিং৷

ফটোশপ দেখায় স্ক্র্যাচ ডিস্ক ম্যাকে পূর্ণ? এখানে কিভাবে ঠিক করা যায়

আপনার স্ক্র্যাচ ডিস্ক খালি আছে তা নিশ্চিত করতে, আপনার ম্যাকে "ফটোশপ টেম্প" অনুসন্ধান করুন এবং আপনার সম্পূর্ণ ম্যাকের হার্ড ড্রাইভের মধ্যে দেখুন। ফটোশপে সমস্ত টেম্প ফাইল তালিকাভুক্ত করতে ম্যাক কয়েক মিনিট সময় নেবে। পুরো তালিকাটি স্ক্রিনে পপ আপ না হওয়া পর্যন্ত কিছুক্ষণ অপেক্ষা করুন এবং তারপরে আপনার Mac থেকে প্রতিটি অস্থায়ী ফাইল নিরাপদে মুছে দিন৷

3. ডিস্ক স্পেস অপ্টিমাইজ করুন

কিছুক্ষণের মধ্যে আপনার ম্যাকে ড্রাইভের বিষয়বস্তু পর্যালোচনা করার পরামর্শ দেওয়া হয়। এইভাবে, আপনি অপ্রয়োজনীয় ফাইল এবং ডেটা পরিত্রাণ পেতে পারেন এবং আপনার ডিভাইসে কিছু অতিরিক্ত স্টোরেজ স্থান সংরক্ষণ করতে পারেন। অ্যাপল মেনু> এই ম্যাক সম্পর্কে> স্টোরেজ ট্যাবে যান৷

ফটোশপ দেখায় স্ক্র্যাচ ডিস্ক ম্যাকে পূর্ণ? এখানে কিভাবে ঠিক করা যায়

স্টোরেজ গ্রাফে, আপনি একটি "ম্যানেজ" বোতাম দেখতে পাবেন। আপনার Mac এ স্টোরেজ স্পেস অপ্টিমাইজ করতে এই বিকল্পটিতে আলতো চাপুন। এই ম্যাক টুলগুলির সর্বাধিক ব্যবহার করুন এবং আপনার ডিভাইসে কিছু অতিরিক্ত সঞ্চয়স্থান সংরক্ষণ করুন৷ এটি সেরা ম্যাক অপ্টিমাইজিং কৌশলগুলির মধ্যে একটি৷

4. আপনার স্ক্র্যাচ ডিস্ক পরিবর্তন করুন

আপনি যদি নিয়মিতভাবে আপনার Mac-এ স্টোরেজ স্পেস অপ্টিমাইজ করতে ক্লান্ত হয়ে পড়েন এবং যদি এখনও, একই স্ক্র্যাচ ডিস্ক সমস্যাগুলি আপনার ডিভাইসে বজায় থাকে, তাহলে আপনার স্ক্র্যাচ ডিস্কটিকে অন্য ড্রাইভে পরিবর্তন করা একটি দুর্দান্ত ধারণা হতে পারে। এটি অবশ্যই আপনাকে ম্যাকের "ফটোশপ স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ" ত্রুটি কাটিয়ে উঠতে সহায়তা করবে৷

ফটোশপ দেখায় স্ক্র্যাচ ডিস্ক ম্যাকে পূর্ণ? এখানে কিভাবে ঠিক করা যায়

ফটোশপে আপনার স্ক্র্যাচ ডিস্ক পরিবর্তন করতে, এই দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • ম্যাকে ফটোশপ চালু করুন এবং মেনুতে "পছন্দগুলি" বিকল্পে আলতো চাপুন৷
  • "স্ক্র্যাচ ডিস্ক" নির্বাচন করুন।
  • স্ক্র্যাচ ডিস্ক হিসাবে একটি ড্রাইভ নির্বাচন বা অপসারণ করতে আপনার নিজ নিজ স্ক্র্যাচ ড্রাইভ নামের বক্সটি চেক করুন৷
  • পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ঠিক আছে আলতো চাপুন৷

5. ডিস্ক ক্লিন প্রো

সর্বশেষ কিন্তু অন্তত নয়, আপনি ম্যাকের "স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ" ত্রুটি ঠিক করার জন্য একটি ম্যাক ইউটিলিটি টুলের সাহায্যও নিতে পারেন। ডিস্ক ক্লিন প্রো হল একটি টুল যা আপনাকে একটি সর্বাত্মক সমাধান দেয় যা আপনাকে আপনার সিস্টেমের কর্মক্ষমতা অপ্টিমাইজ করতে শুধুমাত্র একটি ক্লিকে জাঙ্ক ফাইল, পুরানো এবং অব্যবহৃত ডাউনলোড, ডুপ্লিকেট এবং আরও অনেক কিছু থেকে মুক্তি পেতে দেয়।

ফটোশপ দেখায় স্ক্র্যাচ ডিস্ক ম্যাকে পূর্ণ? এখানে কিভাবে ঠিক করা যায়

ফটোশপ দেখায় স্ক্র্যাচ ডিস্ক ম্যাকে পূর্ণ? এখানে কিভাবে ঠিক করা যায়

ডিস্ক ক্লিন প্রো-এর সাহায্যে আপনি অপ্রয়োজনীয় ফাইল এবং জাঙ্ক ডেটা সরিয়ে আপনার ডিভাইসে স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করতে পারেন। যেহেতু ম্যাকের স্ক্র্যাচ ডিস্কের সম্পূর্ণ ত্রুটি একটি স্টোরেজ-সম্পর্কিত ত্রুটি, তাই আপনার ম্যাকের জন্য এই পরিষ্কারের সরঞ্জামটি ব্যবহার করা সঠিক পছন্দ হিসাবে প্রমাণিত হতে পারে। ডিস্ক ক্লিন প্রো অবিলম্বে ব্রাউজার থেকে আপনার পরিচয় চিহ্নগুলি মুছে ফেলার সাথে সাথে আপনার ম্যাকে সংরক্ষিত জাঙ্ক ফাইলগুলি, অপ্রয়োজনীয় ডেটা মুক্ত করতে পারে।

একবার আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করলে, নিশ্চিত করুন যে আপনি ফটোশপ অ্যাপ্লিকেশনটি পুনরায় চালু করেছেন এবং তারপরে কাজ শুরু করুন৷

সুতরাং লোকেরা এখানে ম্যাকের ত্রুটি "স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ" ঠিক করার জন্য 5টি সবচেয়ে সহজ এবং দরকারী সমাধান ছিল। আমরা আশা করি এই সমাধানগুলি ম্যাকের স্ক্র্যাচ ডিস্ক সম্পর্কিত আপনার সমস্ত প্রশ্নের সমাধান করবে৷ পরের বার যখন আপনি ফটোশপে নতুন কিছু শুরু করার পরিকল্পনা করছেন, নিশ্চিত করুন যে আপনি একটি মসৃণ অভিজ্ঞতার জন্য এই সমস্ত পদক্ষেপগুলি অনুসরণ করছেন!

এই পাঁচটি উপায় আপনাকে স্ক্র্যাচ ডিস্কের সম্পূর্ণ ত্রুটি থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। যাইহোক, ডিস্ক ক্লিন প্রো ব্যবহার করা আপনাকে আপনার ম্যাকের কার্যকারিতাকে বাধাগ্রস্ত করতে পারে এমন কোনও সম্ভাব্য ত্রুটি থেকে মুক্তি পেতে সহায়তা করবে। ডিস্ক ক্লিন প্রো কেবলমাত্র "স্ক্র্যাচ ডিস্ক ফুল" ত্রুটি সমাধানের আপনার প্রক্রিয়াটিকে সহজ করবে না তবে তাদের জটিলতায় না গিয়ে আপনার ম্যাকের কার্যক্ষমতার সমস্ত বাধা থেকে মুক্তি পেতে সহায়তা করবে।

ডিস্ক ক্লিন প্রো ডাউনলোড করুন এবং সেরা পারফরম্যান্সের জন্য আপনার Mac বুস্ট করুন৷

ফটোশপ দেখায় স্ক্র্যাচ ডিস্ক ম্যাকে পূর্ণ? এখানে কিভাবে ঠিক করা যায়

FAQS-

আমি কিভাবে ফটোশপে স্ক্র্যাচ ডিস্ক খালি করব?

ফটোশপ> পছন্দ> পারফরম্যান্সে যান। এখন আপনাকে যে স্ক্র্যাচ ডিস্কটি মুছতে হবে তার ঠিক পাশের চেকবক্সটি নির্বাচন করুন। স্ক্র্যাচ ডিস্ক অনেকটা অস্থায়ী মেমরির মতো, তাই আপনি যে মুহূর্তে অ্যাপ্লিকেশনটি বন্ধ করবেন, স্ক্র্যাচ ডিস্কটি খালি হয়ে যাবে।

স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ থাকায় ফটোশপ খুলতে পারছেন না?

সুতরাং, "স্ক্র্যাচ ডিস্ক সম্পূর্ণ ত্রুটির কারণে আপনি যদি আপনার ম্যাকে ফটোশপ চালু করতে না পারেন তবে আপনাকে যা করতে হবে তা এখানে। অ্যাপটি চালু করার সময় Mac-এ Command + Option কী সমন্বয়টি ধরে রাখুন।

ফটোশপে স্ক্র্যাচ ডিস্ক কি?

একটি স্ক্র্যাচ ডিস্ক অনেকটা অস্থায়ী স্টোরেজের মতো যা আপনার বর্তমান প্রকল্পের সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ উপাদানগুলি সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। স্ক্র্যাচ ডিস্ক শুধুমাত্র তখনই ব্যবহার করা হয় যখন অ্যাপটি চালু থাকে এবং যে মুহূর্তে আপনি অ্যাপ্লিকেশনটি ছেড়ে দেন, স্ক্র্যাচ ডিস্কটি খালি হয়ে যায়।

আরো প্রযুক্তিগত সমাধানের জন্য আপনি আমাদের নিউজলেটারে সদস্যতা নিতে পারেন। এছাড়াও আপনি আমাদের অনুসরণ করতে পারেনতে ফেসবুক এবং টুইটার

উপরের ধাপগুলির মধ্যে কোনটি আপনাকে স্ক্র্যাচ ডিস্ক সম্পূর্ণ সরাতে সাহায্য করেছে তা মন্তব্য বিভাগে আমাদের জানান ফটোশপ ব্যবহার করার সময় ম্যাকে ত্রুটি।


  1. ডিস্ক অনুমতি ঠিক করুন

  2. ম্যাক কীবোর্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

  3. Skype Mac এ কাজ করছে না (2022) – এখানে কিভাবে ঠিক করা যায়

  4. ম্যাকবুক প্রো ফ্রোজেন?